সংবাদ শিরোনামঃ

কেঁচো খুঁড়তে সাপ বেরিয়ে আসছে ** দেশ আজ মৃত্যু উপত্যকা : খালেদা জিয়া ** ক্রসফায়ার নাটকে কোটি টাকার মিশনে পুলিশ ** বাজেট অধিবেশেনের আগেই সরকার পতনের আন্দোলন ** সরকারের কিলিং স্কোয়াডের সদস্যরা না’গঞ্জের হত্যাকাণ্ড ঘটিয়েছে ** কংগ্রেস বাম ও আঞ্চলিক দলগুলোর কোয়ালিশন সরকার! ** অনিশ্চয়তা কাটাতে হলে সবদলের অংশগ্রহণে নির্বাচন প্রয়োজন ** এ কী কথা শুনি আজ ... ** ইহুদি হিটলিস্টে মুসলিম বিজ্ঞানীরা ** জামায়াত নেতৃবৃন্দের মুক্তির দাবিতে সারাদেশে বিক্ষোভ ** ডিম ছাড়ার ভরা মওসুমে কোনো নিষেধাজ্ঞা মানা হচ্ছে না **

ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪২১, ৯ রজব ১৪৩৫, ৯ মে ২০১৪

নতুন বার্তা ডেস্ক, ঢাকা : ব্যথা এমন এক অনুভূতি যার ফলে আমরা কোনো কাজ সহজে করতে পারি না। কারণ, সেই সময়ে আমাদের মন থাকে ব্যথার দিকে। ব্যথা অনেক রকমের হতে পারে যেমন- দাঁতে ব্যথা, মাথা ব্যথা, পেশিতে ব্যথা ইত্যাদি।

এসব ব্যথা অনেক ক্ষেত্রে দীর্ঘস্থায়ী হয়। সেই কারণেই আমরা ব্যথা কমানোর জন্য বিভিন্ন ধরনের ওষুধ খেয়ে থাকি। অনেক মানুষই মনে করে ড্রাগ নিলে ব্যথা কমে যায়। এই সূত্র আসলে সব সময় ঘটে না। কারণ, ড্রাগের মধ্যে এমন কিছু রাসায়নিক পদার্থ থাকে যা শরীরের জন্য ক্ষতিকর। তাই সবচেয়ে ভালো হয় আপনি যদি স্বাস্থ্যকর খাবার খান।

নিচে কিছু স্বাস্থ্যকর খাবারের নাম দেয়া হলো যা শরীরের ব্যথা কমানোর জন্য কার্যকরী।

১. চেরি : অ্যাসপিরিন শরীরের ব্যথা কমানোর জন্য একটি জনপ্রিয় ওষুধ। কিন্তু নতুন গবেষণার মতে, চেরি এসপিরিনের চেয়েও আরো বেশি কার্যকরী ওষুধ। এই ফলের মধ্যে এমন কিছু প্রাকৃতিক উপাদান আছে যা কিনা শরীরের ব্যথা কমাতে সাহায্য করে। তাই এই সুযোগটি হাতছাড়া করবেন না।

২. আদা : আদা আমাদের পাকস্থলীর জন্য ভালো। এটি হজমেও সহযোগিতা করে। এছাড়া আপনি জানলে অবাক হবেন, আদা আমাদের  শরীরের ব্যথা কমানোর জন্যও উপকারী ওষুধ। স্পোর্টস্ম্যানদের জন্যও আদা অনেক উপকারী। তাই প্রত্যেকটি মানুষেরই দৈনিক ৫০০ মিলিগ্রাম আদা খাওয়া উচিত।

৩. হলুদ : হলুদ ব্যবহার করা হয় খাবারের স্বাদের জন্য। আমরা অনেকেই হয়তো জানি না হলুদ স্বাস্থ্যের জন্য কতখানি উপকারী। কিন্তু বিজ্ঞানীরা বলেছেন এর উপকারিতা সত্যিই আশ্চর্যজনক। প্রতিদিন যদি খাবারের সঙ্গে হলুদ যোগ করা হয় তবে তা আমাদের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করবে। এছাড়া শরীরের ব্যথা কমাতেও তা সাহায্য করে।

৪. স্যালমন : এই মাছটি হয়ত অনেকেরই প্রিয়। স্যালমন মাছের মধ্যে ওমেগা-৩ রয়েছে যা আমাদের স্বাস্থ্য ও মস্তিষ্কের জন্য অনেক উপকারী। এছাড়া ওমেগা-৩ আমাদের শরীরের ব্যথা কমায়। এছাড়া বেশি করে স্যালমন মাছ খেলে আমাদের শরীরের ফোলা অংশগুলোও কমে যাবে।

৫. সেলারি : এটি একটি শাকবিশেষ যা স্বাস্থ্যের জন্য উপকারী। তাই প্রতিদিন কোনো কিছুর খাওয়া সময় এই শাকটি যোগ করুন। কারণ, আপনার শরীরের কোনো অংশে ব্যথা থাকলে তা কমে যাবে। এছাড়া আপনি কোনো প্রকার জুস বানালে এই শাকটিও যোগ করতে পারেন। এই শাকটির একটি সুন্দর গন্ধও আছে।

৬. অলিভ ওয়েল : আমারা কোনো কিছু রান্নার সময় তেল ব্যবহার করি। কিন্তু বাজারে যেসব তেল কিনতে পাওয়া যায় তার মধ্যে অলিভ ওয়েলই সবচেয়ে ভালো। এটি আমদের শরীরের ব্যথা কমাতে সাহায্য করে। অলিভ ওয়েল আমারা শুধু খাওয়ার কাজেই ব্যবহার করি না, আমরা তা গায়েও দেই।

৭. গোলমরিচ : গোলমরিচ এক ধরনের গরম মরিচ। এটি অন্য মরিচের চেয়ে কিছুটা ঝাল। এর মধ্যে সাধারণত উচ্চ মাত্রায় ক্যাপসাসিন থাকে  যা সাধারণত পেইন কিলার তৈরিতে ব্যবহৃত হয়। আপনার যদি পেশিতে ব্যথা করে তাহলে কোনো একটি ক্রিমের সঙ্গে গোলমরিচের গুঁড়া ব্যবহার করুন। দেখবেন ব্যথা কমে যাবে।

৮. ওয়ালনাট : এই বাদামের ভেতরে অনেক প্রাকৃতিক গুণাগুণ রয়েছে। প্রথমত, এর ভিতরে ওমেগা-৩ আছে যা কিনা আমাদের শরীরের জন্য উপকারী। তাছাড়া, এটি খেতেও মজা ও স্বাস্থ্যকর। আমরা ওয়ালনাট বাদাম যেকোনো জায়গায় খেতে পারি। এছাড়াও, এই বাদাম আমাদের ব্যথা কমাতে অনেক সাহায্য করে।

আপনার শরীর যদি কখনো ব্যথা করে তবে আপনি উপরে যেসব খাবারের কথা বলা হয়েছে তা খেয়ে দেখেন। দেখবেন শরীরের ব্যাথা চলে গিয়েছে। ওয়েবসাইট।

জীবাণুরোধী ওষুধের যথেচ্ছ ব্যবহারে জীবাণুগুলো দিন দিন ওষুধ প্রতিরোধী হয়ে এমন পর্যায়ে পৌঁছেছে, এখন এই জীবাণুরোধী (অ্যান্টিবায়োটিক) ব্যবস্থাই সারা বিশ্বের মানুষের জন্য বিরাট হুমকি হয়ে উঠেছে।

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।