মনসà§à¦° আজিজ
আল মাহমà§à¦¦ পà§à¦°à§‡à¦®à¦¿à¦• কবি। কালো পাথরের পà§à¦°à¦¤à¦¿ তার পà§à¦°à§‡à¦®à¥¤ চà§à¦®à§à¦¬à¦¨à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¾à§Ÿ ঠোà¦à¦Ÿ দà§à¦Ÿà§‹ বà§à¦¯à¦¾à¦•à§à¦² থাকে সারাকà§à¦·à¦£à¥¤ কালো পাথরের চাদরের পà§à¦°à¦¤à¦¿ তার পà§à¦°à§‡à¦® আরো অধিক। চাদরের মাà¦à¦–ানে অলৌকিক পাথর। পৃথিবীর পà§à¦°à§‡à¦®à¦¿à¦•à¦•à§à¦² বà§à¦¯à¦¾à¦•à§à¦² থাকে কালো পাথরে চà§à¦®à§à¦¬à¦¨à§‡à¦° পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¾à§Ÿà¥¤ যাà¦à¦° সৌমà§à¦¯à¦•à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦¤à§‡ চাদরটি জড়ানো থাকে মাহমà§à¦¦à§‡à¦° পà§à¦°à§‡à¦® তার পà§à¦°à¦¤à¦¿ আরো বেশি। মাহমà§à¦¦ তার পà§à¦°à§‡à¦® উজাড় করে দেন আলোকিত মানà§à¦·à§‡à¦° মালিকের পà§à¦°à¦¤à¦¿à¥¤ তার তাবৎ পà§à¦°à§‡à¦® পà§à¦žà§à¦œà¦¿à¦à§‚ত হয় সেখানে। নারীর পà§à¦°à¦¤à¦¿ পà§à¦°à§‡à¦® চূড়ানà§à¦¤ পà§à¦°à§‡à¦®à§‡à¦° খসড়ামাতà§à¦°à¥¤ নিসরà§à¦—ের পà§à¦°à¦¤à¦¿ à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ অগোছালো পাণà§à¦¡à§à¦²à¦¿à¦ªà¦¿à¥¤ পà§à¦°à§‡à¦®à§‡à¦° পà§à¦°à¦šà§à¦›à¦¦à§‡à¦° দà§-à¦à¦•à¦Ÿà¦¿ সà§à¦•à§‡à¦š মাতà§à¦°à¥¤ কালো পাথরের মালিকের পà§à¦°à¦¤à¦¿ পà§à¦°à§‡à¦® নিবেদনের পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ পরà§à¦¬à¥¤ নারী যাà¦à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ সৃষà§à¦Ÿà¦¿à¥¤ তাই নারীর পà§à¦°à¦¤à¦¿ পà§à¦°à§‡à¦® নিবেদন করে মাহমà§à¦¦ পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤ হয়েছেন à¦à¦•à¦Ÿà¦¿ চà§à¦®à§à¦¬à¦¨à§‡à¦° পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾à§Ÿà¥¤ বিসà§à¦¤à§ƒà¦¤ à¦à¦• সৌনà§à¦¦à¦°à§à¦¯à¦à§‚মি নিরà§à¦®à¦¾à¦£à§‡à¦°à¥¤ সেজনà§à¦¯ মাহমà§à¦¦ নদী, নারী, মানà§à¦·, নিসরà§à¦— ছেড়ে চলে যান অনà§à¦¯à¦—à§à¦°à¦¹à§‡à¥¤
‘আমার পথ à¦à¦–ন মাটি থেকে আকাশের দিকে মোড় নিয়েছে। / ঠতো মেঘ, বৃষà§à¦Ÿà¦¿ ও বিদà§à¦¯à§à§Ž চমকের মহড়া দেখছি। দেখছি ধূসর নি®à¦ªà§à¦°à¦¾à¦£ চনà§à¦¦à§à¦°à¦®à¦£à§à¦¡à¦²à¥¤... দেখছি পরম নিশà§à¦šà¦¿à¦¤ শূনà§à¦¯à¦¤à¦¾à¦° ধারণার à¦à§‡à¦¤à¦° জà§à¦¬à¦²à§‡ ওঠা à¦à¦• রশà§à¦®à¦¿à¦° আà¦à¦¾à¦¸à¥¤’ (পথের কথা / নদীর à¦à§‡à¦¤à¦°à§‡ নদী)
কিংবা আল মাহমà§à¦¦ যখন বিগলিত হন দেশ মাতৃকার মায়া ছেড়ে অনà§à¦¯ কোথাও যাবার জনà§à¦¯Ñ
‘ছেড়ে দাও আমার হাত। আমি দেশহীন
শেষ দশার কবির মতো আকাশের দিকে আজান হেকে
বাতাসে বিলীন হয়ে যাই।’ (যাব না তোমার সাথে হে দেশ জননী / দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ à¦à¦¾à¦™à¦¨)
দেশের কথা চিনà§à¦¤à¦¾ করে নিজের কাজের সমাপà§à¦¤à¦¿ টেনে কবি বিলীন হয়ে যেতে চান। সেখানে আর কবির কোনো দেশ থাকে না, দেশ-মাতৃকা থাকে না। অলৌকিক à¦à¦• গনà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ পাড়ি জমান কবি। উৎসই তার গনà§à¦¤à¦¬à§à¦¯à¥¤ যেখানে ছিল আতà§à¦®à¦¾à¦° অনà§à¦°à¦£à¦¨à¥¤ সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦° সà§à¦°à¦•à§à¦·à¦¿à¦¤ পà§à¦°à¦¾à¦¸à¦¾à¦¦à¥¤ নারীর সাথেই বাগানে পথচলা। নারীর সাথেই পৃথিবীতে মানà§à¦·à§‡à¦° চাষবাস। নারীর সাথেই শà§à¦°à§ হবে অননà§à¦¤ জীবনের পরà§à¦¯à¦Ÿà¦¨à¥¤ যে নারীর সাথে পারà§à¦¥à¦¿à¦¬ জীবন কাটিয়ে দিয়েছেন তার সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯ কবি আর চান না।
‘বà§à¦°à¦¾à¦•à§‡à¦° আপার মতো ঠাট’ তিনি আর লà§à¦•à¦¿à§Ÿà§‡ লà§à¦•à¦¿à§Ÿà§‡ দেখেন না। ‘শঙà§à¦–মাজা সà§à¦¤à¦¨’ ‘বরà§à¦¤à§à¦² শঙà§à¦–ের মাà¦à§‡ নাক ডà§à¦¬à¦¿à§Ÿà§‡’ তিনি আর ঘà§à¦°à¦¾à¦£ শà§à¦•à¦¤à§‡ চান না। ‘দà§à¦Ÿà¦¿ গোশতে গোলাপ থেকে নà§à¦¨à§‡à¦° হালকা গনà§à¦§à§‡’ তিনি আর বà§à¦¯à¦¾à¦•à§à¦² নন। ‘পূরà§à¦£à¦¸à§à¦¤à¦¨à§€ ঘরà§à¦®à¦¾à¦•à§à¦¤ যà§à¦¬à¦¤à§€’ à¦à§œà¦¿à§Ÿà§‡ যায় কবির দৃষà§à¦Ÿà¦¿à¥¤ à¦à¦•à¦¦à¦¾ নারীর পà§à¦°à¦¤à¦¿ নিবেদন à¦›à¦¿à¦²Ñ ‘চরের মাটির মতো খà§à¦²à§‡ দাও শরীরের à¦à¦¾à¦à¦œ / উগল মাছের গোশত তৃপà§à¦¤ হোক তোমার কাদায়।’ (সনেট-৩/ সোনালি কাবিন)
কিংবা
‘নটির মà§à¦¦à§à¦°à¦¾à¦° মতো মন আর সà§à¦¤à¦¨/ অশà§à¦²à§€à¦² আরদà§à¦§ বিষ তà§à¦²à§‡à¦›à§‡ ফণায়,/ সাহসে আঘাতে সà§à¦ªà¦°à§à¦¶à§‡ তোমার রমণ/ শেষ করো। ঘামে কামে পরিতৃপà§à¦¤à¦¤à¦¾à§Ÿà¥¤’
মাহমà§à¦¦ ডà§à¦¬à§‡ ছিলেন নারীতে। নারীর রূপ জৌলà§à¦¸à§‡à¦° বোতাম খà§à¦²à§‡ ছিলেন দ৒হাতে। বোদলেয়ার নারীর à¦à¦‡ সৌনà§à¦¦à¦°à§à¦¯ ফà§à¦Ÿà¦¿à§Ÿà§‡ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨ à¦à¦à¦¾à¦¬à§‡Ñ
‘নিলো সে আমার কামঃ তারপর, পালঙà§à¦•à¦¬à¦¿à¦¤à¦¾à¦¨à§‡
à¦à¦²à¦¿à§Ÿà§‡, ইষৎ হেসে, তাকালো সে অলস নয়না।’
‘অলঙà§à¦•à¦¾à¦°’ কবিতায় বোদলেয়ার রমণকà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦° পরিসমাপà§à¦¤à¦¿ টানেনÑ
‘নিবে গেলো মà§à¦®à§‚রà§à¦·à§ বাতির শিখা। কোমল নিসà§à¦¬à¦¨
অগà§à¦¨à¦¿à¦•à§à¦£à§à¦¡ à¦à¦•à¦¾ জà§à¦¬à¦²à§‡ অনà§à¦§à¦•à¦¾à¦°, সà§à¦¤à¦¬à§à¦§ নিরালায়
যতবার দীরà§à¦˜à¦¶à§à¦¬à¦¾à¦¸à§‡ নীলিমার উদà§à¦à¦¾à¦¸ জà§à¦¬à¦¾à¦²à¦¾à§Ÿ
শোনিতে পà§à¦²à¦¾à¦¬à¦¿à¦¤ করে গাতà§à¦° তার অমà§à¦¬à¦°à¦¬à¦°à¦£à¥¤ (বোদলেয়ার ও তার কবিতা ঃ অনà§à¦¬à¦¾à¦¦ বà§à¦¦à§à¦§à¦¦à§‡à¦¬ বসৠপৃ-৫০)
আবারÑ
‘দূরাগত সà§à¦¬à¦¾à¦¸’ কবিতায় বলেনÑ
কà§à¦·à§€à¦¨à¦¾à¦™à§à¦—ে কà§à¦·à¦®à¦¤à¦¾à¦®à§Ÿ পà§à¦°à§à¦·à§‡à¦° সà§à¦ াম শরীর
অপরূপ সরলতা মেয়েদের চোখের তারায়।
(à¦, পৃ-৫২)
আল মাহমà§à¦¦à§‡à¦° সাথে বোদলেয়ারের নারী সৌনà§à¦¦à¦°à§à¦¯à§‡à¦° পারà§à¦¥à¦•à§à¦¯ সà§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ মাহমà§à¦¦à§‡à¦° নারী পোয়াতি মাছের মতো সঞà§à¦šà¦°à¦²à¦¶à§€à¦², করà§à¦®à¦ , সà§à¦ াম পেশীর অধিকারিনী। à¦à¦¾à¦Ÿà¦¿ বাংলার মৃতà§à¦¤à¦¿à¦•à¦¾à§Ÿ বেড়ে ওঠা নতà§à¦¨ চরের মতো পলি à¦à¦°à¦¾ মাহমà§à¦¦à§‡à¦° নারী।
নারীর পà§à¦°à¦¤à¦¿ মাহমà§à¦¦à§‡à¦° পà§à¦°à§‡à¦® আছে, আছে সমà§à¦®à¦¾à¦¨à¥¤ হৃদয়ের সবটà§à¦•à§ à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ উজাড় করে গাà¦à¦¥à§‡à¦¨ বাঙালি রমণীর রূপমাদà§à¦²à¦¿à¥¤ চà§à¦² খোলা আয়শা আকà§à¦¤à¦¾à¦° থেকে রাবেয়াকে তà§à¦²à§‡ à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ সà§à¦®à¦¹à¦¾à¦¨ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿà¥¤ মা হাওয়াকে তà§à¦²à§‡à¦›à§‡à¦¨ মহীমায়, মমতায়, মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° পà§à¦°à¦¤à§€à¦•à¦°à§‚পে। কিনà§à¦¤à§ পà§à¦°à§‡à¦®à¦¿à¦•à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾, পà§à¦°à§‡à¦®, পà§à¦°à¦£à§Ÿ, à¦ªà¦°à¦¿à¦£à§ŸÑ à¦¸à§‡à¦–à¦¾à¦¨à§‡ আল মাহমà§à¦¦ আরো তীরà§à¦¯à¦•; আরো খোলামেলা। উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦¾à§Ÿ আধà§à¦¨à¦¿à¦•, বাঙালি কবির জৌলà§à¦¸ ঢেলেছেন পরম পারঙà§à¦—মে। সমসাময়িক কবিরা যখন বিদেশী নারীর রূপ জৌলà§à¦¸à§‡à¦° মোড়ক উমà§à¦®à§‹à¦šà¦¨à§‡ বà§à¦¯à¦¸à§à¦¤, মাহমà§à¦¦ সেখানে নারীর সৌনà§à¦¦à¦°à§à¦¯ খোà¦à¦œà§‡à¦¨ বà§à¦°à¦¾à¦•à§‡à¦° আপার; যে কিনা রোদ বৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ ঘà§à¦°à§‡ বেড়ান গà§à¦°à¦¾à¦® থেকে গà§à¦°à¦¾à¦®à§‡à¥¤ সà§à¦ ামদেহী গà§à¦°à¦¾à¦®à§à¦¯ রমণীর করà§à¦®à¦¬à§à¦¯à¦¸à§à¦¤ চলচà§à¦šà¦¿à¦¤à§à¦° তà§à¦²à§‡ ধরেন পঙকà§à¦¤à¦¿à¦° সà§à¦¯à¦¾à¦²à§à¦²à§Ÿà§‡à¦¡à§‡à¥¤ à¦à¦• সময় তিনি হারিয়ে যেতে চাইতেনÑ
‘ঠতো সে। মেঘনায় লাফিয়ে ওঠা কালো রà§à¦‡
গোধà§à¦²à¦¿à¦¤à§‡ ঘরফিরতি রাখালের হাকডাকের মতো খà§à¦¶à¦¿à¦¤à§‡ উপচানো।
পড়নà§à¦¤à¦¬à§‡à¦²à¦¾à§Ÿ লà§à¦•à¦¿à§Ÿà§‡ পড়া অজসà§à¦° শালিক নিয়ে
দাà¦à§œà¦¿à§Ÿà§‡ থাকা দেবদারà§à¦° মতো দেহ তার। চোখ যেন
রাজা মহীপালের দীঘি। আর বà§à¦• দà§à¦Ÿà¦¿
মিথà§à¦¨à¦°à¦¤ কবà§à¦¤à¦°à¥¤
তার নাà¦à§€à¦°à¦¨à§à¦§à§à¦°à§‡à¦° à¦à§‡à¦¤à¦° à¦à¦•à¦Ÿà¦¿ à¦à¦°à¦¤à¦ªà¦¾à¦–ির মতো আমি
অননà§à¦¤à§‡ হারিয়ে গেলাম। (অসà§à¦ªà¦·à§à¦Ÿ সà§à¦Ÿà§‡à¦¶à¦¨/ আরবà§à¦¯ রজনীর রাজহাà¦à¦¸)
à¦à¦•à¦¸à¦®à§Ÿ কালো রà§à¦‡à§Ÿà§‡à¦° মতো নারীর নাà¦à§€à¦®à§‚লে à¦à¦°à¦¤à¦ªà¦¾à¦–ির মতো হারিয়ে যাওয়াই ছিল মাহমà§à¦¦à§‡à¦° সà§à¦–। আর à¦à¦–ন তিনি আকাশের দিকে আজান হেà¦à¦•à§‡ বাতাসে বিলীন হয়ে যেতে চান। আল মাহমà§à¦¦ যখন নিজেই বয়ান করেন তখন আর সংশয় থাকে না কারোÑ
‘পà§à¦°à§‡à¦® পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿ সà§à¦¬à¦¦à§‡à¦¶à¦à§‚মিই আমার রচনার বিষয়বসà§à¦¤à§ বলে à¦à¦¾à¦¬à¦¤à§‡ আমার à¦à¦¾à¦²à§‹ লাগতো। যেমন à¦à¦¾à¦¬à¦¤à¦¾à¦® পà§à¦°à§à¦· অরà§à¦¥à¦¾à§Ž কবির কাছে নারীর চেয়ে সà§à¦¨à§à¦¦à¦° দৃশà§à¦¯à¦®à¦¾à¦¨ জগতে আর কী আছে। আর কি কি আছে খà§à¦à¦œà¦¤à§‡ খà§à¦à¦œà¦¤à§‡ আমি সারা নিসরà§à¦—মণà§à¦¡à¦²à¦•à§‡à¦‡ à¦à¦²à§‹à¦®à§‡à¦²à§‹ করে ফেলেছি।’(à¦à§‚মিকা/ আল মাহমà§à¦¦à§‡à¦° কবিতা)। নারীতো সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦°à¦‡ à¦à¦• অপরূপ সৃষà§à¦Ÿà¦¿, পà§à¦°à§à¦·à§‡à¦° নিতà§à¦¯à¦¸à¦™à§à¦—ী। শà§à¦§à§ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡ কেনো, বেহেশতে নারীর উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿ পà§à¦°à§à¦·à¦•à§‡ অননà§à¦¤ জীবনে কিসà§à¦¤à¦¿ à¦à¦¾à¦¸à¦¾à¦¤à§‡ সাহস যোগাবে। সেখানে নারীর বনà§à¦¦à¦¨à¦¾à¦¤à§‡à¦‡ কবি রচনা করবেন আরেক মহাকাবà§à¦¯à¥¤ সেজনà§à¦¯à§‡ à¦à¦• অলৌকিক ইসà§à¦Ÿà¦¿à¦®à¦¾à¦°à§‡ সওয়ার হয়েছেন মাহমà§à¦¦à¥¤ সেখানে নারীর পà§à¦°à¦¤à¦¿ পà§à¦°à§‡à¦® à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ পà§à¦°à¦¸à¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে নারীর সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿à¥¤ কবির সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿à¥¤
‘সবাই উষà§à¦£à¦¤à¦¾ খোà¦à¦œà§‡à¥¤ আমি খà§à¦à¦œà¦¿ পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿ তোমার
আননà§à¦¦à§‡à¦° উপাসক চারিà¦à¦¿à¦¤à§‡ আমি শà§à¦§à§ সৌনà§à¦¦à¦°à§à¦¯ পিয়াসী
আলোর আহà§à¦¬à¦¾à¦¨à§‡ পোড়ে পতঙà§à¦—েরা, আমার আà¦à¦§à¦¾à¦°
ছড়ায় ঘà§à¦®à§‡à¦° বীজ। আমি সেই সà§à¦¤à¦¬à§à¦§à¦¤à¦¾à¦° চাষী।’
(সà§à¦¤à¦¬à§à¦§à¦¤à¦¾à¦° চাষী / নদীর à¦à¦¿à¦¤à¦°à§‡ নদী)
মাহমà§à¦¦ à¦à¦–ানে আর নারীর উষà§à¦£à¦¤à¦¾ খোà¦à¦œà§‡à¦¨ না। à¦à¦–ানে সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° উষà§à¦£à¦¤à¦¾à§Ÿ à¦à¦•à¦œà¦¨ কবির পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿ কামনা। তার কাছে সবকিছৠসপে দেয়া। সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° সৌনà§à¦¦à¦°à§à¦¯à§‡à¦° পিয়াসী তিনি। রà§à¦®à§€, হাফিজ, ইকবালের অনà§à¦—ামী আরেক মাহমà§à¦¦à§‡à¦° সনà§à¦§à¦¾à¦¨ পাওয়া যায় à¦à¦–ানে। গà¦à§€à¦° ধà§à¦¯à¦¾à¦¨à§‡ নিমগà§à¦¨ সাধক আল মাহমà§à¦¦à¦•à§‡ আমরা পাই অনà§à¦¯ à¦à¦• কবিপà§à¦°à§à¦· হিসেবে। কাবà§à¦¯à¦à¦¾à¦·à¦¾à¦° নতà§à¦¨ à¦à¦• বয়নশিলà§à¦ªà§€à¦° নিপà§à¦¨ গাà¦à¦¥à§à¦¨à§€ মà§à¦—à§à¦§ করে পাঠককে। যে à¦à¦¾à¦·à¦¾à¦° সাথে সিরাজী, নজরà§à¦² কিংবা ফররà§à¦–ের কাবà§à¦¯à¦à¦¾à¦·à¦¾à¦° কোন মিল খà§à¦à¦œà§‡ পাওয়া যায় না। à¦à¦–ানে নয়া à¦à¦• তরিকার মà§à¦°à§à¦¶à¦¿à¦¦ তিনি। আর আমরা মà§à¦°à¦¿à¦¦ হয়ে শà§à¦¨à§‡ যাই নতà§à¦¨ à¦à¦• কবিতা বয়ান। সà§à¦°à¦¾ যিলযালের মহাপà§à¦°à¦²à§Ÿà¦•à§‡ তà§à¦²à§‡ ধরের ‘পà§à¦¨à¦°à§à¦¤à§à¦¥à¦¾à¦¨à§‡à¦° ফà§à§Žà¦•à¦¾à¦°’ কবিতায়।
‘যেন সেই মহা শিঙà§à¦—াধà§à¦¬à¦¨à¦¿à¦° পর চেতনা বিহà§à¦¬à¦² à¦à¦• সà§à¦¤à¦¬à§à¦§à¦¤à¦¾à§Ÿ নিশà§à¦šà¦² তিনি। à¦à¦•à¦Ÿà¦¿ à¦à§‡à¦™à§à¦—ে পড়া নকà§à¦·à¦¤à§à¦°à§‡à¦° à¦à¦¾à¦™à¦¾ টà§à¦•à¦°à§‹à§Ÿ ঠেস দিয়ে মহা বিনাশের ঘোরলাগা নয়ন দà§à¦Ÿà¦¿ মেলে আছেন। তার দৃষà§à¦Ÿà¦¿à¦° উদাসীনতার মধà§à¦¯à§‡à¦‡ সà§à¦¤à¦®à§à¦à¦¿à¦¤ হয়ে আছে সà§à¦°à§à¦¯à¥¤’
ইসà§à¦°à¦¾à¦«à¦¿à¦²à§‡à¦° মহা শিঙà§à¦—াধà§à¦¬à¦¨à¦¿à¦° পরে পৃথিবী হবে চূরà§à¦£ বিচূরà§à¦£à¥¤ ধà§à¦²à¦¿à¦•à¦£à¦¾à¦° মতো হয়ে যাবে গà§à¦°à¦¹-নকà§à¦·à¦¤à§à¦°à¥¤ à¦à¦°à¦ªà¦° আবার শিঙà§à¦—ায় ফà§à¦ দেয়ার সাথে সাথে শানà§à¦¤, সà§à¦¥à¦¿à¦° হবে সবকিছà§à¥¤ পà§à¦¨à¦°à§à¦¤à§à¦¥à¦¾à¦¨ ঘটবে মানà§à¦·à§‡à¦°à¥¤ হাশরের ময়দানে দাà¦à§œà¦¾à¦¬à§‡ সবাই। মাহমà§à¦¦à§‡à¦° বাকà¦à¦™à§à¦—িতে তার উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨Ñ
‘কাà¦à¦ªà¦¤à§‡ লাগলো সূরà§à¦¯à¥¤ সহসা তেজপà§à¦žà§à¦œ সঞà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হওয়া মাতà§à¦° শà§à¦°à§ হলো জà§à¦¯à§‹à¦¤à¦¿ ও গলিত ধাতà§à¦¸à¦®à§‚হের উৎকà§à¦·à§‡à¦ªà¦£ ও আলোড়ন। গামারশà§à¦®à¦¿à¦° ছটায় à¦à¦°à§‡ যেতে লাগলো সমসà§à¦¤ ককà§à¦·à¦ªà¦¥à¥¤ নোঙà§à¦—রতোলা অরà§à¦£à¦¬à¦ªà§‹à¦¤à§‡à¦° মতো চাà¦à¦¦ à¦à§‡à¦¸à§‡ গেলো তার নিজের নিয়মে। গà§à¦°à¦¹-নকà§à¦·à¦¤à§à¦°à¦—à§à¦²à§‹ ফিরে পেলো যার যার গতিপথ। শিঙà§à¦—ার ঊরà§à¦§à§à¦¬à¦®à§à¦–ী নল থেকে নিসৃত হতে লাগলো à¦à¦•à¦‡ সাথে ধà§à¦¬à¦¨à¦¿, ধà§à¦•à¦ªà§à¦•, সময়, শিহরণ।’
(পà§à¦¨à¦°à§à¦¤à§à¦¥à¦¾à¦¨à§‡à¦° ফà§à§Žà¦•à¦¾à¦°/ নদীর à¦à¦¿à¦¤à¦° নদী)
à¦à¦²à¦¿à§Ÿà¦Ÿà§‡à¦° ‘জারà§à¦¨à¦¿ অব দà§à¦¯à¦¾ মà§à¦¯à¦¾à¦œà¦¾à¦‡’ যেখানে à¦à¦‡ জনà§à¦®à¦®à§ƒà¦¤à§à¦¯à§à¦° কাহিনী বরà§à¦°à§à¦£à¦¿à¦¤ হয়েছে খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà§€à§Ÿ চিনà§à¦¤à¦¾à¦§à¦¾à¦°à¦¾à§Ÿ সেখানে ‘পà§à¦¨à¦°à§à¦¤à§à¦¥à¦¾à¦¨à§‡à¦° ফà§à§Žà¦•à¦¾à¦°’ দীরà§à¦˜ কবিতায় মাহমà§à¦¦à§‡à¦° চিনà§à¦¤à¦¾à¦° গà¦à§€à¦° বà§à¦¯à¦¾à¦ªà§à¦¤à¦¿ ও বিশà§à¦¬à¦¾à¦¸ ফà§à¦Ÿà§‡ উঠেছে পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° নিরà§à¦¯à¦¾à¦¸à§‡à¥¤ যার পরিসমাপà§à¦¤à¦¿à¦¤à§‡ তিনি বলেছেনÑ
‘যেন মৃতেরা তাদের আঙà§à¦—à§à¦²à§‡à¦° নখগà§à¦²à§‹ পরà§à¦¯à¦¨à§à¦¤ নিখà§à¦à¦¤ পেয়ে, যার যার কবর থেকে বেরà§à¦¬à¦¾à¦° জনà§à¦¯ অসà§à¦¥à¦¿à¦° হয়ে পড়েছে।’ তখন আর মৃতà§à¦¯à§à¦à§Ÿ কারো à¦à¦¿à¦¤à¦° থাকে না। জীবনের নতà§à¦¨ à¦à¦• আশায় আবার তাদের পà§à¦°à¦¾à¦£ সঞà§à¦šà¦°à¦£à¦¶à§€à¦² হয়।
মৃতà§à¦¯à§ বিষয়ক বোদলেয়ারের à¦à¦•à¦Ÿà¦¿ দীরà§à¦˜ কবিতা আছে। শিরোনাম ‘à¦à§à¦°à¦®à¦£’ যার à¦à¦¿à¦¤à¦° হতাশা আর জীবন নিয়ে পালিয়ে বেড়াবার বà§à¦¯à¦¾à¦•à§à¦²à¦¤à¦¾ আছে। বোদলেয়ারের à¦à¦‡ কবিতার সাথে হাইনের ‘বিমিনি ও রà§à¦¯à¦¾à¦¬à§‹à¦° ‘মাতাল তরণী’র অনেক সাদৃশà§à¦¯ আছে। বà§à¦¦à§à¦§à¦¦à§‡à¦¬ বসà§à¦° à¦à¦¾à¦·à¦¾à§ŸÑà¦à¦‡ কবিতার পূরà§à¦¬à¦ªà§à¦°à§à¦· হাইনের ‘বিমিনি’; রà§à¦¯à¦¾à¦à¦¬à§‹à¦° ‘মাতাল তরণী’ à¦à¦° সনà§à¦¤à¦¾à¦¨à¥¤ ‘বিমিনি’ বা ‘শযà§à¦¯à¦¾à¦•à¦¬à¦°’ à¦à¦•à¦Ÿà¦¿ দীরà§à¦˜ কবিতা। বà§à¦¯à¦¾à¦²à¦¾à¦¡ ছনà§à¦¦à§‡ লেখা। সà§à¦ªà§‡à¦¨à§€à§Ÿ নাবিক ও যোদà§à¦§à¦¾ হà§à§Ÿà¦¾à¦¨ পনà§à¦¥à§‡ দে লেঅন যার নায়ক। ১৪৯৩ সালে কলমà§à¦¬à¦¾à¦¸ আমেরিকা আবিষà§à¦•à¦¾à¦°à§‡à¦° সময় লেঅন ছিলেন তার সহকরà§à¦®à§€à¥¤ লেঅন বৃদà§à¦§ বয়সে কিউবার সৈকতে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ যৌবনকে সà§à¦®à¦°à¦£ করছেন আর à¦¬à¦²à¦›à§‡à¦¨Ñ ‘দিয়ে দিতে পারি ধনরতœ, রাজি আছি মূরà§à¦– ও দীন হতে, যদি ফিরে পাই যৌবন।’ তিনি শà§à¦¨à§‡à¦›à§‡à¦¨ ‘বিমিনি’ নামক à¦à¦• দà§à¦¬à§€à¦ªà§‡ কালো পানির à¦à¦•à¦Ÿà¦¿ নদী আছে। ‘লিথি’ তার নাম। তার পানি পান করলে চির যৌবন লাঠকরা যায়। জীবনের কà§à¦²à§‡à¦¦ ও রোগ থেকে মà§à¦•à§à¦¤à¦¿ পাওয়া যায়। আশি জন পà§à¦°à§à¦· ও à¦à¦•à¦œà¦¨ নারী নিয়ে লেঅন তরী à¦à¦¾à¦¸à¦¾à¦²à§‡à¦¨ সেই আশà§à¦šà¦°à§à¦¯ দà§à¦¬à§€à¦ªà§‡à¦° সনà§à¦§à¦¾à¦¨à§‡à¥¤ à¦à¦‡ à¦à§à¦°à¦®à¦£à§‡ লেঅন আরো বেশি কৃশ, লোলচরà§à¦® ও আরো বà§à¦¯à¦§à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤ হন। হাইনে কবিতাটি শেষ করেছেন মৃতà§à¦¯à§à¦¤à§‡à¥¤ যে মৃতà§à¦¯à§ থেকে পালিয়ে বেড়াবার জনà§à¦¯ à¦à¦¤ আয়োজন সেই মৃতà§à¦¯à§à¦‡ তার পরিসমাপà§à¦¤à¦¿à¥¤ আর বোদলেয়ার মৃতà§à¦¯à§à¦•à§‡ করেছেন তার ‘à¦à§à¦°à¦®à¦£’কবিতার কাণà§à¦¡à¦¾à¦°à¦¿à¥¤ ৮ম সà§à¦¤à¦¬à¦•à§‡ বোদলেয়ার বলেনÑ
‘হে মৃতà§à¦¯à§ সময় হলো! à¦à¦‡ দেশ নিরà§à¦¬à§‡à¦¦à§‡ বিধà§à¦°à¥¤
à¦à¦¸à§‹, বাà¦à¦§à¦¿ কোমর, নোঙর তà§à¦²à¦¿, হে মৃতà§à¦¯à§ পà§à¦°à¦¾à¦šà§€à¦¨à¥¤
কাণà§à¦¡à¦¾à¦°à§€, তà§à¦®à¦¿ তো জানো অনà§à¦§à¦•à¦¾à¦° অমà§à¦¬à¦°, সিনà§à¦¦à§à¦°
অনà§à¦¤à¦°à¦¾à¦²à§‡ রৌদà§à¦°à¦®à§Ÿ আমাদের পà§à¦²à¦¿à¦¨à¥¤
ঢালো সে- গরল তà§à¦®à¦¿, যাতে আছে উজà§à¦œà§€à¦¬à¦¨à§€ বিà¦à¦¾!
জà§à¦¬à¦¾à¦²à§‹ সে অনল, যাতে অতলানà§à¦¤ খà§à¦à¦œà¦¿ নিমজà§à¦œà¦¨!
হোক সà§à¦¬à¦°à§à¦—, অথবা নরক, তাকে à¦à¦¸à§‡ যায় কী-বা,
যতকà§à¦·à¦£ অজানার গরà§à¦à§‡ পাই নূতন নূতন।’
বোদলেয়ার ‘à¦à§à¦°à¦®à¦£’ কবিতায় গতিহীন দিশাহীন à¦à§à¦°à¦®à¦£à§‡à¦° বরà§à¦£à¦¨à¦¾ দিয়েছেন কিনà§à¦¤à§ মাহমà§à¦¦ মৃতà§à¦¯à§à¦•à§‡ আলিঙà§à¦—ন করেছেন হাসিমà§à¦–ে, পà§à¦¨à¦°à§à¦¤à§à¦¥à¦¾à¦¨à§‡à¦° মধà§à¦¯ দিয়ে। পà§à¦°à¦à§à¦° সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯à§‡ পাওয়াই তর জীবনের চূড়ানà§à¦¤ লকà§à¦·à§à¦¯à¥¤ মৃতà§à¦¯à§ হলো পà§à¦°à¦à§à¦° সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯ লাà¦à§‡à¦° মাধà§à¦¯à¦®à¥¤ মৃতà§à¦¯à§ থেকে পালিয়ে নয় বরং মৃতà§à¦¯à§à¦•à§‡ আলিঙà§à¦—নই জীবনের পূরà§à¦£à¦¤à¦¾à¥¤
নজরà§à¦²à§‡à¦° ‘খেয়াপারের তরণী’ আর ফররà§à¦–ের ‘সাত সাগরের মাà¦à¦¿’র à¦à§‡à¦¤à¦°à§‡à¦“ আছে মৃতà§à¦¯à§ ও আশা। জীবনাননà§à¦¦ দাস ‘আবার আসিব ফিরে’ কবিতায় তার সংশয় তà§à¦²à§‡ ধরেছেন- ‘হয়তো বা মানà§à¦· নয় শঙà§à¦– চিল শালিকের বেশে’ বলে।
আল মাহমà§à¦¦à§‡à¦° à¦à¦¿à¦¤à¦° à¦à¦‡ সংশয় নেই। দীরà§à¦˜ পথ পাড়ি দিয়ে কবি তার গনà§à¦¤à¦¬à§à¦¯à§‡ à¦à¦¸à§‡ উপনীত হয়েছেন। সৃষà§à¦Ÿà¦¿ রহসà§à¦¯à§‡à¦° গিট খà§à¦²à§‡ তিনি পৌà¦à¦›à§‡ যান গনà§à¦¤à¦¬à§à¦¯à§‡Ñ
‘ইসà§à¦°à¦¾à¦«à¦¿à¦²à§‡à¦° অবিশà§à¦°à¦¾à¦¨à§à¦¤ ফà§à¦à§Ÿà§‡à¦° মধà§à¦¯à§‡à¦‡ শà§à¦¨à¦¤à§‡
পেলেন দূরাগত ফেরেশতাদের কলরব। তাদের ডানার শবà§à¦¦à§‡ বà§à¦à¦¿ à¦à¦•à§à¦·à§à¦£à¦¿
উনà§à¦®à§‹à¦šà¦¿à¦¤ হবে নিঃসীম নীলিমার পরà§à¦¦à¦¾à¥¤
à¦à¦‡ নিঃসীম নীলিমার পরà§à¦¦à¦¾ উনà§à¦®à§‹à¦šà¦¿à¦¤ হলে তিনি দেখেন à¦à¦• মহা আননের সীমাহীন আà¦à¦¾à¦¸Ñ
‘আমি চলে à¦à¦¸à§‡à¦›à¦¿ ষাটটি বালà§à¦šà¦° পেরিয়ে। ঠতো সামনে নদী।
চখাচখি উড়ছে। à¦à¦° বেশি আমি আর কোথায় যাবো?
অথচ গনà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ চিতà§à¦°à¦•à§‡ আমার হৃদয়ের উপর
রকà§à¦¤à§‡à¦° শিরার মতো লিখে দিয়েছে।
আর সেই মানচিতà§à¦°à§‡à¦° আছে কেবল à¦à¦• মহা আননের সীমাহীন আà¦à¦¾à¦¸à¥¤’
(মà§à¦– ও মà§à¦–োশ থেকে বেরিয়ে/দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ à¦à¦¾à¦™à§à¦—ন)
ঠযেন কবিরই আতà§à¦®à¦œà¦¿à¦œà§à¦žà¦¾à¦¸à¦¾à¦° জবাব। যে পà§à¦°à¦¶à§à¦¨ à¦à¦•à¦¸à¦®à§Ÿ তাকে তাড়িত করতোÑ
‘যে সব অপরূপ উপতà§à¦¯à¦•à¦¾à§Ÿ কবি বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয়ে ঘà§à¦°à§‡ বেড়াতেন সেখানে সূরà§à¦¯à¦¾à¦¸à§à¦¤à§‡à¦° শেষ রশà§à¦®à¦¿à¦®à¦¾à¦²à¦¾ বরà§à¦£ ও তেজ হারিয়ে নিà¦à§‡ যায়। নিঃসঙà§à¦— কবির মনে পà§à¦°à¦¶à§à¦¨ জাগে। আমি তবে কোথায় যাবো। (à¦à§‚মিকা / আল মাহমà§à¦¦à§‡à¦° কবিতা); ঠযেন তারই তরজমা।
সমকালীন বাংলা কবিতার পাশাপাশি বিশà§à¦¬ কবিতার তিনি à¦à¦•à¦œà¦¨ মহানায়ক। সঞà§à¦šà¦°à¦²à¦¶à§€à¦² মাছের মতো à¦à¦–নো তার কলম পোনা ছাড়ে। কলমের কালিতে ফà§à¦Ÿà§‡ ওঠে আশা জাগানিয়া কবিতা। ধà§à¦¯à¦¾à¦¨à¦¿ মাছরাঙার মতো à¦à¦–নো তিনি বà§à¦¯à¦¾à¦•à§à¦² থাকেন কবিতা রচনায়। যদিও তার কবিতার পথ পরিকà§à¦°à¦®à¦¾ জানা হয়ে গেছে আমাদের। à¦à¦–ন তিনি কেবল সে রাজপথের আলোকসজà§à¦œà¦¾ করে যাবেন বলেই আমাদের বিশà§à¦¬à¦¾à¦¸à¥¤ নারীর পà§à¦°à§‡à¦®à§‡ তিনি ছিলেন বà§à¦¯à¦¾à¦•à§à¦², সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾à¦° সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯à¦‡ তার আরাধà§à¦¯à¥¤
লেখক : কবি।
mansurayi@gmail.com
এ পাতার অন্যান্য খবর
- মাহফà§à¦œà§à¦° রহমান আখনà§à¦¦â€™à¦° ছড়া কবিতায় পরিবেশ, পাখি ও ফà§à¦²
- আà¦à¦§à¦¾à¦° বিদারী কবি আফজাল চৌধà§à¦°à§€
- অনà§à¦¬à¦¾à¦¦ গলà§à¦ª : পà§à¦°à§‡à¦¸à¦¿à¦¡à§‡à¦¨à§à¦Ÿà¦•à§‡ উষà§à¦£ সংবরà§à¦§à¦¨à¦¾
- গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾
- à¦à¦¾à¦¬à¦›à¦¿ কেন?
- তৌহিদà§à¦° রহমানের দà§â€™à¦Ÿà¦¿ কবিতা