সংবাদ শিরোনামঃ

আল্লাহর সান্নিধ্যে শহীদ কামারুজ্জামান ** কামারুজ্জামানের সংগ্রামী জীবন ** শহীদের প্রতিফোঁটা রক্ত ইসলামী আন্দোলনকে বেগবান করবে ** শহীদ কামারুজ্জামান ‘মৃত্যুহীন প্রাণ’ ** বাংলাদেশে এখন বড় দুঃসময় ** মুহাম্মদ কামারুজ্জামানকে হত্যার প্রতিবাদে সারাদেশে স্বতঃস্ফূর্ত হরতাল পালিত ** বিচারহীনতার সংস্কৃতির কারণে লুটপাট ও সেøাগানের রাজনীতি সৃষ্টি হয়েছে ** যাঁর আজীবন লালিত স্বপ্ন ছিলো একটি কল্যাণমূলক বাংলাদেশ ** বিরোধী দলের ঐক্যবদ্ধ আন্দোলনে কাক্সিক্ষত বিজয় আসবেই ** হাইড্রোজেন গ্যাসে গাড়ি চলবে ** কামারুজ্জামানের মৃত্যুদণ্ডে জাতিসংঘ যুক্তরাষ্ট্র ইইউসহ বিশ্ব সম্প্রদায়ের প্রতিবাদ ** প্রশ্নবিদ্ধ দেশীয় গণমাধ্যম ** ‘ দুশমনরা এ দেশ থেকে ইসলাম ও মুসলমানদের ধ্বংস করতে চায়’ ** জামায়াতের ডাকে সারাদেশে স্বতঃস্ফূর্ত হরতাল পালিত ** বাজিতখিলায় সূর্য উঠতেই অন্যরকম দৃশ্য ** আল্লাহর পথে আহ্বান কারিণীদের প্রয়োজনীয় গুণাবলী **

ঢাকা, শুক্রবার, ৪ বৈশাখ ১৪২২, ২৭ জমাদিউস সানি ১৪৩৬, ১৭ এপ্রিল ২০১৫

কামারুজ্জামানের গায়েবানা জানাজায় লাখো মানুষের ঢল

‘ দুশমনরা এ দেশ থেকে ইসলাম ও মুসলমানদের ধ্বংস করতে চায়’

সিলেট নগরীর ঐতিহাসিক আলীয়া মাদরাসা মাঠে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা নামাজে জানাজায় মানুষের ঢল; রাজশাহী মহানগরীতে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল শহীদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা; বগুড়া সেন্ট্রাল হাইস্কুল মাঠে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা; কুমিল্লা মহানগরীতে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা; সাতক্ষীরায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা এবং কক্সবাজার সরকারি কলেজ মাঠে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল শহীদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা পূর্ব সমাবেশ

গ্রাম বাংলা ডেস্ক : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল শহীদ মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা নামাজে জানাজা গত ১২ এপ্রিল রোববার বাদ আছর চট্টগ্রামের ঐতিহাসিক প্যারেড ময়দানে অনুষ্ঠিত হয়। মানুষের ঢল নামে প্যারেড মাঠে। লক্ষাধিক মানুষের উপস্থিতিতে গায়েবানা জানাজা পূর্ব এক সংক্ষিপ্ত সমাবেশে জামায়াতে ইসলামীর নেতৃবৃন্দ বলেছেন, ইসলামের দুশমনরা এ দেশ থেকে ইসলাম ও মুসলমানদের ধ্বংস করতে চায়। ইসলামকে নির্মূল করার জন্য ইসলামী আন্দোলনের নেতৃত্বকে খতম করতে চায়। জামায়াতে ইসলামীর নেতাদের হত্যা করে ইসলামী আন্দোলনকে নিশ্চিহ্ন করা যাবে না। যুগে যুগে যারাই ইসলামের জন্য কাজ করেছে তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে। জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানকে ষড়যন্ত্রমূলক হত্যা করা হয়েছে। জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে আয়োজিত গায়েবানা জানাজাপূর্ব সমাবেশে চট্টগ্রাম মহানগর জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি অধ্যক্ষ মুহাম্মদ নুরুল আমিন উপরোক্ত কথা বলেন। গায়েবানা নামাজে জানাজায় ইমামতি করেন চট্টগ্রাম উত্তর জেলা জামায়াতের নায়েবে আমীর অধ্যক্ষ সায়্যেদ আবু নোমান। নামাজে জানাজায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের নায়েবে আমীর মুহাম্মদ ইসহাক ও সেক্রেটারি অধ্যাপক মুহাম্মদ নুরুল্লাহ, উত্তর জেলা সেক্রেটারি অধ্যাপক মুহাম্মদ নুরুল আমিন চৌধুরী, নগর প্রচার সম্পাদক মুহাম্মদ উল্লাহ, নগর জামায়াতের কর্মপরিষদ সদস্য মুহাম্মদ ছিদ্দিকুর রহমান, মাওলানা অধ্যাপক লিয়াকত আখতার ছিদ্দিকী, নগর বিএনপি নেতা আবু হাসেম রাজু, বাংলাদেশ কল্যাণ পাটি নগর সেক্রেটারি মাহবুবুর রহমান, বাংলাদেশ ন্যাপ নগর নেতা ওসমান গণি সিকদার, নগর উত্তর শিবিরের সভাপতি মুহাম্মদ নুরুল আমিন প্রমুখ। জানাজা উপলক্ষে প্রশাসন বিপুল পরিমান পুলিশ র‌্যাব বিজিবি মোতায়েন করে। সাঁজোয়া যান মোতায়েন করে।

দক্ষিণ চট্টগ্রামে জানাজা : সাতকানিয়া, লোহাগাড়া সংবাদদাতা জানান, কামারুজ্জামানের রুহের মাগফেরাত কামনা করে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে পুরো দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, লোহাগাড়া, বাঁশখালী, পটিয়া, চন্দনাইশ, বোয়ালখালী প্রভৃতি উপজেলায় পৃথক পৃথক গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। সাতকানিয়া উপজেলার সাতকানিয়া ইউনিয়ন, চরতি, মাদার্শা, এওচিয়া, সোনাকানিয়া, ছদাহা, ঢেমশা, কেওচিয়া, বাজালিয়া ইত্যাদি এলাকায় গায়োবনা জানাজা অনুষ্ঠিত হয়। লোহাগাড়া উপজেলার চরম্বার ২টি স্থানে সহ পদুয়া, আধুনগর, আমিরাবাদ, বড়হাতিয়া, পুটিবিলা, লোহাগাড়া, কলাউজান ও চুনতিতে গায়েবানা জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। বাঁশখালী উপজেলার পৌরসভা সদর, শেখেরখিল, পুঁইছড়ি, চাম্বল, বৈলছড়ি, বড়ঘোনা, কালিপুর, খানখানাবাদ, পুকুরিয়া, সরল প্রভৃতি ইউনিয়নে অনুষ্ঠিত গায়েবানা জানাজার নামাজে স্বতঃস্ফূর্ত জনতার ঢল নামে। এ ছাড়া পটিয়া উপজেলার হাইদগাঁও, চরকানাই, জিরি সহ অন্যান্য ইউনিয়নে এবং চন্দনাইশ উপজেলার বারআউলিয়া, জাফরাবাদ ইত্যাদি স্থানে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। আনোয়ারা উপজেলার অধীনে চাতরি চৌমুহনীতে বিশাল আকারের জানাজা অনুষ্ঠিত হয়। বোয়ালাখালী উপজেলার কধুরখিল, পোপাদিয়ার নূরুল হকের দোকান, জৈষ্ঠপুরা মাস্টার হাটে, কড়লডেঙ্গা কালামিয়া স্কুল, শাকপুরার আজগর আলী, পশ্চিম গোমদন্ডী, চরখিজিরপুর, উত্তর গোমদন্ডী চৌধুরী মসজিদে সকাল ৭টার পর থেকে বিভিন্ন সময়ে স্বতঃস্ফূর্ত জনতার উপস্থিতিতে শহীদ কামরুজ্জামানের রূহের মাগফিরাত কামনায় গায়েবানা জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজা উত্তর উপস্থিত জনতার উদ্দেশ্যে জামায়াত নেতৃবৃন্দ বলেন, শহীদ কামারুজ্জামানের তাজা খুনের সিঁড়ি বেয়ে এদেশে একদিন ইসলামী আন্দোলনের বিজয় পতাকা উড্ডীন হবে। নেতৃবৃন্দ শহীদ কামারুজ্জামানের রেখে যাওয়া ইসলামী আন্দোলনের অবশিষ্ট কাজকে উন্নত আদর্শ, সাহসিকতা ও বুদ্ধিমত্তার সাথে সামনে এগিয়ে নিয়ে যাবার জন্য উদাত্ত আহ্বান জানান। লোহাগাড়া (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, লোহাগাড়া উপজেলার নয় ইউনিয়নে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দোয়া দিবস উপলক্ষে লোহাগাড়া সদর, আমিরাবাদ, আধুনগর, কলাউজান, পুটিবিলা, পদুয়া , বড়হাতিয়া, চরম্বা ও চুনতি ইউনিয়ন জামায়াতের উদ্যোগে  গ্রামে গ্রামে অনুষ্ঠিত গায়েবানা জানাজায় মুসল্লীর ঢল নামে।

মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, মিরসরাইয়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। রোববার ভোরে উপজেলার জামায়াতের উদ্যোগে বারইয়ারহাট পৌরসভার জামালপুর জিন্নাত বিবি প্রাথমিক বিদ্যালয় মাঠে জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন উপজেলা জামায়াতের নায়েবে আমীর মাওলানা মোক্তার আহম্মদ।

খুলনা সংবাদদাতা : বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও খুলনা মহানগরী আমীর মাওলানা আবুল কালাম আজাদ বলেছেন, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানকে শহীদ করে বর্তমান অবৈধ সরকার যদি মনে করে এদেশ থেকে ইসলামী আন্দোলনকে চিরতরে বন্ধ করে দেয়া যাবে তবে তা বাতিলের অলীক স্বপ্ন ছাড়া আর কিছু না। জামায়াত একটি সুদৃঢ় সত্যপন্থী ও দেশপ্রেমিক দলের নাম। কামারুজ্জামান শুধু একজন নেতা ছিলেন না, তিনি ছিলেন একটি ইতিহাস। ইসলামী আন্দোলনের কর্মীরা মহান আল্লাহ ব্যতীত কখনো কারো কাছে মাথা নত করেনি, ভবিষ্যতেও করবে না। হত্যাকাণ্ড, গুম, মামলা ও গ্রেফতার চালিয়ে এই কাফেলার কাজ কেউ বন্ধ করতে পারবে না। শহীদ কামারুজ্জামানের প্রতি ফোঁটা রক্ত এদেশের মাটিকে ইসলামী আন্দোলনের জন্য উর্বর করবে। যারা এই হত্যাকাণ্ডের সাথে জড়িত, জনগণের কাঠগড়ায় তাদেরকে একদিন দাঁড়াতে হবে। তিনি বলেন, উচ্চ মাধ্যমিক শ্রেণির একজন ছাত্রকে শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে অপরাধী হিসেবে চিহ্নিত করার যে মহাষড়যন্ত্র ও তাকে পরিকল্পিতভাবে হত্যা করার যে ব্যবস্থা আওয়ামী সরকার করেছে তা বাংলাদেশের ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। তিনি সরকারের এই চক্রান্ত ও বিভৎস হত্যার নিন্দা, প্রতিবাদ এবং ধিক্কার জানান এবং প্রিয় নেতা কামারুজ্জামানের শাহাদাতের সর্বোচ্চ মর্যাদা কামনা করেন। তিনি কামারুজ্জামানের শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান এবং তাদের শোক সামলানোর জন্য মহান আল্লাহর দরবারে ধৈর্য ধারণ করার জন্য দোয়া কামনা করেন।

জানাজার নামাজে ইমামতি করেন মাওলানা আবু বকর সিদ্দিক। এ সময় আরো উপস্থিত ছিলেন শফিকুল ইসলাম, মাওলানা ওয়ালিউল্লাহ, জিএম শফিক, হানিফ ঢালি, মোস্তাফিজুর রহমান টিংকু, মিয়া আকরামুজ্জামান রাজা, নাসির উদ্দিন, ছাত্রশিবির সেক্রেটারি তারিকুর রহমান প্রমুখ। এছাড়াও দৌলতপুর, খালিশপুর ও খানজাহান আলী থানায় পৃথক পৃথক গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

সিলেট সংবাদদাতা : বুকফাটা আর্তনাদ ও বাংলার জমিনে কুরআনের রাজ প্রতিষ্ঠার আন্দোলনকে এগিয়ে নেয়ার প্রত্যয়ে হাজার হাজার লোকের উপস্থিতিতে সম্পন্ন হয়েছে ইসলামী আন্দোলনের অন্যতম শহীদ জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা। প্রখর রোদ উপেক্ষা করে জামায়াতে ইসলামী ও ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের পাশাপাশি ধর্মপ্রাণ সিলেটবাসীর উপস্থিতিতে সিলেট সরকারী  আলীয়া মাদরাসা ময়দানে অনুষ্ঠিত গায়েবানা জানাজা জনসমুদ্রে রূপ লাভ করে। জানাজাপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জামায়াত ও ইসলামী ছাত্রশিবিরসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। দুপুর ২টা ১৫ মিনিটে জানাজা শুরু হওয়ার কথা থাকলেও জনতার আগমনের জোয়ার দেখে গায়েবানা জানাজাটি ২টা ৩০ মিনিটে সম্পন্ন হয়। জোহরের নামাজ শেষ হতে না হতেই বিভিন্ন মসজিদ থেকে ধর্মপ্রাণ মুসল¬à§€à¦—ণের উপস্থিতিতে আলীয়া মাদরাসা মাঠ লোকে লোকারণ্য হয়ে যায়। বিশাল জনতার উপস্থিতিতে অনুষ্ঠিত গায়েবানা জানাজায় ইমামতি করেন জামায়াতে ইসলামী কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সাবেক এমপি অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী।

বরিশাল সংবাদদাতা : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল শহীদ মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা বরিশালে অনুষ্ঠিত হয়েছে। গত ১২ এপ্রিল এ উপলক্ষে বরিশাল মহানগর ও জেলার প্রতিটি থানায় এ গায়েবানা জানাজা ও দোয়ার মাহফিলের আয়োজন করা হয়। মহানগর জামায়াতের রুপাতলী থানার উদ্যোগে নগরীর সরদারপাড়ায় প্রথম গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন থানা আমীর মো. মিজানুর রহমান ও জামায়াত নেতা মো. নাসির উদ্দিনসহ স্থানীয় মুসল্লি ও দলীয় নেতাকর্মীরা। অপরদিকে নগরীর ডেফুলিয়ায় মসজিদে আল মুনির প্রাঙ্গনেও অনুষ্ঠিত হয়। গায়েবানা জানাজায় উপস্থিত থেকে জানাজার নামাজে ইমামতি করেন মহানগর জামায়াতের সেক্রেটারি জহির উদ্দিন মু. বাবর। উপস্থিত ছিলেন শিবির মহানগর সেক্রেটারি মো. ইমাম হোসেন ও জামায়াত নেতা শাহজাহান সিরাজীসহ স্থানীয় মুসল্লি ও দলীয় নেতাকর্মীরা। এদিকে বিকাল সাড়ে ৫ টায় নগরীর বন্দর ও থানার উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার নামাজে ইমামতি করেন থানা জামায়াতের সেক্রেটারি মাওলানা ইসমাইল হোসেন নেছারী।

এদিকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল শহীদ মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ডের প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছে বরিশাল মহানগর ও জেলা জামায়াতের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও বরিশাল মহানগর জামায়াতের আমীর এ্যাডভোকেট মুয়াযযম হোসাইন হেলাল, জেলা পূর্ব জামায়াতের আমীর অধ্যাপক আব্দুল জব্বার, জেলা পশ্চিম জামায়াতের নায়েবে আমীর আলহাজ্ব আব্দুর রব, সাবেক জেলা আমীর মাওলানা আবুল হাসানাত মো. নুরুল্লাহ ও আলহাজ¦ নুর মোহাম্মাদ মিয়া, মহানগর জামায়াতের নায়েবে আমীর অধ্যক্ষ আমিনুল ইসলাম খসরু, সেক্রেটারি জহির উদ্দিন মু. বাবর, জেলা পূর্ব সেক্রেটারি ড. এস এম মাহফুজুর রহমান ও জেলা পশ্চিম জামায়াতের সেক্রেটারি অধ্যাপক আব্দুল মন্নান।

কুমিল্লা সংবাদদাতা : জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা কুমিল্লা জেলার বিভিন্ন স্থানে  অনুষ্ঠিত হয়েছে।

জানা যায়, কুমিল্লা মহানগরী জামায়াতের উদ্যোগে আয়োজিত জানাজা-পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন কুমিল্লা মহানগরী জামায়াতের সেক্রেটারি মাস্টার মোছলেহ উদ্দিন, মহানগরী শিবিরের সভাপতি মো. শাহ আলম, মহানগরী জামায়াতের সহকারী সেক্রেটারি মাহবুবর রহমান, মহানগরী শিবির সেক্রেটারি মো. কামাল হোসাইনের পরিচালনায় এ সময় উপস্থিত ছিলেন কুমিল্লা উত্তর জেলা জামায়াতের নেতা আলমগীর সরকারসহ মহানগরী ও জেলা জামায়াতের হাজার হাজার নেতাকর্মী।

রংপুর সংবাদদাতা : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় গত ১২ এপ্রিল রোববার রংপুর মহানগরীসহ জেলার ৫৬টি স্থানে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

জামায়াত সূত্র জানায়, রংপুর মহানগরী, সদর, তারাগঞ্জ ও কাউনিয়ায় ৫টি, মিঠাপুকুর ও বদরগঞ্জে ১০টি, পীরগঞ্জে ১৫টি, পীরগাছায় ৯টি এবং গঙ্গাচড়ায় ৭টি ইউনিয়নে স্থানীয় জামায়াত গায়েবানা জানাজার আয়োজন করে। এসময় তাঁর রূহের মাগফিরাত কামনা এবং তার পরিবারসহ শোকাহত দেশবাসীর জন্য দোয়া করা হয়।

মুন্সীগঞ্জ সংবাদদাতা : শহরে শত শত লোকের অংশগ্রহণে বাংলাদেশের ইসলামী আন্দোলনের প্রাণপুরুষ, আপসহীন নেতা শহীদ মুহাম্মদ কামারুজ্জামান ভাইয়ের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। জানাজায় ইমামতি করেন মাওলানা মু. মাহবুবুর রহমান।

জানাজার পূর্বে শোকাহত শহীদের সাথীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ জামায়াতে ইসলামী মুন্সীগঞ্জ সদর পূর্ব থানা আমীর মাওলানা মু. মাহবুবুর রহমান এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির মুন্সীগঞ্জ জেলা সেক্রেটারি মু. শাহাদাত হোসেনসহ জামায়াত-শিবিরের শত শত নেতাকর্মী।

ফেনী সংবাদদাতা : মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা গত রোববার সকাল সাড়ে ১০টার দিকে জেলা জামায়াত কার্যালয় সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন জেলা জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক আবু ইউসুফ, জেলা সহকারী সেক্রেটারি মাওলানা মাহমুদুল হক ও মো. আবু ইউসুফ, পলিটিক্যাল সেক্রেটারি আবু বকর ছিদ্দিক মানিক, প্রচার সম্পাদক অধ্যাপক রফিকুল ইসলাম, জেলা জামায়াত নেতা মাওলানা আবদুল মালেক, শহর জামায়াতের সাবেক আমীর কামারুল আহসান চৌধুরী, শহর জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মাওলানা আবদুল ওহাব ভূঞা, সদর উপজেলা জামায়াত সেক্রেটারি অধ্যাপক মুহাম্মদ আবদুর রহিম, ছাত্রশিবির নেতা নাজেমুল আবরার, জেলা সভাপতি জাহিদ হোসাইন প্রমুখ। জামায়াত-শিবিরের নেতাকর্মী ছাড়াও হাজার হাজার সাধারণ মানুষ গায়েবানা জানাজায় অংশগ্রহণ করেন।

নরসিংদী : নরসিংদীতে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী নরসিংদী জেলা শাখার উদ্যোগে এক প্রতিবাদ সভা ও গায়েবানা জানাজা আয়োজন করা হয়। গায়েবানা জানাজা পড়ান জেলা আমীর আ.ফ.ম আব্দুস সাত্তার। প্রতিবাদ সভায় বক্তব্য দেন জেলা আমীর আ. ফ. ম আব্দুস সাত্তার, জেলা নায়েবে আমীর মুসলেহ উদ্দিন, জেলা সেক্রেটারি শেখ আব্দুল মালেক, জেলা শিবির সভাপতি আসাদুজ্জামান ও জেলা শিবির সেক্রেটারি মু. জামাল উদ্দিন। বক্তারা বলেন, কামারুজ্জামান এর রক্তের বদলা এদেশে ইসলাম কায়েমের মাধ্যমে নেয়া হবে। প্রধান বক্তা বলেন, কামারুজ্জামান শিক্ষা দিয়ে গেছেন জীবন গেলেও বাতিলের কাছে মাথা নত করা যাবে না। প্রেস বিজ্ঞপ্তি।

পাবনা সংবাদদাতা : গায়েবানা জানাজা  জেলার ২৪ স্থানে অনুষ্ঠিত হয়েছে। পাবনা সদর উপজেলায় ১০ স্থানে, বেড়া উপজেলায় ৭ স্থানে এবং প্রতিটি উপজেলায় এই গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। শহরের দারুল আমান ট্রাস্ট ময়দানে দুপুর ১ টার সময় অনুষ্ঠিত জানাজায় ইমামতি করেন পাবনা জেলা জামায়াতের সিনিয়র নায়েবে আমীর মাওলানা আব্দুস সামাদ। এছাড়া উপজেলা পর্যায়ের জানাজায় ইমামতি করেন নিজ নিজ উপজেলা আমীরগণ। জনাজায় মানুষের ঢল নামে।

কুষ্টিয়া সংবাদদাতা : কুষ্টিয়ায় শত স্থানে জামায়াতের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। জামায়াতের সহকারী সেক্রেটারি মুহাম্মদ কামারুজ্জামানের রূহের মাগফিরাত ও যথাযথ শহীদী মর্যাদা কামনায় কুষ্টিয়ার ৬টি উপজেলার ৯৪টি স্থানে এ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

জামায়াতের কুষ্টিয়া জেলা সেক্রেটারি অধ্যাপক মাওলানা আবুল হাশেম জানান, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা কুষ্টিয়ার ৯৪টি স্থানে অনুষ্ঠিত হয়েছে। কুষ্টিয়া সদরে ৩৬টি স্থানে, মিরপুর উপজেলার ২৪ জায়গায়, ভেড়ামারা উপজেলার ৮ জায়গায়, দৌলতপুর উপজেলার ১৩ জায়গায়, কুমারখালী উপজেলার ৬ জায়গায় ও খোকসা উপজেলার ৬ জায়গায় কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। পৃথক পৃথক গায়েবানা জানাজায় বিপুলসংখ্যক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

কুষ্টিয়া জেলা জামায়াতের উদ্যোগে কুষ্টিয়ার চৌড়হাস মসজিদ চত্বরে জামায়াতের নেতা হাফেজ রফিক উদ্দিন আহমাদের ইমামতিতে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাযা-পূর্ব বক্তব্য রাখেন জামায়াতের কুষ্টিয়া শহর আমীর অধ্যাপক সুজাউদ্দিন জোয়ার্দ্দার, শিবিরের শহর সভাপতি মুস্তাফিজুর রহমান পলাশ। দৈনিক সংগ্রামের কুমারখালী সংবাদদাতা মাহমুদ শরীফ জানান, কুমারখালী উপজেলার ৬টি স্থানে পৃথক পৃথক গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। পান্টি হাইস্কুল মাঠে গায়েবানা জানাজায় ইমামতি করেন জামায়াতের কুমারখালী উপজেলা আমীর সোহরাব উদ্দিন। বক্তব্য রাখেন জামায়াতের কুমারখালী উপজেলা সেক্রেটারি কামারুজ্জামান, উপজেলা ভাইস চেয়ারম্যান আফজাল হুসাইনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

ভেড়ামারা উপজেলা আমীর অধ্যাপক নুরুল আমীন জসিম জানান, ভেড়ামারা উপজেলার বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। গোলাপনগরে মাওলানা সাইদুল ইসলাম, জুনিয়াদহে মাওলানা রবিউল ইসলাম এর ইমামতিতে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এছাড়াও গাছিয়া দৌলতপুর, নতুন হাট, ফকিরাবাদ,মসলেমপুর, ধরমপুর, বাহাদুরপুর, বাহিরচরসহ বিভিন্ন জায়গার জানাযায় শত শত মুসল্লীরা অংশ গ্রহণ করেন।

 à¦–োকসা উপজেলা জামায়াতের আমীর ভাইস চেয়ারম্যান ডা. আবু বক্কর সিদ্দিক জানান, খোকসার বিভিন্ন স্থানে গায়েবানা জানাজায় বিপুলসংখ্যক ব্যক্তিবর্গ অংশ গ্রহণ করেন।

বিরামপুর (দিনাজপুর) সংবাদদাতা : জননেতা কামারুজ্জামানকে বানোয়াট মামলায় ন্যায়ভ্রষ্ট রায়ে মৃত্যুদণ্ড প্রদান করায় মহান আল্লাহ তাআলার দরবারে তার রূহের মাগফিরাত কামনায় জামায়াতে ইসলামী বিরামপুর উপজেলা শাখার উদ্যোগে রোববার বিকেলে স্থানীয় এক স্কুল ময়দানে বিরাট গায়েবানা জানাজা ও দোআ অনুষ্ঠিত হয়। জামায়াতের কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও দিনাজপুর জেলা আমীর মো. আনোয়ারুল ইসলামের ইমামতিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আমীর মাওলানা আমজাদ হোসাইন, উপজেলা সেক্রেটারি অধ্যাপক মকছেদ আলী, বায়তুলমাল সেক্রেটারি সাখাওয়াত হোসেন, লিগ্যাল এইড সেক্রেটারি হাফিজুল ইসলাম, পৌর আমীর অধ্যাপক এ, এস, এম ফারুক,  পৌর সেক্রেটারি এহসানুল হক, বিরামপুর বণিক সমিতির সভাপতি আলহাজ¦ মাওলানা আশরাফুল ইসলাম, উপজেলা মজলিসে শূরা সদস্য বোরহানুল ইসলাম, জেলা দক্ষিণ শিবিরের সভাপতি আব্দুল হালিম, জেলা সেক্রেটারি মীর শহীদ হোসেন ও থানা সভাপতি কামরুজ্জামান প্রমুখ। গায়েবানা জানাজাপূর্ব সংক্ষিপ্ত বক্তব্যে জেলা আমীর বলেন, শহীদ কামারুজ্জামান একটি ইতিহাস, একটি সংগঠনের নাম। তিনি একাধারে একজন সফল সংগঠক, বৃদ্ধিজীবী, সাংবাদিক, সম্পাদক, লেখক ও  ইসলামী আন্দোলনের সিপাহসালার ছিলেন।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর জামায়াত নেতা কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা জামায়াতের আমীর এম রুহুল আমীন, সেক্রেটারি মাওলানা মফিজুল ইসলাম, প্রচার সম্পাদক মহসিন কবির মুরাদ, শহর আমীর শামসুল ইসলাম, জামায়াত নেতা আবুল ফারাহ নিশান, আব্দুল আউয়াল রাসেল, শহর শিবির সভাপতি মু. হারুনুর রশিদ, জেলা সভাপতি রেজাউল করিম সুমন প্রমুখ। এছাড়াও জেলার বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা পড়েন জামায়াত শিবির। প্রেস বিজ্ঞাপ্ত।

নবীগঞ্জ : গত ১২ এপ্রিল রোববার বাদ জোহর নবীগঞ্জ শহরের আব্দুল মতিন স্কয়ারে শহীদ কামারুজ্জামান এর গায়েবানা জানাজার নামাজ নবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা জামায়াত আমীর মাওলানা আশরাফ আলীর ইমামতিতে অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন নবীগঞ্জের হাজারো শোকার্ত মানুষ। যাদের চোখে মুখে ছিল জালিম সরকারের প্রতি ক্ষোভ ও প্রতিশোধের আগুন। জানাজার নামাজের পূর্বে সভাপতির বক্তব্যে মাওলানা আশরাফ আলী বলেন, সরকার অন্যায়ভাবে এক কামারুজ্জামানকে শহীদ করেছে, কিন্তু তার প্রতি ফোঁটা রক্ত থেকে জন্ম নেবে হাজারো কামারুজ্জামান। বাংলাদেশে ইসলামী হুকুমাত প্রতিষ্ঠার মাধ্যমে শহীদ কামারুজ্জামানের প্রতিফোঁটা রক্তের বদলা নেওয়া হবে ইনশাআল্লাহ। পরিশেষে মাওলানা আশরাফ আলী উপস্থিত সকল নেতাকর্মীদেরকে ধৈর্যের সাথে পরিস্থিতি মোকাবেলার আহ্বান জানান এবং শহীদ কামারুজ্জামানের শোকার্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান। আরো উপস্থিত ছিলেন পৌর জামায়াত আমীর সাইদুল হক চৌধুরী, বিশিষ্ট আলেমেদ্বীন মাওলানা মোস্তফা আহমদ, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চৌধুরী শেফু, উপজেলা জামায়াত সেক্রেটারি জসিম উদ্দিন, পৌর সেক্রেটারি আব্দুল মুকিত পাঠান, জামায়াত নেতা আহমদ হোসাইন, শফিক মিয়া লেচু, মাওলানা লুৎফুর রহমান, এরশাদ আলী, মনিরুজ্জামান, মিজানুর রহমান চৌধুরী, লোকমান আহমদ, আলী বাহার, উপজেলা শিবির সভাপতি মোজাহিদুল ইসলাম, শিবির সাবেক সভাপতি ইকবাল হোসেন খান, শিবির (পূর্ব) মহিউদ্দিন, সাবেক সভাপতি তারেকুল ইসলাম, কলেজ শিবির সভাপতি আলিমুল ইসলাম তালুকদার প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) সংবাদদাতা : ঠাকুরগাঁয়ের পীরগঞ্জ উপজেলায় মো. কামারুজ্জামান এর গায়েবানা জানাযার নামাজ বায়তুল আমান জামে মসজিদ চত্বরে অনুষ্ঠিত হয়। এছাড়াও পীরগঞ্জের ১৩টি জায়গায় গায়েবানা জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে এবং ২৫ জায়গায় দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়েছে। জানাজার পূর্বে বক্তব্য রাখেন পীরগঞ্জ উপজেলা জামায়াতের নায়েবে আমীর ও উপজেলা ভাইস্ চেয়ারম্যান অধ্যাপক মো. আবুল কাশিম ও উপজেলা জামায়াতের সেক্রেটারি মো. বাবলুর রশিদ প্রমুখ।

চাঁদপুর সংবাদদাতা :  রোববার চাঁদপুর শহর ও জেলার বিভিন্ন উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে গায়েবানা জানাজা আদায় করেছে জামায়াত-শিবিরের নেতা-কর্মী এবং বিভিন্ন শ্রেণি-পেশার ধর্মপ্রাণ মুসল্লিগণ। এ গায়েবানা জানাজায় দল-মত নির্বিশেষে উপস্থিতি ছিল হাজারো জনতা।

রোববার গোটা জেলার চাঁদপুর শহর, চাঁদপুর সদর, হাইমচর, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, শাহরাস্তি, মতলব উত্তর, মতলব দক্ষিণ, কচুয়া উপজেলা সদর এবং ইউনিয়নসহ কমপক্ষে শতাধিক স্থানে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেক স্থানেই জানাজা নামাজের পূর্বে সংক্ষিপ্ত পরিসরে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

গত ১২ এপ্রিল সকালে চাঁদপুর শহর জামায়াতের উদ্যোগে শহর জামায়াতের কার্যালয়ের সামনে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় অংশ নেন জামায়াত-শিবিরের শহর, সদর, এবং জেলা পর্যায়ের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন ছাড়াও সাধারণ মানুষ।

নওগাঁ : নওগাঁয় শহীদ কামারুজ্জামানের গায়েবে নামাজের জানাজা অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুর ২টায় স্থানীয় তাজের মোড়ে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন জেলা পূর্ব জামায়াতের আমীর খ ম আব্দুর রাকিব, জেলা পূর্ব নায়েবে আমীর অধ্যাপক আব্দুর রশিদ, জেলা পূর্ব সেক্রেটারি অধ্যাপক মহিউদ্দীন, নওগাঁ পৌর বিএনপির আহ্বায়ক নাসির উদ্দীন, নওগাঁ সদর উপজেলা ভাইস চেয়্যারম্যান এডভোকেট আ স ম সায়েম, জেলা শিবির সভাপতি মো. নাসির উদ্দীন, জেলা শিবির সেক্রেটারি মুহাম্মদ আব্দুর রহিম। বিজ্ঞপ্তি

ঠাকুরগাঁও শহর : গায়েবানা জানাজা ঠাকুরগাঁও শহর জামায়াতের উদ্যোগে রোববার সকালে সালন্দর ইসলামিয়া কামিল মাদরাসা সংলগ্ন ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়। জানাজার আগে বক্তব্য রাখেন জেলা জামায়াতের সেক্রেটারি বেলাল উদ্দীন প্রধান, জেলা কর্মপরিষদ সদস্য আবু মোতালেব, শহর আমীর কফিলদ্দীন আহম্মদ। গায়েবানা জানাজার ইমামতি করেন জেলা জামায়াতের আমীর মাওলানা আব্দুল হাকিম। আরো উপস্থিত ছিলেন জেলা নায়েবে আমীর মাওলানা আব্দুল মজিদ, জেলা শ্রমিক কল্যাণ সভাপতি মাওলানা ফজলে রাব্বী, জেলা শিবির সভাপতি নাজমুল হাসান ও সেক্রেটারি মোস্তাফিজুর রহমান এবং শহর জামায়াত সেক্রেটারি শামসুজ্জামান শাহ শামীম ও মাওলানা মিজানুর রহমান প্রমুখ।

রাণীশংকৈল উপজেলা : রাণীশংকৈল উপজেলা আমীর মাওলানা রফিকুল ইসলামের ইমামতিতে উপজেলা জামায়াত অফিস প্রাঙ্গনে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন উপজেলা সেক্রেটারি মাওলানা রজব আলী ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাস্টার মিজানুর রহমান, উপজেলা সহ-সেক্রেটারি মতিউর রহমান ও পৌর আমীর মিন্নাতুল্লাহ পাঠান প্রমুখ। এছাড়া অত্র উপজেলার নেকমরদ ও ধর্মগড় ইউনিয়নেও গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

বালিয়াডাঙ্গী উপজেলা : বালিয়াডাঙ্গী লাহিড়ী আলহেরা কিন্ডারগার্টেন স্কুল মাঠে অনুরুপ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বালিয়াডাঙ্গী উপজেলা আমীর অধ্যাপক রফিকুল ইসলাম, উপজেলা সেক্রেটারি মো. শরিফুল ইসলাম, জামায়াত নেতা মাওলানা মুশফেকুর রহমান ও মো. আইয়ুব আলী চেয়ারম্যান প্রমুখ। অত্র উপজেলার আরো ১০ জায়গায় গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

হরিপুর উপজেলা : হরিপুর উপজেলার চোরঙ্গীতে অনুরূপ গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন উপজেলা আমীর মাওলানা বরকতুল্লাহ। এছাড়া গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয় অত্র উপজিলার কাঠালডাঙ্গী ও বনগাওতে। উপস্থিত ছিলেন উপজেলা সেক্রেটারি মাওলানা সাইফুল ইসলাম ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা রফিকুল ইসলাম ও মাওলানা মোশাররফ হোসেন প্রমুখ। বিজ্ঞপ্তি

সেনবাগ সংবাদদাতা : নোয়াখালীর সেনবাগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। গত রোববার সকালে জামায়াতের স্ব-স্ব এলাকার দায়িত্বপ্রাপ্ত নেতাদের উদ্যোগে সেনবাগ পৌর শহরের নামার বাজার, সেবারহাট, গাজীরহাট, কানুচর, মইশায়, ছাতারপাইয়া, ফকিরহাট, নবীপুর, ছিলোনিয়া, মোহাম্মদপুর, চাঁদপুর, উত্তর জয়নগরসহ ১৫টি স্থানে জানাজা এবং ৩০টি জায়গায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পৌর শহরের গায়েবানা জানাজায় উপজেলা জামায়াতের নায়েবে আমীর ও উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা আবদুল মালেক, পৌর জামায়াতের সভাপতি মাওলানা মো. হানিফ সেক্রেটারি আনোয়ারুল আজিম সোহেল, কাদরা ইউনিয়ন সভাপতি গোলাম হোসাইন সেক্রটারি দীন মোহাম্মদ ও শিবির সদর সভাপতি কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

নীলফামারী সংবাদদাতা : গায়েবানা জানাজা নীলফামারী জেলার বিভিন্ন স্থানে দফায় দফায় অনুষ্ঠিত হয়েছে। জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দের নেতৃত্বে এসব জানাজা অনুষ্ঠিত হয়। প্রতিটি জানাজায় ছিল দলীয় নেতা-কর্মী ছাড়াও সর্বস্তরের মানুষের ব্যাপক উপস্থিতি। উপস্থিত জনতার কারো চোখে ছিল অশ্রু, আবার কারো বা ভয়ার্ত চাহনি। জানা যায়, জেলার ছয়টি উপজেলায় গত ১২ এপ্রিল রোববার দিনের শেষ ভাগে গায়েবানা জানাজার ঘোষণা দেয়া হয়। দুপুর তিনটার পর থেকে জেলার ছয়টি উপজেলার প্রায় প্রতিটি ইউনিয়নে আবার কোথাও বিভিন্ন মসজিদে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা-পূর্ব সমাবেশে জামায়াত নেতৃবৃন্দ বিভিন্ন ধরনের দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন। বক্তারা কামারুজ্জামানের শেষ উপদেশ পালনের অনুরোধ জানান। তারা দেশে ইসলাম কায়েমের মাধ্যেমে রাজনৈতিক হত্যার প্রতিশোধের শপথ নেন। তবে জেলার কোথাও কোনো জানাজা অনুষ্ঠানে বিএনপি নেতৃবৃন্দ বা তাদের কোনো প্রতিনিধিকে দেখা যায়নি। এ ব্যাপারে জেলা জামায়াতের আমীর অধ্যক্ষ আজিজুল ইসলাম গায়েবানা জানাজায় বিএনপির অনুপস্থিতির বিষয়টি স্বীকার করলেও কোন মন্তব্য করেননি।

সিরাজগঞ্জ সংবাদদাতা : এক মাদরাসা মাঠে শহর জামায়াতের উদ্যোগে শহর জামায়াতের ভারপ্রাপ্ত আমীর অধ্যাপক আব্দুল লতিফের সভাপতিত্বে গায়েবানা জানাজা নামাজ-পূর্বক এক বিশাল সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা জামায়াতের আমীর আলেমে দ্বীন মাওলানা শাহীনুর আলম। এছাড়া বক্তৃতা করেন জেলা জামায়াতের সেক্রেটারি অধ্যাপক জাহিদুল ইসলাম, শহর জামায়াতের সেক্রেটারি মাওলানা মোস্তফা মাহমুদ, শহর ছাত্রশিবিরের সভাপতি সাইফুদ্দিন স্বাধীনসহ অন্যান্য নেতৃবৃন্দ। সমাবেশ শেষে জানাজা নামাজ অনুষ্ঠিত হয়, এতে ইমামতি করেন জেলা জামায়াতের আমীর মাওলানা শাহীনুর আলম। উল্লেখ্য, অনুরূপ গায়েবানা জানাজা নামাজ বেলকুচি, চৌহালী, শাহজাদপুর, রায়গঞ্জে, থানগড়ায়, সিরজগঞ্জ সদরের বিভিন্ন স্থানে একাধিক জানাজা অনুষ্ঠিত হয়। এতে জেলা জামায়াতের সেক্রেটারি জাহিদুল ইসলাম, আ.জ.ম মনিরুল ইসলাম, মাস্টার ময়দুল আলম, আব্দুল খালেক, ডা. সেলিম রেজা, ডা. মোফাজ্জল হোসেন, মুর্তুজা আলী, হোসাইন আলী উপস্থিত ছিলেন।

দিনাজপুর অফিস : মুহাম্মদ কামারুজ্জামানের  রূহের মাগফিরাত কামনায় দিনাজপুরের বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গত ১২ এপ্রিল রোববার এসব জানাজা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দিনাজপুর শহর, বিরামপুর, ঘোড়াঘাট, বীরগঞ্জ, চিরিরবন্দর, নবাবগঞ্জসহ বিভিন্ন স্থানে মোট ৪২টি গায়েবানা জানাজা হয়েছে বলে খবর পাওয়া গেছে। পুলিশি বাধা উপেক্ষা করে জানাজায় দিনাজপুরের আপামর জনতার ঢল নামে। অংশগ্রহণকারী জনতা কেঁদে কেঁদে আল্লাহর দরবারে মুনাজাত করেন। এ সময় ওইসব এলাকায় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

দিনাজপুরে গায়েবানা জানাজা শহরের বাঙ্গীবেচা ব্রিজ সংলগ্ন মাঠে অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন দিনাজপুর জেলা জামায়াতের তারবিয়ত সেক্রেটারি মাইনুল আলম। জানাজা-পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন জেলা জামায়াতের সেক্রেটারি এডভোকেট মাহবুবুর রহমান ভুট্টো, শহর জামায়াতের আমীর মো. তৌহিদুল ইসলাম, ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকারী পরিষদ সদস্য ও দিনাজপুর শহর সভাপতি আব্দুল কাইয়্যুম, সেক্রেটারি মো. আয়াতুল্লাহ প্রমুখ। বিরামপুর উপজেলা জামায়াতের উদ্যোগে স্থানীয় একটি স্কুল ময়দানে বিরাট গায়েবানা জানাজা ও দোয়া অনুষ্ঠিত হয়।

গায়েবানা জানাজা পূর্ব সমাবেশে জেলা আমীর বলেন, শহীদ কামারুজ্জামান একটি ইতিহাস, একটি সংগঠকের নাম। তিনি একাধারে একজন সফল সংগঠক, বৃদ্ধিজীবী, সাংবাদিক, সম্পাদক, লেখক ও ইসলামী আন্দোলনের সিপাহসালার ছিলেন। তুখোড় রাজনীতিবিদ এই মেধাবী ব্যক্তিত্ব বাংলাদেশের রাজনৈতিক ময়দানে, গণতান্ত্রিক আন্দোলনে, গণমাধ্যম তথা সাংবাদিকতা ও কূটনৈতিক মহলে এক পরিচিত নাম। তাঁকে মৃত্যুদণ্ড দেয়ার মাধ্যমে আওয়ামী জালিম সরকার ইসলামী আন্দোলনকে নিশ্চিহ্ন করতে চায়। কিন্তু ইতিহাস সাক্ষী অতীতে এভাবে ফাঁসি দিয়ে, হত্যা করে, মামলা-হামলা করে ইসলামী আন্দোলনকে শেষ করা যায়নি। বরং যারা এসব ঘৃণ্য অপকর্মে লিপ্ত হয়েছে তারাই ইতিহাসের নির্মম ও চরম আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছে। বর্তমান সরকারের জন্যও সেই করুণ পরিণতি অপেক্ষা করছে। শেষে আল্লাহ তায়ালার দরবারে শহীদ কামারুজ্জামান, শহীদ আবদুল কাদের মোল্লা, অধ্যাপক গোলাম আযমসহ সকল জামায়াত-শিবির ও মজলুম জনতা যারা আওয়ামী জুলুমের শিকার হয়ে মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুকে শহীদি মৃত্যু হিসেবে কবুল করার জন্য দোয়া করা হয়।

এছাড়া বিভিন্ন স্থানের জানাজা ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন দিনাজপুর জেলা জামায়াতের নায়েবে আমীর অধ্যক্ষ আনিসুর রহমান, সহ-প্রচার সেক্রেটারি তৈয়ব আলী, জামায়াত নেতা মাওলানা মুজিবুর রহমান, মাওলানা আব্দুল আজিজ, মাওলানা আব্দুল মাতিন প্রমুখ নেতৃবৃন্দ।

রাজশাহী : গত ১২ এপ্রিল রোববার বাদ  জোহর নগরীর এক মসজিদ চত্বরে বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামান এর শাহাদাতে কেন্দ্র ঘোষিত দোয়া ও গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। নগর নায়েবে আমীর এম নজরুল ইসলাম এর নেতৃত্বে এতে উপস্থিত ছিলেন মহানগরীর শূরা কর্মপরিষদ, থানা দায়িত্বশীল, কর্মী ও রাজশাহীর সাধারণ জনতা।

এছাড়া নগররী বোয়ালিয়া, রাজপাড়া, শাহমখদুম, মতিহার পবা থানার সকল ওয়ার্ড ও ইউনিয়নে শহীদ কামারুজ্জামানের শাহাদাত কবুলিয়াতের জন্য মহান অল্লাহর নিকট দোয়া করা হয়। নেতৃবৃন্দ শহীদ কামারুজ্জামানকে পরিকল্পিত হত্যার প্রতিবাদে সোমবার সকাল-সন্ধ্যা হরতাল সফল করতে রাজশাহীসহ দেশবাসীর প্রতি আহ্বান জানান। নগরীর বিভিন্ন থানা ও ওয়ার্ডে হরতালের সমর্থনে মিছিল অনুষ্ঠিত হয়। প্রেস বিজ্ঞপ্তি।

ময়মনসিংহ সংবাদদাতা : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে ময়মনসিংহে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে।

গত ১২ এপ্রিল ময়মনসিংহ শহর জামায়াতের উদ্যোগে শহরের জামিয়া ইসলামীয়া মাদরাসায় উক্ত গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজার ইমামতি করেন ময়মনসিংহ জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি মাওলানা মোজাম্মেল হক আকন্দ।

গায়েবানা জানাজা পূর্ব সমাবেশে বক্তব্য রাখেন, জামায়াতের ময়মনসিংহ জেলা আমীর অধ্যাপক জসীম উদ্দিন, শেরপুর জেলা আমীর ডা. শাহাদাত হোসেন, ময়মনসিংহ শহর জামায়াতের আমীর কামরুল আহসান এমরুল ও সেক্রেটারি শহিদুল্লাহ কায়সার, শহর জামায়াতের কর্মপরিষদ সদস্য আল হেলাল তালুকদার, শহর শিবিরের সভাপতি আবিদ হাসান, শহর শিবিরের সেক্রেটারি রেজাউল করীম, জেলা দক্ষিণ শিবিরের সভাপতি মাহফুজুর রহমান মুক্তা, জেলা উত্তর শিবিরের সভাপতি আব্দুল বারী।

জানাজা শেষে নেতাকর্মীরা কান্না বিজড়িত কণ্ঠে কামারুজ্জামানের রূহের মাগফিরাত কামনা করেন এবং তাকে শহীদ হিসাবে কবুল করার জন্য মহান আল্লাহর কাছে প্রার্থনা করেন।

লালমনিরহাট : বাংলাদেশ জামায়াতে ইসলামের সহকারী সেক্রেটারি ও সাবেক শিবিরের কেন্দ্রীয় সভাপতি মো. কামারুজ্জামনকে সরকার কর্তৃক অন্যায়ভাবে ফাঁসি দেন। মহান আল্লাহ তায়ালার নিকট শাহাদাত কামনায় সারা দেশে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে লালমনিরহাট জেলা জামায়াতে ইসলামীর অফিস চত্তরে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা নামাজের  ইমামতি করেন শহর জামায়াতের আমীর ও পৌর কাউন্সিলর মাওলানা মাহমুদ হোসেন আরো উপস্থিত ছিলেন জেলা জামায়াতের অফিস সম্পাদক হাঃ মো. শাহ আলম, শিবিরের জেলা সভাপতি মো. সিরাজুল ইসলাম, জেলা সেক্রেটারি মাহিবুর রহমান ও শহর জামায়াতের সেক্রেটারি মো. রফিকুল ইসলামসহ অন্যান্য নেতৃবৃন্দ।

চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা : রোববার বিকেলে চুয়াডাঙ্গার বিভিন্ন স্থানে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী জেলা জামায়াতের উদ্যোগে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল শহীদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা ও দোয়া চুয়াডাঙ্গা, আলমডাঙ্গা, দামুড়হুদা, দর্শনা, জীবননগর. আন্দুলবাড়ীয়া, হাসাদাহসহ বিভিন্ন  স্থানে  অনুষ্ঠিত হয়। জানাজা নামাজের পূর্বে  কামারুজ্জামান সর্ম্পকে বক্তব্য রাখেন জেলা জামায়াতের আমীর আনোয়ারুল হক মালিক,জেলা জামায়াতের নায়েবে আমীর দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান মাওলানা আজিজুর রহমান,জেলা সেক্রেটারি মো. রুহুল আমিন, এডভোকেট আসাদুজ্জামান, দর্শনা পৌর আমীর ও দামুড়হুদা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, দামুড়হুদা থানা আমীর নায়েব আলী, জীবননগরের থানা আমীর অধ্যাপক খলিলুর রহমান, আলমডাঙ্গা থানা আমীর নুর মোহাম্মদ টিপু প্রমুখ। বক্তারা বলেন, সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল, বিশিষ্ট বুদ্ধিজীবী, সাংবাদিক, লেখক, ইসলামী চিন্তাবিদ, জনগণের প্রিয় নেতা জনাব মুহাম্মাদ কামারুজ্জামানকে ১১ এপ্রিল হত্যা করেছে। আমরা সরকারের এই চক্রান্ত ও বিভৎস হত্যার নিন্দা, প্রতিবাদ এবং ধিক্কার জানাই। শহীদ মুহাম্মদ কামারুজ্জামানের রক্ত বাংলাদেশসহ সারা বিশ্বের ইসলামী আন্দোলনের নেতা-কর্মীদের নিকট অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

চৌহালী (সিরাজগঞ্জ) সংবাদদাতা : সিরাজগঞ্জের এনায়েতপুরে জামায়াত নেতা শহীদ মুহাম্মদ কামারুজ্জামানের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়েছে। রোববার বাদ আছর জামায়াত-শিবিরের নেতাকর্মীসহ শত শত জনসাধারণের উপস্থিতিতে থানা সদরের খোকশাবাড়ি ঈদগাহ মাঠে জানাজাপূর্ব সমাবেশে বক্তব্য রাখেন জেলা জামায়াতের কর্মপরিষদ সদস্য ও এনায়েতপুর থানা আমীর ডা. সেলিম রেজা, সেক্রেটারি ডা. মোফাজ্জল হোসেন, জামায়াত নেতা ডা. শেখ আইয়ুব আলী, মাওলানা আমির হামজা, আল-আমিন খন্দকার, আল-আমিন মারুফ, শিবির নেতা আবু তালহা খান। জানাজায় ইমামতি করেন এনায়েতপুর ইসলামীয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল গফুর।

সাতক্ষীরা : বাংলাদেশ জামায়াতে ইসলামীর সিনিয়র সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের পর সাতক্ষীরা জেলার কালিগঞ্জ, শ্যামনগর, আশাশুনি, সাতক্ষীরা সদরসহ জেলার বিভিন্ন স্থানে গায়েবানা জানাজা ও দোয়া মাহফিল করেছে সাতক্ষীরা জামায়াতে ইসলামী।

স্থানীয় সময় রোববার সকাল ১১.০০টায় কালিগঞ্জে, ১.৪৫ মি. আশাশুনি, ৩.৩০ মি. সাতক্ষীরা সদরে, ২.০০ শ্যামনগর উপজেলায় অনুষ্ঠিত হয়েছে গায়েবানা জানাজা ও দোয়া অনুষ্ঠান। উক্ত জানাজা ও দোয়া অনুষ্ঠানে অংশগ্রহণ করেন সাতক্ষীরার সর্বস্তরের মানুষ। এর আগে সংক্ষিপ্ত সমাবেশে কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের প্রতিবাদে বক্তব্য রাখেন সাতক্ষীরা জামায়াতে ইসলামীর নেতারা।

বক্তারা বলেন, সরকার দেশে ইসলামী নেতৃত্ব শেষ করে দেওয়ার লক্ষ্যে কামারুজ্জামানের বিরুদ্ধে দেয়া ন্যায়ভ্রষ্ট ফাঁসির রায় কার্যকর করেছে। এটা বিচার বিভাগীয় হত্যাকাণ্ড। বক্তারা বর্ষীয়ান এ নেতার ফাঁসির তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে বলেন, মো. কামারুজ্জামান সম্পূর্ণ নির্দোষ। যে অভিযোগের ভিত্তিতে সরকার তাকে মৃত্যুদণ্ড দিয়েছে, সেগুলো ভুয়া। কামারুজ্জামান মুক্তিযুদ্ধ চলাকালীন ১৮ বছরের ছাত্র ছিল। এ বয়সে একজন ছাত্র রাজাকারের কমান্ডার ছিল এটা র্নিলজ্জ্ব মিথ্যাচার ছাড়া কিছুই না।  বিচারে যে সোহাগপুরের কথা বলা হয়েছে, তিনি (কামারুজ্জামান) স্বাধীনতার যুদ্ধের পর্বে কখনও সে গ্রামে যাননি এবং চিনেনও না। একটা কল্পকাহিনী তৈরি করে সরকার ইসলামী নেতৃত্ব ধবংস করার লক্ষ্যে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থে জাতীয় এ নেতাকে হত্যা করেছে। তারা বলেন, কামারুজ্জামানের ফাঁসিতে ‘সমগ্র জাতি শোকাহত’। তিনি ইসলামী আন্দোলনে বড় নেতাই নন বরং একজন বড় মাপের দেশ প্রেমিক ও বুদ্ধিজীবী ছিলেন। বক্তারা বলেন, কামারুজ্জামান মৃত্যুহীন প্রাণ। তরুণ প্রজন্মের পথপ্রদশর্ক। যতদিন ইসলামী আন্দোলন থাকবে,ততদিন জাতি শ্রদ্ধার সাথে তাকে স্মরণ করবে।

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।