সংবাদ শিরোনামঃ

বেকায়দায় সরকার ** দেশে চলছে রাষ্ট্রীয় সন্ত্রাস ** লতিফ সিদ্দিকীর মুক্তি : আওয়ামী লীগের মুখোশ উন্মোচন ** পাকিস্তানের এমকিউএমকে অর্থায়ন করছে ভারত : বিবিসি ** সুকৌশলে শিক্ষা ব্যবস্থা ধ্বংস করার নীল নকশা বাস্তবায়ন করছে সরকার ** গৃহশ্রমিকের নিরাপত্তা নেই, মর্যাদা নেই ** প্রতিটি রাষ্ট্রের মূলকথা হলো গণতন্ত্র ** পবিত্র রমজানে মিথ্যা অভিযোগে রাজনৈতিক নেতাকর্মীদের গ্রেফতার বন্ধ করা হোক ** রাজনীতির মৃত্যুপুরিতে জল্পনা-কল্পনা ** দিনাজপুরে কীটনাশক মিশ্রিত লিচু খেয়ে ১১ শিশুর মৃত্যু ** গণবিরোধী বাজেট বাস্তবায়ন অসম্ভব ** ‘জাতির সকল দুর্দিনে অতীতের মতো জামায়াতে ইসলামী তার শান্তিপূর্ণ কর্মসূচি অব্যাহত রাখবে’ ** ধনীর দুলাল সালমান (রা.) **

ঢাকা, শুক্রবার, ১৯ আষাঢ় ১৪২২, ১৫ রমজান ১৪৩৬, ৩ জুলাই ২০১৫

সারাদেশে জামায়াতের বিক্ষোভ-সমাবেশে নেতৃবৃন্দ

গণবিরোধী বাজেট বাস্তবায়ন অসম্ভব

বাজেটে জনগণের উপর অতিরিক্ত করের বোঝা চাপানোর প্রতিবাদে চট্টগ্রাম মহানগরী জামায়াতের বিক্ষোভ মিছিল; প্রস্তাবিত গণবিরোধী বাজেটের প্রতিবাদে রাজশাহী মহানগরী জামায়াতের বিক্ষোভ মিছিল এবং গণবিরোধী বাজেট প্রদানের প্রতিবাদে সিলেট মহানগর জামায়াতের বিক্ষোভ মিছিল

গণবিরোধী বাজেটের প্রতিবাদে গত ২৮ জুন রোববার রাজধানীরসহ দেশব্যাপী বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করেছে জামায়াতে ইসলামী। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে গ্রাম বাংলা ডেস্ক।

রাজশাহী সংবাদদাতা : গণবিরোধী বাজেটের প্রতিবাদে দেশব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে জামায়াতে ইসলামী রাজশাহী মহানগরী গত ২৮ জুন রোববার দুপুরে তালাইমারী এলাকায় এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

মিছিলটি তালাইমারী বাজার থেকে আরম্ভ হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে বাজারের পশ্চিম পাশে এসে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে জামায়াত নেতৃবৃন্দ বলেন, সরকার ২০১৫-১৬ সালে যে জাতীয় বাজেট ঘোষণা করেছে তা জনস্বার্থবিরোধী এ বাজেট সরকার বাস্তবায়ন করতে পারবে না। এ বাজেটে সরকারের লোকদের তুষ্ট করা হয়েছে। উচভিলাষী এই বাজেট বাস্তবায়ন অসম্ভব বলে ইতোমধ্যে দেশের সেরা সেরা অর্থনীতিবিদরা মতামত দিয়েছেন। জোর করে ক্ষমতায় আসার পর থেকে সরকারের প্রতিটি কর্মকাণ্ড প্রশ্নবিদ্ধ। বিরোধীদল ও মত দমনের জন্য সরকার পুলিশ বাহিনীকে ব্যবহার করছে এবং মামলা, গ্রেফতার ও গুপ্তহত্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। সরকার দেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। যা গণতান্ত্রিক ব্যবস্থায় মহাদুর্যোগ ডেকে আনবে।

চট্টগ্রাম সংবাদদাতা : বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর সেক্রেটারি মুহাম্মদ নজরুল ইসলাম বলেছেন, এ সরকার জনগণের সরকার নয়। জনগণের ভোটে নির্বাচিত না হওয়ায় বাজেটে জনগণের স্বার্থ রক্ষা করা হয়নি। এ বাজেট জনস্বার্থ বিরোধী ও ঋণনির্ভর। সরকার ব্যাংক ঋণ নিয়ে দলীয় নেতা-কর্মীদের তুষ্ট করার কাজে ব্যস্ত। সরকারি দলের নেতা-কর্মীরা টেন্ডারবাজি, সন্ত্রাস ও লুটপাট, খুন, গুম, পাচারবাজিতে লিপ্ত। এর প্রভাব বাজেটের উপর পড়ছে। সরকার এক দিকে বিরোধী দলকে দমন-পীড়ন ও জুলুম নির্যাতন চালাচ্ছে অন্যদিকে শিক্ষা-কৃষিসহ বিভিন্ন উন্নয়নমূলক খাত ধ্বংস করছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১০ ভাগ মূল্য সংযোজন কর আরোপ করে শিক্ষা সংকোচন নীতি গ্রহণ করেছে। তিনি বলেন, বাজেটে দেশের দরিদ্র জনগণের উপর অতিরিক্ত করের বোঝা বাড়ানো হয়েছে। প্রস্তাবিত বাজেটের বড় অংশই ব্যয় হবে সরকারি কর্মকর্তা, কর্মচারীদের বেতন ভাতাসহ উন্নয়নমূলক কাজে। তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনীতিতে কৃষিখাত গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। বাজেটে কৃষিখাতে ভর্তুকি বাড়ানো হয়নি। বাজেটে দেশীয় শিল্প ধ্বংসের প্রবণতা বিদ্যমান। তিনি বলেন, প্রস্তাবিত বাজেটের বেশিরভাগ খরচ হবে পূর্বের ঋণ পরিশোধ। সরকারি প্রশাসনের রক্ষণাবেক্ষণ, বিলাসদ্রব্য আমদানি, অপচয়, দুর্নীতিসহ বিভিন্ন প্রকারের সিস্টেম লস ও কর রেওয়াতের নামে ধনিক শ্রেণীকে বিশাল ভর্তুকি প্রদান ইত্যাদি কাজে। নগর সেক্রেটারি মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, সরকার প্রস্তাবিত বাজেটে জনকল্যাণমূলক কাজের পরিবর্তে দলীয় ও আজ্ঞাবহ প্রশাসন লালনের ব্যবস্থা পাকাপোক্ত করার আয়োজন করেছে। তিনি বলেন, জনগণের উপর অতিরিক্ত করারোপ করে জুলুম শোষণ ও নির্যাতনের মাত্রা বাড়িয়ে নিজেদের আখের গোছানোই সরকারের লক্ষ্য।

বাজেটে অতিরিক্ত করের বোঝা চাপানোর প্রতিবাদে বাংলাদেশ জামায়াতে ইসলামী কেন্দ্র ঘোষিত বিক্ষোভ দিবসে জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে বিক্ষোভ মিছিল শেষে এক সমাবেশে তিনি সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

নগরীর জেল রোডে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল শেষে আছদগঞ্জের আনসার ক্লাব প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন নগর উত্তর শিবির সভাপতি মুহাম্মদ নুরুল আমিন। সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোতোয়ালী উত্তর থানা জামায়াতের সেক্রেটারি মুহাম্মদ আমির হোসাইন, কোতোয়ালী দক্ষিণ থানা সেক্রেটারি আ ক ম ফরিদুল আলম ও জামায়াত নেতা নুরুল কবির, শিবির নেতা ছাদুর রশিদ, ছালাম ছিদ্দিকী ও শ্রমিক নেতা মকবুল আহমদ প্রমুখ।

খুলনা সংবাদদাতা : গণবিরোধী বাজেটের প্রতিবাদে গত ২৮ জুন রোববার খুলনা মহানগরী জামায়াত নগরীতে বিক্ষোভ মিছিল বের করে। বিক্ষোভ মিছিল শেষে সমাবেশে সভাপতিত্ব করেন খুলনা মহানগরী জামায়াতের প্রচার সেক্রেটারি অধ্যাপক আলফিদা হোসেন। এসময় উপস্থিত ছিলেন মনিরুল ইসলাম, তরিকুর রহমান, আবুল হাসান, রুস্তম আলী, নাঈমুল ইসলাম, মুজাহিদুল ইসলাম প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, সরকার চলতি ২০১৫-১৬ সালের জন্য যে জাতীয় বাজেট ঘোষণা করেছে তা জনগণের স্বার্থবিরোধী। বাজেট ঘোষণার সাথে সাথেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। পবিত্র এ রমজান মাসে সাধারণ দরিদ্র জনগণ দু’বেলা খাবার জোটাতে পারছে না। দরিদ্র জনগণ ক্ষুধায় কষ্ট পাচ্ছে। সরকার কৃষি ও জনস্বাস্থ্য খাতে ভর্তুকি দেয়নি। শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসিয়েছে। কৃষিনির্ভর বাংলাদেশে কৃষি খাতের ওপর সরকারের উদাসীনতা প্রকারান্তরে অর্থনৈতিক উন্নয়নে সরকারের অবজ্ঞা ছাড়া আর কিছু নয়। বাংলাদেশের মতো শিক্ষায় পিছিয়ে থাকা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসানোর মাধ্যমে মূলত শিক্ষা সংকোচনেরই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এ বাজেটের দ্বারা সরকারি দলের লোকদের ও সরকারি কর্মকর্তা এবং কর্মচারীদের তুষ্ট করার চেষ্টা করা হয়েছে। এ বাজেটে সাধারণ জনগণের স্বার্থ উপেক্ষা করা হয়েছে। ঘোষিত বাজেট একটি ঘাটতি বাজেট এবং ঋণ নির্ভর। সরকার বিশাল অঙ্কের বাজেট ঘোষণা করলেও তা বাস্তবায়নের কোনোদিক নির্দেশনা নেই। দেশের বর্তমান নাজুক অর্থনৈতিক অবস্থায় এ বাজেট বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়। এ গণ বিরোধী বাজেট জনগণ মানে না।

সিলেট সংবাদদাতা : সিলেট মহানগর জামায়াত নেতৃবৃন্দ বলেছেন, অবৈধ সরকার চলতি বছরের জন্য জনগণের স্বার্থবিরোধী বাজেট ঘোষণা করেছে। এ বাজেটের দ্বারা সরকারি দলের লোক, সরকারি কর্মকর্তা এবং কর্মচারীদের তুষ্ট করার চেষ্টা করা হয়েছে। ঘোষিত ঋণ নির্ভর ও ঘাটতি বাজেটে সাধারণ জনগণের স্বার্থ উপেক্ষা করা হয়েছে। বাস্তবায়নের কোনো দিকনির্দেশনা ছাড়া বিশাল অঙ্কের কাল্পনিক বাজেট জাতি প্রত্যাখ্যান করেছে। দেশের বর্তমান নাজুক অর্থনৈতিক অবস্থায় এ বাজেট বাস্তবায়ন করা সরকারের পক্ষে সম্ভব নয়। বাজেট ঘোষণার সাথে সাথেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। পবিত্র এ রমজান মাসে সাধারণ দরিদ্র জনগণ দু’বেলা খাবার জোটাতে পারছে না। তাদের অবস্থা নুন আনতে পান্তা ফুরায়। দরিদ্র জনগণ ক্ষুধায় কষ্ট পাচ্ছে। সরকার কৃষি ও জনস্বাস্থ্য খাতে ভর্তুকি দেয়নি। শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসিয়েছে। কৃষিনির্ভর বাংলাদেশে কৃষিখাতের ওপর সরকারের উদাসীনতা প্রকারান্তরে অর্থনৈতিক উন্নয়নে সরকারের অবজ্ঞা ছাড়া আর কিছু নয়। বাংলাদেশের মতো শিক্ষায় পিছিয়ে থাকা দেশে শিক্ষা প্রতিষ্ঠানের ওপর ভ্যাট বসানোর মাধ্যমে মূলতঃ শিক্ষা সংকোচনেরই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অবিলম্বে প্রস্তাবিত এই জনস্বার্থ বিরোধী বাজেট বাতিল করতে হবে।

গত ২৮ জুন রোববার গণবিরোধী বাজেট ঘোষণার প্রতিবাদে জামায়াত কেন্দ্র ঘোষিত দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে বন্দর বাজার এলাকায় বিক্ষোভ মিছিল বের করে সিলেট মহানগর জামায়াত। মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে নেতৃবৃন্দ উপরোক্ত কথা বলেন। মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- সিলেট মহানগর জামায়াতের সেক্রেটারি মাওলানা সোহেল আহমদ, সহকারী সেক্রেটারি মোহাম্মদ শাহজাহান আলী, জামায়াত নেতা আজিজুল ইসলাম, রফিকুল ইসলাম, ইসলামী ছাত্রশিবির নেতা এহতেশামুল হক জাকারিয়া ও ইসলাম উদ্দিন প্রমুখ।

ফেনী সংবাদদাতা : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গরিব মারার উচ্চাভিলাষী বাজেট বাতিলের দাবিতে গত ২৮ জুন রোববার সকালে ফেনীতে বিক্ষোভ মিছিল বের করেছে জামায়াতে ইসলামী ফেনী শহর শাখা। মিছিলে নেতৃত্ব দেন শ্রমিক কল্যাণ ফেডারেশনের শহর সভাপতি মোহাম্মদ ইলিয়াস, জামায়াত নেতা জাহিদ হোসাইন, শিবির নেতা নাজমুস সাকিব প্রমুখ। মিছিলটি শহরের ট্রাংক রোড থেকে বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। মিছিলে বিপুল সংখ্যক জামায়াত-শিবিরের নেতাকর্মী অংশ নেন।

সিরাজগঞ্জ সংবাদদাতা : বাংলাদেশ জামায়াতে ইসলামী প্রস্তাবিত বাজেটকে গণবিরোধী বলে ঘোষণা করে দেশব্যাপী প্রতিবাদ ও বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে। এর অংশ হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামী সিরাজগঞ্জ শহর শাখার উদ্যোগে সদর জামায়াতের কর্মপরিষদ সদস্য মাওলানা ছানোয়ার হোসেনের নেতৃত্বে গত ২৮ জুন রোববার দুপুরে এক বিশাল বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শহরের প্রাণকেন্দ্র ইবি রোডের পাঁচ রাস্তার মোড় হতে শুরু করে সরকারি ইসলামীয়া কলেজের সামনে গিয়ে শেষ হয়। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা শিবিরের সেক্রেটারি একরামুল হক, শিবির নেতা জাহিদুল ইসলাম, তাত্তহীদুল ইসলাম, আক্তার হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

বেলকুচি (সিরাজগঞ্জ) সংবাদদাতা : গণবিরোধী বাজেটের প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বেলকুচিতে বিক্ষোভ মিছিল করেছে বেলকুচি উপজেলা জামায়াত-শিবিরের নেতা কর্মী ও সাধারণ জনতা। গত ২৮ জুন রোববার বেলকুচি উপজেলা জামায়াতের উদ্যোগে উপজেলা সহকারী সেক্রেটারি মাওলানা মাহবুবুর রশিদ শামীম ও উপজেলা শিবির সভাপতি ছাত্রনেতা জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল উপজেলার মূল সড়কগুলো প্রদক্ষিণ করে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। এ সময় বিক্ষোভকারীরা কথিত সরকারের গণবিরোধী বাজেটের বিপক্ষে স্লোগান দেয়।

বাগমারা (রাজশাহী) সংবাদদাতা : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত ২৮ জুন বাংলাদেশ জামায়াতে ইসলামী বাগমারা উপজেলা শাখার উদ্যোগে বাগমারায় বিক্ষোভ মিছিলসহ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উপজেলার নরদাশ ও দামনাশ ইউনিয়নের যথাক্রমে আমীর মোজদার হোসেন ও বাবুল হোসেনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে গণবিরোধী বাজেট দাবি করে বক্তারা বক্তব্য রাখেন।

বগুড়া সংবাদদাতা : বাজেটের প্রতিবাদে বগুড়ায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াত। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত ২৮ জুন রোববার দুপুর ২টায় শহরের নারুলী সাফি ক্লিনিকের সামনে থেকে বের হয়ে মিছিলটি টেম্পু স্ট্যান্ড এলাকায় গিয়ে শেষ হয়। জামায়াতের কর্মসূচিকে কেন্দ্র করে শহরে নিরাপত্তা জোরদার করা হলেও মিছিলে জামায়াত-শিবিরের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।