à¦à¦¬à¦¨à§‡ গোলাম সামাদ
৬০০ হিজরিতে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বিন বখতিয়ার খলজি বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বাংলাদেশের à¦à¦•à¦Ÿà¦¿ বিসà§à¦¤à§€à¦°à§à¦£ অঞà§à¦šà¦² দখল করেন। ৬০০ হিজরিকে ধরা চলে ১২০৩ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à¥¤ তবে ঠনিয়ে বিতরà§à¦• আছে। বাংলাদেশে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° ইতিহাস à¦à¦–নো যথাযথà¦à¦¾à¦¬à§‡ পরীকà§à¦·à¦¿à¦¤ হয়নি। তবে নওগাঠজেলার পাহাড়পà§à¦°à§‡à¦° বৌদà§à¦§à¦¸à§à¦¤à§‚পের মাটি খà§à¦à§œà§‡ পাওয়া গেছে খলিফা হারà§à¦¨ আর রশিদের মà§à¦¦à§à¦°à¦¾à¥¤ ময়নামতি বৌদà§à¦§à¦¬à¦¿à¦¹à¦¾à¦°à§‡à¦° মাটি খà§à¦à§œà§‡ পাওয়া গেছে পরবরà§à¦¤à§€à¦•à¦¾à¦²à§‡à¦° আবà§à¦¬à¦¾à¦¸à§€à§Ÿ খলিফাদের মà§à¦¦à§à¦°à¦¾à¥¤ ঠথেকে অনà§à¦®à¦¾à¦¨ করা চলে, আরব মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ বণিকেরা ঠদেশে বà§à¦¯à¦¬à¦¸à¦¾ করতে আসতেন। তবে তারা ঠদেশে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ উদà§à¦¯à§‹à¦— নিয়েছিলেন কি না সে বিষয়ে বিসà§à¦¤à¦¾à¦°à¦¿à¦¤ বিবরণ à¦à¦–নো পাওয়া সমà§à¦à¦¬ হয়নি। বাগেরহাট জেলায় রয়েছে বিখà§à¦¯à¦¾à¦¤ ষাটগমà§à¦¬à§à¦œ মসজিদ। ওই অঞà§à¦šà¦²à§‡ নিশà§à¦šà§Ÿ à¦à¦•à¦¸à¦®à§Ÿ ছিল বেশ কিছৠমà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° বসতি। না হলে অত বড় মসজিদ নিরà§à¦®à¦¾à¦£ সেখানে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হতো না। বাগেরহাট সমà§à¦¦à§à¦°à¦¤à§€à¦°à¦¬à¦°à§à¦¤à§€ অঞà§à¦šà¦²à§‡à¦°à¦‡ অনà§à¦¤à¦°à§à¦—ত। বাংলাদেশে বিশেষ করে তার উতà§à¦¤à¦° ও পূরà§à¦¬à¦¾à¦žà§à¦šà¦²à§‡ à¦à¦•à¦¸à¦®à§Ÿ ছিল মহাযান বৌদà§à¦§à¦¦à§‡à¦° বাস। কিনà§à¦¤à§ à¦à¦–ন বাংলাদেশে মহাযান বৌদà§à¦§à¦°à¦¾ আর নেই। অনেকে অনà§à¦®à¦¾à¦¨ করেন যে, à¦à¦¸à¦¬ বৌদà§à¦§ ইসলাম গà§à¦°à¦¹à¦£ করে হয়ে পড়েন মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের অংশ। à¦à¦–ানে উলà§à¦²à§‡à¦– করা যেতে পারে, কেবল বাংলাদেশ নয়, মালয়েশিয়া ও ইনà§à¦¦à§‹à¦¨à§‡à¦¶à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡à¦“ দলে দলে মহাযান বৌদà§à¦§à¦°à¦¾ গà§à¦°à¦¹à¦£ করে ইসলাম। বাংলাদেশসহ দকà§à¦·à¦¿à¦£-পূরà§à¦¬ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾à§Ÿ à¦à¦–ন বাস করে সরà§à¦¬à¦¾à¦§à¦¿à¦•à¦¸à¦‚খà§à¦¯à¦• ইসলাম ধরà§à¦®à¦¾à¦¬à¦²à¦®à§à¦¬à§€ মানà§à¦·à¥¤ বাংলাদেশে মধà§à¦¯ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾ থেকে à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ বিন বখতিয়ার। কিনà§à¦¤à§ মালয়েশিয়া, ইনà§à¦¦à§‹à¦¨à§‡à¦¶à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡ বাইরে থেকে কোনো মà§à¦¸à¦²à¦¿à¦® শকà§à¦¤à¦¿ গিয়ে রাজতà§à¦¬ বিসà§à¦¤à¦¾à¦° করেনি। à¦à¦–ানে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে অতà§à¦¯à¦¨à§à¦¤ শানà§à¦¤à¦¿à¦ªà§‚রà§à¦£à¦à¦¾à¦¬à§‡à¥¤ কোনো ধরনের তরবারির সাহাযà§à¦¯ ছাড়াই। ইসলামের à¦à¦‡ বিসà§à¦¤à¦¾à¦° যথেষà§à¦Ÿ বিসà§à¦®à§Ÿà¦•à¦°à¥¤ ইসলাম ধরà§à¦®à§‡ à¦à¦®à¦¨ কিছৠআছে, যা à¦à¦‡ অঞà§à¦šà¦²à§‡à¦° মানà§à¦·à¦•à§‡ বিশেষà¦à¦¾à¦¬à§‡ আকৃষà§à¦Ÿ করেছিল। আমরা জানি, বাংলাà¦à¦¾à¦·à¦¾à§Ÿ যত লোক কথা বলেন, তার মধà§à¦¯à§‡ পà§à¦°à¦¾à§Ÿ শতকরা ৬০ à¦à¦¾à¦— থাকেন বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বাংলাদেশে। আর বাকি শতকরা পà§à¦°à¦¾à§Ÿ ৪০ à¦à¦¾à¦— থাকেন à¦à¦¾à¦°à¦¤à§‡à¥¤ à¦à¦¾à¦·à¦¾ আমাদের জাতিসতà§à¦¤à¦¾à§Ÿ à¦à¦•à¦Ÿà¦¿ খà§à¦¬à¦‡ মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ উপাদান। কিনà§à¦¤à§ নিশà§à¦šà§Ÿ à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° উপাদান নয়। যদি তা হতো, তবে সমà§à¦à¦¬ হতো সব বাংলা à¦à¦¾à¦·à¦¾à¦à¦¾à¦·à§€ মানà§à¦·à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ মাতà§à¦° রাষà§à¦Ÿà§à¦°à¦¿à¦• পতাকাতলে আসা। কিনà§à¦¤à§ সেটা সমà§à¦à¦¬ হয়নি। কেননা, বাঙালি হিনà§à¦¦à§à¦°à¦¾ সব সময়ই চেয়েছেন à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ মহাজাতির অংশ হয়ে বাà¦à¦šà¦¤à§‡à¥¤ কিনà§à¦¤à§ বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ তা চাননি। চাননি বলেই তারা শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ গড়তে পেরেছেন আজকের বাংলাদেশ রাষà§à¦Ÿà§à¦°à¥¤ আজকের রাষà§à¦Ÿà§à¦° বাংলাদেশের à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ হলো বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¥¤ তারা না থাকলে কোনো পৃথক সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ বাংলাদেশ হতো না। বাংলাদেশে তারা à¦à¦•à¦Ÿà¦¿ ধরà§à¦®à¦¸à¦®à§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿ মাতà§à¦° নন; তারাই হলেন ঠদেশের রাষà§à¦Ÿà§à¦°à¦¿à¦• বà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¦à¥¤ আমাদের জাতিসতà§à¦¤à¦¾à¦° বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡ ইসলামকে তাই বাদ দেয়া যায় না। যদিও সেটা করতে চাচà§à¦›à§‡à¦¨ অনেকে।
‘বংগ’ নামের উদà§à¦à¦¬ নিয়ে নৃতাতà§à¦¤à§à¦¬à¦¿à¦•à§‡à¦°à¦¾ গবেষণা করেছেন। বেশির à¦à¦¾à¦— নৃতাতà§à¦¤à§à¦¬à¦¿à¦•à§‡à¦° মত হলো, ‘অংগ’, ‘বংগ’ à¦à¦¬à¦‚ ‘কলিংগ’ নামগà§à¦²à§‹ আরà§à¦¯ à¦à¦¾à¦·à¦¾à¦° নয়। à¦à¦¸à¦¬ নাম à¦à¦¸à§‡à¦›à§‡ চীনা পরিবারà¦à§à¦•à§à¦¤ কোনো à¦à¦¾à¦·à¦¾ থেকে। সাধারণত ‘য়ং’ ধà§à¦¬à¦¨à¦¿ চীনা পরিবারà¦à§à¦•à§à¦¤ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ নদীর নামের সাথে যà§à¦•à§à¦¤ থাকতে দেখা যায়। যেমন, ইয়ং সিকিয়ং, হà§à§Ÿà¦‚গো। à¦à¦¦à§‡à¦° মতে, গংগা নামটিও à¦à¦¸à§‡à¦›à§‡ কোনো চীনা পরিবারà¦à§à¦•à§à¦¤ à¦à¦¾à¦·à¦¾ থেকে। পà§à¦°à¦¸à¦™à§à¦—ত উলà§à¦²à§‡à¦– করা যায় যে, নদীকে সাধারণ বাংলাà¦à¦¾à¦·à¦¾à§Ÿ à¦à¦–নো বলে ‘গাং’। বংগ বলতে সমà§à¦à¦¬à¦¤ বà§à¦à¦¾à¦¤à§‹ à¦à¦•à¦Ÿà¦¿ নদীকে, আর তার তীরবরà§à¦¤à§€ মানà§à¦·à¦•à§‡à¥¤ বিষয়টি নিয়ে বেশ কিছà§à¦Ÿà¦¾ আলোচনা করেছেন Irawati Karve নামে à¦à¦•à¦œà¦¨ à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ নৃতাতà§à¦¤à§à¦¬à¦¿à¦• তার লিখিত India as a Cultural Region নামক পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡à¥¤ পà§à¦°à¦¬à¦¨à§à¦§à¦Ÿà¦¿ ছাপা হয় ১৯৬২ সালে T N Madan Ges Gopal Sarana সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ Indian Anthropology নামক বইতে। যা পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয় Asia Publishing House, London থেকে। পà§à¦°à¦¬à¦¨à§à¦§à¦Ÿà¦¿ যথেষà§à¦Ÿ সà§à¦²à¦¿à¦–িত। à¦à¦•à¦¸à¦®à§Ÿ বংগ বলতে কেবল পূরà§à¦¬à¦¬à¦‚গকেই বà§à¦à¦¾à¦¤à¥¤ খà§à¦¬ বেশি দিনের কথা নয়, মাইকেল মধà§à¦¸à§‚দন দতà§à¦¤ (১৮২৪-à§à§©) তার ‘শরà§à¦®à¦¿à¦·à§à¦ া’ নাটকের পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬à¦¨à¦¾à§Ÿ লিখেছেনÑ
অলীক কà§à¦¨à¦¾à¦Ÿà§à¦¯ রঙà§à¦—ে মজে লোকে রাà§à§‡ বঙà§à¦—ে
নিরখিয়া পà§à¦°à¦¾à¦£à§‡ নহি সয়।
অরà§à¦¥à¦¾à§Ž, মাইকেল মধà§à¦¸à§‚দনের সময়ও বংগ বলতে পà§à¦°à¦§à¦¾à¦¨à¦¤ বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡ পূরà§à¦¬à¦¬à¦‚গকেই। আর রাৠবলতে বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡ পশà§à¦šà¦¿à¦®à¦¬à¦‚গকে। বà§à¦°à¦¿à¦Ÿà¦¿à¦¶ শাসনামলে পশà§à¦šà¦¿à¦®à¦¬à¦‚গ বলতে বোà¦à¦¾à¦¤à§‹, à¦à¦¾à¦—ীরথীর পশà§à¦šà¦¿à¦®à§‡ তখনকার বাংলা পà§à¦°à¦¦à§‡à¦¶à§‡à¦° যে অংশ ছিল, তাকে। মধà§à¦¯à¦¬à¦‚গ বলতে বোà¦à¦¾à¦¤ à¦à¦¾à¦—ীরথী ও মধà§à¦®à¦¤à¦¿ নদীর মধà§à¦¯à§‡ যে অংশ, তাকে। যমà§à¦¨à¦¾ ও মধà§à¦®à¦¤à¦¿à¦° পূরà§à¦¬à§‡ তখনকার বাংলার যে অংশ অবসà§à¦¥à¦¿à¦¤ তাকে বলা হতো পূরà§à¦¬à¦¬à¦‚গ à¦à¦¬à¦‚ পদà§à¦®à¦¾ নদীর উতà§à¦¤à¦°à§‡ ও যমà§à¦¨à¦¾ নদীর পশà§à¦šà¦¿à¦®à§‡ তখনকার বাংলা পà§à¦°à¦¦à§‡à¦¶à§‡à¦° যে অংশ ছিল, তাকে বলা হতো উতà§à¦¤à¦°à¦¬à¦‚গ। à¦à¦à¦¾à¦¬à§‡ নদীগà§à¦²à§‹à¦° সাহাযà§à¦¯à§‡ à¦à¦¾à¦— করে বà§à¦°à¦¿à¦Ÿà¦¿à¦¶ আমলে বাংলা পà§à¦°à¦¦à§‡à¦¶à§‡à¦° à¦à§‚গোলকে আলোচনা করা হতো।
চরà§à¦¯à¦¾à¦ªà¦¦ বলতে বোà¦à¦¾à§Ÿ কিছà§à¦¸à¦‚খà§à¦¯à¦• বজà§à¦°à¦¯à¦¾à¦¨ (মহাযান বৌদà§à¦§à¦§à¦°à§à¦®à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ শাখা) বৌদà§à¦§à¦§à¦°à§à¦®à§‡à¦° গà§à¦°à§à¦¦à§‡à¦° লেখা কিছà§à¦¸à¦‚খà§à¦¯à¦• গানকে। ঠপরà§à¦¯à¦¨à§à¦¤ ৪à§à¦Ÿà¦¿ চরà§à¦¯à¦¾à¦ªà¦¦ বা গান পাওয়া গেছে। à¦à¦—à§à¦²à§‹à¦•à§‡ দাবি করা হয় পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ বাংলা à¦à¦¾à¦·à¦¾à¦° নিদরà§à¦¶à¦¨ হিসেবে। à¦à¦¾à¦·à¦¾à¦¤à¦¾à¦¤à§à¦¤à§à¦¬à¦¿à¦• সà§à¦¨à§€à¦¤à¦¿à¦•à§à¦®à¦¾à¦° চটà§à¦Ÿà§‹à¦ªà¦¾à¦§à§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° মতে, à¦à¦¦à§‡à¦° রচনাকাল খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¿à§Ÿ নবম শতাবà§à¦¦à§€à¥¤ অনà§à¦¯ দিকে, à¦à¦¾à¦·à¦¾à¦¤à¦¾à¦¤à§à¦¤à§à¦¬à¦¿à¦• মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ শহীদà§à¦²à§à¦²à¦¾à¦¹ মনে করেন, à¦à¦¦à§‡à¦° রচনাকাল খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¿à§Ÿ সপà§à¦¤à¦® শতাবà§à¦¦à§€à¥¤ আমরা à¦à¦‡ বিতরà§à¦•à§‡à¦° মধà§à¦¯à§‡ যাব না। à¦à¦•à¦Ÿà¦¿ চরà§à¦¯à¦¾à¦ªà¦¦à§‡ বলা হয়েছে-
বাজণাব পাড়ী পà¦à¦‰à¦²à¦¾ খাà¦à¦²à§‡ বাহিউ।
অদঅ বঙà§à¦—ালে কেশ লà§à§œà¦¿à¦‰à¥¤
আজি à¦à§à¦¸à§ বঙà§à¦—ালী à¦à¦‡à¦²à§€à¥¤
নিঅ ঘরিণী চণà§à¦¡à¦¾à¦²à§€ লেলী।
à¦à§à¦¸à§ হলেন à¦à¦•à¦œà¦¨ বৌদà§à¦§ সিদà§à¦§à¦¾à¦šà¦¾à¦°à§à¦¯ বা গà§à¦°à§à¥¤ à¦à¦–ানে বলা হচà§à¦›à§‡, à¦à§à¦¸à§ বাঙালি হিসেবে পরিচিত হতে পারলেন à¦à¦•à¦œà¦¨ চণà§à¦¡à¦¾à¦²à§€à¦•à§‡ বিয়ে করে। ঠথেকে বোà¦à¦¾ যাচà§à¦›à§‡ যে, à¦à¦•à¦Ÿà¦¿ জনসমষà§à¦Ÿà¦¿ কম করে হাজার বছর আগেও ছিল। হঠাৎ করেই তার উদà§à¦à¦¬ হয়নি। ক’দিন ধরেই পতà§à¦°à¦ªà¦¤à§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ পড়লাম, শেখ মà§à¦œà¦¿à¦¬à§à¦° রহমান হলেন বাঙালি জাতির জনক। কিনà§à¦¤à§ বাঙালি বহà§à¦•à¦¾à¦² আগে থেকেই ছিল। শেখ মà§à¦œà¦¿à¦¬ জনà§à¦®à§‡à¦›à§‡à¦¨ বাঙালি জনসমষà§à¦Ÿà¦¿à¦° মধà§à¦¯à§‡ অনেক পরে। হয়েছেন তাদের রাজনৈতিক নেতা। à¦à¦à¦¾à¦¬à§‡ বললেই ইতিহাস অবিকৃত থাকে। আর সহজেই হতে পারে বোধগমà§à¦¯à¥¤
à¦à¦¾à¦·à¦¾ আমাদের জাতিসতà§à¦¤à¦¾à¦° à¦à¦•à¦Ÿà¦¿ মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ উপাদান। রাষà§à¦Ÿà§à¦°à¦à¦¾à¦·à¦¾ আনà§à¦¦à§‹à¦²à¦¨ ঠদেশে হতে পেরেছিল খà§à¦¬à¦‡ বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡à¥¤ সাবেক পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦® রাষà§à¦Ÿà§à¦°à¦à¦¾à¦·à¦¾ হিসেবে উরà§à¦¦à§à¦° পাশে বাংলা পেতে পেরেছিল সà§à¦¥à¦¾à¦¨à¥¤ à¦à¦Ÿà¦¾ ছিল à¦à¦•à¦Ÿà¦¿ বিরাট রাজনৈতিক ঘটনা। কিনà§à¦¤à§ শেখ মà§à¦œà¦¿à¦¬ à¦à¦‡ আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡ কোনো à¦à§‚মিকা রাখেননি। পà§à¦°à¦¥à¦®à¦¤, তিনি ঠসময় ছিলেন জেলে। জেলে থেকে কোনো আনà§à¦¦à§‹à¦²à¦¨ করা কারো পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬ নয়। ঠছাড়া à¦à¦‡ আনà§à¦¦à§‹à¦²à¦¨ থেকে দূরে সরে থাকার হয়তো আরেকটি কারণও ছিল। শেখ মà§à¦œà¦¿à¦¬à§‡à¦° অসমাপà§à¦¤ আতà§à¦®à¦œà§€à¦¬à¦¨à§€ পড়লে বোà¦à¦¾ যায়, তিনি হোসেন শহীদ সোহরাওয়ারà§à¦¦à§€à¦•à§‡ খà§à¦¬à¦‡ শà§à¦°à¦¦à§à¦§à¦¾ করতেন à¦à¦¬à¦‚ মানà§à¦¯ করতেন রাজনৈতিক নেতা হিসেবে। ১৯৫১ সালে ২৪ জানà§à§Ÿà¦¾à¦°à¦¿ সোহরাওয়ারà§à¦¦à§€à¦° নেতৃতà§à¦¬à§‡ গঠিত হয় ‘পাকিসà§à¦¤à¦¾à¦¨ জিনà§à¦¨à¦¾à¦¹ আওয়ামী লীগ’। ১৯৫২ সালের ২৪ ফেবà§à¦°à§à§Ÿà¦¾à¦°à¦¿ সোহরাওয়ারà§à¦¦à§€ সিনà§à¦§à§ পà§à¦°à¦¦à§‡à¦¶à§‡à¦° হায়দরাবাদ শহর থেকে à¦à¦•à¦Ÿà¦¿ বিবৃতি দেন। যাতে তিনি বলেন, যে আদরà§à¦¶à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ পাকিসà§à¦¤à¦¾à¦¨ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়েছে, তদানà§à¦¸à¦¾à¦°à§‡ উরà§à¦¦à§à¦‡ হতে হবে পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° রাষà§à¦Ÿà§à¦°à¦à¦¾à¦·à¦¾à¥¤ সোহরাওয়ারà§à¦¦à§€ পà§à¦°à¦¥à¦®à§‡ বাংলাকে পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° অনà§à¦¯à¦¤à¦® রাষà§à¦Ÿà§à¦°à¦à¦¾à¦·à¦¾ করার পকà§à¦·à§‡ ছিলেন না। অনেক পরে তিনি তার মত পরিবরà§à¦¤à¦¨ করেন। পà§à¦°à¦¸à¦™à§à¦—ত উলà§à¦²à§‡à¦– করা যেতে পাারে, কেবল সোহরাওয়ারà§à¦¦à§€ নন, তদানীনà§à¦¤à¦¨ পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° কমিউনিসà§à¦Ÿ পারà§à¦Ÿà¦¿à¦° সাধারণ সমà§à¦ªà¦¾à¦¦à¦• সাজà§à¦œà¦¾à¦¦ জহিরও বলেন, উরà§à¦¦à§à¦•à§‡ করতে হবে পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° রাষà§à¦Ÿà§à¦°à¦à¦¾à¦·à¦¾à¥¤ কেননা, শà§à¦°à¦®à¦¿à¦• মজà§à¦°à¦°à¦¾ উরà§à¦¦à§ à¦à¦¾à¦·à¦¾ বোà¦à§‡, বাংলা à¦à¦¾à¦·à¦¾ বোà¦à§‡ না। শà§à¦°à¦®à¦¿à¦• মজà§à¦° দিয়েই করতে হবে সমাজতানà§à¦¤à§à¦°à¦¿à¦• বিপà§à¦²à¦¬à¥¤
সাধারণà¦à¦¾à¦¬à§‡ যাদের বলা হয় বাঙালি, তাদের মাতৃà¦à¦¾à¦·à¦¾ বাংলা à¦à¦¬à¦‚ তাদের চেহারার মধà§à¦¯à§‡ আছে কিছৠবৈশিষà§à¦Ÿà§à¦¯à¥¤ যেমন à¦à¦¦à§‡à¦° গায়ের রঙ কালো। কিনà§à¦¤à§ ঘোর কালো নয়। à¦à¦°à¦¾ উচà§à¦šà¦¤à¦¾à§Ÿ মাà¦à¦¾à¦°à¦¿ আকৃতির (১.৫৮ মিটার থেকে ১.৬৮ মিটারের মধà§à¦¯à§‡)। à¦à¦¦à§‡à¦° মাথার চà§à¦² মসৃণ, শকà§à¦¤ খরখরে নয়। à¦à¦¦à§‡à¦° চোখ আয়ত। আর চোখের তারার রঙ কালো। à¦à¦¦à§‡à¦° মà§à¦–ে দাড়ি-গোà¦à¦«à§‡à¦° পà§à¦°à¦¾à¦šà§à¦°à§à¦¯ থাকতে দেখা যায়। à¦à¦¦à§‡à¦° মাথার আকৃতি মাà¦à¦¾à¦°à¦¿à¥¤ মাথার আকৃতি মাà¦à¦¾à¦°à¦¿ বলতে বোà¦à¦¾à§Ÿ, মাথার পà§à¦°à¦¸à§à¦¥à¦•à§‡ দৈরà§à¦˜à§à¦¯ দিয়ে à¦à¦¾à¦— করে ১০০ দিয়ে গà§à¦£ করলে তার পরিমাণ দাà¦à§œà¦¾à§Ÿ à§à§¦ থেকে আশির মধà§à¦¯à§‡à¥¤ à¦à¦¦à§‡à¦° নাসিকাও হলো মধà§à¦¯à¦®à¦¾à¦•à§ƒà¦¤à¦¿à¦°à¥¤ মধà§à¦¯à¦®à¦¾à¦•à§ƒà¦¤à¦¿à¦° নাসিকা বলতে নাকের অগà§à¦°à¦à¦¾à¦—ের পà§à¦°à¦¸à§à¦¥à¦•à§‡ কপাল থেকে নাকের অগà§à¦°à¦à¦¾à¦—ের দৈরà§à¦˜à§à¦¯à¦•à§‡ à¦à¦¾à¦— করে ১০০ দিয়ে গà§à¦£ করলে তার অনà§à¦ªà¦¾à¦¤ দাà¦à§œà¦¾à§Ÿ à§à§§ থেকে ৮৫-à¦à¦° মধà§à¦¯à§‡à¥¤ à¦à¦¸à¦¬ কারণে সাধারণà¦à¦¾à¦¬à§‡ বাঙালি জনসমষà§à¦Ÿà¦¿à¦•à§‡ à¦à¦‡ উপমহাদেশের অনà§à¦¯ জনসমষà§à¦Ÿà¦¿ থেকে পৃথক করা চলে। চিনে নেয়া যায়। বাংলাà¦à¦¾à¦·à§€ মানà§à¦·à§‡à¦° জীবনরীতিতে আছে à¦à¦•à§à¦¯à¥¤ ধানচাষ à¦à¦¦à§‡à¦° জীবিকার পà§à¦°à¦§à¦¾à¦¨ উপায়। à¦à¦¾à¦¤ ও মাছ à¦à¦¦à§‡à¦° খাদà§à¦¯à¦¤à¦¾à¦²à¦¿à¦•à¦¾à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ অংশ। বাঙালি হিনà§à¦¦à§ বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£à¦°à¦¾ মাছ খান বলে দকà§à¦·à¦¿à¦£ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾à¦° অনà§à¦¯à¦¤à§à¦° তারা মেছোয়া বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£ বলে নিনà§à¦¦à¦¿à¦¤à¥¤ কিনà§à¦¤à§ বাংলাà¦à¦¾à¦·à§€ হিনà§à¦¦à§à¦°à¦¾ নন, বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾à¦‡ সৃষà§à¦Ÿà¦¿ করেছেন আজকের পৃথক সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ রাষà§à¦Ÿà§à¦° বাংলাদেশকে। আমাদের জাতিসতà§à¦¤à¦¾à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ হিসেবে তাই তাদের কথাই পেতে বাধà§à¦¯ বিশেষ বিবেচনা।
অনেক শবà§à¦¦à§‡à¦° à¦à¦–ন à¦à§à¦² পà§à¦°à§Ÿà§‹à¦— হচà§à¦›à§‡à¥¤ যেমন ‘আদিবাসী’ শবà§à¦¦à¦Ÿà¦¿à¥¤ নৃততà§à¦¤à§à¦¬à§‡ আদিবাসী বলতে বোà¦à¦¾à§Ÿ, কোনো দেশের আদিম নিবাসীকে। অসà§à¦Ÿà§à¦°à§‡à¦²à¦¿à§Ÿà¦¾à¦° আদিবাসী বলতে বোà¦à¦¾à§Ÿ, সে দেশের কালো মানà§à¦·à¦•à§‡à¥¤ à¦à¦°à¦¾ পড়েছিল আদিম পà§à¦°à¦¸à§à¦¤à¦° যà§à¦—ের সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¥¤ অসà§à¦Ÿà§à¦°à§‡à¦²à¦¿à§Ÿà¦¾à¦° সà¦à§à¦¯à¦¤à¦¾ গড়ে তà§à¦²à§‡à¦›à§‡à¦¨ বà§à¦°à¦¿à¦Ÿà§‡à¦¨ থেকে সাদা মানà§à¦· গিয়ে, মাতà§à¦° কয়েক শ’ কছর আগে। বিখà§à¦¯à¦¾à¦¤ বà§à¦°à¦¿à¦Ÿà¦¿à¦¶ নাবিক কà§à¦¯à¦¾à¦ªà¦Ÿà§‡à¦¨ কà§à¦• অসà§à¦Ÿà§à¦°à§‡à¦²à¦¿à§Ÿà¦¾ মহাদেশে পদারà§à¦ªà¦£ করেন ১à§à§à§¦ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡à¥¤ বাংলাদেশে আমরাই হলাম পà§à¦°à¦•à§ƒà¦¤ পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬à§‡ আদিবাসী। কেননা, আমাদের পূরà§à¦¬à¦ªà§à¦°à§à¦· à¦à¦–ানে বন কেটে অথবা পà§à§œà¦¿à§Ÿà§‡ পরিষà§à¦•à¦¾à¦° করে পà§à¦°à¦¥à¦® আরমà§à¦ করেন চাষাবাদ। গড়ে তোলেন সমৃদà§à¦§ জনপদ। যদি আমরা বিন বখতিয়ারকে ধরি আমাদের সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সূচনাকারী, তবে সেটাও কম দিনের ঘটনা নয়। পà§à¦°à¦¾à§Ÿ ৮০০ বছর আগের ঘটনা। বাংলাদেশে à¦à¦–ন যাদের আদিবাসী বলা হচà§à¦›à§‡, তাদের কেউ-ই আসেননি à¦à¦¤ দিন আগে। আর গড়ে তোলেননি কোনো সà¦à§à¦¯ জনপদ। যেমন গড়ে তà§à¦²à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ আমাদের পূরà§à¦¬à¦ªà§à¦°à§à¦·à¥¤ à¦à¦•à¦¦à¦¿à¦¨ সব মানà§à¦·à¦‡ বনে বাস করত। বনে ফলমূল আহরণ করে পশà§à¦ªà¦¾à¦–ি শিকার করে আহারà§à¦¯ জোগাড় করত। মানà§à¦·à§‡à¦° à¦à¦‡ অবসà§à¦¥à¦¾à¦•à§‡ বলা হয় আহারà§à¦¯ আহরক অবসà§à¦¥à¦¾à¥¤ à¦à¦° পরের অবসà§à¦¥à¦¾à¦•à§‡ বলা হয়, আহারà§à¦¯ উৎপাদক অবসà§à¦¥à¦¾; যখন থেকে মানà§à¦· আরমà§à¦ করেছে চাষাবাদ ও পশà§à¦ªà¦¾à¦²à¦¨à¥¤ সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° আরমà§à¦ ধরা হয় লিপির আবিষà§à¦•à¦¾à¦° দিয়ে। বাংলাà¦à¦¾à¦·à¦¾ লেখা হচà§à¦›à§‡ কম করে ১৪০০ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦ থেকে। সাà¦à¦“তালদের à¦à¦¾à¦·à¦¾ কোনো লিখিত à¦à¦¾à¦·à¦¾ ছিল না। ঊনবিংশ শতাবà§à¦¦à§€à¦¤à§‡ নরওয়ে থেকে আগত খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨ মিশনারি পি ও বোডিং (P. O. Bodding) পà§à¦°à¦¥à¦® রোমান বরà§à¦£à¦®à¦¾à¦²à¦¾à§Ÿ সাà¦à¦“তালি à¦à¦¾à¦·à¦¾ লেখার বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করেন। তিনি পà§à¦°à¦¥à¦® সঙà§à¦•à¦²à¦¨ করেন সাà¦à¦“তালি à¦à¦¾à¦·à¦¾à¦° অà¦à¦¿à¦§à¦¾à¦¨à¥¤ কিনà§à¦¤à§ বিদেশ থেকে খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨ মিশনারি আসার অনেক আগে থেকেই বাংলা পরিণত হয়েছিল à¦à¦•à¦Ÿà¦¿ লিখিত à¦à¦¾à¦·à¦¾à§Ÿà¥¤ গড়ে উঠেছিল তার কাবà§à¦¯à¦¸à¦¾à¦¹à¦¿à¦¤à§à¦¯à¥¤ ঠদেশ থেকে মানà§à¦· দূর-দূর দেশে বড় বড় নৌকায় করে বাণিজà§à¦¯ করতে যেত। কেবল ঠদেশের মধà§à¦¯à§‡à¦‡ নিবদà§à¦§ ছিল না তাদের অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• কারà§à¦¯à¦•à¦²à¦¾à¦ªà¥¤ সাà¦à¦“তালরা বনে থাকত। পরে তারা শেখে কৃষিকাজ। নীলকর সাহেবরা ছোট নাগপà§à¦° অঞà§à¦šà¦² থেকে সাবেক মালদহ জেলায় অনেক সাà¦à¦“তালকে নিয়ে আসেন নীল চাষ করার জনà§à¦¯à¥¤ সেখান থেকে বিংশ শতাবà§à¦¦à§€à¦° শà§à¦°à§à¦¤à§‡ সাà¦à¦“তালরা তখনকার মালদহ জেলা থেকে আসতে থাকেন রাজশাহী জেলায়। রাজশাহী জেলার তিনটি উপজেলায় (গোদাগাড়ী, তানোর ও পবা) à¦à¦–ন যথেষà§à¦Ÿ সাà¦à¦“তালের বাস। বরà§à¦¤à¦®à¦¾à¦¨ রাজশাহী জেলার মোট জনসংখà§à¦¯à¦¾à¦° শতকরা দà§à¦‡ à¦à¦¾à¦— নাকি সাà¦à¦“তাল। অবশà§à¦¯ à¦à¦‡ পরিসংখà§à¦¯à¦¾à¦¨ খà§à¦¬ নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ নয়। কিনà§à¦¤à§ যদি বলা হয়, সাà¦à¦“তালরা হলো à¦à¦‡ অঞà§à¦šà¦²à§‡à¦° আদিবাসী, তবে অবশà§à¦¯à¦‡ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ à¦à§à¦² করা হবে। আমাদের জাতিসতà§à¦¤à¦¾ গঠনে সাà¦à¦“তালরা কোনো à¦à§‚মিকা পালন করেনি। তারা à¦à¦–নো সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ জনসমষà§à¦Ÿà¦¿ থেকে থাকে পৃথক গà§à¦°à¦¾à¦® গড়ে।
নৃততà§à¦¤à§à¦¬à§‡ জাতি (Ethnie) বলতে বোà¦à¦¾à§Ÿ à¦à¦• à¦à¦¾à¦·à¦¾à§Ÿ কথা বলা জনসমষà§à¦Ÿà¦¿à¥¤ ইংরেজ আমলে উপজাতি বলতে বà§à¦à¦¿à§Ÿà§‡à¦›à§‡ à¦à¦®à¦¨ জনসমষà§à¦Ÿà¦¿à¦•à§‡, যারা সংখà§à¦¯à¦¾à§Ÿ খà§à¦¬ কম। আর বাস করে বনেবাদারে ও দà§à¦°à§à¦—ম অঞà§à¦šà¦²à§‡à¥¤ উপজাতি আর জাতি সমারà§à¦¥à¦• নয়। জাতিদের আছে নিজসà§à¦¬ সà¦à§à¦¯à¦¤à¦¾ ও লিখিত à¦à¦¾à¦·à¦¾à¥¤ তারা গড়ে তà§à¦²à§‡à¦›à§‡ জটিল অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• জীবন। কিনà§à¦¤à§ উপজাতিরা সেটা করেনি। অনেক উপজাতি à¦à¦¸à§‡ বাস করছে সà¦à§à¦¯ জনপদের মধà§à¦¯à§‡à¥¤ কিনà§à¦¤à§ তারা বজায় রেখেছে তাদেরই পà§à¦°à¦¾à¦šà§€à¦¨ জীবনধারা; অনেক কিছà§à¦‡à¥¤ বাংলাদেশে à¦à¦–ন আর দà§à¦°à§à¦—ম বনà¦à§‚মি নেই। আগে যাদের বলা হতো উপজাতি, তাদের আর ঠিক বলা যায় না উপজাতি। তাদের অনেকেই লেখাপড়া শিখছে বাংলা ও ইংরেজি à¦à¦¾à¦·à¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡à¥¤ কিনà§à¦¤à§ তবৠউপজাতি ও আদিবাসী নিয়ে à¦à¦•à¦¦à¦² বামপনà§à¦¥à§€ করতে চাচà§à¦›à§‡à¦¨ বিশেষ রাজনীতি। আর জাগিয়ে তà§à¦²à¦¤à§‡ চাচà§à¦›à§‡à¦¨ আমাদের জাতিসতà§à¦¤à¦¾ নিয়ে নানা বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¥¤ তাই আদিবাসী, জাতি ও উপজাতি সমà§à¦ªà¦°à§à¦•à§‡ আমাদের থাকতে হবে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ধারণা। শেখ মà§à¦œà¦¿à¦¬ ১৯à§à§© সালের ১৩ ফেবà§à¦°à§à§Ÿà¦¾à¦°à¦¿ রাঙà§à¦—ামাটি যান à¦à¦¬à¦‚ তার বকà§à¦¤à§ƒà¦¤à¦¾à§Ÿ বলেন, দেশের সব লোক বাঙালি বলে বিবেচিত হবে। কিনà§à¦¤à§ আওয়ামী লীগ সরকার জà§à¦¯à§‹à¦¤à¦¿à¦°à¦¿à¦¨à§à¦¦à§à¦° বোধিপà§à¦°à¦¿à§Ÿ লারমার (সনà§à¦¤à§ লারমা) সাথে ১৯৯ৠসালের ২ ডিসেমà§à¦¬à¦° à¦à¦®à¦¨ à¦à¦• চà§à¦•à§à¦¤à¦¿ করে, যার ফলে বাংলাদেশের শতকরা ১০ à¦à¦¾à¦—ের à¦à¦• à¦à¦¾à¦— à¦à§‚মি বাংলাদেশ থেকে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ হয়ে যেতে পারে। পারà§à¦¬à¦¤à§à¦¯ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® অঞà§à¦šà¦²à§‡ (খাগড়াছড়ি, রাঙà§à¦—ামাটি, বানà§à¦¦à¦°à¦¬à¦¾à¦¨) কম করে ১০টি উপজাতির বাস। à¦à¦°à¦¾ হলো চাকমা, মারমা, তà§à¦°à¦¿à¦ªà§à¦°à§€, তংচঙà§à¦—া, কà§à¦•à¦¿, মিজো, রিয়াং, বনযোগী ও পাংখো। à¦à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ চাকমাদের à¦à¦¾à¦·à¦¾ হয়ে উঠেছে বাংলা। চাকমারা যে à¦à¦¾à¦·à¦¾à§Ÿ কথা বলে, বà§à¦°à¦¿à¦Ÿà¦¿à¦¶ à¦à¦¾à¦·à¦¾à¦¤à¦¾à¦¤à§à¦¤à§à¦¬à¦¿à¦• গà§à¦°à¦¿à§Ÿà¦¾à¦°à§à¦¸à¦¨ তার বিখà§à¦¯à¦¾à¦¤ লিংগà§à§Ÿà¦¿à¦¸à§à¦Ÿà¦¿à¦• সারà§à¦à§‡ অব ইনà§à¦¡à¦¿à§Ÿà¦¾à§Ÿ উলà§à¦²à§‡à¦– করেছেন, চাকমারা বাংলা বলে। যা চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦®à§‡à¦° বাংলা উপà¦à¦¾à¦·à¦¾à¦° মতো। কিনà§à¦¤à§ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ উপজাতির আছে নিজ নিজ কথিত à¦à¦¾à¦·à¦¾à¥¤ তারা à¦à¦•à§‡ অপরের à¦à¦¾à¦·à¦¾ বোà¦à§‡ না। à¦à¦• উপজাতির লোক আরেক উপজাতির লোকের সাথে কথা বলতে হলে, কথা বলে বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿà¥¤ মারমারা আরাকানি à¦à¦¾à¦·à¦¾à§Ÿ কথা বলেন। মারমাদের সাথে চাকমাদের সদà¦à¦¾à¦¬ নেই। পারà§à¦¬à¦¤à§à¦¯ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® অঞà§à¦šà¦²à§‡à¦° সমসà§à¦¯à¦¾ হয়ে উঠেছে খà§à¦¬à¦‡ জটিল। কয়েক দিন আগে পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° খবরে পড়লাম, বাংলাদেশের সেনাবাহিনীকে সেখানে চালাতে হয়েছে গà§à¦²à¦¿à¦—োলা। কেবল পà§à¦²à¦¿à¦¶ দিয়ে শানà§à¦¤à¦¿à¦°à¦•à§à¦·à¦¾ সমà§à¦à¦¬ হয়নি। সনà§à¦¤à§ লারমা ২০০১ সালে গঠন করেন বাংলাদেশ আদিবাসী ফোরাম। বাংলাদেশের তথাকথিত আদিবাসীরা চাচà§à¦›à§‡à¦¨ সংবিধানে বিশেষ সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿à¥¤ কিনà§à¦¤à§ সব ‘আদিবাসী’ à¦à¦• জায়গায় থাকেন না। জনসংখà§à¦¯à¦¾à¦° দিক থেকে তারা বাংলাদেশের মোট জনসংখà§à¦¯à¦¾à¦° শতকরা à¦à¦• à¦à¦¾à¦—ের কাছাকাছি। তাদের কথা তà§à¦²à§‡ আমাদের জাতিসতà§à¦¤à¦¾à¦° সà§à¦¬à¦°à§‚পকে অসà§à¦ªà¦·à§à¦Ÿ করে তোলার বিশেষ চেষà§à¦Ÿà¦¾ করা হচà§à¦›à§‡à¥¤ যেটা হতে দেয়া যায় না। পà§à¦°à¦¸à¦™à§à¦—ত বলা যায়, সাবেক পারà§à¦¬à¦¤à§à¦¯ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® জেলা পাকিসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° সাথে যà§à¦•à§à¦¤ হয়েছিল ১৯৪ৠসালে রà§à¦¯à¦¾à¦¡à¦•à¦¿à¦« রোয়েদাদের মাধà§à¦¯à¦®à§‡à¥¤ সেই থেকে তা বাংলাদেশের অংশ হতে পেরেছে। পারà§à¦¬à¦¤à§à¦¯ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® ঠদেশের বাংলাদেশের জনসমষà§à¦Ÿà¦¿ গায়ের জোরে দখল করেনি। ঠদশের বামপনà§à¦¥à§€à¦°à¦¾ উপজাতিদের নিয়ে রাজনীতি অনেক দিন আগে থেকেই করছেন। ১৯৫০ সালে নাচোলে তারা ঘটান সাà¦à¦“তাল বিদà§à¦°à§‹à¦¹à¥¤ কিনà§à¦¤à§ à¦à¦‡ বিদà§à¦°à§‹à¦¹à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ সাà¦à¦“তালেরা পায়নি কিছà§à¦‡à¥¤ কেবল দিয়েছে পà§à¦°à¦¾à¦£à¥¤
নয়াদিগনà§à¦¤à§‡à¦° সৌজনà§à¦¯à§‡à¥¤
লেখক : পà§à¦°à¦¬à§€à¦£ শিাবিদ ও কলামিসà§à¦Ÿ
এ পাতার অন্যান্য খবর
- অনà§à¦à§‚তির সাগরে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° দেশে
- হজের সফরে মৌলিক কিছৠদোয়া
- জালেমের à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ পরিণতি
- সাহসী মায়ের বীর সনà§à¦¤à¦¾à¦¨
- কিশোর-কিশোরীদের অপরাধ নিয়নà§à¦¤à§à¦°à¦£ à¦à¦¬à¦‚ তার পà§à¦°à¦¤à¦¿à¦•à¦¾à¦°