আবদà§à¦² হালীম খাà¦
বাংলা সাহিতà§à¦¯ ও পতà§à¦°à¦ªà¦¤à§à¦°à¦¿à¦•à¦¾à¦° কà§à¦°à¦®à¦¬à¦¿à¦•à¦¾à¦¶à§‡à¦° ধারায় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অবদান নিতানà§à¦¤ নগণà§à¦¯ নহে। ইংরেজগণ ঠদেশের শাসন কà§à¦·à¦®à¦¤à¦¾ দখল করার পর তাদের à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° ও পরমশতà§à¦°à§ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নানা পà§à¦°à¦•à¦¾à¦°à§‡ দমন ও নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ করতে শà§à¦°à§ করে। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤à¦ƒ বৈরী মনোà¦à¦¾à¦¬à§‡à¦° কারণে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾à¦“ ইংরেজদের সঙà§à¦—ে অসহযোগিতা করতে থাকে। ফলে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ দিন দিনই শিকà§à¦·à¦¾à¦¦à§€à¦•à§à¦·à¦¾à§Ÿ, চাকরি ও বà§à¦¯à¦¬à¦¸à¦¾-বাণিজà§à¦¯à§‡ পিছিয়ে পড়তে থাকে। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° শিকà§à¦·à¦¾à¦° মাধà§à¦¯à¦® ফারসি à¦à¦¾à¦·à¦¾ ও রাজকীয় মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ হারানোর পরে তারা ইংরেজি ও বাংলা à¦à¦¾à¦·à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿à¦“ ঈরà§à¦·à¦¾à¦ªà¦°à¦¾à§Ÿà¦£ হয়ে পড়ে। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦‡ দà§à¦ƒà¦¸à¦¹ অবনতির যà§à¦—ে যিনি বাংলার মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° বাংলাà¦à¦¾à¦·à¦¾ সাহিতà§à¦¯ ও পতà§à¦°à¦ªà¦¤à§à¦°à¦¿à¦•à¦¾à¦° অঙà§à¦—নে আনলেন তিনি হলেন মীর মোশাররফ হোসেন। তিনি শà§à¦§à§ সাহিতà§à¦¯à§‡à¦° সাধনা à¦à¦¬à¦‚ বাংলা পà§à¦¸à§à¦¤à¦• রচনা করেই কà§à¦·à¦¾à¦¨à§à¦¤ হননি, তিনি মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজকে সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® সাংবাদিকতার সাথেও পরিচিত করান। মà§à¦¸à¦²à¦¿à¦® বাংলার পতà§à¦°à¦ªà¦¤à§à¦°à¦¿à¦•à¦¾à¦° পà§à¦°à¦¥à¦® সমà§à¦ªà¦¾à¦¦à¦• হলেন মীর মোশাররফ হোসেন। তাà¦à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ১৮à§à§ª সালে ‘মাসিক আজিজন নাহার’ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়।
কà§à¦·à§à¦Ÿà¦¿à§Ÿà¦¾ লাহিনী পাড়া থেকে ১৮৯০ সালে ‘পাকà§à¦·à¦¿à¦• হিতকরী’ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। à¦à¦° পৃষà§à¦ পোষক ছিলেন মীর মোশাররফ হোসেন। তাà¦à¦° সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ রাজশাহী ‘শিকà§à¦·à¦¾ পরিষদ’ মারফত জানা à¦¯à¦¾à§ŸÑ ‘à¦à¦•à¦œà¦¨ সà§à¦ªà§à¦°à¦¸à¦¿à¦¦à§à¦§ দেশ হিতৈষী সাধারণের নিকট অদৃশà§à¦¯ থেকে হিতকরী পরিচালনা করতেন।’ à¦à¦•à¦¥à¦¾ থেকে তেমন সà§à¦ªà¦·à§à¦Ÿ বà§à¦à¦¤à§‡ পারা না গেলেও শà§à¦°à§€ বà§à¦°à¦œà§‡à¦¨à§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥ বনà§à¦¦à§‹à¦ªà¦¾à¦§à§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° কথায় à¦à¦° সমাধান মেলে। তিনি সà§à¦ªà¦·à§à¦Ÿ করে বলেছেন, ‘আমাদের মনে হয় পাতà§à¦°à¦¿à¦•à¦¾à¦–ানি মীর মোশাররফ অনà§à¦¤à¦°à¦¾à¦²à§‡ থেকে à¦à¦° পরিচালনায় সহায়তা করতেন।’ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ বরà§à¦·à§‡ হিতকরী টাঙà§à¦—াইলে সà§à¦¥à¦¾à¦¨à¦¾à¦¨à§à¦¤à¦°à¦¿à¦¤ হয়। মনে করা হয় মীর সাহেবের টাঙà§à¦—াইলের দেলদà§à§Ÿà¦¾à¦°à§‡ বদলী হওয়ার কারণে পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦“ সà§à¦¥à¦¾à¦¨à¦¾à¦¨à§à¦¤à¦° হয়েছিলৠ১৮৮৪ সালে ‘মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦• পতà§à¦°à¦¿à¦•à¦¾ বের হওয়ার বিজà§à¦žà¦¾à¦ªà¦¨ দেয়া হয়েছিল। কিনà§à¦¤à§ পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ বের হয়েছিল কি না তার কোনো সংবাদ পাওয়া যায়নি। কেউ আবার লিখেছেন, মোহামà§à¦®à¦¦ রেয়াজà§à¦¦à§à¦¦à§€à¦¨ আহমদ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ ‘মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨’ (সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦•) পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ ১৮৮৪ সালে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়।
১৮৮০ সালে মৌলà¦à§€ মোহামà§à¦®à¦¦ মঈনà§à¦¦à§à¦¦à§€à¦¨ টাঙà§à¦—াইলের করটিয়ার মাহমà§à¦¦à§€à§Ÿà¦¾ ছাপাখানা থেকে মাসিক আখবারে à¦à¦¸à¦²à¦¾à¦®à¦¿à§Ÿà¦¾ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶ করেন। করটিয়ার বিখà§à¦¯à¦¾à¦¤ জমিদার হাফেজ মাহমà§à¦¦ আলী খান পনà§à¦¨à§€à¦° আরà§à¦¥à¦¿à¦• সাহাযà§à¦¯à§‡ ও উৎসাহে পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ সাত বৎসরকাল পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। আখবারে à¦à¦¸à¦²à¦¾à¦®à¦¿à§Ÿà¦¾ মূলত সমাজ ও ধরà§à¦®à§€à§Ÿ বিষয়ে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° করণীয় ও বরà§à¦œà¦¨à§€à§Ÿ বিষয়ের দিকনিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করা হতো। তৎকালে আখবারে à¦à¦¸à¦²à¦¾à¦®à¦¿à§Ÿà¦¾ মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ à¦à§‚মিকা পালন করে। ১৮৮৬ সালে টাঙà§à¦—াইল থেকে আবদà§à¦² হামিদ খান ইউসà§à¦« জাইয়ের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ‘পাকà§à¦·à¦¿à¦• আহমদী’ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। তিন বছর পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হওয়ার পর সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ নবরতœ পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° সঙà§à¦—ে মিলিত হয়ে ‘আহমদ ও নবরতœ’ নামে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। কিছà§à¦•à¦¾à¦² অনিয়মিত পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হওয়ার পর পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ বনà§à¦§ হয়ে যায়।
১৮৮ৠসালে যশোরের মাগà§à¦°à¦¾à¦° গোলাম কাদেরের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ‘সমà§à¦®à¦¿à¦²à¦¨à§€’ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়।
ঊনবিংশ শতাবà§à¦¦à§€à¦° শেষের দিকে যখন হিনà§à¦¦à§ গোড়া সাহিতà§à¦¯à¦¿à¦• ও পতà§à¦°à¦¿à¦•à¦¾ সমà§à¦ªà¦¾à¦¦à¦•à¦¦à§‡à¦° বিরূপ সমালোচনার মà§à¦–ে পড়ে ইসলাম ধরà§à¦® ও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ জাতি নাসà§à¦¤à¦¾à¦¨à¦¾à¦¬à§à¦¦ হয়ে পড়েছিল। তখন কয়েকজন মনীষী মিলে ‘সà§à¦§à¦¾à¦•à¦°à¦¦à¦²’ গঠন করেন। à¦à¦¦à§‡à¦° à¦à¦•à¦œà¦¨ মà§à¦¨à§à¦¸à§€ মোহামà§à¦®à¦¦ রেয়াজà§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° পরিচালনায় à¦à¦¬à¦‚ শেখ আবদà§à¦° রহীমের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ১৮৮৯ সালের অকà§à¦Ÿà§‹à¦¬à¦° মাসে ‘সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦• সà§à¦§à¦¾à¦•à¦°’ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হচà§à¦›à§‡à¥¤ ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾ সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ আবদà§à¦² হাই বলেন, সà§à¦§à¦¾à¦•à¦° পতà§à¦°à¦¿à¦•à¦¾ নানা বিপরà§à¦¯à§Ÿà§‡à¦° à¦à§‡à¦¤à¦° দিয়ে বেশ কিছà§à¦¦à¦¿à¦¨ চলছিল।’ ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡à¦‡ বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ বাঙালি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ তাদের ধরà§à¦®à§‡à¦° মহিমা, ততà§à¦¤à§à¦¬, জাতীয় à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ ও গৌরব সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ কিছà§à¦Ÿà¦¾ সচেতন হয়েছিল। সেকালে বংকিস পà§à¦°à¦®à§à¦– মà§à¦¸à¦²à¦¿à¦® বিরোধী লেখক মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ যেসব লেখা লিখতেন সà§à¦§à¦¾à¦•à¦°à§‡ তার পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦ ও দাà¦à¦¤à¦à¦¾à¦™à¦¾ জবাব দেয়া হতো।
১৮৯১ সালে মৌলà¦à§€ জহিরà§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ‘মাসিক à¦à¦¿à¦·à¦• দপন’ নামে চিকিৎসা ততà§à¦¤à§à¦¬ বিষয়ক à¦à¦•à¦Ÿà¦¿ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ১৮৯১ সালে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ আরেকটি মà§à¦¸à¦²à¦¿à¦® সংবাদপতà§à¦°à§‡à¦° নাম হলো ‘ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à¦•’। ঠমাসিক পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ মোহামà§à¦®à¦¦ রেয়াজà§à¦¦à§à¦¦à§€à¦¨ আহমদ à¦à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। à¦à¦Ÿà¦¿ ধরà§à¦®à¦¨à§€à¦¤à¦¿, সমাজনীতি, ইতিহাস ও সাহিতà§à¦¯ বিষয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬ দেয়। পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ পà§à¦°à¦¥à¦® দ৒বছর চলার পর বনà§à¦§ হয়ে যায়। দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¬à¦¾à¦°à§‡ ১৮৯৯ সাল থেকে ১৯০৬ সালে পরà§à¦¯à¦¨à§à¦¤ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à¦• ছিল রকà§à¦·à¦£à¦¶à§€à¦² à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à¦®à§à¦–ী মà§à¦¸à¦²à¦¿à¦® জাতীয়তাবাদের পতà§à¦°à¦¿à¦•à¦¾à¥¤
১৮৯২ সালের জানà§à§Ÿà¦¾à¦°à¦¿ মাসে শেখ আবদà§à¦° রহীমের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ মাসিক মিহির পতà§à¦°à¦¿à¦•à¦¾ আতà§à¦®à¦ªà§à¦°à¦•à¦¾à¦¶ করে। পরে ১৮৯৫ সালে সà§à¦§à¦¾à¦•à¦° পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° সাথে মিলিত হয়ে ‘মিহির ও সà§à¦§à¦¾à¦•à¦°’ নামে বেশ সà§à¦¨à¦¾à¦®à§‡à¦° অধিকারী হয়। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জাতীয় জীবনের সমসà§à¦¯à¦¾à¦—à§à¦²à§‹ ফà§à¦Ÿà¦¿à§Ÿà§‡ তোলা à¦à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিল।
১৮৯ৠসালে জানà§à§Ÿà¦¾à¦°à¦¿ মাসে বিবিধ বিষয়ক মাসিক পতà§à¦°à¦¿à¦•à¦¾ ‘হাফেজ’ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। à¦à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦• ছিলেন শেখ আবদà§à¦° রহীম। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° পà§à¦°à¦¥à¦® সংখà§à¦¯à¦¾à¦° আà¦à¦¾à¦¸à§‡ সমà§à¦ªà¦¾à¦¦à¦•à§‡à¦° মনà§à¦¤à¦¬à§à¦¯ থেকে পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ অনেকাংশ অবগত হওয়া যায়। তিনি à¦²à¦¿à¦–à§‡à¦¨Ñ ‘বঙà§à¦—ীয় à¦à§à¦°à¦¾à¦¤à§ƒà¦—ণ ঘোর আলসà§à¦¯ শযà§à¦¯à¦¾à¦¶à¦¾à§Ÿà¦¿à¦¤ হইয়া যেরূপে à¦à§‹à¦—বিলাসে জীবন অতিবাহিত করিতেছেন তাহাতে অচিরে তাহারা যে à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡ ধà§à¦¬à¦‚স সাগরে নিমজà§à¦œà¦¿à¦¤ হইবেন তদà§à¦¬à¦¿à¦·à§Ÿà§‡ কোনো সনà§à¦¦à§‡à¦¹ নাই। ‘হাফেজ’ সেই à¦à§‹à¦—বিলাস সà§à¦–াà¦à¦¿à¦²à¦¾à¦¸à§€ নিদà§à¦°à¦¿à¦¤ বঙà§à¦—ীয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à¦¿à¦—কে তাহাদের পূরà§à¦¬ পà§à¦°à§à¦· দিকের অতীত গৌরব ও ধরà§à¦®à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• কাহিনী à¦à¦¬à¦‚ পবিতà§à¦° ধরà§à¦® পবিতà§à¦° রীতিনীতি শোনাইয়া জাগরিত করিবার জনà§à¦¯à¦‡ তোমারই (আলà§à¦²à¦¾à¦¹à¦°) আশà§à¦°à§Ÿà§‡ ও অনà§à¦—à§à¦°à¦¹à§‡ আজ বঙà§à¦—ের চতà§à¦°à§à¦¦à¦¿à¦•à§‡ à¦à§à¦°à¦®à¦£ করিতে বহিরà§à¦—ত হইল।’
১৮৯৮ সালে à¦à¦¸ কে à¦à¦® মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ রওশন আলীর সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ হিনà§à¦¦à§ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মিলন কামনায় কà§à¦®à¦¾à¦°à¦–ালী থেকে ‘মাসিক কোহিনূর’ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। à¦à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ বলা হয়েছে, ‘হিনà§à¦¦à§ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° সমà§à¦ªà§à¦°à¦¤à¦¿, জাতীয় উনà§à¦¨à¦¤à¦¿ মাতৃà¦à¦¾à¦·à¦¾à¦° সেবাকলà§à¦ªà§‡ à¦à¦¬à¦‚ কলিকাতার অনাথ আশà§à¦°à¦®à§‡à¦° সাহাযà§à¦¯à¦¾à¦°à§à¦¥à§‡ কোহিনূর পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ বà§à¦°à¦¤à§€ হইয়াছি।’ ‘সমà§à¦®à¦¿à¦²à¦¨à§€’ à¦à¦¬à¦‚ আহমদীর পার কোহিনূরই ঠধারার তৃতীয় উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ মিলনধরà§à¦®à§€ পতà§à¦°à¦¿à¦•à¦¾à¥¤
১৮৯৯ সালে তসলিম উদà§à¦¦à§€à¦¨ আহমদ à¦à¦¬à¦‚ à¦à¦•à¦°à¦¾à¦®à¦‰à¦¦à§à¦¦à§€à¦¨ আহমদ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ ‘মাসিক ইসলাম’ অলà§à¦ªà¦¦à¦¿à¦¨à§‡à¦° জনà§à¦¯ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦° ও বাঙালি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সমসà§à¦¤ কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦° à¦à¦¬à¦‚ পরানà§à¦•à¦°à¦£ থেকে মà§à¦•à§à¦¤ করার জনà§à¦¯ সমাজে সà§à¦§à¦¾à¦•à¦°à¦¦à¦²à§‡à¦° যে অবদান ‘মোহামেডান লিটারেরী সোসাইটি’ আঞà§à¦œà§à¦®à¦¾à¦¨à§‡ হেফজতে à¦à¦¸à¦²à¦¾à¦® à¦à¦¬à¦‚ ১৮৯৫ সালে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ ‘নূর আল ইমাম’ à¦à¦°à¦“ সেই অবদান। নূর আল ইমাম পতà§à¦°à¦¿à¦•à¦¾ মীরà§à¦¯à¦¾ মোহামà§à¦®à¦¦ ইয়াকà§à¦¬ আলীর সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ১৯০০ সালে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। সমালোচক বলেন, মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অনà§à¦§à¦•à¦¾à¦° থেকে আলোকের পথে নিয়ে আনাই ছিল নূর আল ইমাম পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¥¤ ইমাম গাজà§à¦œà¦¾à¦²à§€à¦° কিমিয়ায়ে সাআদাত à¦à¦° অনà§à¦¬à¦¾à¦¦ ‘সৌà¦à¦¾à¦—à§à¦¯ সà§à¦ªà¦°à§à¦¶à¦®à¦¨à¦¿’ ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ১৯০০ সালে ‘মাসিক ইসলাম’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ পতà§à¦°à¦¿à¦•à¦¾ সমà§à¦ªà¦¾à¦¦à¦• মধà§à¦®à¦¿à§Ÿà¦¾ চদà§à¦®à¦¨à¦¾à¦®à§‡ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। মধà§à¦®à¦¿à§Ÿà¦¾à¦° পূরà§à¦£ নাম ময়েজ উদà§à¦¦à§€à¦¨ আহমদ। তাà¦à¦° দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° নাম ছিল পà§à¦°à¦šà¦¾à¦°à¦•à¥¤ ১৯০০ সালে শানà§à¦¤à¦¿à¦ªà§à¦°à§‡à¦° সà§à¦¸à¦¾à¦¹à¦¿à¦¤à§à¦¯à¦¿à¦• ও কবি মোজামà§à¦®à§‡à¦² হকের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ বাংলা ১৩০ৠসালের বৈশাখ মাস থেকে ‘লহরী’ নামক মাসিক পতà§à¦°à¦¿à¦•à¦¾ শানà§à¦¤à¦¿à¦ªà§à¦° থেকে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। à¦à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨ লেখক ছিলেন ডি à¦à¦² রায়। ‘লহরী’ সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ রকà§à¦·à¦£à¦¶à§€à¦² সমà§à¦ªà§à¦°à¦¦à¦¾à§Ÿà§‡à¦° মà§à¦–পতà§à¦° ‘ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à¦•’ à¦¬à¦²à§‡à¦¨Ñ ‘লহরীর কবিতাগà§à¦²à§‹ বড়ই সà§à¦®à¦¿à¦·à§à¦Ÿ বড়ই à¦à¦¾à¦¬à¦®à§Ÿà¥¤
দà§à¦ƒà¦–ের বিষয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কবিতা ইহাতে অলà§à¦ªà¦‡ দৃষà§à¦Ÿ হইতেছে।’ ১৯০৩ সালের à¦à¦ªà§à¦°à¦¿à¦² মাস, বাংলা ১৩১০ সালের বৈশাখ মাসে সৈয়দ à¦à¦®à¦¦à¦¾à¦¦ আলীর সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ কলকাতার ১৪৩ কড়েয়া রোড থেকে ‘নবনূর’ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। à¦à¦° পরিচালক ছিলেন মোহামà§à¦®à¦¦ আসাদ আলী। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾ পৌনে চার বছর জীবিত ছিল। রাজশাহীর বরেনà§à¦¦à§à¦° মিউজিয়ামে à¦à¦° কিছৠসংখà§à¦¯à¦¾ সংরকà§à¦·à¦¿à¦¤ রয়েছে। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° হিনà§à¦¦à§à¦¦à§‡à¦° বিশেষ করে রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥à§‡à¦° ‘দà§à¦°à¦¾à¦¶à¦¾’ ও নগেনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥à§‡à¦° ‘মিলন’ গলà§à¦ªà§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§‡ হিনà§à¦¦à§ নায়িকা à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ নায়কের পà§à¦°à§‡à¦® কাহিনী বরà§à¦£à¦¨à¦¾à¦° মধà§à¦¯à¦¦à¦¿à§Ÿà§‡ হিনà§à¦¦à§ লেখকদের নীতি জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° বিরোধিতা করেন।
সমà§à¦à¦¬à¦¤ ‘১৯০৫ সালে শেখ আবদà§à¦° রহীমের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿà¦• ‘মোসলেম পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ১৯০৬ সালে বাংলা ১৩২২ সালে রংপà§à¦°à§‡à¦° মহীপà§à¦°à§‡à¦° জমিদার খান বাহাদà§à¦° আবদà§à¦² মজিদ ও রাজশাহীর মিরà§à¦œà¦¾ মোহামà§à¦®à¦¦ ইউসà§à¦« আলীর অরà§à¦¥à¦¾à¦¨à§à¦•à§‚লà§à¦¯à§‡ মোহামà§à¦®à¦¦ রেয়াজà§à¦¦à§à¦¦à§€à¦¨ আহমদের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ‘সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦• সোলতান’ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ কিছà§à¦¦à¦¿à¦¨ চলার পর বনà§à¦§ হয়ে যায়।
১৯০৮ সালে বাংলা ১৩১৫ সালে রংপà§à¦°à§‡à¦° কাকিনা থেকে শেখ ফজলà§à¦² করীমের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ‘বাসনা’ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿à¦“ হিনà§à¦¦à§ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মিলনকামী ছিল। উপরà§à¦¯à§à¦ªà¦°à¦¿ বাংলাà¦à¦¾à¦·à¦¾ সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ বেশ সারগরà§à¦ পà§à¦°à¦¬à¦¨à§à¦§à¦¾à¦¦à¦¿ বের হতো। ১৩১ৠসাল পরà§à¦¯à¦¨à§à¦¤ পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ বেà¦à¦šà§‡à¦›à¦¿à¦²à¥¤ ঠছাড়া শেখ ফজলà§à¦² করীমের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ জমজম, ফà§à¦²à§à¦²à§‹à¦²à¦¿à¦¨à§€, রতœà¦ªà§à¦°à¦¦à§€à¦ª নামে পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়েছিল। à¦à¦—à§à¦²à§‹à¦° সঠিক সন তারিখ জানা যায় না।
‘ইসলাম দরà§à¦¶à¦¨’ নামে আরো à¦à¦•à¦–ানি পতà§à¦°à¦¿à¦•à¦¾ শেখ আবদà§à¦° রহীম সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾ করেন।
১৯১০ সালে মাওলানা মোহামà§à¦®à¦¦ আকরম খাà¦à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ‘আল ইসলাম’ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ১৯২৪ সালে à¦à¦Ÿà¦¿ মাসিক পতà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ রূপানà§à¦¤à¦°à¦¿à¦¤ হলে মোহামà§à¦®à¦¦ মনিরà§à¦œà§à¦œà¦¾à¦®à¦¾à¦¨ ইসলামাবাদী à¦à¦° যà§à¦—à§à¦® সমà§à¦ªà¦¾à¦¦à¦•à§‡à¦° পদে নিযà§à¦•à§à¦¤ হন। আল ইসলাম পতà§à¦°à¦¿à¦•à¦¾ সমà§à¦ªà§‚রà§à¦£ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¿ গণà§à¦¡à¦¿à¦¤à§‡ আবদà§à¦§ জাতীয় সংসà§à¦•à¦¾à¦°à¦®à§‚লক পতà§à¦°à¦¿à¦•à¦¾à¥¤ à¦à¦° পà§à¦°à¦¥à¦® সংখà§à¦¯à¦¾à§Ÿ ইসমাইল হোসেন শিরাজী মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° à¦à¦¬à¦‚ বঙà§à¦— সাহিতà§à¦¯ আমাদিগকে জড়তাপূরà§à¦£ জাতীয় জীবনে সঞà§à¦œà¦¿à¦¬à¦¨à§€ শকà§à¦¤à¦¿ সঞà§à¦šà¦¾à¦°à§‡à¦° পকà§à¦·à§‡ অদৃশà§à¦¯ অনà§à¦•à§‚ল নহে। জাতীয় à¦à¦¾à¦·à¦¾ আরবি à¦à¦¬à¦‚ তৎসহ ফারসি ও উরà§à¦¦à§ হইতে à¦à¦•à§à¦·à¦£à§‡ পà§à¦°à¦šà§à¦° পরিমাণে জাতীয় সাহিতà§à¦¯ ইতিহাস, জীবনী, ধরà§à¦®à¦¶à¦¾à¦¸à§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ দরà§à¦¶à¦¨à¦¶à¦¾à¦¸à§à¦¤à§à¦°à¦¾à¦¦à¦¿à¦° অনà§à¦¬à¦¾à¦¦ হওয়া à¦à¦•à¦¾à¦¨à§à¦¤ আবশà§à¦¯à¦•à¥¤ ইতিহাস মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ জাতির পà§à¦°à¦¾à¦£à¦¸à§à¦¬à¦°à§‚প। জাতীয় ইতিহাস à¦à¦¬à¦‚ মহাপà§à¦°à§à¦·à¦¦à§‡à¦° জীবনী বà§à¦¯à¦¤à§€à¦¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মৃতদেহে শকà§à¦¤à¦¿ সঞà§à¦šà¦¾à¦°à§‡à¦° অনà§à¦¯ কোনো উপায় নাই। বঙà§à¦—ীয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সাহিতà§à¦¯ সেবকগণ সাবধান à¦à¦¬à¦‚ সতরà§à¦• হও। অনà§à¦•à¦°à¦£ করিতে যাইয়া à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡ দিশাহারা হইয়া পড়িও না। ইসলামের পবিতà§à¦°à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ নীতির পà§à¦°à¦¾à¦šà§€à¦°à§‡à¦° বাইরে যাইয়া শà§à¦°à¦®à§‡à¦“ সাহিতà§à¦¯à¦¸à§‡à¦¬à¦¾ করিও না।’ ১৯২২ সাল পরà§à¦¯à¦¨à§à¦¤ ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾ চালৠছিল।
১৯২২ সালে মà§à¦¸à¦²à¦¿à¦® সাহিতà§à¦¯ সমাজের মà§à¦–পতà§à¦° ‘শিখা’ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ১৯১১ সালে বঙà§à¦—à¦à¦™à§à¦— রদ হয়ে যাবার পর মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ জাতীয়তাবোধ à¦à¦¬à¦‚ আতà§à¦®à¦—ৌরববোধ জাগিয়ে তোলার সাথে সাথে খেলাফত আনà§à¦¦à§‹à¦²à¦¨à§‡à¦° মূলবাণী হিনà§à¦¦à§ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° à¦à¦•à§à¦¯à¦¸à§à¦¥à¦¾à¦ªà¦¨ করার পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§Ÿ ঠসমাজ গঠিত হয়। ঠসমাজের পà§à¦°à§‹à¦§à¦¾ ছিলেন সৈয়দ আবà§à¦² হোসেন, ডকà§à¦Ÿà¦° কাজী মোতাহের হোসেন à¦à¦¬à¦‚ কাজী আবদà§à¦² ওদà§à§à¦¦à¥¤ ঠপà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à§Ÿà¦‡ শিখা পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿ ঢাকা থেকে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হতো। অতীতমà§à¦–ী দৃষà§à¦Ÿà¦¿à¦à¦™à§à¦—ি থেকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মà§à¦•à§à¦¤ করে জীবনকে বাসà§à¦¤à¦¬à¦®à§à¦–ী করে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করার মধà§à¦¯ দিয়ে যà§à¦•à§à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦ মà§à¦•à§à¦¤à¦¬à§à¦¦à§à¦§à¦¿ à¦à¦¬à¦‚ মানবতাবোধ জাগিয়ে তোলাই ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° মà§à¦–à§à¦¯ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিল। ১৯১৩ সালে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦• সোলতানের সমà§à¦ªà¦¾à¦¦à¦• ছিলেন মাওলানা মনিরà§à¦œà§à¦œà¦¾à¦®à¦¾à¦¨ ইসলামাবাদী। à¦à¦° সহ-সমà§à¦ªà¦¾à¦¦à¦• ছিলেন সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ছিল বাংলা à¦à¦¾à¦·à¦¾à¦•à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সমাজের মাতৃà¦à¦¾à¦·à¦¾ à¦à¦¬à¦‚ সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦¾à¦·à¦¾à¦°à§‚পে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করা।
১৯১৮ সালে ‘বঙà§à¦—ীয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সাহিতà§à¦¯ পতà§à¦°à¦¿à¦•à¦¾’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ জাতীয় ও à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• মà§à¦¸à¦²à¦¿à¦® à¦à¦¾à¦¬à¦§à¦¾à¦°à¦¾ সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤ পতà§à¦°à¦¿à¦•à¦¾ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ শহীদà§à¦²à§à¦²à¦¾à¦¹ à¦à¦¬à¦‚ কবি মোজামà§à¦®à§‡à¦² হকের যà§à¦—à§à¦® সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। জাতীয়তাবাদী পতà§à¦°à¦¿à¦•à¦¾ হলেও à¦à¦¤à§‡ সাহিতà§à¦¯ ও মানবীয়তার অনà§à¦¶à§€à¦²à¦¨ করা হতো। à¦à¦¤à§‡ à¦à¦•à¦°à¦¾à¦®à§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° ‘চাà¦à¦¦ মিয়ার খাতা’ নামক রমà§à¦¯ রচনা à¦à¦¬à¦‚ “অনাধিকার পà§à¦°à¦¬à§‡à¦¶’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ বà§à¦¯à¦™à§à¦— নাটকও পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়েছিল। কাজী নজরà§à¦² ইসলাম à¦à¦‡ পতà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ আতà§à¦®à¦ªà§à¦°à¦•à¦¾à¦¶ করেন।
১৯১৯ সালে মোহামà§à¦®à¦¦ নাসির উদà§à¦¦à§€à¦¨à§‡à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ মাসিক সওগাত পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾ দীরà§à¦˜à¦•à¦¾à¦² ঢাকা থেকে নিয়মিত পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ১৯২০ সালে (বৈশাখ ১৩২ৠঅগà§à¦°à¦¹à¦¾à§Ÿà¦£-১৩২৮) মোজামà§à¦®à§‡à¦² হকের সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ ‘মোসলেম à¦à¦¾à¦°à¦¤’ মাসিক সাহিতà§à¦¯ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ হিনà§à¦¦à§ মà§à¦¸à¦²à¦¿à¦® নিরà§à¦¬à¦¿à¦¶à§‡à¦·à§‡ লেখা গৃহীত হলেও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦‡ অগà§à¦°à¦¾à¦§à¦¿à¦•à¦¾à¦° দেয়া হতো à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦¶à¦¾à¦²à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° রচনা মতে সমাদরে গৃহীত হতো। ঠপতà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ শেখ ফজলà§à¦² করীম, লà§à§Žà¦«à¦° রহমান à¦à¦¬à¦‚ কাজী নজরà§à¦² ইসলামের লেখা ধারাবাহিকà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হতো।
ঠসময়ের আরো à¦à¦•à¦Ÿà¦¿ পতà§à¦°à¦¿à¦•à¦¾ à¦¹à¦²à§‹Ñ à¦¹à¦¾à¦¬à¦²à§à¦² যতীন। à¦à¦Ÿà¦¿à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦• ছিলেন মোহামà§à¦®à¦¦ রওশন আলী চৌধà§à¦°à§€à¥¤ নারী জাগরণের মà§à¦–পতà§à¦° ‘নারীশকà§à¦¤à¦¿’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ পতà§à¦°à¦¿à¦•à¦¾ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾ করেন ডাকà§à¦¤à¦¾à¦° লà§à§Žà¦«à¦° রহমান।
১৯২৬ সালে ‘সোলতান’ নবরূপে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয় মাওলানা মোহামà§à¦®à¦¦ মনিরà§à¦œà§à¦œà¦¾à¦®à¦¾à¦¨ ইসলামাবাদীর সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿà¥¤ তিনি ‘দৈনিক আমীর’ নামের আরেকটি পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶ করেন।
১৯২৯ সালে মওলানা মোহামà§à¦®à¦¦ আকরম খাà¦à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ মাসিক মোহামà§à¦®à¦¦à§€ à¦à¦¬à¦‚ দৈনিক আজাদ পতà§à¦°à¦¿à¦•à¦¾ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। ঠদ৒টি পতà§à¦°à¦¿à¦•à¦¾ বহà§à¦¦à¦¿à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ যথেষà§à¦Ÿ সà§à¦¨à¦¾à¦®à§‡à¦° সঙà§à¦—ে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়।
রেয়াজà§à¦¦à§à¦¦à§€à¦¨ আহমদ শেষ জীবনে à¦à¦•à§‡ ফজলà§à¦² হকের করà§à¦¤à§ƒà¦¤à§à¦¬à¦¾à¦§à§€à¦¨à§‡ ‘নবযà§à¦—’ à¦à¦¬à¦‚ জনৈক বà§à¦¯à¦¾à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦°à§‡à¦° পৃষà§à¦ পোষকতায় ‘বায়তবনà§à¦§à§’ পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾ করেন।
উলà§à¦²à¦¿à¦–িত পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦—à§à¦²à§‹ ছাড়া আরো অনেক পতà§à¦°à¦¿à¦•à¦¾ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ হয়। তার মধà§à¦¯à§‡ কাজী নজরà§à¦² ইসলাম সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ লাঙà§à¦—ল (১৯২৪), মà§à¦œà¦¿à¦¬à¦° রহমান সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ খাদেম (১৯২৬), আবà§à¦² কাশেম সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ মà§à¦¸à¦²à¦¿à¦® বাণী (১৯২৬), মà§à¦œà¦¾à¦«à¦«à¦° আহমদ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ গণবাণী (১৯২৬), নূরà§à¦² হোসেন কাশেমপà§à¦°à§€ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ দেশের কথা (১৯২৪), মোহামà§à¦®à¦¦ সেকানà§à¦¦à¦° আলী সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ নাজাত (১৯২৪), রেজাউল করীম সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ সৌরঠ(১৯২৫), à¦à¦® à¦à¦¸ উদà§à¦¦à§€à¦¨ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ নওজোয়ান (১৯১৮)
এ পাতার অন্যান্য খবর
- নবমূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§‡ নজরà§à¦²
- বঙà§à¦—ীয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সাহিতà§à¦¯-সমিতি
- আমার দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ আল মাহমà§à¦¦
- কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° তাৎপরà§à¦¯ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ কবি নজরà§à¦² ইসলাম
- লাশ
- à¦à¦•à¦¾
- আয়লান
- à¦à§à¦¯à¦¾à¦Ÿ