মনসà§à¦° আহমদ
মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজে আজ রà§à¦¶à¦¿à¦• তৌহিদী আকিদা ও জাতি বিধà§à¦¬à¦‚সী বà§à¦¯à¦¾à¦§à¦¿à¦°à§‚পে চেপে বসেছে অসাবধানী মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অজানà§à¦¤à§‡à¥¤ মানà§à¦·à§‡à¦° মন-মসà§à¦¤à¦¿à¦·à§à¦•à§‡ ও সমাজমূলে যখন à¦à¦‡ শরীকবাদ বা বহৠখোদাবাদ গেড়ে বসে, তখন সেখান থেকে আলà§à¦²à¦¾à¦¹à¦° অনà§à¦¶à¦¾à¦¸à¦¨ বদলে যেতে থাকে, আর সে সà§à¦¥à¦¾à¦¨ ধীরে ধীরে দখল করে নেয় জাহেলিয়াত। শিরক সব চাইতে বড় জà§à¦²à§à¦®à¥¤ “ইনà§à¦¨à¦¾à¦¶ শিরকা লাজà§à¦²à¦®à§à¦¨ আজীম।”
তৌহিদবাদী মà§à¦®à¦¿à¦¨à§‡à¦° মোকাবেলায় রয়েছে বহà§à¦–োদাবাদী দল, যাদেরকে শরীয়তের পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ মà§à¦¶à¦°à¦¿à¦• বলা হয়ে থাকে। তাদের পরিণাম সমà§à¦ªà¦°à§à¦•à§‡ ঘোষণা হয়েছে, “যে আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে শিরক করে সে যেন আসমান থেকে পড়ে গেছে। অতঃপর তাকে পাখি ছোঠমেরে নিয়ে যাবে অথবা বাতাস তাকে নিপে করবে অনেক দূরবরà§à¦¤à§€ সà§à¦¥à¦¾à¦¨à§‡à¥¤ (সূরা হজ)”
রà§à¦¶à¦¿à¦• থেকে বিরত থাকার জনà§à¦¯ আলà§à¦²à¦¾à¦¹ à¦à¦¬à¦‚ আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূলের প থেকে নিরà§à¦¦à§‡à¦¶ à¦à¦¸à§‡à¦›à§‡ :
১) তোমরা আলà§à¦²à¦¾à¦¹à¦° ইবাদত করো। আর তার সাথে কাউকে শরীক করো না। ( নিসা : ৩৬)
২) হে মà§à¦¹à¦®à§à¦®à¦¦ বলো, [হে আহলে কিতাব] তোমরা à¦à¦¸ তোমাদের রব তোমাদের জনà§à¦¯ যা হারাম করে দিয়েছেন তা পড়ে শà§à¦¨à¦¾à¦‡à¥¤ আর তা হচà§à¦›à§‡ à¦à¦‡, “তোমরা তার সাথে কাউকে শরীক করবে না।” (আনআ’ম : ১৫১)
হাদিস- হজরত ইবনে মাসউদ (রা.) বলেছেন, “যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মà§à¦¹à¦®à§à¦®à¦¦ (সা.)-à¦à¦° মোহরাঙà§à¦•à¦¿à¦¤ অসিয়ত দেখতে চায় সে যেন আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার ঠবাণী পড়ে নেয়, “হে মà§à¦¹à¦®à§à¦®à¦¦ বলো, তোমাদের রব তোমাদের উপর যা হারাম করেছেন তা পড়ে শà§à¦¨à¦¾à¦‡à¥¤ আর তা হলো, তোমরা তাà¦à¦° সাথে কাউকে শরীক করবে না, আর à¦à¦Ÿà¦¾à¦‡ হচà§à¦›à§‡ আমার সোজা পথ।”
রà§à¦¶à¦¿à¦• কি?
রà§à¦¶à¦¿à¦• মানে শরীক করা বা অংশবাদিতà§à¦¬ বা বহà§à¦¤à§à¦¬à¦¬à¦¾à¦¦ । বহà§à¦¤à§à¦¬à¦¬à¦¾à¦¦ হলো সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾, পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦• ও সরà§à¦¬à¦¶à¦•à§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨, সরà§à¦¬à¦¨à¦¿à§Ÿà¦¨à§à¦¤à¦¾ আলà§à¦²à¦¾à¦¹à¦° অংশীদার সà§à¦¥à¦¿à¦° করা, কিংবা আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া কাউকে আলà§à¦²à¦¾à¦¹à¦° বিশেষণে বিশেষায়িত করা; আর ঠকথায় বিশà§à¦¬à¦¾à¦¸ করা যে, মতা, রহমত বা ইষà§à¦Ÿ অনিষà§à¦Ÿ আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অনà§à¦¯ কারো কাছ থেকে আসা। শরীয়তের পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ à¦à¦•à§‡ বলা হয় ‘রà§à¦¶à¦¿à¦•’।
শিরকের তিনটি সà§à¦¤à¦° রয়েছে। যথা-
১. শিরকে আকবর বা বড় শিরক।
২. শিরকে আসগর বা ছোট বা সাধারণ শিরক
৩. ‘শিরকà§à¦² খফী’ বা অসà§à¦ªà¦·à§à¦Ÿ শিরক।
শিরকে আকবার বা ঘোর বহà§à¦¤à§à¦¬à¦¬à¦¾à¦¦ -à¦à¦° বিধানকে চার à¦à¦¾à¦—ে à¦à¦¾à¦— করা যায়।
১. আশ রà§à¦¶à¦¿à¦•à§à¦¦à§ দà§à¦†’- যে শিরকে আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অনà§à¦¯ দেবদেবীকে ডাকা বা অনà§à¦¯ দেবদেবীর কাছে পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ করা।
২. ‘আশ রà§à¦¶à¦¿à¦•à§à¦¨à§ নিয়াহ ওয়াল ইরাদা ওয়াল কাসà§à¦¦à§’ -আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অনà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ উপাসনা বা পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾à§Ÿ কিংবা ধরà§à¦®à§€à§Ÿ আচারে নিয়ত বা সংকলà§à¦ª করা à¦à¦¬à¦‚ তাকে ছাড়া অনà§à¦¯à¦•à§‡ লà§à¦¯ বা উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ সà§à¦¥à¦¿à¦° করা।
৩. আশà§à¦¶à¦¿à¦°à¦•à§à¦¤à§ তাআ’-আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦® বা বিধানের বিরà§à¦¦à§à¦§à§‡ অনà§à¦¯ কোনো শকà§à¦¤à¦¿à¦° আনà§à¦—তà§à¦¯ করা।
৪) আশৠশিরকà§à¦² মà§à¦¹à¦¬à§à¦¬à¦¾Ñ যে পà§à¦°à§‡à¦® বা à¦à¦•à§à¦¤à¦¿ à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦°à¦ªà§à¦°à¦¾à¦ªà§à¦¯ তা তাà¦à¦•à§‡ ছাড়া অনà§à¦¯ কাউকে নিবেদন করা হলো মহা শিরকের চতà§à¦°à§à¦¥ পà§à¦°à¦•à¦¾à¦°à¥¤
রà§à¦¶à¦¿à¦•à§à¦² আসগর
পà§à¦°à¦¶à¦‚সা, যশ বা পারà§à¦¥à¦¿à¦¬ লাà¦à§‡à¦° আশায় কোনো ধরà§à¦®à§€à§Ÿ আচার অনà§à¦·à§à¦ ান করা বা ইবাদত করা হলে যে রà§à¦¶à¦¿à¦• অà¦à¦¿à¦¬à§à¦¯à¦•à§à¦¤à¦¿ হয়, তাকে ছোট শিরক বা ‘রà§à¦¶à¦¿à¦•à§à¦² আসগর’ বলা হয়। লোক দেখানো ইবাদত বা রিয়া ঠপরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° রà§à¦¶à¦¿à¦•à¥¤ ঠশিরকের à¦à§Ÿà¦¾à¦¬à¦¹à¦¤à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ দ৒খানা হাদিস-
ওমর ইবনে খাতà§à¦¤à¦¾à¦¬ (রা.) বরà§à¦£à¦¨à¦¾ করেন -“তিনি à¦à¦•à¦¦à¦¿à¦¨ নবী (সা.)-à¦à¦° মসজিদে উপসà§à¦¥à¦¿à¦¤ হলে সেখানে তিনি দেখেন যে , ম৒আয বিন জাবাল (রা.) নবী (সা.)-à¦à¦° কবরের নিকট কাà¦à¦¦à¦›à§‡à¦¨à¥¤ তিনি জিজà§à¦žà§‡à¦¸ করেন- ‘কেন কাà¦à¦¦à¦›?’ ম৒আয বিন জাবাল (রা.) বলেন ‘আমি রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° কাছে থেকে à¦à¦•à¦Ÿà¦¾ কথা শà§à¦¨à§‡à¦›à¦¿à¦²à¦¾à¦®, ঠকথাই আমাকে কাà¦à¦¦à¦¾à¦šà§à¦›à§‡à¥¤ তিনি বলেছিলেন, ‘সামানà§à¦¯à¦¤à¦® রিয়া হলো শিরক।’ (মিশকাত)
রà§à¦¶à¦¿à¦•à§à¦² খফী বা গà§à¦ªà§à¦¤ রà§à¦¶à¦¿à¦•-
হজরত আবৠসাঈদ (রা.) থেকে à¦à¦• মরফৠহাদিসে বরà§à¦£à¦¿à¦¤ আছে, “আমি কি তোমাদেরকে à¦à¦®à¦¨ বিষয় সংবাদ দেব না? যে বিষয়টি আমার কাছে ‘মসীহ দাজà§à¦œà¦¾à¦²à§‡à¦°’ চেয়েও à¦à§Ÿà¦™à§à¦•à¦°?” সাহাবায়ে কেরাম বলেলেন, হাà¦à¥¤ তিনি বললেন, তা হচà§à¦›à§‡ শিরকে খফী বা গà§à¦ªà§à¦¤ শিরক। [আর à¦à¦° উদাহরণ হচà§à¦›à§‡] à¦à¦•à¦œà¦¨ মানà§à¦· দাà¦à§œà¦¿à§Ÿà§‡ শà§à¦§à§ à¦à¦œà¦¨à§à¦¯à¦‡ তার নামাজকে খà§à¦¬ সà§à¦¨à§à¦¦à¦°à¦à¦¾à¦¬à§‡ আদায় করে যে, কোনো মানà§à¦· তার নামাজ দেখছে [বলে সে মনে করছে]।” (আহমদ)
রà§à¦¶à¦¿à¦•à¦®à§à¦•à§à¦¤ জীবনই নাজাতের à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° পথÑ
আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা ইরশাদ করেন, “যারা ঈমান à¦à¦¨à§‡à¦›à§‡ à¦à¦¬à¦‚ ঈমানকে জà§à¦²à§à¦® [শিরক]-à¦à¦° সাথে মিশà§à¦°à¦¿à¦¤ করেনি” তাদের জনà§à¦¯à¦‡ রয়েছে নিরাপতà§à¦¤à¦¾à¥¤ আনআ’ম : ৮২)
হজরত আনাস (রা.) থেকে বরà§à¦£à¦¿à¦¤ আছে, তিনি বলেছেন, “আমি রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)কে বলতে শà§à¦¨à§‡à¦›à¦¿ : “আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা বলেছেন, “হে আদম সনà§à¦¤à¦¾à¦¨, তà§à¦®à¦¿ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ à¦à¦°à§à¦¤à¦¿ গà§à¦£à¦¾à¦¹ নিয়ে যদি আমার কাছে হাজির হও, আর আমার সাথে কাউকে শরীক না করা অবসà§à¦¥à¦¾à§Ÿ মৃতà§à¦¯à§ বরণ করো, তা হলে আমি দà§à¦¨à¦¿à§Ÿà¦¾ পরিমাণ মাগফিরাত নিয়ে তোমার দিকে à¦à¦—িয়ে আসব। (তিরমিজি)
বিনা হিসাবে জানà§à¦¨à¦¾à¦¤à§‡ যাবে : “আর যারা তাদের রবের সাথে শিরক করে না।” (মà§à¦®à¦¿à¦¨à§à¦¨-৫৯)আলাহ তাà¦à¦° সাথে শিরক করা গà§à¦£à¦¾à¦¹ মাফ করবেন না। শিরক ছাড়া অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ যেসব গà§à¦£à¦¾à¦¹ রয়েছে সেগà§à¦²à§‹ যাকে ইচà§à¦›à¦¾ মাফ করে দেবেন। ( নিসা : ৪৮)।
হজরত জাবের (রা.) থেকে বরà§à¦£à¦¿à¦¤ আছে, রাসূল (সা.) ইরশাদ করেন, “যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে কাউকে শরীক না করে মৃতà§à¦¯à§à¦¬à¦°à¦£ করবে, সে জানà§à¦¨à¦¾à¦¤à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করবে। আর যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ তাà¦à¦° সাথে কাউকে শরীক করে মৃতà§à¦¯à§à¦¬à¦°à¦£ করবে সে জাহানà§à¦¨à¦¾à¦®à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করবে। (মà§à¦¸à¦²à¦¿à¦®) ইবনে মাসউদ (রা.) থেকে বরà§à¦£à¦¿à¦¤ আছে রাসূল (সা.) ইরশাদ করেন, “যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে কাউকে শরীক করা অবসà§à¦¥à¦¾à§Ÿ মৃতà§à¦¯à§à¦¬à¦°à¦£ করবে সে জাহানà§à¦¨à¦¾à¦®à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করবে।” (বোখারী)
শিরকের জাহেলিয়াতের পরিণতিতে পৃথিবীতে নেমে আসে ধà§à¦¬à¦‚সলীলা। সাধারণ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¤à§‹ দূরে থাক অনেক জà§à¦žà¦¾à¦¨à§€ লোকেরাও শিরক কিà¦à¦¾à¦¬à§‡ সমাজকে ধà§à¦¬à¦‚স করে চলছে সে সমà§à¦ªà¦°à§à¦•à§‡ গাফিল।
‘শিরক’ ও ‘শà§à¦°à¦¾à¦•à¦¾’ শবà§à¦¦à¦¦à§à¦¬à§Ÿ পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¥à¦¾à¦¨à§‡ à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ আমরা সাধারণত à¦à¦‡ শবà§à¦¦à¦¦à§à¦¬à§Ÿà¦•à§‡ দেব-দেবী, মূরà§à¦¤à¦¿ বা à¦à¦‡ ধরনের অলৌকিক শকà§à¦¤à¦¿à¦° অধিকারীকে আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে উপাসনা করা অরà§à¦¥à§‡ বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে থাকি। কিনà§à¦¤à§ মà§à¦®à¦¿à¦¨à¦—ণও যে বিà¦à¦¿à¦¨à§à¦¨ সময় মানà§à¦·à¦•à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° অংশীদাররূপে মেনে থাকি তা আদৌ খেয়াল করি না বা বà§à¦à¦¿à¦“ না। বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¿ সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে ওঠে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° দিকে তাকালে। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ ইরশাদ হয়েছে-
“à¦à¦®à¦¨à¦à¦¾à¦¬à§‡ তাদের শরীকেরা বহৠসংখà§à¦¯à¦• মà§à¦¶à¦°à¦¿à¦•à¦¦à§‡à¦° জনà§à¦¯ তাদের নিজেদের সনà§à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•à§‡ হতà§à¦¯à¦¾ করার কাজকে খà§à¦¬à¦‡ আকরà§à¦·à¦£à§€à§Ÿ বানিয়ে দিয়েছে। যেন তারা তাদেরকে ধà§à¦¬à¦‚সের মধà§à¦¯à§‡ নিমজà§à¦œà¦¿à¦¤ করে à¦à¦¬à¦‚ তাদের কাছে তাদের দà§à¦¬à§€à¦¨à¦•à§‡ সনà§à¦¦à§‡à¦¹à¦ªà§‚রà§à¦£ বানিয়ে দেয়। আলà§à¦²à¦¾à¦¹ ইচà§à¦›à¦¾ করলে তারা à¦à¦°à§‚প করত না। কাজেই তাদেরকে ছেড়ে দাও। তারা নিজেদের মিথà§à¦¯à¦¾ রচনায় লিপà§à¦¤ থাকà§à¦•à¥¤ (আনআম- ১৩à§)”
ঠআয়াতের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ করতে গিয়ে বিখà§à¦¯à¦¾à¦¤ তাফসির তাফহীমà§à¦² কà§à¦°à¦†à¦¨à§‡ লেখা হয়েছে, “ঠআয়াতে শরীক বলতে বà§à¦à¦¾à¦¨à§‹ হয়েছে সে সব মানà§à¦· ও শয়তানকে যারা সনà§à¦¤à¦¾à¦¨ হতà§à¦¯à¦¾à¦° মত জঘনà§à¦¯ কাজকে লোকদের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ সংগত ও আকরà§à¦·à¦£à§€à§Ÿ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦° বানিয়ে দিয়েছিল। à¦à¦¦à§‡à¦°à¦•à§‡ কà§à¦°à¦†à¦¨à§‡ শরীক বলার কারণ à¦à¦‡ যে, ইসলামের দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ পূজা, উপাসনা ও আরাধনা পাওয়ার à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° অধিকারি আলà§à¦²à¦¾à¦¹, অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ জনগণের জনà§à¦¯ আইন বিধান পà§à¦°à¦£à§Ÿà¦¨ à¦à¦¬à¦‚ জায়েজ না জায়েজের সীমা নিরà§à¦§à¦¾à¦°à¦£à§‡à¦° অধিকারি à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° আলà§à¦²à¦¾à¦¹à¥¤ অতà¦à¦¬, পূজা, উপাসনা, আরাধনা কোনো à¦à¦•à¦Ÿà¦¿ কাজ খোদা ছাড়া অনà§à¦¯ কারও জনà§à¦¯ করা হলে তাতে যেমন খোদার সাথে শরীক করা হয়, ঠিক অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ খোদা ছাড়া অনà§à¦¯ কারো মনগড়া আইনকে ঠিক ও নিরà§à¦à§à¦² মনে করে তা পালন ও কারà§à¦¯à¦•à¦° করলে à¦à¦¬à¦‚ কারো নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ সীমাকে অবশà§à¦¯ লালন পালন যোগà§à¦¯ মেনে নিলেও খোদার সাথে শরীক করার সমান অপরাধ হয়। à¦à¦‡ দà§à¦‡ ধরনের কাজ নিশà§à¦šà§Ÿà¦‡ শিরকের কাজ। যারা à¦à¦‡ শিরক করে তারা যাদের সামনে পূজা উপাসনার দà§à¦°à¦¬à§à¦¯ সামগà§à¦°à§€ পেশ করে কিংবা যাদের রীতি আইন বিধানকে অবশà§à¦¯ মাননীয় বলে বিশà§à¦¬à¦¾à¦¸ করে ও মানে তাদেরকে মà§à¦–ে ইলাহ, রব বা আলà§à¦²à¦¾à¦¹ না বললেও তাতে কিছৠআসে যায় না।”
ঠকথা সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ উপলবà§à¦§à¦¿ করার জনà§à¦¯ à¦à¦‡ সূরারই নিচের অংশ টà§à¦•à§à¦° দিকে নজর দেওয়া যেতে পারে। à¦à¦°à¦¶à¦¾à¦¦ হচà§à¦›à§‡-“হে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦, à¦à¦‡ লোকদেরকে বল যে, তোমরা à¦à¦¸ আমি তোমাদেরকে শà§à¦¨à¦¾à¦¬ তোমাদের রব তোমাদের উপর কি বিধি নিষেধ আরোপ করেছেন, তার সাথে কাউকেও শরীক মনে করবে না, তার অধিকারের েেতà§à¦°à¦“ নয়”।
ঠঅংশের বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ তাফহীমà§à¦² কোরআনে লেখা হয়েছে “খোদার মূল সতà§à¦¤à¦¾à§Ÿ কাউকেও তাà¦à¦° শরীক মনে করবে না। না তাà¦à¦° গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° েেতà§à¦°à¥¤ তাà¦à¦° মতা à¦à¦–তিয়ারের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ কাউকেও তাà¦à¦° শরীক মনে করবে না, তাà¦à¦° অধিকারের েেতà§à¦°à¦“ নয়।”
সাধারণত খোদার মূল সতà§à¦¤à¦¾à§Ÿ শিরককেই আমাদের সমাজে শিরক মনে করা হয়। কিনà§à¦¤à§ বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¦Ÿà¦¿ তা নয়। খোদার মূল সতà§à¦¤à¦¾à§Ÿ শিরক হয় মূল খোদায়ীর বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কাকেও অংশীদার মানলে। যেমন- খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¨à¦¦à§‡à¦° তিন খোদার আকিদাহ। আরব জাহেলিয়াতের মà§à¦¶à¦°à¦¿à¦•à¦°à¦¾ যেমন ফেরেশতাদের খোদার কনà§à¦¯à¦¾ মনে করত à¦à¦¬à¦‚ অপরাপর মà§à¦¶à¦°à¦¿à¦•à¦°à¦¾ যেমন নিজেদের দেব দেবী ও নিজেদের জাত বংশকে খোদার জাত বলে বিশà§à¦¬à¦¾à¦¸ করত। à¦à¦‡ সব আকিদাহ খোদার মূল সতà§à¦¤à¦¾à§Ÿ শিরক à¦à¦° পরà§à¦¯à¦¾à§Ÿ গণà§à¦¯à¥¤ আলà§à¦²à¦¾à¦¹à¦° মূল সতà§à¦¤à¦¾à§Ÿ শিরক থেকে আমরা অনেকে দূরে অবসà§à¦¥à¦¾à¦¨ করতে পারলেও তাà¦à¦° গà§à¦£à¦¾à¦¬à¦²à§€, কà§à¦·à¦®à¦¤à¦¾ ও অধিকারের কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ যে শিরক করে চলেছি তা দà§à¦·à¦£à§€à§Ÿ মনে করি না।
গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° েেতà§à¦° খোদার সাথে শিরক হয় যদি খোদার বিশেষ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦•à§‡ যেমনà¦à¦¾à¦¬à§‡ তা খোদার জনà§à¦¯ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ তেমনà¦à¦¾à¦¬à§‡à¦‡ সেগà§à¦²à§‹à¦•à§‡ বা তনà§à¦®à¦§à§à¦¯à§‡ কোনো à¦à¦•à¦Ÿà¦¿à¦•à§‡ অপর কারো মাà¦à§‡ পাওয়া যায় বলে বিশà§à¦¬à¦¾à¦¸ করা হলে। যেমন কারো সমà§à¦ªà¦°à§à¦•à§‡ বিশà§à¦¬à¦¾à¦¸ করা যে গায়েবি জগতের সকল ততà§à¦¤à§à¦¬ ও তথà§à¦¯ তার নিকট সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ কিংবা সে সব কিছৠজানে, সব কিছৠশোনে অথবা যদি ধারণা করা হয় যে, সে সব ধরনের দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ অমতা ও সকল ধরনের দোষ তà§à¦°à§à¦Ÿà¦¿ হতে মà§à¦•à§à¦¤ ও পবিতà§à¦°à¥¤
মতা ইখতিয়ারের েেতà§à¦° খোদার সাথে শিরক হয় যদি খোদা হিসেবে খোদার জনà§à¦¯ বিশেষà¦à¦¾à¦¬à§‡ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ মতা ইখতিয়ারগà§à¦²à§‹ কিংবা তনà§à¦®à¦§à§à¦¯à§‡ বিশেষ কোনোটি খোদা ছাড়া অপর কারো আছে বলে মেনে নেয়া হয়। যেমন- অতি পà§à¦°à¦¾à¦•à§ƒà¦¤à¦¿à¦• উপায়ে উপকার বা তি পৌà¦à¦›à¦¾à¦¬à¦¾à¦° মতা, পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ পূরণ করা ও সাহাযà§à¦¯ সহায়তা করার সামরà§à¦¥à§à¦¯, রণাবেণ ও দেখা শোনা করার শকà§à¦¤à¦¿, দোয়া পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ শোনা, à¦à¦¾à¦—à§à¦¯ তৈরি ও নষà§à¦Ÿ করার মতা থাকা। à¦à¦•à¦‡à¦à¦¾à¦¬à§‡ হালাল হারাম জায়েজ নাজায়েজের সীমা নিরà§à¦§à¦¾à¦°à¦£ করা ও মানব জীবনের জনà§à¦¯ আইন বিধান রচনা করা। বসà§à¦¤à§à¦¤ à¦à¦—à§à¦²à§‹ সবই খোদার খোদায়ীর বিশেষ গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¥¤ à¦à¦° কোনো à¦à¦•à¦Ÿà¦¿ আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অপর কারো আছে বলে মেনে নেয়াই হচà§à¦›à§‡ ইখতিয়ারের বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ শিরক।
আলà§à¦²à¦¾à¦¹à¦° অধিকারের েেতà§à¦° শিরক হয় যদি খোদা হিসাবে বানà§à¦¦à¦¾à¦¹à¦¦à§‡à¦° উপর তাà¦à¦° যে বিশেষ অধিকার রয়েছে তা, বা তনà§à¦®à¦§à§à¦¯à§‡ কোনো à¦à¦•à¦Ÿà¦¿ অধিকারকে খোদা ছাড়া অপর কারো জনà§à¦¯ মেনে নেয়া হয়। যেমন- রà§à¦•à§- সিজদা, হাত জোড় করে বিনীতà¦à¦¾à¦¬à§‡ সামনে দাà¦à§œà¦¾à¦¨à§‹, কারো আসà§à¦¤à¦¾à¦¨à¦¾à§Ÿ চà§à¦®à§ দেওয়া, নেয়ামতের কৃতজà§à¦žà¦¤à¦¾ কিংবা শà§à¦°à§‡à¦·à§à¦ তà§à¦¬à§‡à¦° সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿à¦° জনà§à¦¯ কারো নামে মানত বা নিয়াজ মানা, বলি দান করা, পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ পূরণ ও বিপদ মà§à¦•à§à¦¤à¦¿à¦° আশায় মানত মানা, পবিতà§à¦°à¦¤à¦¾ বরà§à¦£à¦¨à¦¾ করার অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ যত রকম ধরন ও পদà§à¦§à¦¤à¦¿ খোদার জনà§à¦¯ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ তা খোদা ছাড়া অপর কারো জনà§à¦¯ মনে করা। à¦à¦®à¦¨à¦‡ à¦à¦¾à¦¬à§‡ কাকেও à¦à¦¤à¦¦à§‚র পà§à¦°à¦¿à§Ÿ বানানো যে তার পà§à¦°à§‡à¦® à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾à§Ÿ অপরাপর সব পà§à¦°à¦•à¦¾à¦° পà§à¦°à§‡à¦® à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¦•à§‡ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ দেয়া, কাকেও à¦à§Ÿ à¦à§€à¦¤à¦¿ আতঙà§à¦• পাওয়ার à¦à¦¤à¦¦à§‚র অধিকারি মনে করা যে উপসà§à¦¥à¦¿à¦¤ অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤ সকল অবসà§à¦¥à¦¾à§Ÿ তার নারাজি অসনà§à¦¤à§‹à¦· ও তার হà§à¦•à§à¦®à§‡à¦° বিরোধিতা করাকে à¦à§Ÿ করা হবে। বসà§à¦¤à§à¦¤ à¦à¦°à§‚প à¦à§Ÿ কেবল মাতà§à¦° খোদাকেই করা যেতে পারে। মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ à¦à¦°à§‚প à¦à§Ÿ পাওয়া কেবল খোদার জনà§à¦¯à¦‡ শোà¦à¦¾ পায়।
শরà§à¦¤à¦¹à§€à¦¨ আনà§à¦—তà§à¦¯ কেবল খোদারই করা যেতে পারে। তাà¦à¦° দেয়া হেদায়েতের মানদণà§à¦¡à¦•à§‡à¦‡ কেবল ছহীহ ও গলদ à¦à¦° মানদণà§à¦¡à¦°à§‚পে মেনে নেয়া যেতে পারে। আলà§à¦²à¦¾à¦¹à¦° আনà§à¦—তà§à¦¯ হতে মà§à¦•à§à¦¤ সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° ধরনের আনà§à¦—তà§à¦¯, খোদার আইন বিধানের সনদ ছাড়াই অপর কোনো আইন বিধান মেনে নেওয়ার দায়িতà§à¦¬ গà§à¦°à¦¹à¦£ না করা ও সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ না দেওয়াই পà§à¦°à¦•à§ƒà¦¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হওয়ার জনà§à¦¯ মূল শরà§à¦¤à¥¤ à¦à¦‡ সব অধিকারের মধà§à¦¯ থেকে যে অধিকারই আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া অপর কাকেও দেয়া হবে বা অপর কারো à¦à¦°à§‚প অধিকার আছে বলে মনে করলেই তাকে খোদার সাথে শিরক করা হয়। খোদার কোনো à¦à¦• নাম দà§à¦¬à¦¾à¦°à¦¾ তার নামকরণ করা না হলেও পরিণাম উহাই হবে।”
বরà§à¦¤à¦®à¦¾à¦¨ যà§à¦—ে মà§à¦¸à¦²à¦¿à¦® জাতি আলà§à¦²à¦¾à¦¹à¦•à§‡ অকরà§à¦®à¦£à§à¦¯ বানিয়ে তাà¦à¦° পাশাপাশি ঠসব ধরনের শিরক করে চলছে। কেননা à¦à¦•à¦‡ মানà§à¦· মসজিদে গিয়ে আলà§à¦²à¦¾à¦¹à¦° সামনে সেজদাবনত হয়ে ঘোষণা দিচà§à¦›à§‡, “সà§à¦¬à¦¹à¦¾à¦¨à¦¾ রাবà§à¦¬à¦¿à§Ÿà¦¾à¦² আলা”, দাà¦à§œà¦¾à¦¨ অবসà§à¦¥à¦¾à§Ÿ বলছে, “ইয়াকা না’বà§à¦¦à§”- আমরা à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° তোমারই ইবাদত করছি, “ওয়ানাতরà§à¦•à§ মাইঠইয়াফজà§à§à§à¦°à§à¦•à¦¾”- তোমার হà§à¦•à§à¦® অমানà§à¦¯à¦•à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° সাথে সমà§à¦ªà¦°à§à¦• তà§à¦¯à¦¾à¦— করছি-তারাই মসজিদ থেকে বের হয়ে খোদার কানà§à¦¨ যারা বদলিয়ে দিতে চায় তাদের সাথে ওঠা বসা করছে, তাদের খোদাদà§à¦°à§‹à¦¹à§€ কাজে সহায়তা করে যাচà§à¦›à§‡à¥¤ কিছৠমà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¤à§‹ খোদার আইনকে অচল ঘোষণা দিয়ে নিজের গড়া আইনকে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করতে চায়। আমরা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ à¦à¦¦à§‡à¦° কোনো বিরোধিতা না করে বরং সহায়তা করে যাচà§à¦›à¦¿à¥¤ সà§à¦¤à¦°à¦¾à¦‚ ঠকাজগà§à¦²à§‹ যদি আলà§à¦²à¦¾à¦¹à¦° সাথে শিরক না হয় তবে শিরক হবে আর কোনো কাজে।
পà§à¦°à¦¾à¦•à§ƒà¦¤à¦¿à¦• জগতের জনà§à¦¯ যে আলà§à¦²à¦¾à¦¹ সà§à¦¨à§à¦¦à¦° আইন বিধান তৈরি করেছেন তিনিই বানà§à¦¦à¦¾à¦¹à¦° নৈতিক, দৈহিক, সমাজ-সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ সব বিষয়ের পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ অনà§à¦¸à¦¾à¦°à§‡ যাবতীয় আইনের মূল সূতà§à¦°à¦¸à¦®à§‚হ পাঠিয়েছেন রাসূলের মাধà§à¦¯à¦®à§‡à¥¤ à¦à¦–ন যদি কেউ মনে করে যে à¦à¦‡ সব বিধান তৈরি করার অধিকার আর কারও রয়েছে, যা আমাদের মেনে নেওয়া উচিত, তাহলে তাদেরকে আলà§à¦²à¦¾à¦¹à¦° মোকাবেলায় রব মেনে নিয়ে শিরক করা হবে। ঠকাজটাই আজ হরদম মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ করে যাচà§à¦›à§‡ নিরà§à¦¦à§‡à¦¾à¦· মনে করে। অথচ ঠকাজটি যে মানবতার জনà§à¦¯ কত বড় তিকর তা আমরা মোটেই বিবেচনা করি না। আর আমরা ঠà¦à¦¾à¦¬à§‡à¦‡ শিরকের জà§à¦²à¦®à§‡ নিজেদেরকে নিপে করেছি।
গাছ, মাছ, দেব-দেবীকে শরীক মানা মানবতার জনà§à¦¯ যতটা তিকর তার চেয়ে অনেক বেশি তিকর মানà§à¦·à¦•à§‡ খোদার শরীক হিসেবে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করা। কারণ, ঠসব দেখা অদেখা শরীকেরা মানà§à¦·à§‡à¦° উপর কোনো বিধান দিতে সম নয়, বরং বেচারাদের উপরই মানà§à¦· বিà¦à¦¿à¦¨à§à¦¨ গà§à¦£ অরà§à¦ªà¦£ করে পূজা করে মনের চাহিদা মেটায়। পানà§à¦¤à¦°à§‡ মানà§à¦· যখন সমাজের ইলাহ হয়ে বসে তখন তারা à¦à¦®à¦¨ সব বিধি বিধান মানà§à¦·à§‡à¦° উপর চাপিয়ে দেয় যে তার à¦à¦¾à¦°à§‡ মানবতা আরà§à¦¤à¦¨à¦¾à¦¦ করতে থাকে।
আজ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যে পৃথিবীতে অপমানিত ও নিষà§à¦ªà§‡à¦·à¦¿à¦¤ হওয়ার কারণ মানà§à¦· ও রাষà§à¦Ÿà§à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦•à§‡ খোদার আসনে সà§à¦¥à¦¾à¦¨ দেওয়া। দেশে দেশে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ রাষà§à¦Ÿà§à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨à¦—ণ অমà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° নিয়ম-কানà§à¦¨ ও শরà§à¦¤à¦¾à¦¦à¦¿ মেনে চলছে যদিও তা খোদার হà§à¦•à§à¦®à§‡à¦° পরিপনà§à¦¥à§€à¥¤ à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজে শিরক চেপে বসে সমাজে অশানà§à¦¤à¦¿à¦° সয়লাব বয়ে দিচà§à¦›à§‡à¥¤ যà§à¦—ে যà§à¦—ে রাসূলদের আগমন ঘটেছিল শিরক মà§à¦•à§à¦¤ সমাজ গড়তে। তাই রাসূলের অনà§à¦¸à¦¾à¦°à§€ দাবিদার পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦¿ মানà§à¦·à¦•à§‡ শিরক মà§à¦•à§à¦¤ সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡ à¦à¦¾à¦à¦ªà¦¿à§Ÿà§‡ পড়া à¦à¦•à¦¾à¦¨à§à¦¤ জরà§à¦°à¦¿à¥¤
শিরক হচà§à¦›à§‡ à¦à¦®à¦¨ সব কাজ বা কথা যারদà§à¦¬à¦¾à¦°à¦¾ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার যাত (সতà§à¦¤à¦¾) বা সিফাতের (গà§à¦£à¦¾à¦¬à¦²à§€) সাথে অনà§à¦¯ কোনো মখলà§à¦•à¦•à§‡ শরীক করা হয়। যেমন-
১. গাযেবের জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° অধিকারী মনে করে কোনো পীর ফকীর বা গণকের কথায় বিশà§à¦¬à¦¾à¦¸ করা ।
২. কাফেরদের হোলি দেওয়ালি ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ পূজাতে আমোদ ফূরà§à¦¤à¦¿ দেখে ওগà§à¦²à§‹ পছনà§à¦¦ করা।
৩. আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা ছাড়া অনà§à¦¯ কাউকে লাà¦-লোকসানের অধিকারী মনে করা।
৪.আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা ছাড়া অনà§à¦¯ কারো কাছে নিজের মকসূদ, টাকা-পয়সা, ধন-সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿, রà§à¦œà¦¿-রোজগার ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ চাওয়া।
৫. কোনো পীর, বà§à¦œà§à¦°à§à¦— বা অনà§à¦¯ কাউকে সিজদা করা ।
৬. কোনো দরগায় মানত মানা বা কারো নামে গরৠইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ কোনো জানোয়ার ছেড়ে দেয়া।
à§.আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা à¦à¦¬à¦‚ নবী করীম (সা.)-à¦à¦° হà§à¦•à§à¦®à§‡à¦° মোকাবেলায় অনà§à¦¯ কারো হà§à¦•à§à¦®à¦•à§‡ বা কোনো দেশাচার ও রেওয়াজকে বা নিজের কোনো পà§à¦°à§‹à¦¨à§‹ সংসà§à¦•à¦¾à¦° বা অà¦à§à¦¯à¦¾à¦¸à¦•à§‡ বা বাপ-দাদার কালের কোনো পà§à¦°à¦¥à¦¾à¦•à§‡ পছনà§à¦¦ বা অবলমà§à¦¬à¦¨ করা ।
৮) কোনো দরগাহ বা পীর বà§à¦œà§à¦°à§à¦—ের ঘরের চতà§à¦°à§à¦¦à¦¿à¦•à§‡ তওয়াফ করা ।
৯) আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা বà§à¦¯à¦¤à§€à¦¤ অনà§à¦¯ কারো নামে কোনো জীবজনà§à¦¤à§ জবেহ করা।
১০) ‘উপরি দৃষà§à¦Ÿà¦¿’ বা জিনের আছর ছাড়ানোর উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ নযরানা দেওয়া বা কারো দোহাই দেওয়া।
১১) কারো নামে ছেলে মেয়েদের নাক-কান ছিদà§à¦° করা বা আংটি, বালি পরানো।
১২) লণ ধরা। যেমন, পà§à¦°à¦¥à¦¾ আছে যে, হাত চà§à¦²à¦•à¦¾à¦²à§‡ হাতে টাকা আসবে, হাà¦à¦šà¦¿ দিলে কারà§à¦¯ সিদà§à¦§à¦¿ হবে না, ডান চোখ লাফালে à¦à¦¾à¦²à§‹ হবে, বাম চোখ লাফালে বিপদ আসবে ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¥¤
১৩) কোনো মাস বা তারিখ বা সংখà§à¦¯à¦¾à¦•à§‡ মনহà§à¦¸ (অলà§à¦£à§‡) মনে করা । যেমন, ১৩ কà§à¦²à¦£à¥¤
১৪) কোনো বà§à¦œà§à¦°à§à¦—ের নাম ওজিফার মতো জপ করা।
১৫) কারো নামের বা মাথার কসম খাওয়া।
১৬) ছবি রাখা, বিশেষতঃ বà§à¦œà§à¦°à§à¦—ের ছবি বরকতের জনà§à¦¯ রাখা বা তার তাজীম করা ।