সংবাদ শিরোনামঃ

ভয়াবহ ইমেজ সঙ্কটে বাংলাদেশ ** মাওলানা নিজামী খালাস চেয়ে রিভিউ আবেদন করবেন ** রাজকোষ কেলেঙ্কারিতে বিশ^ব্যাপী তোলপাড় ** এদেশে একদিন আল্লাহর দ্বীন বিজয়ী হবে ** কার্গো বিমান নিষেধাজ্ঞা ডাল মে কুচ কালা হ্যায় ** সরকারের বিরাজনীতিকরণ ষড়যন্ত্রে অস্থির দেশ ** আমাদের সন্তানদের ফিরিয়ে দিন ** ভোটের অন্যতম ফ্যাক্টর মুসলিম ও বাংলাভাষীরা ** বিরোধীদের ওপর হামলা অব্যাহত উল্টো পথে হাঁটছে ইসি ** সরকারের আর্থিক ব্যবস্থাপনা নড়বড়ে ** সিন্ডিকেটের দৈনিক চাঁদা কোটি টাকা ** আর্থিক ও ব্যাংকিং খাত অব্যবস্থাপনার দায় সরকারকেই বহন করতে হবে ** দেশের রাজনীতিতে ছাত্রদের ভূমিকা ** মুক্তিযুদ্ধের চেতনা ও আমাদের কবিতা ** কুষ্টিয়ায় অপরাধীদের সহজ টার্গেটে পরিণত হচ্ছে শিশুরা ** বেনাপোল কাস্টমসে অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব ঘাটতি ৩০৮ কোটি ৬৮ লাখ টাকা **

ঢাকা, শুক্রবার, ৪ চৈত্র ১৪২২, ৮ জমাদিউস সানি ১৪৩৭, ১৮ মার্চ ২০১৬

মরহুম মাওলানা এ এম রিয়াছাত আলী বিশ্বাসের জানাজা নামাজ শেষে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়

সাতীরা সংবাদদাতা : বাংলাদেশের দণিাঞ্চলের কোটি জনতার প্রাণপুরুষ, বারবার নির্বাচিত সংসদ সদস্য বাংলাদেশ জামায়াতে ইসলামীর নেতা মাওলানা এ এম রিয়াছাত আলী বিশ্বাসের দাফন সম্পন্ন হয়েছে। লাখো মানুষের উপস্থিতিতে গত ১১ মার্চ শুক্রবার বাদ জুমা প্রতাপনগর মাদরাসা মাঠে অনুষ্ঠিত এ জানাজার নামাজে ইমামতি করেন মরহুমের বড় ছেলে মাওলানা জুলফিকার। আ’লীগ, বিএনপি, জামায়াতে ইসলামীসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা এতে অংশ নেন।

জানাজাপূর্ব সমাবেশে বক্তব্য রাখেন সাতীরা জেলা জামায়াতের আমীর হাফেজ মাওলানা রবিউল বাশার, কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যান তমিজউদ্দীন, সাতীরা পৌরসভার মেয়র তাসকিন আহম্মদ চিশতি, আ’লীগ মনোনীত সাবেক সংসদ সদস্য ডা. মোকলেচুর রহমান, সাবেক এমপি গাজী নজরুল ইসলাম, সাতীরা জেলা জামায়াতের সহকারী সেক্রেটারি আজিজুর রহমান, কর্মপরিষদ এডভোকেট আব্দুস সুবহান মুকুল, ওমর ফারুক, মাওলানা আব্দুল বারী, ওমর আলীসহ অনেকে। এছাড়া সাতীরা পৌর জামায়াতের আমীর প্রভাষক ওবায়দুল্লাহ, আশাশুনি উপজেলা চেয়ারম্যান, মোস্তাকিমসহ অনেকে নামাজে জানাজায় যোগ দেন।

সকাল থেকে মাদরাসা মাঠে জানাজায় অংশ নিতে আসা মানুষের ঢল নামে। লোকে লোকারণ্য হয়ে যায় মাদরাসা মাঠসহ আশপাশের সব রাস্তা। বৃহত্তর এ মাঠ ছাপিয়ে বাইরে ছড়িয়ে পড়ে। জানাজা নামাজ শেষে পারিবারিক কররস্থানে তাকে দাফন করা হয়।

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় এ নেতার জানাজার খবর সংগ্রহ করতে আসা সাংবাদিকরা বলাবলি করেন, প্রত্যন্ত অঞ্চলে এত বড় জানাজা আর কখনো হয়নি। নামাজে জানাজায় অংশগ্রহণের উদ্দেশ্যে সকাল থেকেই জড়ো হতে থাকেন হাজার হাজার মানুষ। সাতীরা সবকটি উপজেলাসহ পার্শ্ববর্তী জেলাসমূহ থেকে বিভিন্ন স্তরের মানুষ জানাজায় অংশ নেয়।

ধর্মীয় এ নেতার জানাজা পূর্ব সমাবেশে তার ছেলে নুরুল আফসার বলেন, পৃথিবীর ণজন্মা মানুষদের একজন মাওলানা রিয়াছাত আলী। সারা জীবনে নিজের জন্য তিনি কিছুই করেনি। দীর্ঘ সময়ে সরকারের বিভিন্ন স্তরে জনপ্রতিনিধির দায়িত্ব পালন করলেও কখনো তার বিরুদ্ধে কোন দুর্নীতির অভিযোগ ওঠেনি। উল্লেখ্য, গত ১০ মার্চ সকাল ১০টা ৫৮ মিনিটে হৃদরাগে আক্রান্ত হয়ে তিনি আশাশুনি উপজেলার কুড়িকাউনিয়া গ্রামের নিজ বাড়িতে ইন্তিকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৪ বছর। তিনি ৩ ছেলে ৫ মেয়েসহ অসংখ্যা আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

মাওলানা এ এম রিয়াছাত আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন সাতীরা জেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মুহাদ্দিস রবিউল বাশার এবং জেলা সেক্রেটারি শেখ নূরুল হুদা। তারা বলেন, তার মৃত্যুতে সাতীরাবাসী একজন বিজ্ঞ আলেমে দ্বীন, একজন সফল রাজনীতিক এবং অভিভাবককে হারালো।

জন্ম ও পারিবারিক পরিচয় : মাওলানা এম রিয়াছাত আলী বিশ্বাস ১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাউনিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর বাবার নাম  জনাব আলী বিশ্বাস ও মাতা  রাহিলা খাতুন। তিনি ৮ সন্তানের জনক ছিলেন।

শিক্ষাজীবন : ১৯৪৬ সালে শ্যামনগর উপজেলার পাতাখালী মাদরাসা থেকে ৮ম শ্রেণী ও ১৯৪৬ সালে একই মাদরাসা থেকে দাখিল পাস করেন। ১৯৪৮ সালে বাগেরহাট জেলার সোনাতুনিয়া ফাজিল মাদরাসা থেকে আলীম ও ফাজিল পাস করেন। তিনি ১৯৫৪ সালে বরিশাল শরষিণা কামিল মাদরাসা থেকে হাদীসের উপর কামিল ডিগ্রি অর্জন করেন। মাদরাসা শিক্ষা অর্জনের পাশাপাশি তিনি ১৯৫২ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৫৬ সালে ইন্টারমিডিয়েট ও খুলনা বিএল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ১৯৬৮ সালে বিএ পাস করেন।

কর্মজীবন : শিক্ষা জীবন শেষ করে তিনি খুলনা জেলার কয়রা উপজেলার ঘুঘরাকাটি আমিনিয়া সিনিয়র মাদরাসা সুপারের দায়িত্ব গ্রহণ করেন। পরে প্রতাপনগর ইউনাইটেড একাডেমীতে জেনারেল শিক হিসাবে ২ বছর শিক্ষাকতা করেন। ১৯৭১ পুনরায় ঘুঘরাকাটি আমিনিয়া সিনিয়র মাদরাসা সুপারের দায়িত্ব গ্রহণ করেন। এরপর প্রতাপনগর এবিএস সিনিয়র ফাজিল মাদরাসার সুপার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ১৯৯৬ সালে মাদরাসায় সুপারের দায়িত্ব পালনকালে তিনি স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।

রাজনীতি ও সমাজসেবা : মাওলানা এ এম রিয়াছাত আলী বিশ্বাস ১৯৫৮ ও ১৯৬৩ সালে প্রতাপনগর ইউনিয়ন পরিষদের সদস্য এবং ১৯৭৭ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ইউপি চেয়ারম্যান ছিলেন। ইউপি চেয়ারম্যানের দায়িত্ব পালনকালে তিনি রাষ্ট্রীয় স্বর্ণ পদক লাভ করেন। তিনি ১৯৯১ সালে বাংলাদেশ জামায়াতে ইসলামীর মনোনয়নে সাতীরা-৩ (আশাশুনি) আসন থেকে জাতীয় সংসদ সদস্য ও ২০০১ সালে চার দলীয় জোটের প্রার্থী হিসাবে একই আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালে সংসদ সদস্য থাকা অবস্থায় তিনি বাংলাদেশ সরকারে অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য এবং বাছাইকৃত ৪ সদস্য বিশিষ্ট কমিটির চেয়ারম্যান থাকাকালীন র‌্যাব বাহিনী গঠনের অন্যতম প্রস্তাবক ছিলেন। তিনি ১৯৯১ সালে তৎকালীন সরকারের বস্ত্র মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।