সংবাদ শিরোনামঃ

আইনের শাসন ভূলুণ্ঠিত ** আশার আলো নেই আবাসন খাতে অবিক্রীত প্রায় ৩০ হাজার ফ্যাট ** ক্রসফায়ারে উদ্বিগ্ন সরকারি দলের নেতাকর্মীরাও ** সরকার পেশীশক্তির জোরে মতা কুগিত করতে নাশকতা চালাচ্ছে : নূরুল ইসলাম বুলবুল ** গণমাধ্যমকে নিরপেক্ষভাবে জনগণের কথা বলতে হবে ** অথঃ পলায়ন ও ‘বন্দুকযুদ্ধ’ সমাচার ** সিরিয়ার জন্য প্রয়োজন অন্তর্বর্তী সরকার ** অংশগ্রহণমূলক নির্বাচন ছাড়া রাজনৈতিক সঙ্কট কাটবে না : সংবাদ সম্মেলনে ড. দেবপ্রিয় ভট্টাচার্য ** যৌথবাহিনীর গুলিতে জামায়াত শিবিরের তিন নেতাকর্মী নিহত ** আ’লীগ দেশকে ধর্মহীন রাষ্ট্রে পরিণত করছে : আল্লামা শফী **

ঢাকা, শুক্রবার, ১৮ মাঘ ১৪২০, ২৯ রবিউল আউয়াল ১৪৩৫, ৩১ জানুয়ারি ২০১৪

গ্রন্থনা ও সম্পাদনা : কামরুল হাসান
ফিলিপাইনে মরো মুসলিমদের সাথে সরকারের শান্তিচুক্তি

ফিলিপাইন সরকার বলেছে, তারা দেশটির দণিাঞ্চলে চার দশকের সঙ্ঘাত নিরসনে সবচেয়ে বড় মুসলিম বিদ্রোহী সংগঠনের সাথে একটি চুক্তি সই করেছে। আলজাজিরা।

ফিলিপাইনের প্রেসিডেন্টের মুখপাত্র এডউইন লেসিয়েরডা জানিয়েছেন, সরকারের আলোচকেরা ও মরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের নেতারা চুক্তির চূড়ান্ত পাঠ সম্পন্ন করেছেন। এতে বিদ্রোহী যোদ্ধাদের পর্যায়ক্রমে নিরস্ত্র করার কথাও রয়েছে।

আরো তিনটি চুক্তির সাথে এই শেষ চুক্তিটির মাধ্যমে একটি সামগ্রিক শান্তিচুক্তি সম্পন্ন হবে এবং তা অল্প দিনের মধ্যে ম্যানিলায় স্বারিত হবে বলে আশা করা যাচ্ছে। গত শনিবারের এই আলোচনা অনুষ্ঠিত হয় কুয়ালালামপুরে। মালয়েশিয়া এই আলোচনায় মধ্যস্থতা করছে। গেরিলাদের অস্ত্র সমর্পণ ও মুসলমানদের স্বায়ত্তশাসিত এলাকা প্রতিষ্ঠার জন্য একটি নিরাপত্তা বাহিনী গঠন নিয়ে এই আলোচনা শুরু হয়। চূড়ান্ত শান্তিচুক্তি সম্পাদিত হওয়ার আগে সরকার ও মরো মুসলিমদের মধ্যে মতা ভাগাভাগির যে চারটি চুক্তি অবশ্যই সম্পাদিত হতে হবে, এটি সেগুলোর সবশেষ। প্রেসিডেন্ট বেনিগনো একুইনো ২০১৬ সালে দায়িত্ব ছাড়ার আগেই মুসলিম গেরিলা সংগঠনটির সাথে শান্তিচুক্তি চূড়ান্ত করতে পারবেন বলে আশা করছেন। উল্লেখ্য, মরো মুসলিমদের এই স্বাধীনতা সংগ্রামের কারণে গত চার দশকে দেড় লাখের মতো মানুষের প্রাণহানি ঘটেছে বলে অনুমান করা হয়।

 

সিরিয়ায় ১১ হাজার বন্দীকে সুপরিকল্পিত পন্থায় নির্যাতন ও মৃত্যুদণ্ড

অভ্যুত্থান শুরুর সময় থেকে গত বছরের আগস্ট পর্যন্ত ১১ হাজার বন্দীকে সুপরিকল্পিত পন্থায় নির্যাতন ও তাদের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিরিয়া। কাতারের অর্থায়নে তৈরি করা এক তদন্ত-প্রতিবেদনে এ দাবি করা হয়েছে। কাতার সিরীয় বিদ্রোহীদের প্রত্য সমর্থন দিয়ে আসছে। সিরীয় সামরিক বাহিনীর এক সদস্যের ফাঁস করে দেয়া ১১ হাজার বন্দীর মৃতদেহের প্রায় ৫৫ হাজার ডিজিটাল ছবির ওপর ভিত্তি করে এ তদন্ত প্রতিবেদনটি তৈরি করা হয়। ২০১১ সালে অভ্যুত্থান শুরুর সময় থেকে গত বছরের আগস্ট পর্যন্ত তোলা হয় ছবিগুলো। তাতে সিরীয় সরকারের সম্পৃক্ততার সুস্পষ্ট প্রমাণ রয়েছে বলে উল্লেখ করেছেন প্রতিবেদনটির এক লেখক অধ্যাপক স্যার জিওফ্রি নাইস। তবে, রাজধানী দামেস্ক থেকে দেয়া এক বিবৃতিতে অন্যায়ভাবে বন্দী নির্যাতন ও মৃত্যুদণ্ড কার্যকরের অভিযোগ অস্বীকার করা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। তদন্ত কর্মকর্তারা হাজার হাজার বন্দীর মৃতদেহের ছবি পরীা-নিরীার পর এ সিদ্ধান্তে উপনীত হয়। এদিকে সুইজারল্যান্ডে শান্তি আলোচনা শুরুর ঠিক একদিন আগে এ প্রতিবেদন প্রকাশিত হলো। তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, বেশির ভাগ বন্দীর শরীর ছিল রোগা ও দুর্বল। বহু বন্দীকে মারধর করা, বেঁধে রাখা ও শ্বাসরোধ করার আলামত সম্পর্কেও নিশ্চিত হয়েছেন তারা। ফরেনসিক বিষয়ক বিশেষজ্ঞ স্টুয়ার্ট হ্যামিলটন ছবিগুলো থেকে বহুসংখ্যক বন্দীকে অভুক্ত রাখার প্রমাণ পেয়েছেন। এদিকে তদন্ত-প্রতিবেদনটির ব্যাপারে সিরীয় সরকারের প থেকে প্রাথমিকভাবে কোনো বিবৃতি দেয়া না হলেও, ৩৪ মাসে মানবাধিকার লঙ্ঘনজনিত কোনো অপরাধে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে সরকার। জাতিসংঘের সর্বশেষ পরিসংখ্যানের তথ্যমতে, সিরিয়ায় দীর্ঘ ৩ বছর ধরে চলা সহিংসতায় ১ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন ও বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ।

 

জন কেরির বক্তব্য জাতিসংঘ সনদের লঙ্ঘন : ইরান

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরানে সামরিক হামলার যে হুমকি দিয়েছেন তা আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের সুষ্পষ্ট লঙ্ঘন বলে মন্তব্য করেছে তেহরান। রেডিও তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারজিয়ে আফখাম বলেছেন, এ ধরনের মন্তব্য কূটনৈতিক শিষ্টাচার বিরোধী এবং মনে হচ্ছে, জেনেভা চুক্তির বিরোধী একটি গোষ্ঠী মার্কিন কর্তৃপরে ওপর অগঠনমূলক প্রভাব বিস্তারের চেষ্টা করছে। তিনি আরও বলেন, এই গোষ্ঠীটিই মধ্যপ্রাচ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে দেয়ার পেছনে মূল ভূমিকা পালন করছে।

জন কেরি ২৩ জানুয়ারি জেনেভায় এক সাাৎকারে বলেন, ইরান জেনেভা চুক্তি মেনে না চললে দেশটির ওপর সামরিক হামলার সম্ভাবনা উড়িয়ে দেবে না ওয়াশিংটন। কেরির এ হুমকির জবাবে আফখাম আরো বলেন, ইরান মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশের প্রতি বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে এবং এর বেশিরভাগ দেশের সঙ্গে তেহরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। জন কেরির বক্তব্যের কঠোর নিন্দা জানিয়ে গত শনিবার সকালে ইরানের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি বলেছিলেন, তার দেশের সামরিক হামলা চালানোর মতা ওয়াশিংটনের পে কল্পনা করাও সম্ভব নয়। আক্রান্ত হলে পাল্টা হামলা চালানোর কাজে এ মতা ব্যবহার করবে ইসলামী প্রজাতন্ত্র ইরান।

 

মিয়ানমারে বৌদ্ধদের হামলায় ৪৮ মুসলমান নিহত

গত সপ্তাহে মিয়ানমারের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের একটি গ্রামে জঙ্গি বৌদ্ধরা ছুরি ও দা দিয়ে কুপিয়ে ৪০ জনেরও বেশি রোহিঙ্গা মুসলমানকে হত্যা করেছে। এ ছাড়া মুসলমান বাসিন্দাদের ওপর তাদের হামলার পর আরো অনেকে নিখোঁজ রয়েছেন এবং নিহতের সংখ্যা বাড়তে পারে। এ ঘটনার তদন্ত দাবি করেছেন জাতিসঙ্ঘের মানবাধিকার সংস্থার প্রধান। বিবিসি।

ঘটনাস্থল পরিদর্শনের অনুমতিপ্রাপ্ত একটি আন্তর্জাতিক ত্রাণ সংস্থার দু’জন কর্মকর্তা পরিদর্শন শেষে রোহিঙ্গাদের নিহত হওয়ার কথা জানিয়েছেন। মানবাধিকার সংস্থা ফোর্টি রাইটসের ওই দুই কর্মকর্তাকে রাখাইন রাজ্যের দাঙ্গাকবলিত এলাকা পরিদর্শনের অনুমতি দেয়া হয়েছিল। সেখানে তারা ব্যাপক হত্যাকাণ্ডের প্রমাণ পান বলে জানিয়েছেন। সংস্থাটি জানিয়েছে, গত সপ্তাহে টানা পাঁচ দিন ধরে এলাকায় সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর উপর্যুপরি হামলা চালানো হয়।

জাতিসঙ্ঘ মানবাধিকার সংস্থার প্রধান নাভি পিল্লাই এক বিবৃতিতে এ ঘটনায় অবিলম্বে পূর্ণাঙ্গ নিরপে তদন্ত দাবি করেছেন। জাতিসঙ্ঘ বলেছে, এ হত্যাকাণ্ড সম্পর্কে বিশ্বাসযোগ্য তথ্য রয়েছে, জানুয়ারির প্রথম দিকে চালানো এ হামলায় ৪৮ রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছেন; কিন্তু মিয়ানমার সরকার ও রাখাইন রাজ্যের কর্মকর্তারা ব্যাপক হত্যাকাণ্ডের অভিযোগ জোরালোভাবে অস্বীকার করেছেন।

গত ডিসেম্বর মাসজুড়ে রাখাইনের মাউঙ্গদাও টাউনে রোহিঙ্গাদের ওপর পুলিশের বেশ কয়েকটি অভিযানের পর নতুন এই ঘটনাটি ঘটে। ধারণা করা হচ্ছে, বেশ কয়েকজন রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে পালিয়ে যাওয়ার চেষ্টার সময় তাদের হত্যা করা হয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর প্রথম দিকে উত্তেজনা সৃষ্টি হয়। স্থানীয় পুলিশের এক সদস্য নিখোঁজ হয়েছেন এবং তাকে খুন করা হয়েছে গুজব ছড়ানোর পর উত্তেজনা আরো চরম আকার ধারণ করে। ২০১২ সালে রোহিঙ্গাদের ওপর রাখাইনদের সহিংসতায় ২০০ জনের বেশি নিহত হন। তাদের বেশির ভাগই রোহিঙ্গা জনগোষ্ঠীর সদস্য।

 

চুক্তি সই করবো না, মার্কিনিরা চলে যাক : কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই বলেছেন, চাপের কাছে নত হয়ে তিনি আমেরিকার সঙ্গে বহুল আলোচিত নিরাপত্তা চুক্তি সই করবেন না। এর পরিবর্তে তিনি তালেবানের সঙ্গে শান্তি আলোচনা শুরু করবেন। চলতি ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের কথা রয়েছে। কিন্তু ২০১৪ সালের পরও দেশটিতে নিজের সেনা মোতায়েন রাখার জোর চেষ্টা চালাচ্ছে ওয়াশিংটন। মার্কিন সরকার কাবুলের সঙ্গে এ সংক্রান্ত কথিত একটি নিরাপত্তা চুক্তি স্বার করতে চায়। কিন্তু আফগান জনগণের জন্য চরম অবমাননাকর ওই চুক্তির একটি ধারায় বলা হয়েছে, মার্কিন সেনারা হত্যা ও ধর্ষণসহ যত বড় অপরাধই করুক না কেনো আফগান সরকার তাদের বিচার করতে পারবে না। প্রেসিডেন্ট হামিদ কারজাই অবমাননাকর এ চুক্তি সই করতে রাজি নন। আইআরআইবি।

গত কয়েক মাস ধরে তিনি এ ব্যাপারে তার বিরোধিতার কথা নরম সুরে জানিয়ে আসছিলেন। গত শনিবার কাবুলে এক সংবাদ সম্মেলনে এ ব্যাপারে কঠোর মনোভাব ব্যক্ত করেছেন তিনি। প্রেসিডেন্ট কারজাই বলেন, ‘আফগানিস্তান নিঃসন্দেহে চাপের মুখে কোনোকিছু মেনে নেবে না বা কোনো চুক্তি সই করবে না। তারা (মার্কিন বাহিনী) যদি চলে যেতে চায় চলে যেতে পারে, আমরা আমাদের মতো করে জীবনযাপন করবো; আমাদের প্রধান শর্ত হচ্ছে প্রকৃত অর্থে শান্তি প্রক্রিয়া শুরু করা।’ আফগান প্রেসিডেন্ট বলেন, চুক্তি সই করতে হলে তালেবানের সঙ্গে শান্তি প্রক্রিয়া শুরু করার পাশাপাশি আফগানিস্তানে মার্কিন সেনা অভিযান অবশ্যই বন্ধ করতে হবে।

 

মিয়ানমার মুসলমান হত্যার নিরপে তদন্ত করতে পারবে না

আমেরিকার বেসরকারি সংস্থা ‘সেন্টার ফর মুসলিম অ্যাফেয়ার্স’র পরিচালক জাহাঙ্গীর মোহাম্মদ বলেছেন, মিয়ানমার সরকারের মদদে উগ্রবাদীরা মুসলমানদের বিরুদ্ধে সহিংসতা চালাচ্ছে।

মিয়ানমার সরকারের মাধ্যমে মুসলিমদের বিরুদ্ধে গণহত্যার নিরপে তদন্ত সম্ভব নয় বলে মন্তব্য করেন তিনি। জাহাঙ্গীর মোহাম্মদ আরও বলেছেন, মিয়ানমার সরকার এসব হত্যাকাণ্ডের নিরপে তদন্ত করবে না। নিরপে তদন্তের জন্য মিয়ানমারের বাইরের কাউকে প্রয়োজন। তবে বাস্তবতা হলো, উগ্র বৌদ্ধরা যে পাশবিকতা চালাচ্ছে তা বন্ধের পদপে নেয়া দরকার। রয়টার্স।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার নাভি পিল্লাই মিয়ানমারে মুসলমানদের ওপর হত্যাযজ্ঞের তদন্ত করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানানোর পর ‘সেন্টার ফর মুসলিম অ্যাফেয়ার্স’র পরিচালক এসব কথা বললেন। নাভি পিল্লাই গত ২৩ জানুয়ারি বলেছেন, চলতি মাসের গোড়ার দিকে পশ্চিম মিয়ানমারের দু চি ইয়ার তান গ্রামে বৌদ্ধদের হামলায় অন্তত ৪৮ জন মুসলমান নিহত হয়েছে। তিনি বলেন, এই হত্যাযজ্ঞের বিষয়ে দ্রুত, পূর্ণাঙ্গ ও নিরপে তদন্ত চালাতে হবে। হত্যাযজ্ঞের শিকার ও তাদের পরিবারগুলোর জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে বলেও তিনি দাবি জানান।

মিয়ানমারের বৌদ্ধ সরকার রোহিঙ্গা মুসলমানদের সে দেশের নাগরিক হিসেবে স্বীকার করে না, বরং তাদেরকে অবৈধ অভিবাসী বা মুহাজির বলে উল্লেখ করে আসছে।

 

চীন-জাপান উত্তেজনায় প্রথম বিশ্বযুদ্ধের প্রতিধ্বনি শোনা যাচ্ছে : আবে

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, ব্রিটেন ও জার্মানি অতীতে যে ভুল করেছিল জাপান ও চীন তার পুনরাবৃত্তি এড়ানোর চেষ্টা করা উচিৎ। দেশ দু’টির মধ্যে ব্যাপকভিত্তিক ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক বিদ্যমান থাকা সত্ত্বেও তারা প্রথম বিশ্বযুদ্ধে পরস্পরের বিরুদ্ধে ভয়াবহ লড়াইয়ে লিপ্ত হয়েছিল। জাপান সরকারের প্রধান মুখপাত্র সম্প্রতি টোকিওতে একথা জানান। টুডেস জামান।

সুইজারল্যান্ডের ডাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের পাশাপাশি এক সাংবাদিক সম্মেলনে আবে এ মন্তব্য করেন। ক্যাবিনেট সচিব ইয়োশিহিদো সুগা তার এ মন্তব্যের কথা জানান। ফিনান্সিয়াল টাইমস জানায়, আবে সাংবাদিকদের বলেন, ১৯১৪ সালের আগে ব্রিটেন ও জার্মানির মধ্যে যেমন সম্পর্ক ছিল বর্তমানে চীন ও জাপানের সম্পর্ক ‘ঠিক সেরকম’ Ñদেশ দু’টির মধ্যে ঘনিষ্ঠ অর্থনৈতিক সম্পর্ক তাদের মধ্যে যুদ্ধ থামাতে পারেনি।

তিনি আরো বলেন, চীনের ক্রমবর্ধমান সামরিক ব্যয় আঞ্চলিক অস্থিতিশীলতার একটি বড় উৎস হয়ে রয়েছে। সুগা বলেন, আবের মন্তব্যে এশিয়ার দুই শক্তিধর দেশের মধ্যে যুদ্ধ বেধে যেতে পারে বলে বুঝানো হয়নি, বরং তিনি একথা বুঝিয়েছেন যে, এশিয়ার শান্তি ও সমৃদ্ধির জন্য যুদ্ধ ও হুমকি নয়, সংলাপ ও আইনের শাসন প্রধান উপায়। ১৯৩০ ও ১৯৪০ এর দশকে চীনের কয়েকটি এলাকা দখল করে নিয়েছিল জাপান এবং সেজন্য টোকিও কোনো ধরনের দুঃখ প্রকাশ না করায় দেশ দু’টির মধ্যে দীর্ঘদিন ধরে খারাপ সম্পর্ক বিদ্যমান রয়েছে।

 

নির্বাচন স্থগিতে বৈধতা দিল থাই আদালত

আগামী ২ ফেব্র“য়ারি অনুষ্ঠেয় জাতীয় নির্বাচন স্থগিত করাকে বৈধ বলে রুল জারি করেছেন থাইল্যান্ডের সাংবিধানিক আদালত। গত শুক্রবার আদালত এই রায় দেন। দেশটির বিরোধী দল এই নির্বাচন স্থগিতের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে। নতুনবার্তা। তবে এই নির্বাচন স্থগিতের মতা শুধু প্রধানমন্ত্রীরই রয়েছে। তিনি নির্বাচন কমিশন প্রধানের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারবেন বলে আদালত জানিয়েছেন। আদালত আরো জানান, জনদুর্ভোগ ও জাতির যে তি হচ্ছে তা প্রতিরোধের জন্য দেশের প্রচলিত আইনের আওতায় নির্বাচন স্থগিত সমর্থন করেছে আদালত। দেশটির প্রধান নির্বাচন কমিশন আদালতের কাছে নির্বাচন স্থগিতের ব্যাপারে রুলের আবেদন জানিয়েছিল। তবে নির্বাচন স্থগিত করার ব্যাপারে তাৎণিকভাবে প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা কোনো মন্তব্য করেননি।

 

আল-আকসা মসজিদের স্থলে উপাসনালয় বানাতে হবে : ইসরাইল

ইহুদিবাদী ইসরাইলের আবাসনমন্ত্রী ইউরি এরিয়েল আল-আকসা মসজিদের জায়গায় ইহুদি উপাসনালয় নির্মাণের আহ্বান জানিয়েছেন। তার ভাষায় বহু বছর আগেই প্রথম ও দ্বিতীয় ইহুদি উপাসনালয় ধ্বংস করা হয়েছে। এ কারণে আল-আকসা মসজিদের জায়গায় তৃতীয় উপাসনালয় নির্মাণ করা দরকার। আইআরআইবি

ইহুদি উপাসনালয়ের জায়গায় আল-আকসা মসজিদ নির্মাণ করা হয়েছে বলে তিনি দাবি করেন।

ইসরাইলি আবাসনমন্ত্রীর এ বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনিরা। মুসলিম বিশ্বের তৃতীয় পবিত্রতম স্থান হচ্ছে আল-আকসা মসজিদ।

ফিলিস্তিনিরা আরো দাবি করেছেন, ইতিহাস বিকৃত করে ইহুদিবাদীরা আল-আকসা মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। তারা আরো বলছেন, বায়তুল মোকাদ্দাসকে স্বাধীন ফিলিস্তিনের রাজধানী করা হবে এবং সেখানকার ইসলামী স্থাপনাগুলোর বিরুদ্ধে ষড়যন্ত্র সহ্য করা হবে না।

 

বিদেশী সন্ত্রাসীদের অবশ্যই সিরিয়া ছাড়তে হবে : ইরানের পররাষ্ট্রমন্ত্রী

সিরিয়া থেকে সব বিদেশী মদদপুষ্ট সন্ত্রাসীদের সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছেন ইসলামী প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। বিদেশী হস্তপে ছাড়াই নিজেদের ভবিষ্যত নির্ধারণের অধিকার সিরিয়ার জনগণের রয়েছে বলে মন্তব্য করেন তিনি। আইআরআইবি।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকের অবকাশে গত শুক্রবার এক সাাতকারে এসব মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী। জারিফ সুস্পষ্ট ভাষায় বলেন, ‘আমি সব বিদেশী সন্ত্রাসীদের প্রত্যাহারের আহ্বান জানাই যেন সিরিয়াবাসী তাদের ভবিষ্যত রচনা করতে পারে।’

সেই সঙ্গে, বিদেশী সন্ত্রাসীদের অস্ত্র ও অর্থ সরবরাহ বন্ধের আহ্বান জানান ইরানের এ শীর্ষ কূটনীতিক। এ সময়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সাম্প্রতিক বক্তব্যকেও প্রত্যাখ্যান করেন তিনি। জন কেরি বলেছিলেন, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ তার দেশে বিদেশী সন্ত্রাসীদের প্রবেশের পথ তৈরি করেছে। জারিফ বলেন, ‘চরমপন্থা হলো বিদেশী বিনিয়োগের ফসল ও অদূরদর্শী কর্মকাণ্ড। যারা আফগানিস্তানে তালেবানদের তৈরি করেছে শেষ পর্যন্ত তারাই তাদের রক্ত নিয়ে খেলেছে। আমাদের এ অঞ্চলে তারা যে আগুন জ্বেলেছে তাও সবাইকে গ্রাস করবে।’

তিনি জোর দিয়ে বলেন, যারা প্রেসিডেন্ট আসাদকে মতা থেকে সরে যেতে বলছে, তারাই এ অঞ্চলে সহিংসতা সৃষ্টি করেছে। মধ্যপ্রাচ্যের এ দেশটির সব মৃত্যুর দায়ও তাদের নিতে হবে।

 

মধ্য আফ্রিকায় বিদ্রোহীদের অস্ত্রসমর্পণের আহ্বান

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের (সিএআর) অন্তর্র্বর্তীকালীন সরকারপ্রধান হিসেবে শপথ নেয়ার পর প্রেসিডেন্ট ক্যাথরিন সাম্বা-পাঞ্জা অস্ত্রসমর্পণ করার জন্য দেশটির বিদ্রোহীদের প্রতি আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর সুষ্ঠুভাবে নিজ দায়িত্ব পালনের জন্য এবং দেশটির মুসলমান অধ্যুষিত এলাকাগুলোতে হত্যাকাণ্ড চলার ফলে চলমান অরাজক পরিস্থিতি নিয়ন্ত্রণে সহযোগিতা চেয়ে তিনি এই আহ্বান জানান। আলজাজিরা। জাতীয় অন্তর্র্বর্তীকালীন কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত হয়ে সাম্বা-পাঞ্জা গত ২৩ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর দুই সপ্তাহ আগে বিদ্রোহীদের নেতা তার দলের অনুসারীদের নিয়ন্ত্রণ করতে না পারা এবং দেশটিতে চলমান সংঘর্ষ কমাতে না পারার কারণে আন্তর্জাতিকভাবে তীব্র সমালোচনার মুখে সরে দাঁড়িয়েছেন। উল্লেখ্য, এই নেতাই ২০১৩ সালের মার্চ মাসে সামরিক অভ্যুত্থানের নায়ক ছিলেন।

 

পাকিস্তানে ভণ্ডনবীর মৃত্যুদণ্ড

পাকিস্তানে মুহাম্মদ আসগর নামে ৬৫ বছর বয়সী এক ব্যক্তি নিজেকে নবী দাবি করায় তাকে ফাঁসির আদেশ দিয়েছে রাওয়ালপিন্ডির একটি আদালত। এ ছাড়া ব্লাসফেমি আইনে দোষী সাব্যস্ত হওয়ায় তাকে অতিরিক্ত জেলা ও সেশন জজ নাভিদ ইকবাল ১০ লাখ রুপি জরিমানা করেছেন। বিবিসি।

আসগরকে পাকিস্তানের পুলিশ ২০১০ সালে গ্রেফতার করে। তার আগে সে দেশটির বিভিন্ন ব্যক্তিকে নিজের নবুওয়ত দাবি করে চিঠি লিখেছিল। এর মধ্যে এক পুলিশ কর্মকর্তাও ছিলেন। পাকিস্তানের ব্লাসফেমি আইনে বলা হয়েছে, কোনো ব্যক্তি লিখিত অথবা মৌখিকভাবে মহানবী (সা.) কে অবমাননা, ব্যঙ্গ বা কৌশলে কটাক্ষ করলে মৃত্যুদণ্ড কিংবা যাবজ্জীবন কারাদণ্ডের মতো কঠোর শাস্তির মুখে পড়বে। সেইসাথে একই ব্যক্তি জরিমানাও দিতে বাধ্য থাকবে। মামলা চলার সময় সরকারের পক্ষে কৌঁসুলি জাভেদ গুল আসগরের নবী দাবি করে লেখা চিঠির একটি কপি আদালতে উপস্থাপন করেন। এ চিঠির সত্যতার পক্ষে চার পুলিশ সাক্ষ্য দেয়। এ ছাড়া আসগরের হাতের লেখা চিঠি প্রমাণের জন্য হস্তলিপি বিশেষজ্ঞদের মাধ্যমে যাচাই করা হয়েছে। এর পাশাপাশি আসগরের স্বীকারোক্তিমূলক জবানবন্দীও আদালতে তুলে ধরা হয়।

 

ধর্মীয় পোশাক পরতে পারবেন মার্কিন সৈন্যরা

মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের জন্য পোশাকের নিয়মকানুনের কড়াকড়ি কিছুটা শিথিল করেছে পেন্টাগন। ফলে এখন থেকে টুপি-পাগড়ি পরে দায়িত্ব পালন করতে পারবেন যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদস্যরা। এএফপি ও বিবিসি। মার্কিন বাহিনীতে মুসলিম, শিখ, ইহুদি এবং আরো বিভিন্ন সম্প্রদায়ের মানুষ রয়েছেন। তারা অনেকেই প্রচলিত পোশাকের সাথে নিজ নিজ ধর্মের নির্ধারিত পোশাক ব্যবহার করতে ইচ্ছুক। সেনাবাহিনীতে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে তাদের ইচ্ছায় সাড়া দিয়েছে পেন্টাগন কর্তৃপক্ষ। এ জন্য মুসলিম ও শিখ সামরিক সদস্যরা চাইলে এখন থেকে দাড়ি রাখতে পারবেন। মাথায় পরতে পারবেন টুপি ও পাগড়ি। এমনকি চাইলে গায়ে উল্কিও আঁকতে পারবেন। তবে এ েেত্র যাচাই-বাছাইয়ের বিষয় রয়েছে। মার্কিন সেনাবাহিনীতে তিন হাজার ৭০০ মুসলিম সদস্য রয়েছেন।

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।