ড. মাহফà§à¦œ পারà¦à§‡à¦œ
à¦à¦•à¦œà¦¨ কবিকে, à¦à¦•à¦œà¦¨ সাহিতà§à¦¯à¦¿à¦•à¦•à§‡, à¦à¦®à¦¨ কি, à¦à¦•à¦Ÿà¦¿ গà§à¦°à¦¨à§à¦¥à¦•à§‡ (সৃজনশীল কিংবা মননশীল) দà§à¦‡ রকমà¦à¦¾à¦¬à§‡ আলোচনা করা যায়। পà§à¦°à¦¥à¦®à¦¤, কাবà§à¦¯ বা সাহিতà§à¦¯à¦—ত তà§à¦²à§à¦¯à¦®à§‚লà§à¦¯ সà§à¦¬à¦°à§‚পে; à¦à¦¬à¦‚ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿà¦¤, à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• ততà§à¦¤à§à¦¬ আবিষà§à¦•à¦¾à¦°à§‡à¦° উপায় সà§à¦¬à¦°à§‚পে।
পà§à¦°à¦¥à¦®à§‹à¦•à§à¦¤ পনà§à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨ করা হলে আমরা কেবলমাতà§à¦° গà§à¦°à¦¨à§à¦¥ বা গà§à¦°à¦¨à§à¦¥à¦•à¦¾à¦°à§‡à¦° দেশকাল-নিরপে কাবà§à¦¯ বা সাহিতà§à¦¯ কৃতিতà§à¦¬à§‡à¦° দোষ-গà§à¦£ বিচারে সমরà§à¦¥ হই।
দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ পà§à¦°à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨ করা হলে আমরা তা যে নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ সময়ে যে দেশে বা যেরূপ বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ রচিত, সে দেশ ও বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° তৎসাময়িক অবসà§à¦¥à¦¾à¦¸à¦®à§‚হের আলোচনা দà§à¦¬à¦¾à¦°à¦¾ à¦à¦¬à¦‚ তৎকালীন অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ সাহিতà§à¦¯-কাবà§à¦¯à¦•à¦°à§à¦®à§‡à¦° সঙà§à¦—ে তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক বিচার-বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ রচনাটি বা রচয়িতার দোষ ও গà§à¦£, সাফলà§à¦¯ ও বà§à¦¯à¦°à§à¦¥à¦¤à¦¾à¦° কারà§à¦¯à¦•à¦¾à¦°à¦£ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ অবহিত হতে পারি।
সাহিতà§à¦¯à¦¤à¦¤à§à¦¤à§à¦¬à§‡ কাবà§à¦¯à§‡à¦° দোষ-গà§à¦£ বিচার করাই সমালোচনা-আলোচনার মà§à¦–à§à¦¯ উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¥¤ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• পà§à¦°à¦¥à¦¾à§Ÿ আলোচনা উকà§à¦¤ বিচারের সহায়তাসাধন করে মাতà§à¦°à¥¤ কিনà§à¦¤à§ à¦à¦‡ উà¦à§Ÿ পদà§à¦§à¦¤à¦¿à¦° মিলিত সাহাযà§à¦¯à§‡à¦‡ যথারà§à¦¥ সমালোচনা করা যায়। বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বাংলাদেশে à¦à¦¬à¦‚ বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦¾à¦°à§à¦¥à§‡ সমগà§à¦° বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° নিরিখে সমকালের অনà§à¦¯à¦¤à¦® পà§à¦°à¦§à¦¾à¦¨ কবি ও বহà§à¦®à¦¾à¦¤à§à¦°à¦¿à¦• সাহিতà§à¦¯-পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ আল মাহমà§à¦¦à¦•à§‡ বীণের জনà§à¦¯à§‡à¦“ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ à¦à¦•à¦Ÿà¦¿ তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক বিশà§à¦²à§‡à¦·à¦£à§€ কাঠামোর সাহাযà§à¦¯ নেয়া।
২.
পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° দশকে বà§à¦°à¦¿à¦Ÿà¦¿à¦¶ ঔপনিবেশিক শাসকমà§à¦•à§à¦¤ তৎকালীন বাংলাদেশের ঢাকায় à¦à¦•à¦¸à¦™à§à¦—ে জীবন শà§à¦°à§ করেন কয়েকজন তরà§à¦£’-বাচà§à¦šà§ (শামসà§à¦° রাহমান), হà§à¦®à¦¾à§Ÿà§à¦¨ (ফজল শাহাবà§à¦¦à§à¦¦à§€à¦¨), শহীদ কাদরী। à¦à¦¦à§‡à¦° সঙà§à¦—ে à¦à¦¸à§‡ যà§à¦•à§à¦¤ হন মফসà§à¦¬à¦²à§‡à¦° আরেকজন, আল মাহমà§à¦¦à¥¤ সেই পঞà§à¦šà¦¾à¦¶à§‡, বাংলাদেশের শিলà§à¦ª-সাহিতà§à¦¯-কবিতার নানা েেতà§à¦° পà§à¦°à¦¥à¦® যৌবনের উতà§à¦¤à¦¾à¦ªà§‡ করà§à¦®à¦ªà§à¦°à¦¬à¦£ ছিলেন সৈয়দ শামসà§à¦² হক, মোহামà§à¦®à¦¦ মাহফà§à¦œà¦‰à¦²à§à¦²à¦¾à¦¹, কায়সà§à¦² হক, বোরহানউদà§à¦¦à¦¿à¦¨ খান জাহাঙà§à¦—ীর, আলাউদà§à¦¦à¦¿à¦¨ আল আজাদ à¦à¦¬à¦‚ আরও অনেকেই। বসà§à¦¤à§à¦¤ à¦à¦¦à§‡à¦° হাতেই আধà§à¦¨à¦¿à¦• বাংলাদেশের পà§à¦°à¦¥à¦® পà§à¦°à¦œà¦¨à§à¦®à§‡à¦° সাহিতà§à¦¯ সৃজিত হয়। কারণ, à¦à¦¦à§‡à¦° অগà§à¦°à¦¬à¦°à§à¦¤à§€à¦°à¦¾, যেমন ফররà§à¦– আহমদ, সৈয়দ আলী আহসান, আহসান হাবীব, শওকত ওসমান, আবà§à¦² হোসেনরা à¦à¦¸à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ কলকাতার খানিকটা অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾ নিয়ে। ঢাকায় বা বাংলাদেশের পà§à¦°à§‹à¦ªà¦Ÿà§‡ উতà§à¦¥à¦¾à¦¨ ও বিকাশের ধারায় পঞà§à¦šà¦¾à¦¶ দশকের কবি ও লেখকগণ সব দিক থেকেই সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦°, বিশিষà§à¦Ÿ à¦à¦¬à¦‚ à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ সà§à¦¥à¦¾à¦ªà¦¨à¦•à¦¾à¦°à§€à¥¤
পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° কবি ও লেখকগণ শà§à¦°à§à¦Ÿà¦¾ à¦à¦•à¦‡ সঙà§à¦—ে করলেও কà§à¦°à¦®à§‡à¦‡ তাদের বিশিষà§à¦Ÿà¦¤à¦¾ ও সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à¦¿à¦•à¦¤à¦¾ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে à¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¿à¦¨à§à¦¨ ঘরানায় পরà§à¦¯à¦¬à¦¸à¦¿à¦¤ হয়। à¦à¦‡ পারà§à¦¥à¦•à§à¦¯ কেবল শৈলী বা সà§à¦Ÿà¦¾à¦‡à¦²à§‡ নয়; চিনà§à¦¤à¦¾, চেতনা à¦à¦¬à¦‚ বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦°à¦“। আল মাহমà§à¦¦à§‡à¦° সামগà§à¦°à¦¿à¦• পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦° মধà§à¦¯à§‡à¦“ আলাদা à¦à¦•à¦Ÿà¦¿ অà¦à¦¿à¦¬à§à¦¯à¦•à§à¦¤à¦¿ সমকালের আর সকলের চেয়ে তাà¦à¦•à§‡ পারà§à¦¥à¦•à§à¦¯à¦ªà§‚রà§à¦£ করেছে। সোনালী কাবিন কিংবা মায়াবী পরà§à¦¦à¦¾ দোলে ওঠে থেকে যে আল মাহমà§à¦¦à§‡à¦° যাতà§à¦°à¦¾, সেটা বখতিয়ারের ঘোড়া, পà§à¦°à¦¹à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡ পাশ ফেরা, কাবিলের বোন ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ হয়ে বার বার তাà¦à¦° সমà§à¦ªà¦°à§à¦•à§‡ জানাচà§à¦›à§‡ যে, আমি দূরগামী। ঠকারণেই ঢাকা à¦à¦¬à¦‚ কলকাতা মিলিয়ে অখণà§à¦¡ বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° বিবেচনায় কবিতার পà§à¦°à¦¸à¦™à§à¦— à¦à¦²à§‡à¦‡ পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° কবিদের অনà§à¦¯à¦¤à¦® পà§à¦°à¦§à¦¾à¦¨ কবি হিসেবে দেখতে পাওয়া যায় আল মাহমà§à¦¦à¦•à§‡à¥¤ তাà¦à¦° ‘গাঙের ঢেউ-à¦à¦° মতো বলো কনà§à¦¯à¦¾ কবà§à¦² কবà§à¦²’ লাইনটি থেকে ‘ঘà§à¦®à§‡à¦° মধà§à¦¯à§‡ জেহাদ জেহাদ বলে জেগে ওঠি’ ধরনের পংকà§à¦¤à¦¿à¦—à§à¦²à§‹ বাংলা কবিতায় মিথ হয়ে আছে। যারা তাà¦à¦° আতà§à¦®à¦œà§ˆà¦¬à¦¨à¦¿à¦• গà§à¦°à¦¨à§à¦¥ যেà¦à¦¾à¦¬à§‡ বেড়ে ওঠি পড়েছেন, তারা জানেন, কবিতা ও কাবà§à¦¯à¦šà¦°à§à¦šà¦¾à¦° মতোই জীবনযাপনের অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¦¤à§‡à¦“ আল মাহমà§à¦¦ à¦à¦•à¦œà¦¨ জীবনà§à¦¤ কিংবদনà§à¦¤à§€à¥¤ বোহেমিয়ান-সৃষà§à¦Ÿà¦¿à¦›à¦¾à§œà¦¾ তারà§à¦£à§à¦¯-যৌবন, মà§à¦•à§à¦¤à¦¿à¦¯à§à¦¦à§à¦§, সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ পরবরà§à¦¤à§€ বৈজà§à¦žà¦¾à¦¨à¦¿à¦• সমাজতনà§à¦¤à§à¦°à§‡à¦° রোমানà§à¦Ÿà¦¿à¦• উনà§à¦®à¦¾à¦¤à¦¾à¦²à¦¤à¦¾, গণতনà§à¦¤à§à¦° ও শà§à¦à¦¤à¦¾à¦° সংগà§à¦°à¦¾à¦® à¦à¦¬à¦‚ সরà§à¦¬à§‡à¦¾à¦ªà¦°à¦¿ আসà§à¦¤à¦¿à¦•-দারà§à¦¶à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ বিশà§à¦¬à¦¾à¦¸à§€ আবহে পৌà¦à¦›à¦¾à¦° পà§à¦°à§Ÿà¦¾à¦¸à§‡ আতà§à¦®à¦¾à¦° মà§à¦•à§à¦¤à¦¿à¦° অনà§à¦¬à§‡à¦·à¦£ আল মাহমà§à¦¦à§‡à¦° জীবন ও কবিতার অà¦à¦¿à¦®à§à¦–কে à¦à¦•à¦Ÿà¦¿ যৌকà§à¦¤à¦¿à¦• পথরেখায় নিয়ে à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ à¦à¦‡ মনোদারà§à¦¶à¦¨à¦¿à¦• গতিপথ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ সমà§à¦ªà§‚রà§à¦£ সজাগ থাকার কারণে তিনি গোড়া থেকেই বলতে পারেন যে, ঢাকা হবে বাংলা à¦à¦¾à¦·à¦¾, সাহিতà§à¦¯, কবিতা ও কীরà§à¦¤à¦¿à¦° কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ তà§à¦°à§‡; বৈশà§à¦¬à¦¿à¦• রাজধানী। à¦à¦¬à¦‚ তাà¦à¦° কবিতায় ঢাকাকেনà§à¦¦à§à¦°à¦¿à¦• বাংলাদেশের পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿, পà§à¦°à§‡à¦®, সংগà§à¦°à¦¾à¦®, সংােà¦, রাজনীতি, ধরà§à¦®, দরà§à¦¶à¦¨, জীবনবোধ সà§à¦²à¦²à¦¿à¦¤ কাবà§à¦¯à¦à¦¾à¦·à¦¾à§Ÿ উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়। তাবৎ বাংলাদেশ ও à¦à¦° মানবমণà§à¦¡à¦²à§€à¦•à§‡ ঘিরে আঞà§à¦šà¦²à¦¿à¦• ও আনà§à¦¤à¦°à§à¦œà¦¾à¦¤à¦¿à¦• যাবতীয় পà§à¦°à¦ªà¦žà§à¦šà¦•à§‡ নিজের অà¦à§€à¦·à§à¦Ÿ লà§à¦¯-উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯-বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° নিরিখে পরীা-নিরীায় জারিত করে চিরায়ত বাংলার মানবকণà§à¦ ে কথা বলার ইতিহাসই আল মাহমà§à¦¦à§‡à¦° জীবনেতিহাস।
৩.
আল মাহমà§à¦¦à§‡à¦° সাহিতà§à¦¯à¦œà¦—ত à¦à¦¬à¦‚ কাবà§à¦¯à¦¬à§‹à¦§ তাà¦à¦° বিশà§à¦¬à¦¾à¦¸ ও মৃতà§à¦¤à¦¿à¦•à¦¾à¦° পাটাতনে দৃà§à¦®à§‚লপà§à¦°à¦¬à¦¿à¦·à§à¦Ÿà¥¤ তাà¦à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ লà§à¦•à¦¿à§Ÿà§‡ থাকা রোমানà§à¦Ÿà¦¿à¦•, বোহেমিয়ান চরিতà§à¦°à¦Ÿà¦¿ নিজের বিশà§à¦¬à¦¾à¦¸à¦¨à¦¿à¦°à§à¦à¦° দারà§à¦¶à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à§Ÿ বেগবান হয়ে সà§à¦¬à¦ªà§à¦¨ ও কলà§à¦ªà¦¨à¦¾à¦° পথে যেমন বিচরণ করে, তেমনি ইতিহাস ও à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° পথেও পà§à¦°à¦¦à¦£à¦¿ করে। তাà¦à¦° কবিতার মূল সà§à¦° à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾, দেহগত কিংবা আতà§à¦®à¦¾à¦—ত। ছনà§à¦¦à§‡à¦° হাত তাà¦à¦° অসাধারণ। (পাঠক মনে করতে পারেন, আমার মায়ের সোনার নোলক...à¦à¦° কথা।) তাà¦à¦° কবিতায় রয়েছে দেশজ শবà§à¦¦à§‡à¦° ছড়াছড়ি, বিশেষ করে পূরà§à¦¬à¦¬à¦™à§à¦—ের à¦à¦¾à¦·à¦¾à¦¬à§ˆà¦¶à¦¿à¦·à§à¦Ÿà§à¦¯à¥¤ দীরà§à¦˜ কবিতায়, সনেটে, বিষয়à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• কবিতায় তিনি অনায়াস। ধারাবাহিক ফিচার, কলাম, পà§à¦°à¦¬à¦¨à§à¦§à§‡à¦“ তিনি সফল। উপনà§à¦¯à¦¾à¦¸ বা ছোটগলà§à¦ªà§‡ তাà¦à¦° তীè মানবিকবোধ, গà¦à§€à¦° পরà§à¦¯à¦¬à§‡à¦£ à¦à¦¬à¦‚ আরà§à¦¥-সামাজিক-রাজনৈতিক বিশà§à¦²à§‡à¦·à¦£à§‡à¦° সচেতন পারঙà§à¦—মতা অলণীয় নয়। সমগà§à¦° আল মাহমà§à¦¦à¦•à§‡ সামনে রেখে পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° অনà§à¦¯ সবার রচনাবলিকে তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক বিবেচনা করা হলে, তাà¦à¦° চিনà§à¦¤à¦¾, বিশà§à¦¬à¦¾à¦¸, শৈলী, কাঠামো ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿à¦° অনà§à¦¤à¦°à§à¦¨à¦¿à¦¹à¦¿à¦¤ পারà§à¦¥à¦•à§à¦¯ সà§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে ওঠে। à¦à¦¬à¦‚ ঠকারণে তাà¦à¦•à§‡ কেবল তà§à¦²à¦¨à¦¾ করা যায় তাà¦à¦°à¦‡ সঙà§à¦—ে।
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à¦¤à§à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ লেখকসতà§à¦¤à¦¾à§Ÿ আল মাহমà§à¦¦ সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à¦¿à¦•à¦¤à¦¾à¦•à§‡ অত রেখেছেন সব সময়ই। ছোট-খাট, সাধারণ দরà§à¦¶à¦¨à§‡à¦° অবয়বকে তিনি দà§à¦°à§‹à¦¹ ও সাহসের উচà§à¦šà¦¤à¦° জায়গায় নিয়ে গেছেন আপস ও আতà§à¦®à¦¸à¦®à¦°à§à¦ªà¦£ না করার à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¥¤ যা তিনি বিশà§à¦¬à¦¾à¦¸ করেন, শত বিরূপতাতেও সেটা বলতে দà§à¦¬à¦¿à¦§à¦¾ করেন না তিনি। পà§à¦°à¦¬à¦² পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦•à§‡ সামনে রেখেও সà§à¦¬à¦®à¦¤ পà§à¦°à¦•à¦¾à¦¶ ও পà§à¦°à¦šà¦¾à¦°à§‡ তিনি অকà§à¦¤à§‹à¦à§Ÿà¥¤ ফলে à¦à¦‡ খরà§à¦¬à¦¾à¦•à¦¾à§Ÿ মানà§à¦·à¦Ÿà¦¿ প à¦à¦¬à¦‚ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦°à§‡ সামনে মহীরà§à¦¹à§‡à¦° আকার ও আয়তন অরà§à¦œà¦¨ করেন। তীবà§à¦° সংগà§à¦°à¦¾à¦®, অনিশà§à¦šà§Ÿà¦¤à¦¾, দারিদà§à¦°à§à¦¯, গনà§à¦¤à¦¬à§à¦¯à¦¹à§€à¦¨à¦¤à¦¾à¦° মধà§à¦¯à§‡ দিয়ে মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤à§‡à¦° যাপিত-জীবনের à¦à¦•-à¦à¦•à¦Ÿà¦¿ পরà§à¦¯à¦¾à§Ÿ অতিকà§à¦°à¦® করে আল মাহমà§à¦¦ নিজের বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° তরীটিকে à¦à¦¾à¦¸à¦¿à§Ÿà§‡ আনতে সম হয়েছেন কাকà§à¦¸à¦¿à¦¤ মোহনায়। জীবনের শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ টেনে à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ নিজের চিনà§à¦¤à¦¾ ও আসà§à¦¥à¦¾à¦° যাবতীয় অনà§à¦¸à¦™à§à¦—। à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ নানà§à¦¦à¦¨à¦¿à¦• সà§à¦·à¦®à¦¾à§Ÿà¥¤ মননশীলতার সà§à¦¨à¦¿à¦—à§à¦§à¦¤à¦¾à§Ÿà¥¤ তাà¦à¦° সঙà§à¦—ে মিল বা অমিলের পরেও কেউ তাà¦à¦•à§‡ à¦à§œà¦¿à§Ÿà§‡ যেতে বা অবজà§à¦žà¦¾ করে আধà§à¦¨à¦¿à¦• বাংলা কবিতা ও সাহিতà§à¦¯ আলোচনা-পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করতে সম হয়নি। তাà¦à¦° সঙà§à¦—ে বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বিনà§à¦¦à§à¦®à¦¾à¦¤à§à¦° সাযà§à¦œà§à¦¯ নেই, à¦à¦®à¦¨ পও তাà¦à¦•à§‡ মানà§à¦¯ করতে বাধà§à¦¯ হয়েছে তাà¦à¦° বিশà§à¦¬à¦¾à¦¸à¦œà¦¾à¦¤-পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦° সততার জনà§à¦¯; তাà¦à¦° কাবà§à¦¯à¦¶à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯à§‡à¥¤
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ ও কবি হিসেবে আল মাহমà§à¦¦ সকল আলোচনা-সমালোচনার পরেও নিবিষà§à¦Ÿ-করà§à¦®à§‡à¦° নৈপূণà§à¦¯à§‡ সফলতার ঠিকানাটি খà§à¦à¦œà§‡ পেয়েছেন। যা তাà¦à¦° সমকালের সহযাতà§à¦°à§€à¦¦à§‡à¦° অনেকেই পাননি। কারণ, তিনি বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ ছিলেন না; ছিলেন নিজ বিশà§à¦¬à¦¾à¦¸à§‡ বলীয়ান। à¦à¦¬à¦‚ তাà¦à¦° বিশà§à¦¬à¦¾à¦¸ ও বকà§à¦¤à¦¬à§à¦¯ à¦à¦®à¦¨ à¦à¦•à¦Ÿà¦¿ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨à¦¤à¦¾ লাঠকরেছে যে, তিনি কবি ও দারà§à¦¶à¦¨à¦¿à¦•à¦°à§‚পে পৌà¦à¦›à§‡ গেছেন বৃহতায়ন মানবসমাজের মরà§à¦®à¦®à§‚লে। মূলত তিনি মানà§à¦·à§‡à¦° শাশà§à¦¬à¦¤ বিশà§à¦¬à¦¾à¦¸à¦•à§‡ কবিতার à¦à¦¾à¦·à¦¾à§Ÿ গেয়ে গেয়ে কাল-কালানà§à¦¤à¦°à§‡ জাগরà§à¦• রেখেছেন। à¦à¦•à¦œà¦¨ কবি যখন নিজের à¦à¦¬à¦‚ অপরাপর বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ণের কথা বলতে বলতে জাতির কণà§à¦ সà§à¦¬à¦°à§‡ পরিণত হন, তখন তিনি তাà¦à¦° সফলতার শীরà§à¦· বিনà§à¦¦à§à¦Ÿà¦¿à¦•à§‡ সà§à¦ªà¦°à§à¦¶ করার অমীয় আননà§à¦¦ উপà¦à§‹à¦— করেন। ইতিহাসে খà§à¦¬ কম কবিই à¦à¦®à¦¨ অপার আননà§à¦¦à§‡à¦° সনà§à¦§à¦¾à¦¨ পেয়েছেন।
৪.
বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—তà¦à¦¾à¦¬à§‡ পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° কবিগণের মধà§à¦¯à§‡ ফজল শাহাবà§à¦¦à§à¦¦à§€à¦¨ à¦à¦¬à¦‚ আলাউদà§à¦¦à¦¿à¦¨ আল আজাদের সঙà§à¦—ে আমার সমà§à¦ªà¦°à§à¦• ও সংশà§à¦²à§‡à¦· সবচেয়ে বেশি। ফজল শাহাবà§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° কবিতা à¦à¦•à¦Ÿà¦¿ ঘোরের মতো আতà§à¦®à¦®à¦—à§à¦¨ জগতকে উনà§à¦®à§‹à¦šà¦¿à¦¤ করে। তাà¦à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ নানা সীমাবদà§à¦§à¦¤à¦¾ ও সমসà§à¦¯à¦¾à¦° পরেও অনেককেই আকৃষà§à¦Ÿ করে। তà§à¦²à¦¨à¦¾à§Ÿ আলাউদà§à¦¦à¦¿à¦¨ আল আজাদ মৃদà§à¦•à¦£à§à¦ ী, নীরব ও নিà¦à§ƒà¦¤à¦šà¦¾à¦°à§€à¥¤ আমাদের করà§à¦®à¦¤à§à¦°à§‡ চটà§à¦Ÿà¦—à§à¦°à¦¾à¦® বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡ তিনি যখন জীবনের শেষ বছরগà§à¦²à§‹à¦¤à§‡ অধà§à¦¯à¦¾à¦ªà¦¨à¦¾-গবেষণায় বà§à¦¯à¦¾à¦ªà§ƒà¦¤ ছিলেন, তখন ঢাকার পূরà§à¦¬-যোগাযোগের নিরিখে আমি বহৠবহৠবার দীরà§à¦˜ আডà§à¦¡à¦¾ ও আলোচনায় লিপà§à¦¤ হয়েছি তাà¦à¦° সঙà§à¦—ে। তাà¦à¦° কবিতা, উপনà§à¦¯à¦¾à¦¸, ছোটগলà§à¦ªà¦¸à¦¹ লেখালেখির নানা পà§à¦°à¦¸à¦™à§à¦—ে আলাপচারিতায় তৎকালের বাংলা বিà¦à¦¾à¦—ের কিছৠকিছৠছাতà§à¦°à¦›à¦¾à¦¤à§à¦°à§€ আমাদের অনà§à¦¸à¦°à¦£ করেছে; যারা à¦à¦–ন বিà¦à¦¿à¦¨à§à¦¨ কলেজ ও বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡ শিকতা করছে। আলাউদà§à¦¦à¦¿à¦¨ আল আজাদের ওপর যে মূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨à¦§à¦°à§à¦®à§€ গà§à¦°à¦¨à§à¦¥ ‘গতিধারা পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¨à§€’ থেকে বের হয়েছে, তাতে আমার à¦à¦•à¦¾à¦§à¦¿à¦• রচনা রয়েছে à¦à¦¬à¦‚ তাà¦à¦° ওপর বিà¦à¦¿à¦¨à§à¦¨ পতà§à¦°à¦¿à¦•à¦¾à§Ÿ পà§à¦°à¦šà§à¦° লেখারও সà§à¦¯à§‹à¦— ঘটেছে। পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° আরেক অনà§à¦¯à¦¤à¦® কবি শামসà§à¦° রাহমানের সঙà§à¦—ে আমার à¦à¦¾à¦²à§‹ পরিচয় ছিল, বলা যাবে না। মাতà§à¦° à¦à¦•à¦¬à¦¾à¦° তাà¦à¦° সঙà§à¦—ে আমার চাà§à¦· দেখা-সাাৎ হয়েছে। আইয়à§à¦¬ হোসেন ‘বিজà§à¦žà¦¾à¦¨ চেতনা পরিষদ’-à¦à¦° à¦à¦•à¦Ÿà¦¿ আলোচনা সà¦à¦¾à¦° আয়োজন করেন বিশà§à¦¬à¦¸à¦¾à¦¹à¦¿à¦¤à§à¦¯ কেনà§à¦¦à§à¦°à§‡à¥¤ সেখানে আমরা আলোচক ছিলাম। আরও ছিলেন আহমদ শরীফ à¦à¦¬à¦‚ বশীর আল হেলাল। বলতে দà§à¦¬à¦¿à¦§à¦¾ নেই, মানà§à¦· হিসেবে, আচরণে ও বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡, শামসà§à¦° রাহমান অতà§à¦²à¦¨à§€à§Ÿ শিষà§à¦Ÿà¦¾à¦šà¦¾à¦°à§‡à¦° অধিকারী ছিলেন। তাà¦à¦° বিশà§à¦¬à¦¾à¦¸ ও বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° সঙà§à¦—ে à¦à¦•à¦®à¦¤ না হয়েও তাà¦à¦° সঙà§à¦—ে চমৎকার সৌজনà§à¦¯à¦ªà§‚রà§à¦£ সমà§à¦ªà¦°à§à¦• রাখা যায়, যেটা সà§à¦¬à¦®à¦¤à§‡à¦° অনেকের সঙà§à¦—েই, অনেক সময় রাখা সমà§à¦à¦¬ হয় না।
আল মাহমà§à¦¦à§‡à¦° সঙà§à¦—ে আমার পরিচয় ও সমà§à¦ªà¦°à§à¦• খà§à¦¬à¦‡ আনà§à¦·à§à¦ ানিক। পà§à¦°à¦¥à¦® তাà¦à¦•à§‡ দেখি ১৯৮৩ সালে কিশোরগঞà§à¦œ শিলà§à¦ªà¦•à¦²à¦¾ à¦à¦•à¦¾à¦¡à§‡à¦®à¦¿à¦° à¦à¦• অনà§à¦·à§à¦ ানে, যেখানে তিনি বাংলাদেশ শিলà§à¦ªà¦•à¦²à¦¾ à¦à¦•à¦¾à¦¡à§‡à¦®à¦¿à¦° à¦à¦•à¦œà¦¨ করà§à¦®à¦•à¦°à§à¦¤à¦¾à¦°à§‚পে উপসà§à¦¥à¦¿à¦¤ ছিলেন। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ সমà§à¦à¦¬à¦¤ ১৯৮৬-৮ৠসালের দিকে আমার অনà§à¦œà¦ªà§à¦°à¦¤à§€à¦® তরà§à¦£ কবি ইশারফ হোসেন তার ‘সকাল সাহিতà§à¦¯ গোষà§à¦ ী’-à¦à¦° প থেকে জাতীয় জাদà§à¦˜à¦°à§‡ আল মাহমà§à¦¦à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ সংবরà§à¦§à¦¨à¦¾à¦° আয়োজন করে, যাতে আমি সমà§à¦®à¦¾à¦¨à¦¨à¦¾à¦ªà¦¤à§à¦° পাঠকরে সেটা কবিকে উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করি। পà§à¦°à¦¸à¦™à§à¦—ত, সেই অনà§à¦·à§à¦ ানে আল মাহমà§à¦¦ বলেছিলেন, ‘নিকট à¦à¦¬à¦¿à¦·à§à¦¯à¦¤à§‡ ঢাকা হবে বাংলা à¦à¦¾à¦·à¦¾à¦° রাজধানী’। তাà¦à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° আলোকে দৈনিক সংগà§à¦°à¦¾à¦®-à¦à¦° জনà§à¦¯ অনà§à¦·à§à¦ ানের নিউজটিও কà¦à¦¾à¦° করেছিলাম আমি, যা পà§à¦°à¦¥à¦® পাতার অষà§à¦Ÿà¦® কলামের শীরà§à¦·à¦¦à§‡à¦¶à§‡ ছাপা হয়।
তারপর মূলত পলà§à¦Ÿà¦¨à§‡ ফজল শাহাবà§à¦¦à§à¦¦à§€à¦¨à§‡à¦° কবিকণà§à¦ কারà§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡ আল মাহমà§à¦¦à§‡à¦° সঙà§à¦—ে à¦à¦•à¦¾à¦§à¦¿à¦•à¦¬à¦¾à¦° দেখা, সাাৎ, বাকà§à¦¯à¦¬à¦¿à¦¨à¦¿à¦®à§Ÿ হয়েছে। আরেকটি বিচিতà§à¦° যোগযোগ তাà¦à¦° সঙà§à¦—ে গড়ে ওঠে সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦• রোববার-à¦à¦° মাধà§à¦¯à¦®à§‡à¥¤ আমি তখন মোটামà§à¦Ÿà¦¿à¦à¦¾à¦¬à§‡ পতà§à¦°à¦¿à¦•à¦¾à¦Ÿà¦¿à¦° দেখাশোনা করি। সহকরà§à¦®à§€-সাংবাদিক সৈয়দ কাজিম রেজা à¦à¦•à¦¦à¦¿à¦¨ আল মাহমà§à¦¦à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ দীরà§à¦˜ কবিতা নিয়ে আসেন। কিনà§à¦¤à§ কোনও আরà§à¦Ÿà¦¿à¦¸à§à¦Ÿà¦•à§‡ হাতের কাছে পাওয়া যাচà§à¦›à¦¿à¦² না। শেষ পরà§à¦¯à¦¨à§à¦¤ কোলাজধরà§à¦®à§€ অলঙà§à¦•à¦°à¦£à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ আমি নিজেই à¦à¦• পৃষà§à¦ ায় আল মাহমà§à¦¦à§‡à¦° কবিতাটি সজà§à¦œà¦¿à¦¤ করি। সবাই তখন সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ নিয়ে অলঙà§à¦•à¦°à¦£à§‡ আমার নাম ছাপিয়ে দিয়েছিলেন। à¦à¦¸à¦¬ তথà§à¦¯ বলার উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ হলো, আল মাহমà§à¦¦ আমার আগà§à¦°à¦¹ ও জà§à¦žà¦¾à¦¤ জগতের বাইরে ছিলেন না; যেমন ছিল না তাà¦à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦¬à¦²à§€à¥¤ à¦à¦Ÿà¦¾à¦“ বলে রাখা à¦à¦¾à¦²à§‹ যে, আমি ও আমার বনà§à¦§à§à¦¬à¦°à§à¦—, যারা আশি দশকের কবি-লেখক নামে পরিচিত, তারা মূলত বহà§à¦®à¦¾à¦¤à§à¦°à¦¿à¦• পাঠের অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¦° মধà§à¦¯ নিয়ে অতীতকে মনà§à¦¥à¦¨ করে সামনের দিকে à¦à¦—িয়ে যেতে পà§à¦°à§Ÿà¦¾à¦¸à§€ ছিলাম বা আছি। à¦à¦‡ তথà§à¦¯à¦Ÿà¦¿à¦“ জানানোর পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¦¬à§‹à¦§ করেছি à¦à¦•à¦Ÿà¦¿ বিশেষ কারণে। কারণটি হলো, অতি সমà§à¦ªà§à¦°à¦¤à¦¿ কবি ও সমà§à¦ªà¦¾à¦¦à¦• ফারà§à¦• মাহমà§à¦¦, আমাদের উà¦à§Ÿà§‡à¦°à¦‡ অতিপà§à¦°à¦¿à§Ÿ ও সà§à¦¨à§‡à¦¹à¦§à¦¨à§à¦¯, নববই দশকের à¦à¦•à¦œà¦¨ তরà§à¦£ কবির à¦à¦•à¦Ÿà¦¿ মনà§à¦¤à¦¬à§à¦¯ আমাকে জানালেন। সে বলেছে, ‘আজকাল আর রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥ পড়া যায় না।’ মানে তার কাছে রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥ পাঠের অযোগà§à¦¯! কবিতার পাশাপাশি সে টিà¦à¦¿ ও মিডিয়াতে যথেষà§à¦Ÿ নামডাক করেছে। অতà¦à¦¬ তার নামটি উলà§à¦²à§‡à¦– করে বেচারাকে বিবà§à¦°à¦¤ করছি না। শà§à¦§à§ à¦à¦Ÿà§à¦•à§à¦‡ জানাচà§à¦›à¦¿ যে, আমরা আমাদের সময় ও অà¦à¦¿à¦œà§à¦žà¦¤à¦¾à¦•à§‡ ঋপদী ও সমকালীন সাহিতà§à¦¯ ও কাবà§à¦¯à§‡à¦° পাঠের মাধà§à¦¯à¦®à§‡ ঋদà§à¦§ ও পূরà§à¦£ করেছি। অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯à§‡à¦° মধà§à¦¯à§‡ আল মাহমà§à¦¦à¦“ সে পাঠতালিকায় ছিলেন।
কিনà§à¦¤à§ যখন শà§à¦¨à¦¤à§‡ হয় যে, ‘আজকাল আর রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥ পড়া যায় না’; তখন অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯à¦°à¦¾ অনাগতকালে কতটà§à¦•à§ পঠিত হবেন, সেই পà§à¦°à¦¶à§à¦¨ ও সংশয় অবশà§à¦¯à¦‡ তো থাকে! লেখকের মান নেমে যাওয়া কিংবা পাঠকের মান নেমে যাওয়ার উà¦à§Ÿà¦¬à¦¿à¦§ à¦à§à¦à¦•à¦¿à¦° মধà§à¦¯ দিয়েই তো সাহিতà§à¦¯ à¦à¦—িয়ে à¦à¦¸à§‡à¦›à§‡ à¦à¦¤à§‹à¦Ÿà§à¦•à§ দীরà§à¦˜ ও বনà§à¦§à§à¦° পথ। বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° সেই পথে কেউ পড়à§à¦• বা না পড়à§à¦•, তিনজনকে কখনওই বাদ দেয়া যাবে না’-মাইকেল, রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥ ও নজরà§à¦²à¥¤ à¦à¦‡ তিনজনকে সà§à¦¤à¦®à§à¦à§‡à¦° মতো à¦à¦° করে দাà¦à§œà¦¿à§Ÿà§‡ রয়েছে তাবৎ বাংলা সাহিতà§à¦¯à¥¤ à¦à¦‡ তিনটি মহাসূরà§à¦¯à¦•à§‡ ঘিরে রয়েছে শত-সহসà§à¦° তারার মেলা। সেই আলোকিত মণà§à¦¡à¦²à§‡ আল মাহমà§à¦¦à§‡à¦° অবসà§à¦¥à¦¾à¦¨ কোথায় হবে? মহাকালে দখলে থাকা à¦à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨à§‡à¦° উতà§à¦¤à¦° দেয়ার অধিকার আমার নেই। আমি যা বলতে পারি তা হলো, আল মাহমà§à¦¦ শত-সাধারণের মধà§à¦¯à§‡ মিশে থাকবেন না; অবশà§à¦¯à¦‡ থাকবেন সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° আলোর ঔজà§à¦œà§à¦¬à¦²à§à¦¯à§‡; সà§à¦¬à¦¨à¦¿à¦°à§à¦®à¦¿à¦¤ à¦à¦•à¦Ÿà¦¿ বিশেষ ও দৃষà§à¦Ÿà¦¿à¦—à§à¦°à¦¾à¦¹à§à¦¯ অবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¥¤ কারণ, আল মাহমà§à¦¦à§‡à¦° কবিতা ও সাহিতà§à¦¯à¦•à¦°à§à¦®à§‡ যে সমাজ ও মানà§à¦·à¦—à§à¦²à§‹ উà¦à¦•à¦¿ মারে, তা à¦à¦•à¦¾à¦¨à§à¦¤à¦à¦¾à¦¬à§‡à¦‡ বাংলার নিজসà§à¦¬ পà§à¦°à¦¾à¦£à§‡à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶à¥¤ বাংলার নিজসà§à¦¬ পà§à¦°à¦¾à¦£à§‡à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ আল মাহমà§à¦¦ যে সাহিতà§à¦¯à¦œà¦—ত সৃজন করেছেন; যে à¦à¦¾à¦¬à¦¸à¦®à§à¦ªà¦¦ গড়ে তà§à¦²à§‡à¦›à§‡à¦¨; তা আবশà§à¦¯à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡à¦‡ আধà§à¦¨à¦¿à¦• বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ তম অরà§à¦œà¦¨à¦¸à¦®à§‚হের অনà§à¦¯à¦¤à¦®à¥¤ বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° ইতিহাস নিজের পà§à¦°à¦¤à¦¿ সতà§à¦¯à¦¨à¦¿à¦·à§à¦ থাকার দায়বদà§à¦§à¦¤à¦¾à§Ÿ আল মাহমà§à¦¦à§‡à¦° à¦à¦®à¦¨ সà§à¦¬à¦°à§à¦£à¦¾à¦²à§€ সাফলà§à¦¯à¦•à§‡ সà§à¦¬à§€à¦•à¦¾à¦° না করে কীà¦à¦¾à¦¬à§‡ পারবে?
এ পাতার অন্যান্য খবর
- নবমূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§‡ নজরà§à¦²
- বঙà§à¦—ীয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সাহিতà§à¦¯-সমিতি
- মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ বাংলা পতà§à¦°à¦ªà¦¤à§à¦°à¦¿à¦•à¦¾à¦° পঞà§à¦šà¦¾à¦¶ বছর (১৮৮০-১৯৩০)
- কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° তাৎপরà§à¦¯ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à§Ÿ কবি নজরà§à¦² ইসলাম
- লাশ
- à¦à¦•à¦¾
- আয়লান
- à¦à§à¦¯à¦¾à¦Ÿ