মনসà§à¦° আহমদ
ঈদà§à¦² আজহার পà§à¦°à¦§à¦¾à¦¨ আকরà§à¦·à¦£ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¥¤ ঠদিনে গোটা বিশà§à¦¬à§‡à¦° মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦°à¦¾ হজরত ইবরাহীম (আ.)’র আদরà§à¦¶à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° রাহে গরà§, ছাগল, উট, দà§à¦®à§à¦¬à¦¾ ও মহিষ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ দিয়ে থাকে। à¦à¦•à¦œà¦¨ মà§à¦®à¦¿à¦¨ “ইনà§à¦¨à¦¾ সালাতি ওয়া নà§à¦¸à§à¦•à§€ ওয়া মাহà§à¦‡à§Ÿà¦¾à§Ÿà¦¿ ওয়া মামাতি লিলà§à¦²à¦¾à¦¹à¦¿ রবà§à¦¬à¦¿à¦² আলামীন” ঘোষণা দিয়ে তার জীবনের সব কিছৠআলà§à¦²à¦¾à¦¹à¦° রাহে কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ করার ওয়াদা করেন পশৠকà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° মধà§à¦¯ দিয়ে। সে কারণে ঈদà§à¦² আজহার বৈশিষà§à¦Ÿà§à¦¯ ঈদà§à¦² ফিতর থেকে কিছà§à¦Ÿà¦¾ à¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦°à¥¤
ঈদ আমাদের জীবনে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° আননà§à¦¦ নিয়ে আসে না। ঈদ à¦à¦²à§‡ আমাদের সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ অঙà§à¦—নে মধà§à¦° রসের à¦à¦• সà§à¦°à§‹à¦¤ বয়ে যায়। সেই সà§à¦°à§‹à¦¤à§‡ সিকà§à¦¤ হয়ে সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ করà§à¦®à§€à¦°à¦¾ বিà¦à¦¿à¦¨à§à¦¨ ধরনের সৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ বà§à¦¯à¦¸à§à¦¤ হয়ে ওঠেন। কিনà§à¦¤à§ তাদের অধিকাংশের সৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জাতীয় আদরà§à¦¶à§‡ রূপ পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ না হয়ে তরল আননà§à¦¦ ও আরà§à¦¥à¦¿à¦• লাঠলোকসান বেশি গà§à¦°à§à¦¤à§à¦¬ পেয়ে থাকে। ঠেেতà§à¦° জাতীয় কবি নজরà§à¦² ইসলাম বà§à¦¯à¦¤à¦¿à¦•à§à¦°à¦® । তিনি ঈদকে ঘিরে তার সৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ ইসলামী চিনà§à¦¤à¦¾ চেতনা জাগিয়ে তোলার সà§à¦¬à¦ªà§à¦¨ à¦à¦à¦•à§‡à¦›à§‡à¦¨à¥¤ তিনি রচনা করেছেন বিà¦à¦¿à¦¨à§à¦¨ গান ঈদকে ঘিরে। যেমন -“নাই হলো মা জেওর লেবাস à¦à¦‡ ঈদে আমার,” “ও মন রমজানের ঠরোজার শেষে à¦à¦²à§‹ খà§à¦¶à¦¿à¦° ঈদ, ” “আজ ঈদ ঈদ খà§à¦¶à¦¿à¦° ঈদ, à¦à¦²à§‹ ঈদ,” “ঈদোজà§à¦œà§‹à¦¹à¦¾à¦° তকবীর শোন ঈদগাহে,” “শহীদানের ঈদ à¦à¦² বকরীদ,” “ ঈদ মোবারক ঈদ মোবারক,” “শহীদী ঈদ,” “ঈদ মোবারক হো গাজী,” “ঈদà§à¦² ফেতর,” “à¦à¦²à§‹ আবার ঈদ ফিরে, à¦à¦²à§‹ আবার ঈদ”। কবি রচনা করেছেন কৃষকের ঈদ, ঈদ মোবারক, বকরীদ পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ কবিতা। ঠসবের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦¿à¦¤à§‡ ফà§à¦Ÿà§‡ উঠেছে কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° পà§à¦°à¦•à§ƒà¦¤ তাৎপরà§à¦¯à¥¤ ‘বকরীদ’ কবিতায় তিনি ঈদের মরà§à¦®à¦¬à¦¾à¦£à§€ ফà§à¦Ÿà¦¿à§Ÿà§‡ তà§à¦²à§‡à¦›à§‡à¦¨ সà§à¦¨à§à¦¦à¦°à¦à¦¾à¦¬à§‡à¥¤
বিà¦à¦¿à¦¨à§à¦¨ উমà§à¦®à¦¤à§‡à¦° জীবন ধারা পেরিয়ে মà§à¦¸à¦²à¦¿à¦® উমà§à¦®à¦¾à¦¹à¦° বরà§à¦¤à¦®à¦¾à¦¨ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° মূল সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤ হলো হজরত ইবরাহীম ও হজরত ইসমাঈল (আ.)-à¦à¦° সাথে। হজরত ইবরাহীম (আ.)-à¦à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ পরীার মধà§à¦¯à§‡ আলà§à¦²à¦¾à¦¹à¦° হà§à¦•à§à¦®à§‡à¦° কাছে আতà§à¦®à¦¸à¦®à¦°à§à¦ªà¦£à§‡à¦° সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ সà§à¦¬à¦°à§‚প নিজ পà§à¦¤à§à¦°à¦•à§‡ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¿ ছিল সবচেয়ে কঠিন। কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° সেই ইতিহাসের দিকে ইঙà§à¦—িত করে তিনি লিখেছেন,
“ইবরাহীমের কাহিনী শà§à¦¨à§‡à¦›? ইসমাইলের তà§à¦¯à¦¾à¦—?
আলà§à¦²à¦¾à¦°à§‡ পাবে মনে কর কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ দিয়ে গরৠছাগ?
আলà§à¦²à¦¾à¦° নামে ধরà§à¦®à§‡à¦° নামে, মানব জাতির লাগি
পà§à¦¤à§à¦°à§‡à¦°à§‡ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ দিতে পারে, আছে কেউ হেন তà§à¦¯à¦¾à¦—ী?
সেই মসà§à¦²à¦¿à¦® থাকে যদি কেউ, তসলিম করি তারে,
ঈদগাহে গিয়া তারি সারà§à¦¥à¦• হয় ডাকা আলà§à¦²à¦¾à¦°à§‡à¥¤
অনà§à¦¤à¦°à§‡ à¦à§‹à¦—ী বাইরে সে যোগী, মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সে নয়,
চোগা চাপকানে ঢাকা পড়িবে না সতà§à¦¯ সে পরিচয়!”
বিশà§à¦¬à¦®à§Ÿ মà§à¦¸à¦²à¦¿à¦® জাতির যে দà§à¦°à§à¦¦à¦¶à¦¾ তা থেকে মà§à¦•à§à¦¤à¦¿ পেতে পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ হজরত ইবরাহীমের নà§à¦¯à¦¾à§Ÿ শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ ইমামের। আজ বিশà§à¦¬à¦®à§Ÿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° নেতৃতà§à¦¬ পà§à¦°à¦¦à¦¾à¦¨à¦•à¦¾à¦°à§€ শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ ইমামের আকাকà§à¦¸à¦¾à§Ÿ ‘কৃষকের ঈদ’ কবিতায় তিনি লিখেছেনÑ
“কোথা সে শকà§à¦¤à¦¿- সিদà§à¦§ ইমাম, পà§à¦°à¦¤à¦¿ পদাঘাতে যার
আবেÑজমজম শকà§à¦¤à¦¿ উৎস বাহিরায় অনিবার?
আপনি শকà§à¦¤à¦¿ লà¦à§‡à¦¨à¦¿ যে জন , হায় সে শকà§à¦¤à¦¿à¦¹à§€à¦¨
হয়েছে ইমাম , তাহারি খোৎবা শà§à¦¨à¦¿à¦¤à§‡à¦›à¦¿ নিশিদিন।
দীন কাঙà§à¦—ালের ঘরে ঘরে আজ দেবে যে নব তাগিদ
কোথা সে মহান শকà§à¦¤à¦¿ Ñসাধক আনিবে যে পà§à¦¨à¦ƒ ঈদ।”
আজ যদি হজরত ইবরাহীম, ইসমাঈলের মতো কোনো যোগà§à¦¯ ইমাম জাতির নেতৃতà§à¦¬ গà§à¦°à¦¹à¦£ না করে তবে কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° ঈদ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ঘরে আননà§à¦¦ বহাতে পারবে না। গোটা বিশà§à¦¬à§‡ সেই নীল, শাতিল আরব থেকে শà§à¦°à§ করে কাশগড়ের বেলাà¦à§‚মি পরà§à¦¯à¦¨à§à¦¤ সমসà§à¦¤ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ শতà§à¦°“র কৃপাণ তলে পà§à¦°à¦¾à¦£ হারাচà§à¦›à§‡à¥¤ তাই তাদেরকে রার জনà§à¦¯ যদি ইবরাহীমের চেতনায় উদà§à¦¬à§à¦¦à§à¦§ হয়ে আমাদের পà§à¦°à¦¾à¦£, à¦à¦¶à§à¦¬à¦°à§à¦¯ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ না করি তা হলে শà§à¦§à§ পশৠকà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ দিয়ে আলà§à¦²à¦¾à¦¹à¦° রেজামনà§à¦¦à§€ হাসিল করা যাবে না। সে দিকে ইঙà§à¦—িত করে কবি লিখেছেন,
“ওরে হতà§à¦¯à¦¾ নয় আজ সতà§à¦¯-গà§à¦°à¦¹ শকà§à¦¤à¦¿à¦° উদà§à¦¬à§‹à¦§à¦¨!
চড়েছে খà§à¦¨ আজ খà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦°à¦¾à¦°
মà§à¦¸à¦²à¦¿à¦®à§‡ সারা দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦Ÿà¦¾à¦°!
‘জà§à¦²à¦«à§‡à¦•à¦¾à¦°’ খà§à¦²à¦¬à§‡ তার
দà§à¦§à¦¾à¦°à§€ ধার শেরে খোদার রকà§à¦¤à§‡ পূত বদন!
খà§à¦¨à§‡ আজকে রà§à¦§à¦¬à§‹ মন !
ওরে শকà§à¦¤à¦¿ হসà§à¦¤à§‡ মà§à¦•à§à¦¤à¦¿, শকà§à¦¤à¦¿ রকà§à¦¤à§‡ সà§à¦ªà§à¦¤ শোন!
[কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿]
কবি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ শিায় উজà§à¦œà§€à¦¬à¦¿à¦¤ হয়ে আলà§à¦²à¦¾à¦¹à¦° রাহে à¦à¦¾à¦à¦ªà¦¿à§Ÿà§‡ পড়তে আহà§à¦¬à¦¾à¦¨ জানিয়ে লিখেছেন,
“সà§à¦¤à§à¦°à§€ পà§à¦¤à§à¦°à§‡ আলà§à¦²à¦¾à¦°à§‡ সà¦à¦ªà¦¿ জেহাদে যে নিরà§à¦à§€à¦•
হেসে কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ দিত পà§à¦°à¦¾à¦£ হায় ! আজ তারা মাগে à¦à¦¿à¦–ৠ!
কোথা সে শিা -আলà§à¦²à¦¾à¦¹ ছাড়া,
তà§à¦°à¦¿à¦à§à¦¬à¦¨à§‡ à¦à§Ÿ করিত না যা’রা
আজাদ করিতে à¦à¦¸à§‡à¦›à¦¿à¦² যা’রা সাথে লয়ে কà§à¦°à¦†à¦¨!”
কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° ঈদ উৎসবকে দেখেছেন কবি শহীদানদের উৎসব রূপে। তাইতো তিনি গাইলেনÑ
“ ‘শহীদান’দের ঈদ à¦à¦²à§‹ বকরীদ !
অনà§à¦¤à¦°à§‡ চির নৌ-জোয়ান যে, তারি তরে à¦à¦‡ ঈদ .. ..
উমরে, খালেদে, মà§à¦¸à¦¾ ও তারেকে বকরীদে মনে করো ,
শà§à¦§à§ সালোয়ার পরিও না, ধরো হাতে তলোয়ার ধরে।”
কবি নজরà§à¦²à§‡à¦° à¦à¦‡ আহà§à¦¬à¦¾à¦¨ ধà§à¦¬à¦¨à¦¿ ধà§à¦¬à¦¨à¦¿à¦¤ হয়েছে কবি শাহাদৎ হোসেনের কণà§à¦ ে অà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦°à§‡à¥¤ তিনি বলেছেন:
‘কই কোথা ‘ইবà§à¦°à¦¾à¦¹à§€à¦®’, জেগে ওঠো à¦à¦¸à§‡à¦›à§‡ আহà§à¦¬à¦¾à¦¨
অশà§à¦°“হীন শà§à¦·à§à¦• আà¦à¦–ি ‘হাজেরার’ জাগো মাতৃ পà§à¦°à¦¾à¦£
নিষà§à¦•à¦°à§à¦£ অকমà§à¦ªà¦¿à¦¤ পà§à¦°à¦¾à¦£à§‡
আজি à¦à¦‡ মীনার ময়দানে
ল কোটি ‘ইসমাঈল’ তরà§à¦£à§‡à¦° তপà§à¦¤ তাজা পà§à¦°à¦¾à¦£à§‡
জাগায়ে তà§à¦²à¦¿à¦¤à§‡ হবে ঈদের বোধন।’
কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° আসল তাৎপরà§à¦¯ তà§à¦²à§‡ ধরে ঈদের বোধন জাগাতে à¦à¦• অà¦à¦¿à¦à¦¾à¦·à¦£à§‡ কবি বলেন,
“দ৒দিন বাদে কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦° ঈদ আসছে। ঈদের নামাজ আমাদের শিখিয়েছে, সতà§à¦¯à¦¿à¦•à¦¾à¦° কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ করলেই মিলবে নিতà§à¦¯à¦¾à¦¨à¦¨à§à¦¦à¥¤ আমরা গরà§-ছাগল কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ করে খোদাকে ফাà¦à¦•à¦¿ দেবার চেষà§à¦Ÿà¦¾ করছি। তাতে করে আমরা নিজদেরকেই ফাà¦à¦•à¦¿ দিচà§à¦›à¦¿à¥¤ আমাদের মনের à¦à¦¿à¦¤à¦°à§‡ যেসব পাপ অনà§à¦¯à¦¾à§Ÿ, সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦ªà¦°à¦¤à¦¾ ও কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦°à§‡à¦° à¦—à¦°à§ à¦›à¦¾à¦—à¦²Ñ à¦¯à¦¾ আমাদের সৎবৃতà§à¦¤à¦¿à¦° ঘাস খেয়ে আমাদের মনকে মরà§à¦à§‚মি করে ফেলছে, আসলে কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ করতে হবে সেই সব গরà§Ñছাগলের। হজরত ইবà§à¦°à¦¾à¦¹à§€à¦® নিজের পà§à¦°à¦¾à¦£ তà§à¦²à§à¦¯ পà§à¦¤à§à¦°à¦•à§‡ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ করেছিলেন ব’লেই তিনি নিতà§à¦¯à¦¾à¦¨à¦¨à§à¦¦à§‡à¦° অধিকারী হয়েছিলেন। আমরা তা করিনি ব’লেই আমরা কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ শেষ ক’রেই চিড়িয়াখানা যাই তামাশা দেখতে। আমি বলি, ঈদ ক’রে যারা চিড়িয়াখানায় যায়, তা’রা চিড়িয়াখানায় থেকে যায় না কেন?
à¦à¦®à¦¨à¦¿ তà§à¦¯à¦¾à¦—ের à¦à¦¿à¦¤à¦° দিয়ে জনগণকে যারা আপন করে নিতে পারবে ত’ারাই হবে জনগণের নায়ক।”
যারা মানবতার কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° জনà§à¦¯, নিরà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦¤ জনতার মà§à¦•à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ নিজদের অরà§à¦¥ সমà§à¦ªà¦¦ কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ করতে নারাজ তারা সওয়াব অরà§à¦œà¦¨à§‡à¦° লà§à§‡à¦¯ যত বেশি পশৠকà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ করà§à¦• , তা তাদের কাজে আসবে না। কারণ তাদের কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿ à¦à§‹à¦—ের, তà§à¦¯à¦¾à¦—ের নয়। কবি তাই বলেন,
“শকà§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ পà§à¦°à§à¦·à¦‡ কওমের, জাতির, দেশের, বিশà§à¦¬à§‡à¦° ইমাম হন- অধিনায়ক হন। অননà§à¦¤ দিক যাকে ধরতে পারেনি, সেই পরম দিগমà§à¦¬à¦°à§‡à¦° করà§à¦£à¦¾ পাবে à¦à¦‡ সব দিগি¦à¦¦à¦¿à¦• জà§à¦žà¦¾à¦¨à¦¶à§‚নà§à¦¯ লোà¦à§€à¦° দল? যে জাতির পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° পà§à¦°à¦¥à¦® শিা-“আল হামদà§à¦²à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹à§‡ রাবà§à¦¬à¦¿à¦² আলামিন”- সমসà§à¦¤ পà§à¦°à¦¶à¦‚সা মহিমা যশঃখà§à¦¯à¦¾à¦¤à¦¿ আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¾à¦ªà§à¦¯, আমার à¦¨à§ŸÑ à¦¸à§‡à¦‡ আয়াত দিনে শতবার উচà§à¦šà¦¾à¦°à¦£ ক’রেও যারা à¦à§‹à¦—ের পাà¦à¦•à§‡ পড়ে রইলেন করà§à¦¦à¦®- বিলাসী মহিষের মত তারা আর যাই à¦¹à§‹à¦¨Ñ à¦†à¦²à§à¦²à¦¾à¦¹à¦° ও তাà¦à¦° রসà§à¦²à§‡à¦° কৃপা পাননি।”
কà§à¦°à¦¬à¦¾à¦¨à¦¿à¦•à§‡ কেনà§à¦¦à§à¦° করে কবি যে সব বাণী উচà§à¦šà¦¾à¦°à¦£ করেছেন সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ জগতের আর দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ কোনো পà§à¦°à§à¦· তা করেননি। à¦à¦®à¦¨ সেনানী যখন আহবান করেন, “কোথায় শমà§à¦¶à§‡à¦°, কোথায় সে বাজà§, সেই দরাজ দসà§à¦¤? বাà¦à¦§à§‹ আমামা., দামামায় আঘাত হানো আর à¦à¦•à¦¬à¦¾à¦° তেমনি ক’রে। যে কওম যে জাতি চলেছে গোরসà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° পথে, ফেরাও তাকে সেই পথে- যে পথে চলে তারা à¦à¦•à¦¦à¦¿à¦¨ পারসà§à¦¯ সামà§à¦°à¦¾à¦œà§à¦¯ রোম সামà§à¦°à¦¾à¦œà§à¦¯ জয় করেছিল, আà¦à¦§à¦¾à¦° বিশà§à¦¬à§‡ তৌহিদের বাণী শà§à¦¨à¦¿à§Ÿà§‡à¦›à¦¿à¦²à¥¤ তোমাদের মাঠথেকে বেরিয়ে আসà§à¦• তোমাদের à¦‡à¦®à¦¾à¦®Ñ à¦¦à¦¾à¦à§œà¦¾à¦“ তাà¦à¦° পতাকা তলে তহরীমা বেà¦à¦§à§‡à¥¤ বলো , আলà§à¦²à¦¾à¦¹à§ আকবার, হাকো হায়দরী হাক, সপà§à¦¤ আসমানে চাকৠহয়ে à¦à¦°à§‡ পড়–ক খোদার রহমত, নবীর দোওয়া। চাà¦à¦¦ সেতারা গলে’ পড়–ক কলà§à¦¯à¦¾à¦£à§‡à¦° পাগলÑà¦à§‹à¦°à¦¾à¥¤” তখন অনà§à¦¯à¦¦à§‡à¦°à¦•à§‡ কি তরল আননà§à¦¦ মদিরা রসে ডà§à¦¬à§‡ থাকা শোà¦à¦¾ পায়?
এ পাতার অন্যান্য খবর
- নবমূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨à§‡ নজরà§à¦²
- বঙà§à¦—ীয় মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সাহিতà§à¦¯-সমিতি
- মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ বাংলা পতà§à¦°à¦ªà¦¤à§à¦°à¦¿à¦•à¦¾à¦° পঞà§à¦šà¦¾à¦¶ বছর (১৮৮০-১৯৩০)
- আমার দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ আল মাহমà§à¦¦
- লাশ
- à¦à¦•à¦¾
- আয়লান
- à¦à§à¦¯à¦¾à¦Ÿ