সংবাদ শিরোনামঃ

অর্থ লুটের মহোৎসব ** ভোটে আগ্রহ নেই মানুষের ** সারাদেশে গুম হত্যা আতঙ্ক ** ড. মাসুদের মুক্তির দাবিতে জামায়াতের মিছিল ** প্রতিটি হত্যাকাণ্ডের দায় এই সরকারকেই নিতে হবে : খালেদা জিয়া ** পানির জন্য হাহাকার ** ক্ষমতার নিশ্চয়তা পেলেই আগাম নির্বাচন ** তিস্তা এখন ধু ধু বালুচর ** তেলের দাম কমানোর নামে প্রহসন ** সরকার দায় চাপানোর কৌশল নিয়েছে ** আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই জনগণের নিরাপত্তা বিধান করতে হবে ** ওনারা বললে দোষ হয় না! ** মধ্যপ্রাচ্যে শান্তি কি সুদূর পরাহত? ** পার্বতীপুরে পানির জন্য হাহাকার ** টাঙ্গাইলের ছয় উপজেলায় সরকারি মাধ্যমিক বিদ্যালয় নেই! ** কুষ্টিয়ায় ট্রেনে কাটা পড়ে মৃত্যু বাড়ছে **

ঢাকা, শুক্রবার, ১৬ বৈশাখ ১৪২৩, ২১ রজব ১৪৩৭, ২৯ এপ্রিল ২০১৬

গ্রন্থনা ও সম্পাদনা : কামরুল হাসান

হিজবুল্লাহকেই হুমকি মনে করে ইসরাইল

হিজবুল্লাহ যোদ্ধারা যে দুর্ধর্ষ তা প্রমাণ হয়েছিল ২০০৬ সালের লেবানন যুদ্ধেই। ৩৪ দিনের ওই লড়াইয়ে হিজবুল্লাহর হাতে মার খেয়ে লেজ গুঁটিয়ে লেবাননের বেকা ভ্যালি ছেড়ে পালিয়েছিল হানাদার ইসরাইলি সেনারা।

এর ধারাবাহিকতায় সিরিয়ার যুদ্ধেেত্রও বাশার আল আসাদের পরে সবচেয়ে কার্যকর গেরিলা গ্র“প হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে সশস্ত্র গ্রুপটি। সিরিয়ার অভিজ্ঞতায় তাদের যোদ্ধারা হয়েছে আরও শাণিত ও ভয়ঙ্কর। ভাণ্ডারে যোগ হয়েছে অত্যাধুনিক সমরাস্ত্র। এই হিজবুল্লাহকেই তাই অস্তিত্বের জন্য সবচেয়ে মারাত্মক হুমকি মানছেন ইসরাইলি সমরবিদরা। এর প্রতিফলন পাওয়া গেল ইসরাইলের সামরিক বাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ মেজর জেনারেল ইয়াইর গোলানের গলায়। গত ২০ এপ্রিল আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে তিনি বলেন, ২০০৬ সালের লেবানন যুদ্ধের পর হিজবুল্লাহ তাদের সামরিক সামর্থ্য আরও বাড়িয়ে নিয়েছে। বেড়েছে তাদের অস্ত্র ও গোলাবারুদের ভাণ্ডারও। তাই এই মুহূর্তে ইসরাইলের জন্য ‘অভুতপূর্ব’ হুমকি হিজবুল্লাহই।

তবে একই সঙ্গে তিনি ইসরাইলের সঙ্গে ভবিষ্যতে কোনো ধরনের লড়াইয়ে জড়ানোর ব্যাপারেও সাবধান করে দেন হিজবুল্লাহ। এবার লড়াই হলে ইসরাইলি জবাব হবে ‘অভাবনীয়’। অতীতের কোনো লড়াইয়ের সঙ্গেই একে মেলানো যাবে না বলেও হুমকি দিয়ে রাখেন তিনি।

 

উত্তর প্রদেশে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হবেন মুসলিম

ভারতের উত্তর প্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে বসপা, সপা এবং কংগ্রেসের বিকল্প হিসেবে চ্যালেঞ্জ দিতে নয়া মহাজোট গঠিত হয়েছে। নতুন এই মহাজোটের সমন্বয়ক হয়েছেন রাষ্ট্রীয় ওলামা কাউন্সিলের প্রেসিডেন্ট মাওলানা আমীর রাশাদি মাদানি।

তিনি বলেছেন, ‘তাদের জোট ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে ৪০৩টি আসনের সবকটিতেই নিজেদের প্রার্থী দেবে। মহাজোট যদি সংখ্যাগরিষ্ঠতা পায় তাহলে একজন মুসলিম হবেন রাজ্যের মুখ্যমন্ত্রী।’ মাওলানা রাশাদি আরও বলেন, ‘সপা, বসপা, কংগ্রেস এবং বিজেপি সকলেই রাজ্যকে জাতি, ধর্মের নামে লুট করেছে। এদের অপশাসন সাধারণ মানুষের কাছে অসহ্য হয়ে উঠেছে। এজন্য তাদের সামনে এক বিকল্প হিসেবে রাজনৈতিক পরিবর্তনের জন্য ফেডারেশন গঠন করা হয়েছে।’

তিনি বলেন, ‘সমাজবাদের নামে পরিবারতন্ত্র করা মুলায়মের দলের (সপা) সরকার মানুষের সমস্যা সম্পর্কে সম্পূর্ণভাবে অসংবেদনশীল। রাজ্যে সমাজবাদী সরকার গুন্ডা এবং মাফিয়াদের উৎসাহ দিচ্ছে। শান্তি এবং ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা করার উদেশ্যে এই মহাজোট গঠন করা হয়েছে।’

উত্তর প্রদেশে এখন মতায় রয়েছে সাবেক মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদবের সপা সরকার। মুখ্যমন্ত্রীর আসনে রয়েছেন মুলায়ম পুত্র অখিলেশ যাদব। এর আগে মাওলানা রাশাদি বলেন, ‘বিভিন্ন রাজনৈতিক দল সেক্যুলারিজম এবং কমিউনালিজমের নামে স্রেফ মুসলিমদের ঠকিয়েছে। কিছু দল বিজেপির ভয় দেখিয়ে মুসলিমদের ‘ভোট ব্যাংক’ হিসেবে ব্যবহার করছে এবং তাদের প্রতারণা করেছে।’ মুসলিমরা এখন আর দরবারে থাকবে না তারা এবার সরকারে থাকবে বলে তিনি মন্তব্য করেন। আইআরআইবি।

 

ঘরছাড়া হলো আরও ৪০ হাজার সিরীয়

সিরিয়ার বাণিজ্যিক প্রাণকেন্দ্র আলেপ্পোতে বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর নতুন করে লড়াই শুরু হওয়ার প্রেেিত নতুন করে বাস্তুচ্যুত হয়েছেন আরও ৪০ হাজার সিরীয়।

জাতিসংঘের মধ্যস্থতায় বর্তমানে আলেপ্পোতে যুদ্ধবিরতি চলমান থাকলেও সিরিয়ার বাশার আল আসাদের বাহিনী নতুন করে বিদ্রোহীদের বিভিন্ন অবস্থানে হামলা চালালে এই লড়াই ছড়িয়ে পড়ে।

গত ২০ এপ্রিল আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা ডক্টরস উইদাউট বর্ডারস (এমএসএফ) জানিয়েছে নতুন আসা শরণার্থীসহ বর্তমানে তুর্কী সীমান্তে প্রায় ১ লাখ সিরীয় আশ্রয় নিয়েছেন।

শরণার্থীদের মাঝে খাবার, পানি, কম্বল এবং অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করছে সাহায্য সংস্থাগুলো। সিরিয়া থেকে নতুন আসা শরণার্থীদের জন্য তুরস্ক সীমান্ত বন্ধ রাখলেও শুধুমাত্র গুরুতর অসুস্থ ও আহত ব্যক্তিদের নিজেদের দেশে প্রবেশ করতে দিচ্ছে দেশটি।

এদিকে আলেপ্পোতে সর্বশেষ লড়াইয়ের জন্য বাশার আল আসাদের বাহিনীকে দায়ী করেছে বিদ্রোহীরা। তবে বাশার বাহিনীর দাবি তারা আইএস এবং আল কায়েদার বিরুদ্ধে অভিযান চালাচ্ছে, যারা এই শান্তিচুক্তির আওতাভুক্ত নয়।

 

ছেলে-মেয়েদের পাশাপাশি বসা নিষিদ্ধ করল পাকিস্তানের বিশ্ববিদ্যালয়

একসঙ্গে হাঁটতে পারবেন না ছাত্র-ছাত্রীরা। এমনকী, পাশাপাশি বসতেও পারবেন না। এমন নির্দেশিকা জারি করেছে পাকিস্তানের পাখতুনখোয়া সোয়াত বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপ জানিয়েছে, যদি কেউ এই নির্দেশিকা ভাঙার চেষ্টা করেন, তাহলে ৫০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করা হবে। সেইসঙ্গে জরুরিভিত্তিক বৈঠকে ছাত্রছাত্রীদের অভিভাবকদেরও ডেকে আনা হবে। বাংলাদেশ নিউজ২৪

 

যুক্তরাষ্ট্রের কাছে ৩২ মেট্রিক টন ভারি পানি বিক্রি করছে ইরান

ইরানের কাছ থেকে ৮৬ লাখ ডলার ব্যয়ে ৩২ টন ভারি পানি কিনবে যুক্তরাষ্ট্র। ইরানের আইন এবং আন্তর্জাতিক বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি ভিয়েনায় প্রেসটিভিকে গত ২২ এপ্রিল শুক্রবার এ কথা জানান। তিনি বলেন, ইরানের আণবিক শক্তি সংস্থা এবং মার্কিন একটি কোম্পানি ভারি পানি বিক্রয় সংক্রান্ত চুক্তি করেছে। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর যৌথ কমিশনের বৈঠকের আগে এ সংক্রান্ত চুক্তি হয়। তিন মাস আলোচনার ভিত্তিতে এ চুক্তি সই হয়েছে বলেও জানান আরাকচি। এদিকে, মার্কিন জ্বালানি দফতরের এক মুখপাত্র বলেন, ইরানের কাছ থেকে এ দফতর ৮৬ লাখ ডলার ব্যয়ে ৩২ টন ভারি পানি কিনবে। যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক এবং গবেষণা সংস্থাগুলোসহ দেশটির ভেতরে তৎপর একটি জাতীয় গবেষণাগারের কাছে এ পানি বিক্রির পরিকল্পনা মার্কিন জ্বালানি দপ্তর করেছে। সূত্র : প্রেস টিভি।

 

শ্রীলঙ্কার তামিলদের জন্য স্বাধীন রাষ্ট্র চান জয়ললিতা

ভারতের দণি পূর্বাঞ্চলের তামিলনাডু রাজ্যের মুখ্যমন্ত্রী জয়ললিতা ইঙ্গিত দিয়েছেন যে তার দল শ্রীলঙ্কার তামিলরা যাতে একটি ভিন্ন স্বাধীন ভূখণ্ড পায় তার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে। সেই সঙ্গে ভারতের কেন্দ্রীয় সরকার যাতে পার্শ্ববর্তী দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা থেকে আসা তামিল শরণার্থীদের দ্বৈত নাগরিকত্ব প্রদান করে সেই ব্যাপারটাও তিনি দেখবেন। ডেইলি নিউজের খবরে বলা হয়, তামিলনাডুতে একটি নির্বাচনী প্রচারণা চলাকালে গত ২৪ এপ্রিল রোববার তিনি বলেন, তিনি শ্রীলঙ্কার তামিলদের স্বাধীনতা, যুদ্ধাপরাধের জন্য আন্তর্জাতিক তদন্ত গঠন এবং শ্রীলঙ্কার তামিলদের বিরুদ্ধে গণহত্যা রোধে ক্রমাগত দাবি জানিয়ে আসছেন। জয়ললিতা বলেন, ‘শ্রীলঙ্কার তামিলরা পূর্ণ স্বাধীনতা, আত্মমর্যাদা সহকারে তাদের নিজস্ব ভূখণ্ড বা ইলামে যাতে বাস করতে পারেন তার জন্য একের পর এক পদপে নেয়া হবে। আমরা কেন্দ্রীয় সরকারকে শরণার্থী তামিলদের দ্বৈত নাগরিকত্ব দেয়ার জন্যও তাগাদা দিচ্ছি।’

তামিল ইস্যুতে বিরোধী দল ডিএমকের সমালোচনা করে তিনি দাবি করেন শ্রীলঙ্কান তামিলদের ধ্বংসের জন্য ডিএমকে এবং কংগ্রেস একসঙ্গে দায়ী। উল্লেখ্য, তামিলদের বসবাস ভারতের তামিলনাডু এবং শ্রীলঙ্কার কিছু অংশজুড়ে। শ্রীলঙ্কায় নির্যাতনের শিকার হচ্ছে তামিলরা। শ্রীলঙ্কার উত্তর-পূর্বাঞ্চলে তামিলদের জন্য স্বাধীন রাষ্ট্র বা ইলাম প্রতিষ্ঠার জন্য তামিল টাইগার নামে পরিচিত বিদ্রোহীরা সরকারের সাথে যুদ্ধরত ছিল অনেকদিন থেকেই।

কিন্তু ২০০৯ সালে তামিল নেতা ভেলুপিল্লাই প্রভাকরণ নিহত হন শ্রীলঙ্কার সেনাবাহিনীর হাতে। এর পর থেকে তামিলদের স্বাধীনতা কার্যক্রম মুখ থুবড়ে পড়ে। বাংলামেইল।

 

সিরিয়ায় নিহতের সংখ্যা ‘চার লাখ’

সিরিয়া বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত বলেছেন, সিরিয়ায় গত পাঁচ বছরের গৃহযুদ্ধে প্রায় ৪ লাখ মানুষ মারা গেছে বলে তার ধারণা।

গত ২২ এপ্রিল শুক্রবার স্টাফ্যান ডি মিস্তুরা বলেন, এই সংখ্যা তার নিজের অনুমাননির্ভর এবং এটি জাতিসংঘের কোনো পরিসংখ্যান নয়। তিনি যুদ্ধ বন্ধে প্রধান আঞ্চলিক শক্তিগুলোর প্রতি আহ্বান জানান। ‘দুই বছর আগে বলা হয়েছিল আড়াই লাখ মানুষ মারা গেছেন। বেশ তো, দুই বছর আগের কথা তো দুই বছর আগের কথা’, বলছিলেন মিস্তুরা।

সিরিয়ার অনেক এলাকায় প্রবেশ করা সম্ভব হয় না বলে জাতিসংঘ দেশটিতে নিহতের সংখ্যা সংরণ করে না। ২০১১ সালের মার্চে স্বৈরশাসক বাশার আল আসাদের বিরুদ্ধে লড়াই শুরু হওয়ার পর থেকে দেশটির অর্ধেকের বেশি মানুষ উদ্বাস্তুতে পরিণত হয়েছেন। সূত্র : আলজাজিরা।

 

ইরান আমেরিকা পারলে ভারত পাকিস্তান নয় কেনো : মেহবুবা মুফতি

জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মাহবুবা মুফতি ইরান ও আমেরিকার উদাহরণ টেনে বলেছেন, এই দুই দেশ একত্রিত হতে পারলে ভারত ও পাকিস্তান কেনো পারবে না? তারা সব বিভেদ ভুলে নতুন করে আবার সবকিছু শুরু করে দিয়েছে। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস ও দ্য স্টেটসম্যানের।

সাচেতগড়ের আন্তর্জাতিক সীমানা পরিদর্শন করে মেহবুবা বলেন, তীব্র বৈরিতা সত্ত্বেও আমেরিকা ও ইরান এক হয়ে কাজ করতে পারে তবে ভারত ও পাকিস্তান একত্রিত হয়ে কাজ না করার আমি কোনো কারণ দেখি না। ভারত পাকিস্তান একত্রিত হয়ে আঞ্চলিক স্থিতিশীলতা, শান্তি ও উন্নয়নের জন্য নতুন যুগের সূচনা করতে পারে।

মেহবুবা বলেন, আমার বাবা জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী মুফতি মোহাম্মদ সাঈদ সব সময় চাইতেন সাচেতগড়ের সবাই এক হয়ে কাজ করুক। আমিও চাই মানুষের মধ্যে আরো যোগাযোগ বাড়ুক। আমি প্রত্যাশা করি আমাদের প্রতিবেশী দেশের নাগরিকদের মধ্যে শুভ বুদ্ধির উদয় হোক।

মেহবুবা এই মন্তব্য এমন সময় করলেন যখন দক্ষিণ কাশ্মীরের রাজপথে সংঘর্ষ চলছে। পাঠানকোটের বিমান ঘাঁটিতে হামলা নিয়ে ভারত পাকিস্তানের মধ্যে পারস্পরিক দোষারোপ চলছে। এর আগে পাকিস্তানের রাষ্ট্রদূত আবুল বাসিত ভারতের সঙ্গে তার দেশের দ্বি-পাক্ষিক  আলোচনা প্রক্রিয়া বন্ধ হয়েছে বলে ঘোষণা দেন।

 

লাটভিয়ায় বোরকা নিষিদ্ধ

ইউরোপের ছোট্ট দেশ লাটভিয়ায় বোরকা নিষিদ্ধ করেছে দেশটির সরকার। কোনও রকম ধর্মীয় ভাবাবেগকে আঘাত না করে দেশটিতে নেকাব নিষিদ্ধ করা হলো ।

গত ২২ এপ্রিল শুক্রবার জিনিউজ এক খবরে জানায়, মূলত লাটাভিয়ান, রাশিয়ান, ইউক্রেন এসব জাতিগত গোষ্ঠীর বাস এই লাটভিয়াতে। এখানে মুসলিম ধর্মাবলম্বী মানুষেরাও বসবাস করেন। সারা বিশ্বে যেভাবে সন্ত্রাস ছড়িয়ে পড়ছে, তাতে মুসলিম মহিলাদের বোরখা পরায় নিষেধাজ্ঞার পিছনে রয়েছে জাতীয় স্বার্থ, নিরাপত্তার বিষয়, এমনটাই জানিয়েছে লাটভিয়ার সরকার।

দেশটির আইনমন্ত্রী জানিয়েছেন, “২০১৭ সালের মধ্যে লাটভিয়াতে আর কোনও মহিলা নেকাব পরবে না। এটা এখনই সম্ভব নয়, তবে দেশের এবং সংস্কৃতির ওপর পূর্ণ মর্যাদা ও সম্মান রেখেই আমাদের এটা করতে হবে। আমরা শুধু লাটভিয়ার মানুষের নিরাপত্তা নিয়েই ভাবিত নই, দেশের আচার-আচরণ ও সংস্কৃতি নিয়েও সহানুভূতিশীল।”

সন্ত্রাসের কবল থেকে বাঁচতে ও সাবধান হতেই এই সিদ্ধান্ত। অনেক েেত্রই বোরখার আড়ালে বেআইনিভাবে অস্ত্রপাচার করে সন্ত্রাসবাদীরা। এই ধরনের ঘটনা ঠেকাতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান আইনমন্ত্রী। 

 

সড়ক দুর্ঘটনায় ভারতে প্রতিদিন প্রাণহানি ৪শ’

বিশ্বের সবচেয়ে দুর্ঘটনাপ্রবণ সড়ক হিসেবে পরিচিত ভারতের সড়কগুলো ২০১৫ সালে আরো ‘বিপদজনক’ হয়েছে। যার ফলে ২০১৪ সালের তুলনায় ২০১৫ সালে দেশটিতে সড়ক দুর্ঘটনায় প্রাণহানির সংখ্যা বেড়েছে। এক পরিসংখ্যানে জানা যায়, দেশটির সড়ক গত বছর প্রতিদিন গড়ে ৪শ’ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে, যা আগের বছরের তুলনায় ৫ শতাংশ বেশি। সে হিসেবে প্রতি ৩.৬ মিনিটে সড়কে একজন মানুষের প্রাণহানি হয়েছে। বিশেষজ্ঞরা বিষয়টিকে ‘সড়কে গণহত্যা’ হিসেবে আখ্যা দিয়েছেন।

বিভিন্ন প্রদেশের পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৫ সালে সড়ক দুর্ঘটনায় সবচেয়ে বেশি মানুষের প্রাণহানি হয়েছে উত্তর প্রদেশে, ১৭ হাজার ৬৬৬ জন। তালিকায় শীর্ষ পাঁচ প্রদেশের মধ্যে তামিলনাড়ুতে দ্বিতীয় সর্বোচ্চ ১৫ হাজার ৬৪২ জন, মহারাষ্ট্রে ১৩ হাজার ২১২ জন, কর্নাটকে ১০ হাজার ৮৫৬ জন এবং সবশেষ রাজস্থানে ১০ হাজার ৫১০ জন মারা গেছেন।

সার্বিকভাবে ২০১৫ সালে দেশটিতে সড়ক দুর্ঘটনায় ৫ লাখের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। ২০১৪ সালে এ সংখ্যা ছিল ৪ লাখ ৮৯ হাজার।

 

ভারতের ১০০ পরমাণু বোমা তৈরির কাঁচামাল আছে

১০০টি পরমাণবিক বোমা তৈরির করার মতো কাঁচামাল ভারতের কাছে আছে। এমন দাবি করেছেন মার্কিন বিশেষজ্ঞ এলিজাবেথ হুইটফিল্ড।

বুলেটিন অব দি অ্যাটমিক সায়েন্টিস্ট শীর্ষক পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে তিনি বলেন, যদি অসামরিক জ্বালানিতে ব্যবহৃত তেজস্ক্রিয় প্লুটোনিয়ামকে ব্যবহার করার সম্ভাবনাসহ ধরা হয়, তাহলে ভারতের পরমাণু বোমা বানানোর সমতার সংখ্যা দাঁড়ায় ৮৪৪। আর যদি জ্বালানির জন্য রাখা অব্যবহৃত প্লুটোনিয়ামকেও হিসাব থেকে বাদ দেয়া হয়, তাহলে ভারতের হাতে থাকা পরমাণু অস্ত্র-সম্ভারের সংখ্যা দাঁড়াবে ২১৯। তবে, এর মধ্যে বেশ কিছু প্লুটোনিয়াম ভারত পরীক্ষার জন্য ব্যবহার করেছে বা জ্বালানির অবশেষ হিসেবে বাতিল করা হয়েছে। ফলে, সব হিসাব মেলালে, ভারতের হাতে ১০০টির মতো পরমাণু অস্ত্র তৈরি করার মতো কাঁচামাল আছে। তবে গত বছরের সেপ্টেম্বরে পাকিস্তানের দৈনিক ‘দ্য ডন’ এ প্রকাশিত পায় একটি প্রতিবেদনে দাবি করা হয়েছিল, ভারতের হাতে দুই হাজারের বেশি পরমাণু বোমা তৈরির কাঁচামাল আছে।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছিল, পাকিস্তানের ন্যাশনাল কম্যান্ড সিকিউরিটির একটি উচ্চ-পর্যায়ের বৈঠকে পাক পরমাণু বিজ্ঞানী মনসুর আহমেদ এমন পরিসংখ্যান দেন। এ নিয়ে চরম উদ্বেগও প্রকাশ করা হয়। বাংলামেইল।

 

জিকা ঝুঁকিপূর্ণ এলাকায় ২২০ কোটি মানুষ

বিশ্বের যেসব এলাকা থেকে জিকা ভাইরাস ছড়িয়েছে এবং আরও ছড়ানোর আশঙ্কা রয়েছে, সেসব এলাকায় ২২০ কোটি মানুষ বসবাস করছে। এ বিবেচনায় ২২০ কোটি মানুষকেই জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকতে হচ্ছে।

যুক্তেরাষ্ট্রের জৈবচিকিৎসা ও জীববিজ্ঞান বিষয়ক জার্নাল ই-লাইফে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। ওই প্রতিবেদনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম গত ২১ এপ্রিল এ খবর দিয়েছে।

জিকা ভাইরাস এডিস প্রজাতির মশার মাধ্যমে ছড়ায়। এই মশা ডেঙ্গু ভাইরাসও ছড়ায়। জিকা ভাইরাস আক্রান্ত ব্যক্তির মাধ্যমেও সুস্থ মানুষের মধ্যে ভাইরাস ছড়াতে পারে। কোনও নারী যদি গর্ভাবস্থায় জিকা ভাইরাসে আক্রান্ত হন, তবে তার শিশু জন্ম নিতে পারে ছোট বা বিকৃত মস্তিষ্ক নিয়ে।

ই-লাইফে প্রকাশিত গবেষণা পরিচালনকারীদের অন্যতম সদস্য ও ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের অধ্যাপক ড. অলিভার ব্রাডি বলেন, আমরা সাধারণত যেভাবে জিকাকে সংজ্ঞায়িত করেছি, এই ভাইরাস ততো সরল নয়। আমাদের গবেষণায় দেখা গেছে, যেসব এলাকায় একবার জিকা ছড়িয়েছে, সেখানে আবারও আক্রান্ত হয়েছে মানুষ। এেেত্র সবচেয়ে বেশি দণি আমেরিকার বিশাল এলাকা ঝুঁকিপূর্ণ হলেও স্বস্তি দিচ্ছে না অন্য এলাকাগুলোর রেকর্ডও। তিনি বলেন, একবার ছড়িয়েছে বিধায় অন্যের মাধ্যমে আবারও ছড়াতে পারে, এমন বিবেচনায় বিশ্বের ২২০ কোটি মানুষ এখন জিকার ঝুঁকিপূর্ণ এলাকায় বাস করছে। এই অবস্থায় গবেষণা প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ (হু) সংশ্লিষ্ট সরকার ও বিভাগকে প্রয়োজনীয় পদপে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘প্রয়োজনীয় সব ব্যবস্থা’ নেয়ার হুমকি রাশিয়ার

বাল্টিক সাগরে রাশিয়া সীমান্তের খুব কাছাকাছি যুদ্ধজাহাজ পাঠিয়ে যুক্তরাষ্ট্র ভয় প্রদর্শন করেছে বলে সম্প্রতি অভিযোগ করেছে রাশিয়া। সাথে সাথে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে বলেছে যে, ভবিষ্যতে এমন ঘটনা ঘটলে রাশিয়ার সামরিক বাহিনী এর জবাব দিতে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেবে।

ন্যাটো ও রাশিয়ার মধ্যে দ্বিপাকি এক বৈঠকের পর ন্যাটোতে মস্কোর রাষ্ট্রদূত আলেক্সান্দার গ্রুসকোস বলেন, ১১ এপ্রিলের ঘটনা দেখিয়েছে যে, যতণ পর্যন্ত ন্যাটো জোট রাশিয়ার সীমান্ত থেকে নিজেদেরকে গুটিয়ে না নিচ্ছে ততণ পর্যন্ত সম্পর্কের কোনো উন্নতি হবে না।

রাষ্ট্রদূত আলেক্সান্দার গ্রুশকোস বলেন, ‘এই ঘটনা রাশিয়ার উপর এক ধরনের সামরিক মতা চর্চা করার চেষ্টা। সামরিক মতা চর্চার এই ধরনের চেষ্টার জবাব দিতে আমরা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করব’। অন্যদিকে ন্যাটোতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ডগলাস লিউত বাল্টিক সাগরের ঘটনার জন্য রাশিয়াকে দায়ী করেছেন। তিনি বলেন, যুদ্ধজাহাজ মিশাইল ডেস্ট্রয়ার ইউএসএস কুক তাদের নিয়মিত কাজের অংশ হিসেবে পোল্যান্ডের কাছে বাল্টিক সাগরে অবস্থান করছিল। এই সময় রাশিয়ার যুদ্ধবিমান জাহাজটির খুব কাছ দিয়ে বেশ কয়েকবার উড়ে যায়।

ন্যাটো-রাশিয়া বৈঠককালে ডগলাস লিউট এই ঘটনাকে ভয়ঙ্কর বলে বর্ণনা করে বলেন, ‘আমরা আন্তর্জাতিক জলসীমায় অবস্থান করছিলাম’।

এই ঘটনার প্রতিক্রিয়ায় গত সপ্তাহে পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেন, যুদ্ধজাহাজের উচিৎ ছিল রাশিয়ার যুদ্ধবিমানের উপর গুলিবর্ষণ করা। আরটিএনএন।

 

বছরে ৩০ হাজার করে স্টুডেন্ট ভিসা কমাচ্ছে ব্রিটেন

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রণালয় গত তিন বছর ধরে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোর জন্য বছরে ৩০ হাজারের বেশি করে শিক্ষার্থী ভিসা (স্টুডেন্ট ভিসা) প্রদান কমিয়েছে। এছাড়া ওই একই সময়ের মধ্যে আন্তর্জাতিক শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ দেয়ায় ৪১০টি শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র দফতরের ভাষ্য অনুসারে, অভিবাসন সুবিধার অপব্যবহার ঠেকাতেই এ ধরনের কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। তবে ব্রিটিশ শিক্ষার্থীদের সংগঠন ‘ন্যাশনাল ইউনিয়ন অব স্টুডেন্টস’ বলছে, অভিবাসনের হার কমানোর ল্য অর্জনে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ‘বলির পাঠা’ বানানো হয়েছে।

 

এ ধরনের সিদ্ধান্ত ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোর মান তিগ্রস্ত করতে পারে- শীর্ষ রাজনীতিকদের এমন আশঙ্কার মধ্যেও অভিবাসনের হার কমাতে এ পদপে নিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। তথ্য অধিকার আইনের আওতায় প্রকাশ করা জরিপে দেখা যায়, গত তিন বছরে মোট ৯৯ হাজার ৬৩৫টি ভিসার পরিমাণ কমানো হয়েছে। এর মধ্যে ২০১৩ সালে ৩৩ হাজার ২১০, ২০১৪ সালে ৩৪ হাজার ২১০ এবং ২০১৫ সালে ৩২ হাজার ২১৫টি ভিসা কমানো হয়েছে। এছাড়া ওই একই বছরগুলোতে যথাক্রমে ১৯৯, ১২৯ এবং ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়েছে।

 

ভূমিকম্পে ইকুয়েডরে নিহত ৬৪৬

ইকুয়েডরে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬৪৬ জনে দাঁড়িয়েছে। এখনও ১৩০ জন নিখোঁজ রয়েছেন। খবর বিবিসির। দণি আমেরিকার উত্তর-পশ্চিমের দেশটিতে গত ১৬ এপ্রিল ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে ব্যাপক হতাহত ও য়তির ঘটনা ঘটে। ভূমিকম্পে কয়েক হাজার মানুষ আহত হয়েছে। গৃহহীন হয়েছে অনেকে।

ভূমিকম্পের এক সপ্তাহ পরে দেশটির প্রেসিডেন্ট রাফায়েল কোরেরা বলেছেন, ভূমিকেম্প নিহতের সংখ্যা বেড়ে ৬৪৬ জনে দাঁড়িয়েছে। আরও ১৩০ জন নিখোঁজ রয়েছে। তিনি ভয়াবহ ভূমিকম্পে নিহতদের স্মরণে ৮ দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন।

গত ২৩ এপ্রিল শনিবার টেলিভিশনে প্রচারিত ভাষণে প্রেসিডেন্ট কোরেয়া বলেন, তার দেশের জন্য এই দিনগুলো বেদনার। ইকুয়েডর সঙ্কটের মধ্যে আছে। এটা জাতীয় ট্রাজেডি। কিন্তু তারা এই পরিস্থিতি কাটিয়ে উঠবেন।

ভূমিকম্পের পর যেসব দেশ ইকুয়েডরে উদ্ধারকারী দল পাঠিয়েছে, তাদের প্রশংসা করেছেন কোরেয়া। তিনি জানান, ধ্বংসস্তূপের নিচ থেকে ১১৩ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ইতোমধ্যে ইকুয়েডরে জরুরি সহায়তা পাঠিয়েছে। তবে আক্রান্ত এলাকার লোকজন খাদ্য, পানি ও অন্যান্য জরুরি সরবরাহে ঘাটতির অভিযোগ করছে। কোরেয়া বলেছেন, উদ্ধার ও পুনর্গঠনের কাজে তিন বিলিয়ন ডলারের মতো অর্থের প্রয়োজন হতে পারে। আর এ ল্েয বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহের প্রক্রিয়া শুরু হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের ১ কোটি পরিবারের সবাই অকর্মা

যুক্তরাষ্ট্রের ১ কোটি ৬ লাখ ৬০ হাজার পরিবার রয়েছে যার একটি সদস্যও কোনও কাজ করে না। এই সংখ্যা দেশটির মোট ১ কোটি ১৪ লাখ ১০ হাজার পরিবারের ১৯.৭ শতাংশ।

২০১৫ সালের হিসাবে এ তথ্য বেরিয়ে এসেছে। দেশটি ব্যুরো অব লেবার স্টাটিস্টিকস জানিয়েছে, বিবাহিত দম্পতি কিংবা পুরুষ বা নারীদের এই পরিবারগুলোর কোনও কোনওটির পরিবারে কোনও শিশু নেই, আবার কোনওটির ১৮ বছরের নিচে পোষ্যও রয়েছে।

১৯৯৫ সাল থেকে ব্যুরোর প থেকে এই হিসাবটি রাখা হচ্ছে আর এই বছরগুলোতে পরিস্থিতির পরিবর্তন নেই। ১৯৯৫ সালে এই হার ছিলো ১৮.৮ শতাংশ। ২০১১ সালে তা সর্বকালের সবচেয়ে বেশি সংখ্যায় উঠে আসে। যা ছিল ২০.২ শতাংশ। ২০১২ ও ১৩ সালে ২০ শতাংশ, ২০১৪ সালে কিছুটা কমে ১৯.৯ শতাংশে দাঁড়ায় আর ২০১৫ সালে দাঁড়ায় ১৯.৭ শতাংশে।

ব্যুরো জানিয়েছে, এই জরিপে কেউ যদি সপ্তাহে মোটে একটি কাজও করে থাকে তাহলেই কর্মজীবী হিসেবে দেখা হয়েছে। এছাড়াও পারিবারিক ব্যবসা, নিজস্ব ফার্মে কাজ করলেও তাকে গণনার আওতাভূক্ত করা হয়েছে। এছাড়াও পরিবারের অন্য কোনও সদস্যের ব্যবসায়ী প্রতিষ্ঠানে অবেতনভোগী কর্মী হয়ে সপ্তাহে অন্তত ১৫ ঘণ্টা কাজ করলেও তাদের শ্রমজীবী হিসেবে দেখা হয়েছে। এতে দেখা গেছে পরিবারগুলোর মধ্যে ১৯.৭ শতাংশ পরিবারের একটি সদস্যও কোনও এক প্রকারেও কাজে অংশ নেয়নি।

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।