মনসà§à¦° আহমদ
বঙà§à¦—ে তà§à¦°à§Ÿà§‹à¦¦à¦¶ শতকের শà§à¦°à§à¦¤à§‡ বখতিয়ার খিলজীর নদীয়া বিজয়ের পর লখনৌতে পà§à¦°à¦¥à¦® আনà§à¦·à§à¦ ানিক সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হয়। বিজà§à¦ž রাজনীতিবিদ বখতিয়ার খিলজী বà§à¦à¦¤à§‡ সম হয়েছিলেন যে, à¦à¦¦à§‡à¦¶à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦® শাসন টিকিয়ে রাখার জনà§à¦¯ রাজনীতিক শকà§à¦¤à¦¿ ও পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦° সাথে সাথে সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• পরিপà§à¦·à§à¦Ÿà¦¿ ও পà§à¦°à¦¤à¦¿à¦°à¦¾à¦° পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ তাই তিনি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° ধরà§à¦®à§€à§Ÿ ও সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• জীবন লালন ও পরিচালনার জনà§à¦¯ বিà¦à¦¿à¦¨à§à¦¨ সà§à¦¥à¦¾à¦¨à§‡ মসজিদ, মাদরাসাহ ও খানকাহ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেন। তাকে অনà§à¦¸à¦°à¦£ করে তাà¦à¦° ওমরাহগণও দেশের সরà§à¦¬à¦¤à§à¦° ঠসব জনহিতকর ও ধরà§à¦®à§€à§Ÿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান গড়ে তোলেন।
বখতিয়ার খিলজী পà§à¦°à¦¥à¦®à§‡ যে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সমাজ গঠন করেছিলেন তাতে ঠদেশীয় নও মà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° পাশাপাশি ছিল তà§à¦°à§à¦•à¦¿à¦¸à§à¦¤à¦¾à¦¨, ইরান ও আফগানিসà§à¦¤à¦¾à¦¨ থেকে আগত বাসিনà§à¦¦à¦¾à¦—ণ। à¦à¦¦à§‡à¦° সমনà§à¦¬à§Ÿà§‡ পà§à¦°à¦¥à¦® মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজ গঠিত হয়োছিল। মসজিদ ছিল সমাজের কেনà§à¦¦à§à¦°à¦¬à¦¿à¦¨à§à¦¦à§à¥¤
তà§à¦°à§Ÿà§‹à¦¦à¦¶ শতকের লখনৌতে মà§à¦¸à¦²à¦¿à¦® শাসন করà§à¦¤à¦¾à¦—ণের সাথে দিলà§à¦²à¦¿, বাগদাদ, মকà§à¦•à¦¾ মদীনাসহ মধà§à¦¯ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾à¦° মà§à¦¸à¦²à¦¿à¦® অধà§à¦¯à§à¦·à¦¿à¦¤ শহর ও à¦à¦²à¦¾à¦•à¦¾à¦° যোগাযোগ ছিল। à¦à¦° ফলে পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ বাংলাদেশে মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের সà§à¦·à§à¦ ৠপরিগঠন সমà§à¦à¦¬à¦ªà¦° হয়েছিল। কিনà§à¦¤à§ বাংলাদেশে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত মà§à¦¸à¦²à¦¿à¦® রাষà§à¦Ÿà§à¦°à¦Ÿà¦¿à¦° আদরà§à¦¶, বৈশিষà§à¦Ÿà§à¦¯ ও উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ও পà§à¦°à¦¾à¦£à¦¶à¦•à§à¦¤à¦¿à¦° ছিল নিজসà§à¦¬ দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾à¥¤ অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡ ছিল মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের নবাগত সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ সদসà§à¦¯à¦¦à§‡à¦° আকিদা - বিশà§à¦¬à¦¾à¦¸, চিনà§à¦¤à¦¾-à¦à¦¾à¦¬à¦¨à¦¾ ও চরিতà§à¦° গঠনের সতরà§à¦•à¦¤à¦¾à¦° অà¦à¦¾à¦¬à¥¤ পà§à¦°à¦¥à¦®à¦¦à¦¿à¦•à§‡ আগত তà§à¦°à§à¦•à¦¿ আফগান, পাঠান, ইরানী মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦—ণ ইসলামী শিকà§à¦·à¦¾ দীকà§à¦·à¦¾à§Ÿ যথেষà§à¦Ÿ উনà§à¦¨à¦¤ ছিল না। অনà§à¦¯à¦¦à¦¿à¦•à§‡ নতà§à¦¨ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যারা হচà§à¦›à¦¿à¦² তারা সবাই সà§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿà¥¤ তাদের কিছৠঅংশ ছিল পৌতà§à¦¤à¦²à¦¿à¦• হিনà§à¦¦à§ সমাজের অনà§à¦¤à¦°à§à¦—ত। ফলে আগত নও মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦°à¦•à§‡ নিয়ে গঠিত সমাজে ইসলাম à¦à¦¦à§‡à¦¶à§‡à¦°à¦‡ à¦à¦•à¦Ÿà¦¿ ধরà§à¦®à§‡ পরিণত হয় à¦à¦¬à¦‚ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সমাজ ঠদেশের à¦à¦•à¦Ÿà¦¿ সà§à¦¥à¦¾à§Ÿà§€ ও সà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¶à§€à¦² সমাজে পরিণত হয়, à¦à¦¬à¦‚ ঘটে সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• বিপরà§à¦¯à§Ÿà¥¤
à¦à¦‡ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• বিপরà§à¦¯à§Ÿà§‡à¦° মূলে ছিল তিনটি মৌলিক কারণ।
পà§à¦°à¦¥à¦®à¦Ÿà¦¿ হচà§à¦›à§‡ -হিনà§à¦¦à§ জাতি ও হিনà§à¦¦à§ ধরà§à¦®à§‡à¦° পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿, সূফীবাদের গঠনাকৃতি à¦à¦¬à¦‚ তৃতীয়টি হলো মোগল শাসকদের কারà§à¦¯à¦•à¦²à¦¾à¦ªà¥¤
ইসলামের আগমনকালে হিনà§à¦¦à§ পৌতà§à¦¤à¦²à¦¿à¦• ধরà§à¦® ও সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ ছিল à¦à¦¾à¦°à¦¤à¦¬à¦°à§à¦·à§‡à¦° ধরà§à¦®à§€à§Ÿ ও সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• পরিচয়। ইসলামের আগমনের পর ঠহিনà§à¦¦à§ ধরà§à¦®à§‡à¦° সাথে তার পà§à¦°à¦¤à§à¦¯ সংগà§à¦°à¦¾à¦® বাধে। ইসলাম তার বিপরীতে যথারà§à¦¥ à¦à§‚মিকায় অবতীরà§à¦£ হতে পারেনি। ফলে পৌতà§à¦¤à¦²à¦¿à¦•à¦¬à¦¾à¦¦à§€ দরà§à¦¶à¦¨ ও সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• বেড়াজালে মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজ আটকে পড়ে। বাংলার মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ বিপথগামী হলো। পà§à¦°à¦¤à¦¿à¦¬à§‡à¦¶à§€ হিনà§à¦¦à§à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à§‡ ও অনà§à¦•à¦°à¦£à§‡ বহৠকà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦° ও শরিয়ত বিরোধী পà§à¦°à¦¥à¦¾à¦° তারা অনà§à¦¸à¦¾à¦°à§€ হয়ে পড়ল।
বহৠহিনà§à¦¦à§ ধরà§à¦®à§€à§Ÿ আচার অনà§à¦·à§à¦ ান পà§à¦°à¦šà§à¦›à¦¨à§à¦¨à¦à¦¾à¦¬à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶ করে à¦à¦¬à¦‚ কালকà§à¦°à¦®à§‡ তাদের ধরà§à¦®à§‡à¦° অঙà§à¦—ীà¦à§‚ত হয়ে ওঠে। অনেক নও মà§à¦¸à¦²à¦¿à¦® দà§à¦°à§à¦¬à¦²à¦¤à¦¾ ও অশিকà§à¦·à¦¾à¦° করণে পূরà§à¦¬à§‡à¦° দেবদেবীর পূজায় ও কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦° পালনে অà¦à§à¦¯à¦¸à§à¦¤ থাকে ; আবার অনেকে সà§à¦¬à¦¿à¦§à¦¾ মতো সেগà§à¦²à§‹à¦•à§‡ ইসলামী জেওর পরিয়ে ধরà§à¦®à§€à§Ÿ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à§Ÿ উনà§à¦¨à§€à¦¤ করতে থাকে। মা- বরকত, ওলা বিবি, শীতলা বিবির পূজা দেয়া, শিনà§à¦¨à¦¿ দেয়া (হরি লà§à¦Ÿà§‡à¦° মতো) তবররà§à¦• (পà§à¦°à¦¸à¦¾à¦¦) বিতরণ করা মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ সমাজে পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ হয়ে যায়। কà§à¦°à¦†à¦¨à§‡à¦° আয়াত লিখিত বা কিংবা হিনà§à¦¦à§ ধরà§à¦®à§‡à¦° মনà§à¦¤à§à¦° লিখিত তাবিজ কবচ পরার পà§à¦°à¦¥à¦¾, কলেরা বসনà§à¦¤ মহামারীর সময় হিনà§à¦¦à§à¦° অনà§à¦•à¦°à¦£à§‡ মাটির পাতà§à¦°à§‡ à¦à¦¸à¦¬ আয়াত বা মনà§à¦¤à§à¦° লিখে বাড়ির দরজায় টাঙà§à¦—ান, তেল পড়া, নà§à¦¨ পড়া, পানি পড়া, কালোজিরা পড়া পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ খাওয়ার রেওয়াজ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ বেশ চালৠহয়ে পড়ে।
ইসলামের উপরে হিনà§à¦¦à§à¦§à¦°à§à¦®à§‡à¦° à¦à¦‡ পà§à¦°à¦à¦¾à¦¬ লà§à¦¯ করে à¦à¦• জন ইংরেজ লেখক বলেছেন: “যদিও হিনà§à¦¦à§à¦°à¦§à¦°à§à¦® বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° অঙà§à¦—ে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° ধরà§à¦® বিশà§à¦¬à¦¾à¦¸à§‡ তফাৎটা দিন থেকে রাতà§à¦°à¦¿à¦° পারà§à¦¥à¦•à§à¦¯à§‡à¦° মতো ,তবà§à¦“ হিনà§à¦¦à§ ধরà§à¦® অনà§à¦¯ যে ধরà§à¦®à§‡à¦° সংসà§à¦ªà¦°à§à¦¶à§‡ à¦à¦¸à§‡à¦›à§‡ , সেটিকে আশà§à¦šà¦°à§à¦¯ à¦à¦¾à¦¬à§‡ নিজের রঙে রাঙিয়ে তà§à¦²à§‡à¦›à§‡à¥¤ ... ঠরকম অবসà§à¦¥à¦¾ à¦à¦¾à¦°à¦¤à§‡ বহৠেেতà§à¦°à¦‡ দেখা গিয়েছিল à¦à¦¬à¦‚ ইসলামের পরিচà§à¦›à¦¨à§à¦¨ সহজ সরল ধরà§à¦®à¦¬à¦¿à¦¶à§à¦¬à¦¾à¦¸à§‡ বহৠশতাবà§à¦¦à§€à¦° হিনà§à¦¦à§ পà§à¦°à¦à¦¾à¦¬à§‡ মালিনà§à¦¯ জনà§à¦®à§‡ ছিল। (মধà§à¦¯à¦¬à¦¿à¦¤à§à¦¤ সমাজের বিকাশ।)
ঠকথা ঠিক যে বাংলাদেশে ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° সাথে সূফী ও আলেমগণের নাম অঙà§à¦—াঙà§à¦—ী বিজড়িত। আরব, ইয়েমেন, ইরাক, ইরান, মধà§à¦¯ à¦à¦¶à¦¿à§Ÿà¦¾ ও উতà§à¦¤à¦° à¦à¦¾à¦°à¦¤ থেকে সূফী ও আলেমগণ বাংলায় আগমন করেন। বাংলায় ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° ইতিহাসে তাà¦à¦¦à§‡à¦° অবদান অপরিসীম।
যে সূফীসাধকগণ ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ জিহাদে অবতীরà§à¦£ হয়েছেন, পরবরà§à¦¤à§€à¦¤à§‡ à¦à¦‡ সূফী সাধকদের নামে কিছৠবà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£à§à¦¯à¦¬à¦¾à¦¦ পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ মহাযানী বৌদà§à¦§ সমà§à¦°à¦¾à¦Ÿ কণিষà§à¦•à§‡à¦° আমলে আফগানিসà§à¦¤à¦¾à¦¨, সমরকনà§à¦¦, বোখারা ও বলখ পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ à¦à¦²à¦¾à¦•à¦¾à§Ÿ বৌদà§à¦§ ধরà§à¦® বিসà§à¦¤à¦¾à¦° লাঠকরেছিল। à¦à¦œà¦¨à§à¦¯ মà§à¦¸à¦²à¦¿à¦® সূফীদের à¦à¦•à¦Ÿà¦¿ অংশ ওসব à¦à¦²à¦¾à¦•à¦¾à¦° বৌদà§à¦§ à¦à¦¿à§ ও ইরানের জরথà§à¦°à§à¦·à§à¦Ÿà¦¬à¦¾à¦¦à§€ যোগী সনà§à¦¨à§à¦¯à¦¾à¦¸à§€à¦¦à§‡à¦° সাধন পদà§à¦§à¦¤à¦¿ দà§à¦¬à¦¾à¦°à¦¾ বেশ পà§à¦°à¦à¦¾à¦¬à¦¿à¦¤ হয়ে পড়ে।
ইতিহাসের দিকে তাকালে দেখতে পাওয়া যায় ১২ শত খà§à¦°à¦¿à¦·à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡à¦° দিকে সà§à¦²à¦¤à¦¾à¦¨ আলী মরà§à¦¦à¦¾à¦¨ খিলজীর সময় কাজী রà§à¦•à¦¨à§à¦¦à§à¦¦à§€à¦¨ সমরকনà§à¦¦à§€ বাংলাদেশে আগমন করেন। তাà¦à¦° সংসà§à¦ªà¦°à§à¦¶à§‡ আসে à¦à§‹à¦œà¦° বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£ । তিনি ইসলামের পà§à¦°à¦¤à¦¿ অনà§à¦°à¦•à§à¦¤ হয়ে ইসলাম গà§à¦°à¦¹à¦£ করেন। à¦à§‹à¦œà¦° বà§à¦°à¦¾à¦¹à§à¦®à¦£ কাজী রà§à¦•à¦¨à§à¦¦à§à¦¦à§€à¦¨à¦•à§‡ অমৃতকৠনামে à¦à¦• খানা সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ গà§à¦°à¦¨à§à¦¥ উপহার দেন। কাজীসাহেব আরবী ও ফারà§à¦¸à§€ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ তার অনà§à¦¬à¦¾à¦¦ করেন। অমৃতকৠছিল গà§à¦°à§ গোরনাথের অনà§à¦¸à¦¾à¦°à§€à¦¦à§‡à¦° ধরà§à¦®à§€à§Ÿ গà§à¦°à¦¨à§à¦¥à¥¤ ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡ যোগ চরà§à¦šà¦¾ ও রিপৠদমনের উপায় বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে à¦à¦¬à¦‚ জীবন মরণের বিà¦à¦¿à¦¨à§à¦¨ রূপ à¦à¦¬à¦‚ সৃষà§à¦Ÿà¦¿ জà§à¦žà¦¾à¦¨ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ দরà§à¦¶à¦¨ শাসà§à¦¤à§à¦° আলোচিত হয়েছে। à¦à¦‡ অমৃতকৠসূফী সমাজে বিপà§à¦² জনপà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦¾ অরà§à¦œà¦¨ করে à¦à¦¬à¦‚ তà§à¦°à§Ÿà§‹à¦¦à¦¶ শতকের পর সূফীদের চিনà§à¦¤à¦¾ ও সাধনা পদà§à¦§à¦¤à¦¿à¦¤à§‡ à¦à¦¾à¦°à¦¤à§€à§Ÿ দরà§à¦¶à¦¨ পà§à¦°à¦¬à¦²à¦à¦¾à¦¬à§‡ অনà§à¦ªà§à¦°à¦¬à§‡à¦¶ করে।
ঠà¦à¦¾à¦¬à§‡ দেখা যায় সূফীদের মধà§à¦¯à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ দল সৃষà§à¦Ÿà¦¿ হয় যারা শরিয়তের বাইরের কোন পদà§à¦§à¦¤à¦¿ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোন ইতঃসà§à¦¤à¦¤à¦¾ করেননি। বাংলাদেশের সূফীদের à¦à¦‡ দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ দলটির সংখà§à¦¯à¦¾à¦‡ অধিক à¦à¦¬à¦‚ à¦à¦° আধিকà§à¦¯ মà§à¦¸à¦²à¦¿à¦® সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বিপরà§à¦¯à§Ÿà§‡ বিরাটà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦à¦¾à¦¬ বিসà§à¦¤à¦¾à¦° করছে।
বাংলাদেশের মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের বিপরà§à¦¯à§Ÿà§‡à¦° মূলে তৃতীয় যে শকà§à¦¤à¦¿ কাজ করেছে, সেটি হলো তà§à¦°à§à¦•à¦¿ ও মà§à¦˜à¦² শাসকদের কারà§à¦¯à¦•à¦²à¦¾à¦ªà¥¤ ইসলামের মধà§à¦¯à§‡ তà§à¦°à§à¦•à¦¿à¦¦à§‡à¦° আগমন ঘটেছে অনেক পরে, যে কারণে তারা রাজতনà§à¦¤à§à¦°à§‡ যেমন পরিপকà§à¦•à¦¤à¦¾ অরà§à¦œà¦¨ করেছিলেন ইসলামে তেমনটি ছিল না। মà§à¦˜à¦² শাসকদের েেতà§à¦° ঠকথাটিতো আরো à¦à§Ÿà¦¾à¦¨à¦• সতà§à¦¯à¥¤ মোঘল আমলের শà§à¦°à§à¦¤à§‡à¦‡ ইসলাম সমà§à¦ªà¦°à§à¦•à§‡ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° মনে বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿ সৃষà§à¦Ÿà¦¿à¦° চেষà§à¦Ÿà¦¾ চলে। মোঘল সমà§à¦°à¦¾à¦Ÿ আকবরের আমলেই বাংলাদেশ মোঘল শাসনাধীনে আসে। মà§à¦˜à¦² শাসনের সাথে সাথে আকবরের বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ চিনà§à¦¤à¦¾ বাংলায় পৌà¦à¦›à§‡ যায়। সমà§à¦°à¦¾à¦Ÿ আকবর দà§à¦¬à§€à¦¨à§‡ ইলাহী পà§à¦°à¦šà¦¾à¦° করার সাথে সাথে হিনà§à¦¦à§à¦¦à§‡à¦° বনà§à¦§à§à¦¤à§à¦¬ অরà§à¦œà¦¨à§‡à¦° লà§à§‡à¦¯ নিজে কপালে চনà§à¦¦à¦¨ টিপ ও গলায় রà§à¦¦à§à¦°à¦¾à¦°à§‡ মালা পরতে লাগল। হিনà§à¦¦à§à¦°à¦¾ দেশে মূরà§à¦¤à¦¿à¦ªà§‚জার অবাধ অধিকার লাঠকরল। অনà§à¦¯ দিকে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ বহà§à¦§à¦°à§à¦®à§€à§Ÿ সà§à¦¯à§‹à¦— সà§à¦¬à¦¿à¦§à¦¾ ও অধিকার থেকে বঞà§à¦šà¦¿à¦¤ হলো। বাদশাহের হেরেমে নিয়মিত অগà§à¦¨à¦¿à¦ªà§‚জা ও মূরà§à¦¤à¦¿à¦ªà§‚জা চলতে লাগল। বাদশাহ নিজে হিনà§à¦¦à§ ললনার পানি গà§à¦°à¦¹à¦£ করলেন।
“শà§à¦§à§ তাই নয়, আকবরের à¦à¦‡ নীতি “সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ মà§à¦¸à¦²à¦¿à¦® বাংলার গোড়া হইতেই সà§à¦²à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° বাঙালি রমনী বিবাহের সূতà§à¦° ধরিয়া বাংলা à¦à¦¾à¦·à¦¾ মà§à¦¸à¦²à¦¿à¦® রাজ অনà§à¦¤à¦ªà§à¦°à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶ করিতে থাকে। তাহার উপরে গৌড়ের হেরেমে বাঙালি পরিচালিকা নিযà§à¦•à§à¦¤à¦¿à¦¤à§‡à¦“ à¦à¦‡ à¦à¦¾à¦·à¦¾ বাদশাহদের (সà§à¦²à¦¤à¦¾à¦¨à¦¾à¦¤à§‡à¦°) পরিবারে ধীরে ধীরে ছড়াইয়া পড়িতেছিল।” শà§à¦§à§ à¦à¦¾à¦·à¦¾à¦‡ নয়, à¦à¦¾à¦·à¦¾à¦° পাশাপাশি হিনà§à¦¦à§ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ সà§à¦²à¦¤à¦¾à¦¨à¦¦à§‡à¦° পরিবারে ছড়িয়ে পড়ে। বাংলার সà§à¦²à¦¤à¦¾à¦¨- সà§à¦¬à§‡à¦¦à¦¾à¦°à¦—ণ ইসলামী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ রণে আগà§à¦°à¦¹à§€ ছিলেন না। মà§à¦˜à¦² সà§à¦¬à§‡à¦¦à¦¾à¦°à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° শায়েসà§à¦¤à¦¾ খান ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ আগà§à¦°à¦¹ দেখান। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° মà§à¦°à§à¦¶à¦¿à¦¦à¦•à§à¦²à§€ খা নকে দেখা যায় ইসলাম পà§à¦°à¦šà¦¾à¦° , ইসলামী বিধি বিধান কঠোরà¦à¦¾à¦¬à§‡ পালনে তৎপর। নওয়াব মà§à¦°à§à¦¶à¦¿à¦¦ কà§à¦²à§€ খানের মৃতà§à¦¯à§à¦° পর থেকে ইংজেদের হাতে মীর কাশিমের পরাজয় পরà§à¦¯à¦¨à§à¦¤ দীরà§à¦˜ ৩৮ বছর মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ শাসকগণ à¦à¦®à¦¨ কোন দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করতে সম হয়নি যা অনà§à¦¯ জাতির নিকট আদরà§à¦¶ বলে গৃহীত হতে পারে। ফলে মà§à¦¸à¦²à¦¿à¦® সংসà§à¦•à§ƒà¦¾à¦¤ বিরাট হà§à¦®à¦•à¦¿à¦° মà§à¦–ে পতিত হয়। যে হà§à¦®à¦•à¦¿à¦° মà§à¦– থেকে আজও বাংলা দেশে মà§à¦¸à¦²à¦¿à¦® সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ রা পায়নি। মà§à¦¸à¦²à¦¿à¦® সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ বিপরà§à¦¯à§Ÿà§‡à¦° à¦à¦¸à¦¬ মৌলিক কারণের সাথে যোগ হয়েছে বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ আকাশ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ দাবানল। à¦à¦¸à¦¬ কিছà§à¦° পà§à¦°à¦¤à¦¿ সà§à¦¨à¦œà¦° দিয়ে জাতিকে সামনে চালায়ে নিতে তৌহিদী জনতার বিশেষ করে দেশের শাসককà§à¦²à§‡à¦° অতি সাবধান ও যতœà¦¬à¦¾à¦¨ হওয়া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤