ড. মাহফà§à¦œà§à¦° রহমান আখনà§à¦¦
‘à¦à¦¡à¦¼ à¦à¦²à§‹ à¦à¦²à§‹ à¦à¦¡à¦¼ আম পড় আম পড়’ আম গাছের নিচে বসে à¦à¦®à¦¨à¦¤à¦°à§‹ সà§à¦²à§‹à¦—ান নিয়ে আম কà§à¦¡à¦¼à§‹à¦¨à§‹à¦° মজা যে কত রোমাঞà§à¦šà¦•à¦° তা অà¦à¦¿à¦œà§à¦ž বকà§à¦¤à¦¿ ছাড়া অনà§à¦à¦¬ করতে পারবে না। গà§à¦°à¦¾à¦®à§à¦¯ জীবনে কৈশোরের উচà§à¦›à§à¦¬à¦²à¦¤à¦¾ ও দà§à¦°à¦¨à§à¦¤à¦ªà¦¨à¦¾à¦° সাথে কাà¦à¦šà¦¾-পাকা আম কà§à¦¡à¦¼à§‹à¦¨à§‹à¦° সà§à¦®à§ƒà¦¤à¦¿ হৃদয় থেকে à¦à¦–নো মà§à¦›à§‡ ফেলতে পারিনি। বিশেষ করে ডালà¦à¦¾à¦™à§à¦—া à¦à¦¡à¦¼à§‡à¦° পরে আমতলার হৈচৈ à¦à¦•à¦Ÿà¦¿ অনà§à¦¯à¦°à¦•à¦® মজা। সেই মজার বনà§à¦¯à¦¾ বয়ে আনে বছরের নতà§à¦¨ ঋতৠগà§à¦°à§€à¦¸à§à¦®à¥¤ মà§à¦²à¦¤ বৈশাখ-জà§à¦¯à§ˆà¦·à§à¦ মাস নিয়েই ঠঋতà§à¦° অবয়ব তৈরি। বছরের পà§à¦°à¦¥à¦® মাস হিসেবে à¦à¦° আলাদা à¦à¦•à¦Ÿà¦¾ আদর-কদরও জাতি ধরà§à¦® বরà§à¦£ নিরà§à¦¬à¦¿à¦¶à§‡à¦·à§‡ সকলের কাছে লকà§à¦·à¦£à§€à¦¯à¦¼à¥¤ বিশেষ করে মানà§à¦· যখন অপসংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° হাত থেকে বাà¦à¦šà¦¾à¦° পà§à¦°à¦¯à¦¼à¦¾à¦¸à§‡ মাটির সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° কাছাকাছি যাওয়ার পà§à¦°à¦¯à¦¼à¦¾à¦¸ চালাচà§à¦›à§‡ তখনও বিশেষ গোষà§à¦ ী আধà§à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à¦° মোড়কে ঠউৎসবটাকেও শিরকবাদের দিকে à¦à§à¦à¦•à§‡ দেয়ার সকল পরিকলà§à¦ªà¦¨à¦¾ সফলতার সাথে বাসà§à¦¤à¦¬à¦¾à¦¯à¦¼à¦¿à¦¤ করছে। জাতির জনà§à¦¯ à¦à¦Ÿà¦¾ কতটা কলà§à¦¯à¦¾à¦£ আর অকলà§à¦¯à¦¾à¦£ বয়ে আনতে তা বিশà§à¦²à§‡à¦·à¦£ করার জনà§à¦¯à§‡ গবেষণার দরকার নেই à¦à¦•à¦Ÿà§à¦–ানি চোখ কান খোলা রাখলেই যথেষà§à¦Ÿà¥¤
আলিম সমাজে বৈশাখ পালনের বিষয়ে নানা মত লকà§à¦·à¦£à§€à¦¯à¦¼à¥¤ অনেকে ঢালাওà¦à¦¾à¦¬à§‡ বাংলা নববরà§à¦·à¦•à§‡ à¦à¦•à¦¤à§à¦¬à¦¬à¦¾à¦¦à§€ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ থেকে বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ করে ইচà§à¦›à¦¾à¦•à§ƒà¦¤à¦à¦¾à¦¬à§‡ শিরকবাদী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° সাথে মিলিয়ে দেন। à¦à¦®à¦¨à¦•à¦¿ বাংলা নববরà§à¦·à¦•à§‡ অংশীবাদী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦°à¦‡ উৎসব বলে চালিয়ে দেয়ার পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦“ বেশ জোরেশোরে লকà§à¦·à¦£à§€à¦¯à¦¼à¥¤ কেউ কেউ আবার ঠধরনের আলোচনায় সংকীরà§à¦£ মানসিকতার গনà§à¦§ শোকেন। তারা খানিকটা নীরব থেকে না দেখার à¦à¦¾à¦¨ করেন। আর কেউবা মনে করেন à¦à¦Ÿà¦¾ নিয়ে আলোচনারই বা পà§à¦°à¦¯à¦¼à§‹à¦œà¦¨ কি? হাতেগোনা দà§-চারজন বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ মনে করেন à¦à¦Ÿà¦¾à¦•à§‡ à¦à¦•à¦Ÿà¦¾ নিছক নিরà§à¦®à¦² আননà§à¦¦à§‡à¦° দিন হিসেবে উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করা উচিত। বিশà§à¦¬à¦¾à¦¸à§€ মহলের à¦à¦®à¦¨ দà§à¦°à§à¦¬à¦² চিনà§à¦¤à¦¾ ও বিরà§à¦¤à¦•à§‡à¦° মাà¦à§‡à¦‡ ইতোমধà§à¦¯à§‡ à¦à¦Ÿà¦¿ à¦à¦–ন à¦à¦•à¦Ÿà¦¿ বাঙালির খà§à¦¶à¦¿à¦° অনà§à¦·à§à¦ ানে রূপ নিয়েছে। চৈতালী খরা যখন মানà§à¦·à§‡à¦° পকেটকেও অরà§à¦¥à¦¶à§‚নà§à¦¯ করেছে তখনও ঋণ করে হলেও ঠউৎসবের কেনাকাটা নিয়ে বাজারে বাজারে à¦à¦¿à¦¡à¦¼à§‡à¦° মাতম। à¦à¦•à¦¦à¦¶à¦• আগে à¦à¦Ÿà¦¾ রাজধানীতে জমজমাট অবসà§à¦¥à¦¾à¦¯à¦¼ চলে à¦à¦²à§‡à¦“ à¦à¦–ন শà§à¦§à§ বিà¦à¦¾à¦—ীয় শহর নয়, গà§à¦°à¦¾à¦®à§‡-গঞà§à¦œà§‡à¦“ ছড়িয়ে পড়েছে à¦à¦° ঢেউ। নিজেদের আধà§à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à¦° সাথে খাপ খাওয়াতে হলে বৈশাখী ফà§à¦¯à¦¾à¦¶à¦¨à§‡à¦° সাথে মিলিত হতেই হবে। à¦à¦®à¦¨ মানসিকতা à¦à¦–ন শিকà§à¦·à¦¿à¦¤-অরà§à¦§à¦¶à¦¿à¦•à§à¦·à¦¿à¦¤ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¦à§‡à¦° মধà§à¦¯à§‡ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ চলে à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤
হà§à¦œà§à¦—ে বাঙালি বলে à¦à¦•à¦Ÿà¦¾ কথা বেশ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া পেয়েছে আমাদের সমাজে। আমরা নিজেরা হà§à¦œà§à¦—ে পড়ে যাই আবার নিজেরাই নিজেদের ঠনামে সমà§à¦¬à§‹à¦§à¦¨ করি। বিনোদনের মাধà§à¦¯à¦®à¦—à§à¦²à§‹ যখন বিদেশি আগà§à¦°à¦¾à¦¸à¦¨à§‡à¦° শিকার তখন কিছৠদেশপà§à¦°à§‡à¦®à¦¿à¦• মানà§à¦· নিরà§à¦®à¦² দেশজ অনà§à¦à§‚তির উনà§à¦®à§‹à¦šà¦¨ করতে আমাদের সà§à¦¬à¦•à§€à¦¯à¦¼ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বিকাশে মনোনিবেশ করেছেন। à¦à¦Ÿà¦¾ নিঃসনà§à¦¦à§‡à¦¹à§‡ মহৎ উদà§à¦¯à§‹à¦—। কিনà§à¦¤à§ আমরা মনে হয় খà§à¦¬ সচেতনতার সাথে ঠকাজটি করতে পারিনি। যাদের থেকে নিজেকে আলাদা করতে শেকড়ের সনà§à¦§à¦¾à¦¨à§‡ বেরিয়ে à¦à¦²à¦¾à¦® আবারো তারাই আমাদের মাথার উপর à¦à¦° করেছে অদৃশà§à¦¯à§‡à¦° শকà§à¦¤ হাতে à¦à¦° দিয়ে। শেকড়ের নামে আমাদের নিয়ে যাচà§à¦›à§‡ টিপচনà§à¦¦à¦¨, উলà§à¦§à§à¦¬à¦¨à¦¿, পà§à¦°à¦¾à¦£à§€à¦ªà§‚জা আর মà§à¦–োশ কালচারে। আজ বৈশাখী মেলার নামে বইছে বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বৈরি বাতাস; চলছে উলঙà§à¦— সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° পৃষà§à¦ পোষকতা, যà§à¦¬à¦•-যà§à¦¬à¦¤à¦¿à¦° নিরà§à¦²à¦œà§à¦œ মেলামেশা, বটমূলে বসে কপোত কপোতির পানà§à¦¤à¦¾ খাওয়ার নামে অশà§à¦²à§€à¦²à¦¤à¦¾à¦° সà§à¦°à§‹à¦¤ বওয়া, পà§à¦°à¦—তির নাম করে অশà§à¦²à§€à¦²à¦¤à¦¾à¦° বিষবাষà§à¦ª ছড়ানো, বাঙালি সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° নাম করে বিশà§à¦¬à¦¾à¦¸ বিরোধী ও চরিতà§à¦° বিধà§à¦¬à¦‚সী করà§à¦®à¦•à¦¾à¦£à§à¦¡; যা কোনো কোনো ধরà§à¦®à§‡à¦° আবরণে পরিচালিত হয়ে থাকে। মিডিয়া ও ফà§à¦¯à¦¾à¦¶à¦¨ হাউসগà§à¦²à§‹à¦° অতি উৎসাহী করà§à¦®à¦¸à§‚চি ঠধারায় যেমন মানব সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤à¦¤à¦¾ সমà§à¦ªà§à¦°à¦¸à¦¾à¦°à¦¿à¦¤ করছে তেমনি যে বৈরি হাওয়ার à¦à¦¯à¦¼à§‡ শেকড়ের সনà§à¦§à¦¾à¦¨à§‡à¦° পà§à¦°à¦¯à¦¼à¦¾à¦¸, সেই হাওয়া ধà§à¦®à§à¦®à¦¾à¦šà¦¾à¦²à§‡ দোলা দিচà§à¦›à§‡ à¦à¦¿à¦¨à§à¦¨ কৌশলে। à¦à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ কোনো কথা বললেই তাকে পà§à¦°à¦—তির অনà§à¦¤à¦°à¦¾à¦¯à¦¼ কিংবা বাঙালি সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বিরোধী বলে আখà§à¦¯à¦¾ দেয়া হয়। যারা à¦à¦®à¦¨à¦Ÿà¦¿ বলেন তাদের যদি পà§à¦°à¦¶à§à¦¨ করা হয় যে, আসলে বাঙালির পরিচয় কি? বাঙালি মানে কি বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ চলা? আজকাল জà§à¦¬à¦¿à¦¨, à¦à§‚ত, কà§à¦•à§à¦°, শৃগাল, বানর ও গরà§-ছাগলসহ বিà¦à¦¿à¦¨à§à¦¨ পà§à¦°à¦¾à¦£à§€à¦° মà§à¦–োশ পড়ে বাঙালি সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বিকাশ ঘটনোর চেষà§à¦Ÿà¦¾ চলছে। à¦à¦Ÿà¦¾à¦•à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§‡à¦° হাতিয়ার হিসেবে উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨à§‡à¦° চেষà§à¦Ÿà¦¾ করা হলেও ঠদৃশà§à¦¯ দেখে রসিকজন বলে থাকেন, বাঙালি মানে যদি পশà§à¦¦à§‡à¦° মà§à¦–োশ হয়, তবে কি আমাদের পূরà§à¦¬à¦ªà§à¦°à§à¦· মানà§à¦· ছিল না?
সতà§à¦¯à¦¿à¦•à¦¾à¦° অরà§à¦¥à§‡ বাংলা নববরà§à¦·à§‡à¦° ঠবৈশাখী à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ বিশà§à¦¬à¦¾à¦¸ ও সà§à¦¥à¦¾à¦¨à§€à¦¯à¦¼ রীতি-পদà§à¦§à¦¤à¦¿à¦°à¦‡ পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¨à¥¤ কেননা ঠসনের পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ হয়েছে হিজরি সালকে ঘিরে à¦à¦¬à¦‚ মাসের নামগà§à¦²à§‹à¦•à§‡ নেয়া হয়েছে শকাবà§à¦¦ থেকে। মোগল সমà§à¦°à¦¾à¦Ÿ মহামতি আকবর বিà¦à¦¿à¦¨à§à¦¨ অঞà§à¦šà¦²à§‡à¦° খাজনা আদায়ের সà§à¦¬à¦¿à¦§à¦¾à¦° জনà§à¦¯ অঞà§à¦šà¦² বিশেষে ফসলি বা মৌসà§à¦®à§€ সনের পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ করেছিলেন, যেমন বাংলার জনà§à¦¯ বাংলা সন, মহারাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° জনà§à¦¯ সà§à¦° সন, উড়িষà§à¦¯à¦¾à¦° জনà§à¦¯ আমলী সন পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿à¥¤ ১৫৮৫ সালের ১০ মারà§à¦š নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦®à¦¾ জারি হলেও হিজরি সালের সাথে à¦à¦•à¦¤à§à¦°à§‡ গণনা শà§à¦°à§ করা হয়েছে সমà§à¦°à¦¾à¦Ÿ আকবরের সিংহাসনে আরোহণের সময়কাল থেকে অরà§à¦¥à¦¾à§Ž ১৫৫৬ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡à¦° ১১ মারà§à¦š মোতাবেক ৯৬৩ হিজরি থেকে। যেহেতৠসৌরবছর ৩৬৫ দিনে à¦à¦¬à¦‚ হিজরি বছর ৩৫৪ দিনে হয়। ফলে পà§à¦°à¦¤à¦¿ বছর হিজরি সাল ১১ দিন à¦à¦—িয়ে যায়, তাই বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ বাংলা সন ১৪১৮ হলেও হিজরি সন ১৪৩৩ ঠপৌà¦à¦›à§‡à¦›à§‡à¥¤ আর ঠকথা সকলেরই à¦à¦¾à¦²à§‹à¦à¦¾à¦¬à§‡ জানা আছে যে, হিজরি সাল শà§à¦°à§ হয়েছে মহানবী হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স.)-à¦à¦° হিজরতের ঘটনা ও সময়কে কেনà§à¦¦à§à¦° করে à¦à¦¬à¦‚ তা পà§à¦°à¦¬à¦°à§à¦¤à¦¨ করেছেন খোলাফয়ে রাশেদীনের দà§à¦¬à¦¿à¦¤à§€à¦¯à¦¼ খলিফা হযরত উমার বিন খাতà§à¦¤à¦¾à¦¬ (রা.)।
ঘূরà§à¦£à¦¿à¦à¦¡à¦¼, সাইকà§à¦²à§‹à¦¨, টরà§à¦¨à§‡à¦¡à§‹, সিডর ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ বৈশাখের সব চেয়ে বড় আতঙà§à¦•; যা পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦›à¦°à¦‡ দেশের জনগণ à¦à§‹à¦— করে থাকে। কিনà§à¦¤à§ ঠসবকে যতটা à¦à¦¯à¦¼ পাই তার বেশি à¦à¦¯à¦¼ পাই অপসংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° সিডরে। কারণ à¦à¦¡à¦¼à§‡ কà§à¦·à¦¤à¦¿ হয় à¦à¦•à¦Ÿà¦¿ à¦à¦²à¦¾à¦•à¦¾à¦°à¥¤ অলà§à¦ªà¦¦à¦¿à¦¨à§‡à¦‡ ঠকà§à¦·à¦¤à¦¿ পà§à¦·à¦¿à¦¯à¦¼à§‡ নেয়া যায়। কিনà§à¦¤à§ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• অঙà§à¦—নের সাইকà§à¦²à§‹à¦¨, টরà§à¦¨à§‡à¦¡à§‹, টাইফà§à¦¨, সিডর সবচেয়ে বেশি মারাতà§à¦®à¦•à¥¤ কারণ à¦à¦¤à§‡ গোটা জাতি ধà§à¦¬à¦‚স হয়। যে জাতির সাহিতà§à¦¯ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ যত উনà§à¦¨à¦¤, সে জাতিও ততটা উনà§à¦¨à¦¤à¥¤ আজ আমাদের দেশের সাহিতà§à¦¯ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° অঙà§à¦—নে সাইকà§à¦²à§‹à¦¨, ঘূরà§à¦£à¦¿à¦à¦¡à¦¼, টরà§à¦¨à§‡à¦¡à§‹, সিডর কোনো কিছà§à¦‡ বাকি নেই। সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ মানেই যেহেতৠবোধ বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° বহিঃপà§à¦°à¦•à¦¾à¦¶ । অরà§à¦¥à¦¾à§Ž মানà§à¦·à§‡à¦° বিশà§à¦¬à¦¾à¦¸ ও রà§à¦šà¦¿à¦¬à§‹à¦§à§‡à¦° বহিঃপà§à¦°à¦•à¦¾à¦¶à¦‡ হচà§à¦›à§‡ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¥¤ সেহেতৠঠদেশের সাহিতà§à¦¯ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ থাকবে আমাদের বোধ বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡à¥¤ যে সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ হবে পরিচà§à¦›à¦¨à§à¦¨, রà§à¦šà¦¿à¦¶à§€à¦², পà§à¦°à¦—তিশীল, উনà§à¦¨à¦¯à¦¼à¦¨à¦®à§à¦–ী ও কলà§à¦¯à¦¾à¦£à¦§à¦°à§à¦®à§€à¥¤ কিনà§à¦¤à§ তা কি আদৌ হচà§à¦›à§‡?
সময়ের বৈরী হাওয়ার সাথে পথচলা কতটা কলà§à¦¯à¦¾à¦£ আর অকলà§à¦¯à¦¾à¦£ ঠবিষয়ে চোখ কান খোলা রাখা à¦à¦–ন সময়ের দাবি। শেকড়ের সনà§à¦§à¦¾à¦¨à§‡ গিয়ে বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° শেকড়ে আঘাত দিলে তা কোনোà¦à¦¾à¦¬à§‡à¦‡ মঙà§à¦—লজনক হবে না। তাই ঠউৎসবকে পà§à¦°à¦¾à¦£à§‡à¦° উৎসবে পরিণত করতে হবে, à¦à¦—িয়ে নিতে হবে আমাদের à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° শেকড়, ছড়িয়ে দিতে হবে বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° ফলগà§à¦§à¦¾à¦°à¦¾à¥¤ মূলত বৈশাখী à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ কোনো অংশীবাদী কিংবা অশà§à¦²à§€à¦²à¦¤à¦¾à¦° মোড়কে জড়ানো উৎসব নয়। à¦à¦Ÿà¦¿ অতীতের বà§à¦¯à¦°à§à¦¥à¦¤à¦¾ ও দà§à¦ƒà¦–-বেদনাকে à¦à§à¦²à§‡ নতà§à¦¨ সà§à¦¬à¦ªà§à¦¨à§‡ à¦à¦—িয়ে যাবার পà§à¦°à¦¤à§à¦¯à¦¯à¦¼à¦¦à§€à¦ªà§à¦¤ à¦à¦•à¦Ÿà¦¿ দিন। ঠউৎসবের সমà§à¦ªà¦°à§à¦• মায়ের সাথে, মাটির সাথে, বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° সাথে à¦à¦¬à¦‚ লোকজ à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° সাথে। ঠউৎসব বà§à¦à§‡ দিতে চায় জীবনের হালখাতা, খà§à¦²à§‡ দিতে চায় সà§à¦¬à¦•à§€à¦¯à¦¼à¦¤à¦¾ ও সমà§à¦à¦¾à¦¬à¦¨à¦¾à¦° অফà§à¦°à¦¨à§à¦¤ দà§à¦¯à¦¼à¦¾à¦°à¥¤ ঠসমà§à¦à¦¬à¦¨à¦¾à¦•à§‡ জাগিয়ে তà§à¦²à¦¤à§‡ হবে। ঠজনà§à¦¯ বিশà§à¦¬à¦¾à¦¸à§€ ধারার সকল à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à¦ªà§à¦°à§‡à¦®à¦¿à¦•à¦¦à§‡à¦° আরো বেশি সচেতন হওয়া জরà§à¦°à¦¿à¥¤
[লেখক: সহযোগী অধà§à¦¯à¦¾à¦ªà¦•, ইসলামের ইতিহাস ও সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ বিà¦à¦¾à¦—, রাজশাহী বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à¦¯à¦¼à¥¤ সৎধশযধহফধ@মসধরষ.পড়স ]
মোশাররফ হোসেন খান
মন চায় ফিরে যাই
সà§à¦°à§‹à¦¤à¦®à§à¦–ি হতে পারি না বলে আমাকে
নিঃসঙà§à¦— রাখে কাল।
তবà§à¦“ কথা হয়,
মানà§à¦· নয়Ñ
কথা হয় আকাশ মাটি ও নিসরà§à¦—ের সাথে
ফà§à¦²-পাখি চাà¦à¦¦-তারা জোসনার চারপাশে
ঘà§à¦°à§‡ ফিরে আসে
শৈশব-কৈশোর মাড়ানো অজসà§à¦° পà§à¦°à¦¹à¦°
পড়ে তার ছায়া সবà§à¦œ ঘাসে।
নà§à¦¯à¦¼à§‡ পড়ে বাà¦à¦¶à¦¬à¦¨ à¦à¦°à§‡ পড়ে বটের পাতা
চোখ জà§à¦¡à¦¼à§‡ ডানা মেলে
কৈশোরে লেখা কবিতার খাতা।
à¦à¦¤à§‹ সামনেই à¦à¦• চিলতে উঠোন
পাতা আছে পাটিÑখেজà§à¦° পাতার শৈলà§à¦ªà¦¿à¦• বà§à¦¨à¦¨
টà§à¦ªà¦Ÿà¦¾à¦ª à¦à¦°à§‡ পড়ে সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦° বৃষà§à¦Ÿà¦¿,
দারà§à¦£ à¦à¦¾à¦ªà¦¸à¦¾ হয়ে আসে চোখের দৃষà§à¦Ÿà¦¿à¥¤
মন চায় ফিরে যাই মায়ের আà¦à¦šà¦²à§‡ ঘেরা
শৈশব ও সবà§à¦œà§‡à¦° কোলে
পারি না ফিরতেÑ
চোখের সামনে নিরà§à¦®à¦®à¦¤à¦¾à¦° পেনà§à¦¡à§à¦²à¦¾à¦® দোলে
পায়ের নিচে রকà§à¦¤à§‡à¦° সাগর বহমান,
কি করে দ৒কূল সাà¦à¦¤à¦°à§‡ সেখানে ফিরবে
নিয়তির আগলে বনà§à¦¦à¦¿ মোশাররফ খান !
তবà§à¦“ মন চায়
ফিরে যাই
মন চায়।...
শরীফ আবদà§à¦² গোফরান
সোনালী সà§à¦¬à¦ªà§à¦¨ মাখা বৈশাখী দিন
চৈতà§à¦°à§‡à¦° কà§à¦²à¦¾à¦¨à§à¦¤ মাঠ- আরকà§à¦¤ গোধূলির
বরà§à¦£à¦šà§à¦›à¦Ÿà¦¾à¦¯à¦¼ মà§à¦›à§‡ গেছে
কেটে গেছে মহà§à¦¯à¦¼à¦¾à¦° ঘোর তনà§à¦¦à§à¦°à¦¾
আকাশে ওড়ে যেন দà§à¦°à¦¨à§à¦¤ কিশোরীর
লাল পেড়ে শাড়ির আà¦à¦šà¦²
বিনা উসà§à¦•à¦¾à¦¨à¦¿à¦¤à§‡ তেড়ে আসে à¦à¦¡à¦¼
সাগরের পাগলা ঢেউয়ের সাথে
নৃতà§à¦¯ করে পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿à¦° নিঃসঙà§à¦—তা
অনাগত সà§à¦¬à¦ªà§à¦¨à¦°à¦¾ তখন à¦à§€à¦¤ হয়ে
à¦à¦°à§‡ পড়ে জলের মত।
কামালের গোলার মত গà§à¦®à¦°à§‡ ওঠে বজà§à¦°
সà§à¦¬à¦šà§à¦› পানির দীরà§à¦˜à¦¶à§à¦¬à¦¾à¦¸ বà§à¦¦à¦¬à§à¦¦à§‡à¦° মত গà§à¦žà§à¦œà¦°à¦¿à¦¤ হয়
মিশে যায় মাতাল সমà§à¦¦à§à¦°à§‡à¦° সà§à¦°à§‹à¦¤à§‡
নতà§à¦¨ দিনের সোনালী রঙ মেখে
ছড়িয়ে দেয় রূপালী বৃষà§à¦Ÿà¦¿à¦° ফোà¦à¦Ÿà¦¾
à¦à¦¿à¦œà¦¿à¦¯à¦¼à§‡ দেয় শতাবà§à¦¦à§€à¦° à¦à¦‡ নতà§à¦¨ পথ
বৈশাখী দিন যেন সà§à¦¬à¦°à§à¦£à¦¾à¦²à§€ সà§à¦¬à¦ªà§à¦¨
ফেলে আসা দিনগà§à¦²à§‹à¦° ধূসর সà§à¦®à§ƒà¦¤à¦¿à¥¤