ড. মাহফà§à¦œà§à¦° রহমান আখনà§à¦¦
কাবà§à¦¯à¦šà¦°à§à¦šà¦¾ কোনো নবীর কাজ নয়, তিনি মহাসতà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° জনà§à¦¯ সরাসরি আলà§à¦²à¦¾à¦¹ করà§à¦¤à§ƒà¦• পরিচালিত হয়ে থাকেন। আমাদের পà§à¦°à¦¿à§Ÿà¦¨à¦¬à§€ হজরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) সরà§à¦¬à¦¯à§à¦—ের সরà§à¦¬à¦•à¦¾à¦²à§‡à¦° সেরা নবী হিসেবে তিনিও পরিচালিত হয়েছেন সরাসরি আলà§à¦²à¦¾à¦¹à¦° ওহির মাধà§à¦¯à¦®à§‡ à¦à¦¬à¦‚ তাà¦à¦•à§‡ দেয়া হয়েছে সরà§à¦¬à¦•à¦¾à¦²à§‡à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ মà§à¦œà¦¿à¦œà¦¾ পবিতà§à¦° আল কà§à¦°à¦†à¦¨à§à¦² করিম। সমকালীন আরবের শà§à¦°à§‡à¦·à§à¦ সাহিতà§à¦¯à§‡à¦° চেয়েও অনেক বেশি উà¦à¦šà§à¦®à¦¾à¦¨à§‡à¦° সাহিতà§à¦¯à¦¿à¦• মূলà§à¦¯à¦¬à§‹à¦§ দিয়ে সাজানো হয়েছে ঠপবিতà§à¦° গà§à¦°à¦¨à§à¦¥à¥¤ ঠগà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° বাহক হিসেবে মহানবীকে (সা.) দেয়া হয়েছে উনà§à¦¨à¦¤ à¦à¦¾à¦·à¦¾à¦œà§à¦žà¦¾à¦¨ à¦à¦¬à¦‚ অসাধারণ কাবà§à¦¯à¦®à¦®à¦¤à¦¾à¥¤ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ কবিদের মতো নিজে কবিতা রচনা না করেও কবি ও কবিতার পà§à¦°à¦¤à¦¿ তাà¦à¦° অà¦à¦¾à¦¬à¦¨à§€à§Ÿ à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ সাহিতà§à¦¯ পরিমণà§à¦¡à¦²à§‡ বিসà§à¦®à§Ÿà§‡à¦° সৃষà§à¦Ÿà¦¿ করেছে বৈকি। তাই তো তিনি মহানবী হয়েও à¦à¦¾à¦·à¦¾ ও সাহিতà§à¦¯à§‡à¦°à¦“ চিনà§à¦¤à¦• হিসেবে সরà§à¦¬à¦œà¦¨ সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤ হয়ে আসছেন।
মহানবীর আগমন ঘটেছে খà§à¦°à¦¿à¦·à§à¦Ÿà§€à§Ÿ ষষà§à¦ শতকের শেষà¦à¦¾à¦—ে। সে সময় আরব সমাজে নৈতিক অধঃপতনের চূড়ানà§à¦¤à¦°à§‚প পরিলতি হয়েছিল। মানà§à¦·à§‡à¦° মধà§à¦¯à§‡ মানবতাবোধের অà¦à¦¾à¦¬ তৈরি হয়েছিল বà§à¦¯à¦¾à¦ªà¦•à¦à¦¾à¦¬à§‡à¥¤ হতà§à¦¯à¦¾-খà§à¦¨, অপহরণ-ধরà§à¦·à¦£, লà§à¦Ÿà¦¤à¦°à¦¾à¦œ-ছিনতাই পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ অমানবিক আচরণ ছিল নিতà§à¦¤à¦¨à§ˆà¦®à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à¥¤ ‘নারীরা মানà§à¦· নয়; à¦à¦°à¦¾ à¦à§‹à¦—ের পণà§à¦¯’ à¦à¦®à¦¨ অরà§à¦šà¦¿à¦•à¦° ধারণাও পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ ছিল। মদà§à¦¯à¦ªà¦¾à¦¨ ও যà§à¦¦à§à¦§à¦¬à¦¾à¦œà¦¨à§€à¦¤à¦¿ ছিল শৌরà§à¦¯à¦¬à§€à¦°à§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à§€à¦•à¥¤ ‘জোর যার মà§à¦²à§à¦²à§à¦• তার’ মতার অপবà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° সরà§à¦¬à§‹à¦šà§à¦š সীমা লঙà§à¦˜à¦¿à¦¤ হয়েছিল। à¦à¦®à¦¨ সঙà§à¦•à¦Ÿà¦•à¦¾à¦²à§‡à¦“ à¦à¦¾à¦·à¦¾ ও সাহিতà§à¦¯à§‡à¦° উৎকরà§à¦·à§‡ তারা ছিল পৃথিবীর সবচেয়ে শীরà§à¦·à§‡à¥¤ তাই মহানবীকে (সা.) যে বিধান দিয়ে পà§à¦°à§‡à¦°à¦£ করা হয়েছে তার সাহিতà§à¦¯à¦¿à¦• মানও ছিল সমকালকে চà§à¦¯à¦¾à¦²à§‡à¦žà§à¦œ করার মতো। মূলত à¦à¦Ÿà¦¾ ছিল মহানবীকে (সা.) দেয়া à¦à¦•à¦Ÿà¦¿ সরà§à¦¬à¦¬à§ƒà¦¹à§Ž মà§à¦œà¦¿à¦œà¦¾à¥¤ কেননা পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নবীকে সমকালীন চà§à¦¯à¦¾à¦²à§‡à¦žà§à¦œ মোকাবেলা করার মতো মà§à¦œà¦¿à¦œà¦¾ দিয়েই পà§à¦°à§‡à¦°à¦£ করা হয়েছিল। যেমন মà§à¦¸à¦¾à¦° (আ.) সময় যাদà§à¦° পà§à¦°à¦à¦¾à¦¬ à¦à¦¬à¦‚ গোতà§à¦° ইগো ছিলো সবচেয়ে বেশি; আর তাই তাকে à¦à¦•à¦Ÿà¦¿ লাঠি ম৒জিজা হিসেবে দেয়া হয়েছিল, যা দিয়ে তিনি যাদà§à¦•à¦°à¦¦à§‡à¦°à¦•à§‡ উচিৎ শিা দিতে পেরেছিলেন à¦à¦¬à¦‚ ফেরাউনের আকà§à¦°à¦®à¦£ থেকে তার উমà§à¦®à¦¤à¦•à§‡ বাà¦à¦šà¦¾à¦¨à§‹à¦° জনà§à¦¯à§‡ নীলনদে লাঠি দà§à¦¬à¦¾à¦°à¦¾ আঘাত করে, বারোটি গোতà§à¦°à§‡à¦° জনà§à¦¯à§‡ বারোটি রাসà§à¦¤à¦¾ তৈরি করে দিয়েছিলেন নদী পার হবার জনà§à¦¯à§‡à¥¤ তেমনি হজরত ঈসার (আ.) সমকালে চিকিৎসাশাসà§à¦¤à§à¦°à§‡à¦° উৎকরà§à¦· সাধিত হয়েছিলো বলে তাà¦à¦•à§‡ জনà§à¦®à¦¾à¦¨à§à¦§ ও কà§à¦·à§à¦ রোগ নিরাময়ের মতো অলৌকিকতà§à¦¬ দিয়ে পাঠানো হয়েছিলো। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° সাহিতà§à¦¯à¦à¦¾à¦¬à¦•à§‡ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ হৃদয়ঙà§à¦—ম করার মতা অরà§à¦œà¦¨à§‡à¦° জনà§à¦¯à§‡à¦‡ মহানবীকে (সা.) মকà§à¦•à¦¾à¦° কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦¦à§‡à¦° পাশাপাশি আরবের শà§à¦¦à§à¦§à¦à¦¾à¦·à¦¾à¦à¦¾à¦·à§€ সায়াদ ইবনে বকর গোতà§à¦°à§‡ মা হালিমার (রা.) ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾à¦¨à§‡ শৈশব কাটানোর সà§à¦¯à§‹à¦— করে দিয়েছিলেন। মহানবী (সা.) নিজেই বলেছেন, ‘আমি আরবদের মধà§à¦¯à§‡ সবচেয়ে বিশà§à¦¦à§à¦§à¦à¦¾à¦·à§€à¥¤ তারপরেও আমি কà§à¦°à¦¾à¦‡à¦¶à¦¦à§‡à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤, আর আমি সায়াদ ইবনে বকর গোতà§à¦°à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦¿à¦¤ হয়েছি।’ সà§à¦¤à¦°à¦¾à¦‚ à¦à¦¾à¦·à¦¾à¦° দতা à¦à¦¬à¦‚ বিশà§à¦¦à§à¦§à¦¤à¦¾à¦° মাপকাঠিতে তিনি সà§à¦¸à¦¾à¦¹à¦¿à¦¤à§à¦¯à¦¿à¦• হবার মতো à¦à¦•à¦œà¦¨ যোগà§à¦¯ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ ছিলেন।
মহানবী (সা.) কাবà§à¦¯à¦šà¦°à§à¦šà¦¾ করেননি। কিনà§à¦¤à§ তাà¦à¦° বরà§à¦£à¦¿à¦¤ নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾à¦° (হাদিস) à¦à¦¾à¦·à¦¾ কাবà§à¦¯à¦à¦¾à¦·à¦¾à¦° চেয়ে কোনো অংশেই কম নয়; যদিও তা সাধারণ মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯ বোধগমà§à¦¯à¥¤ ‘মà§à¦®à¦¿à¦¨ তার à¦à¦¾à¦‡à§Ÿà§‡à¦° আয়না সà§à¦¬à¦°à§‚প’, ‘আতà§à¦®à¦¾à¦° ধনাঢà§à¦¯ সরà§à¦¬à§‡à¦¾à¦¤à§à¦¤à¦® ধনাঢà§à¦¯’, ‘মানà§à¦·à§‡à¦°à¦¾ চিরà§à¦¨à§€à¦° দাà¦à¦¤à¦¤à§à¦²à§à¦¯’, ‘পà§à¦°à¦¥à¦® ধাকà§à¦•à¦¾à§Ÿ অটল থাকাই হচà§à¦›à§‡ সবর বা ধৈরà§à¦¯’ ‘à¦à¦•à¦‡ গà§à¦¹à¦¾ থেকে মà§à¦®à¦¿à¦¨ কখনো দ৒বার দংশিত হয়না’ à¦à¦®à¦¨ অসংখà§à¦¯ হাদিসের বাণী উপমা হিসেবে উপসà§à¦¥à¦¾à¦ªà¦¨ করা যায়। à¦à¦¸à¦¬ বাণীর মধà§à¦¯à§‡ অসাধারণ সাহিতà§à¦¯à¦¿à¦• উপমা-উৎপà§à¦°à§‹ à¦à¦¬à¦‚ ইঙà§à¦—িতময়তার পà§à¦°à¦®à¦¾à¦£ পাওয়া যায়। ঠপà§à¦°à¦¸à¦™à§à¦—ে নাদওয়াতà§à¦² উলামা লèৌ à¦à¦° রেকà§à¦Ÿà¦° মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ আররাহী নদà¦à§€ তাà¦à¦° ‘তারিখ-আল আদাবিল আরাবী, আল আছরিল ইসলামী’ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ উলà§à¦²à§‡à¦– করেন, মহানবীর (সা.) সাহিতà§à¦¯ হচà§à¦›à§‡ সাবলিল গদà§à¦¯, নতà§à¦¨à¦¤à§à¦¬à§‡ পরিপূরà§à¦£; যা হজম করা সহজ। à¦à¦° উৎসসà§à¦¥à¦² সà§à¦ªà§‡à§Ÿà¥¤ à¦à¦Ÿà¦¿ সà§à¦¬à¦²à§à¦ªà¦•à¦¥à¦¾à§Ÿ অধিক অরà§à¦¥ পà§à¦°à¦•à¦¾à¦¶ করে। à¦à¦Ÿà¦¿ সà§à¦¥à¦¾à¦¨-কাল-পাতà§à¦°à§‡à¦° সাথে সামঞà§à¦œà¦¸à§à¦¯à¦ªà§‚রà§à¦£à¥¤ à¦à¦Ÿà¦¿ যেখানে সংপে হওয়া পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ সেখানে সংপà§à¦¤à¦¿ আর যেখানে বিসà§à¦¤à§ƒà¦¤ হওয়া জরà§à¦°à¦¿ সেখানে বিসà§à¦¤à§ƒà¦¤à¥¤ তার à¦à¦¾à¦·à¦¾à§Ÿ কোনো কৃতà§à¦°à¦¿à¦®à¦¤à¦¾ নেই বরং à¦à¦Ÿà¦¿ তাà¦à¦° অনà§à¦¤à¦° থেকে নিসৃত। তিনি দà§à¦°à§à¦¬à§‡à¦¾à¦§à§à¦¯ ও শà§à¦°“তিকটৠশবà§à¦¦, আর সাহিতà§à¦¯à¦°à¦¸à¦¹à§€à¦¨ বাকà§à¦¯ পরিহার করেছেন। à¦à¦•à¦‡à¦à¦¾à¦¬à§‡ আল-আদাব আন-নূছà§à¦š ফিল আছরাইন, আল জাহিলী ওয়া সাদরà§à¦² ইসলাম গà§à¦°à¦¨à§à¦¥à§‡ ড. মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ খলীফা উলà§à¦²à§‡à¦– করেন, ‘মহানবীর (সা.) শবà§à¦¦à¦¾à¦¬à¦²à§€ নতà§à¦¨, সà§à¦•à§à¦·à§à¦® অরà§à¦¥à¦¬à¦¹à¦¨à¦•à¦¾à¦°à§€à¥¤ তাà¦à¦° বাকà§à¦¯à¦¬à¦¿à¦¨à§à¦¯à¦¾à¦¸ বিশà§à¦¦à§à¦§à¦¤à¦¾à¦° শীরà§à¦·à§‡à¥¤ উপমার পà§à¦°à§Ÿà§‹à¦—, বাকà§à¦¯à§‡à¦° অলঙà§à¦•à¦¾à¦°, পরোারà§à¦¥à§‡ শবà§à¦¦à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° খà§à¦¬à¦‡ চমৎকার।’
মহানবীর (সা.) সাহিতà§à¦¯à¦ªà§à¦°à§‡à¦® অসà§à¦¥à¦¿à¦®à¦œà§à¦œà¦¾à¦° সাথে মিশে ছিল। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বাহক হিসেবে নিজেকে আপাদমসà§à¦¤à¦• সাজিয়ে নিলেও কবিতা রচনা à¦à¦¬à¦‚ আবৃতà§à¦¤à¦¿ করাকে ছাড়তে পারেননি তিনি। আননà§à¦¦-বেদনা, পাওয়া-না পাওয়া, জয়-পরাজয়সহ জীবনের মাহেনà§à¦¦à§à¦°à¦£à§‡ তাà¦à¦•à§‡ কবিতা আওড়াতে দেখা গেছে। বà§à¦–ারি শরিফে হজরত বারা ইবনে আযিব (রা.) থেকে বরà§à¦£à¦¿à¦¤, হà§à¦¨à¦¾à§Ÿà¦¨à§‡à¦° যà§à¦¦à§à¦§à§‡ হাওয়াজিন গোতà§à¦° অরà§à¦¥à¦¾à§Ž শতà§à¦°“পরে তীরের আঘাতে কতিপয় মà§à¦¸à¦²à¦¿à¦® সেনা পিছৠহটে গিয়েছিলো তখন মহানবী (সা.) à¦à¦•à¦Ÿà¦¿ সাদা খচà§à¦šà¦°à§‡à¦° উপরে আরোহণ করে বীরতà§à¦¬à§‡à¦° সাথে যà§à¦¦à§à¦§à§‡à¦° নেতৃতà§à¦¬ দিচà§à¦›à¦¿à¦²à§‡à¦¨ à¦à¦¬à¦‚ আবৃতà§à¦¤à¦¿à¦° à¦à¦™à§à¦—িকে উচà§à¦šà¦¾à¦°à¦£ করছিলেন Ñ
আমি কিনà§à¦¤à§ আলà§à¦²à¦¾’র নবী
মিথà§à¦¯à¦¾à¦¬à¦¾à¦¦à§€ নই
আমি আবদà§à¦² মà§à¦¤à§à¦¤à¦¾à¦²à¦¿à¦¬à§‡à¦°
বংশধরও হই।
অনà§à¦°à§‚পà¦à¦¾à¦¬à§‡ হজরত আনাস (রা.) থেকে বরà§à¦£à¦¿à¦¤, তিনি বলেন, রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.) আহযাবের যà§à¦¦à§à¦§à§‡à¦° জনà§à¦¯ নিরà§à¦®à¦¾à¦£à¦¾à¦§à§€à¦¨ পরিখার নিকট আসলেন। তখন মà§à¦¹à¦¾à¦œà¦¿à¦° ও আনসারগণ পà§à¦°à¦šà¦£à§à¦¡ শীতের সকালে পরিখা খনন করছিলেন। ঠকাজের জনà§à¦¯à§‡ তাà¦à¦¦à§‡à¦° কোনো পারিশà§à¦°à¦®à¦¿à¦• ছিল না। (তারা à¦à§€à¦·à¦£ à§à¦§à¦¾à¦°à§à¦¤ à¦à¦¬à¦‚ তৃষà§à¦£à¦¾à¦°à§à¦¤à¦“ ছিলেন।) মহানবী (সা.) তাà¦à¦¦à§‡à¦° à§à¦§à¦¾, তৃষà§à¦£à¦¾ ও শীতকাতরতা দেখে আবৃতà§à¦¤à¦¿ করলেন Ñ
পরকালেই আসল জীবন
দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦°à¦Ÿà¦¾ শূনà§à¦¯
মà§à¦¹à¦¾à¦œà¦¿à¦° আর আনসারে
দাও গো রহম-পূণà§à¦¯!
মহানবীর (সা.) কণà§à¦ ে ঠধরনের আশিরà§à¦¬à¦¾à¦¦ বাণী শà§à¦¨à§‡ সাহাবীগণ উচà§à¦›à§à¦¬à¦¸à¦¿à¦¤ হলেন à¦à¦¬à¦‚ তাà¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦¤à§à¦¤à§‹à¦°à§‡ তাà¦à¦°à¦¾à¦“ আবৃতà§à¦¤à¦¿ করলেন Ñ
শপথ নিলাম আজকে সবাই
মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° হাতে
সারা জীবন করবো জিহাদ
থাকবো তাহার সাথে।
সাহাবীগণের আবৃতà§à¦¤à¦¿ শà§à¦¨à§‡ মহানবী (সা.) আবেগে আপà§à¦²à§à¦¤ হয়ে আবারো আবৃতà§à¦¤à¦¿ করলেন-
সব রকমের à¦à¦¾à¦²à§‹à¦‡ খোদা
রাখছো জমে আখিরাতে
মà§à¦¹à¦¾à¦œà¦¿à¦° ও আনসারদের
ঢাকো তোমার বারাকাতে।
মহানবী (সা.) করà§à¦¤à§ƒà¦• à¦à¦®à¦¨ কবিতা আবৃতà§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ আসহাবে রাসূল করà§à¦¤à§ƒà¦• তার জবাব à¦à¦à¦¾à¦¬à§‡ কবিতার মাধà§à¦¯à¦®à§‡ দেয়া সতà§à¦¯à¦¿à¦‡ বিসà§à¦®à§Ÿà¦•à¦°à¥¤ হজরত আবৠবকর (রা.), হজরত উমার ইবনà§à¦² খাতà§à¦¤à¦¾à¦¬ (রা.), হজরত উসমান ইবনে আফফান (রা.) à¦à¦¬à¦‚ হজরত আলী ইবনে আবি তালিবসহ (রা.) শীরà§à¦·à¦¸à§à¦¥à¦¾à¦¨à§€à§Ÿ সাহাবী à¦à¦¬à¦‚ উমà§à¦®à§à¦² মà§à¦®à¦¿à¦¨à§€à¦¨ হজরত আয়শাসহ (রা.) অনেক বড়মাপের মহিলা সাহাবীগণও নিজেদেরকে বড়কবিদের কাতারে শামিল হবার মতো কবিতা রচনা করেছেন। à¦à§‡à§‡à¦¤à§à¦° মহানবীর (সা.) আনà§à¦¤à¦°à¦¿à¦• পà§à¦°à§‡à¦°à¦£à¦¾ à¦à¦¬à¦‚ অসাধারণ পৃষà§à¦ পোষকতা পà§à¦°à¦¦à¦¾à¦¨ মূল à¦à§‚মিকা পালন করেছে। তিনি কাবà§à¦¯à¦šà¦°à§à¦šà¦¾à¦•à§‡ শà§à¦§à§ অনà§à¦®à§‹à¦¦à¦¨à¦‡ করেননি বরং কবিদেরকে আরà§à¦¥à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ সাহাযà§à¦¯-সহযোগিতা করে, বিà¦à¦¿à¦¨à§à¦¨ উপলে পà§à¦°à¦¸à§à¦•à¦¾à¦° ঘোষণা দিয়ে, সরাসরি যà§à¦¦à§à¦§à§‡ অংশ না নেয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ গণিমতের মালের সমান à¦à¦¾à¦— à¦à¦®à¦¨à¦•à¦¿ কখনো বেশিà¦à¦¾à¦— পà§à¦°à¦¦à¦¾à¦¨ করে à¦à¦¬à¦‚ à¦à¦®à¦¨à¦•à¦¿ কবিতার আডà§à¦¡à¦¾à¦° জনà§à¦¯à§‡ মসজিদে নববীতে আলাদা মিমà§à¦¬à¦¾à¦° তৈরি করে দিয়ে নজীরবিহীন পৃষà§à¦ পোষকতা পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেছেন। বিà¦à¦¿à¦¨à§à¦¨ সময়ে কবিকূল শিরোমণি হজরত হাসসান বিন সাবিত (রা.) উকà§à¦¤ মিমà§à¦¬à¦¾à¦°à§‡ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ কবিতা আবৃতà§à¦¤à¦¿ করেছেন। মহানবীর (সা.) সà§à¦¬à§Ÿà¦‚ উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ মসজিদে নববীতে কবিতা আবৃতà§à¦¤à¦¿à¦° জলসা Ñ à¦¬à¦°à§à¦¤à¦®à¦¾à¦¨ সময়ের মসজিদসমূহের পরিবেশ দেখে বিশà§à¦¬à¦¾à¦¸ করাই কঠিন হয়ে পড়ে বৈকি। মহানবী (সা.) কবিদেরকে আরà§à¦¥à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ সাহাযà§à¦¯ করাকে পিতামাতাকে সাহাযà§à¦¯ করার সাথে তà§à¦²à¦¨à¦¾ করেছেন। তাই কবি আসাদ বিন হাফিজ মনà§à¦¤à¦¬à§à¦¯ করেছেন, ‘সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° কাছে পিতামাতার যে মূলà§à¦¯, সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° কাছে কবির মূলà§à¦¯ তেমনি। সনà§à¦¤à¦¾à¦¨ পিতা-মাতার কাছে ঋণী আর জাতি ঋণী কবির কাছে। ঠবাণীর মাধà§à¦¯à¦®à§‡ মহানবী (সা.) বলতে চেয়েছেন, জাতি যেন সে ঋণ পরিশোধ করে।’
à¦à¦–ন সà§à¦¬à¦à¦¾à¦¬à¦¤à¦‡ পà§à¦°à¦¶à§à¦¨ আসতে পারে, মহানবী (সা.) কোনো মানসিকতার কবি ও কবিতার জনà§à¦¯ ঠধরনের পৃষà§à¦ পোষকতা পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেছেন? তাà¦à¦° জবাবে à¦à¦• কথায় বলা যায়, যে কবিরা নিজে বিশà§à¦¬à¦¾à¦¸à§‡ অটল থেকে তার বিজয়ে নিজেকে যে কোনো পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° মà§à¦–োমà§à¦–ি করতে মহানবীর (সা.) আদেশ-নিরà§à¦¦à§‡à¦¶à§‡à¦° দিকে চাতক পাখির নà§à¦¯à¦¾à§Ÿ তাকিয়ে থাকতেন; যে কবিতার পঙকà§à¦¤à¦¿ বিশà§à¦¬à¦¾à¦¸à¦•à§‡ তরানà§à¦¬à¦¿à¦¤ করেছে; জীবনকে দীন বিজয়ের জনà§à¦¯à§‡ নিবেদিত করতে আহà§à¦¬à¦¾à¦¨ জানায়। কবিতার আরà§à¦Ÿ হিসেবে জাহিলিয়াতের অশà§à¦²à§€à¦²à¦¤à¦¾à¦•à§‡ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦¨ করে যারা সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সà§à¦¨à¦¿à¦°à§à¦®à¦² আবহে কবিতার কাবà§à¦¯à¦®à§Ÿà¦¤à¦¾ বিরà§à¦¨à¦¿à¦®à¦¾à¦£à§‡ সফল হয়েছেন সে সব কবিই পেয়েছেন মহানবীর (সা.) পৃষà§à¦ পোষকতা à¦à¦¬à¦‚ যে কবিতার পঙকà§à¦¤à¦¿ বিশà§à¦¬à¦¾à¦¸à¦•à§‡ পà§à¦°à¦à§ পà§à¦°à§‡à¦®à§‡à¦° মণিকোঠায় পৌà¦à¦›à§‡ দিতে সিà¦à§œà¦¿ হিসেবে বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হয়, উজà§à¦œà§à¦¬à§€à¦¬à¦¿à¦¤ করে জীবনবোধ-মননশীলতা ও সতà§à¦¯à¦¿à¦•à¦¾à¦° মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦•à§ƒà¦¤à¦¿ সে কবিতাই à¦à¦¨à§‡ দিয়েছে জানà§à¦¨à¦¾à¦¤ পাবার ঘোষণা। আজ আমাদেরও আতà§à¦®à¦¸à¦®à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨, আমরা কি আধà§à¦¨à¦¿à¦• জাহিলিয়াতের অশà§à¦²à§€à¦²à¦¤à¦¾à¦•à§‡ পরিহার করে সেই কবি ও কবিতার পà§à¦°à¦¤à¦¿à¦šà§à¦›à¦¬à¦¿ আà¦à¦•à¦¤à§‡ সমরà§à¦¥ হয়েছি কিংবা যারা সেই পà§à¦°à¦¤à¦¿à¦šà§à¦›à¦¬à¦¿ আà¦à¦•à¦¤à§‡ পà§à¦°à§‹à¦ªà§à¦°à¦¿ খà§à¦²à§à¦¸à¦¿à§Ÿà¦¾à¦¤à¦¸à¦¹ নিজেকে সমরà§à¦ªà¦¿à¦¤ করে কিছà§à¦Ÿà¦¾ হলেও সফলতার চেষà§à¦Ÿà¦¾à§Ÿ পà§à¦°à¦¾à¦£à¦ªà¦£ যà§à¦¦à§à¦§ করে যাচà§à¦›à§‡ আমরা তাà¦à¦¦à§‡à¦°à¦•à§‡ মহানবীর (সা.) দেখানো আদরà§à¦¶ মোতাবেক পৃষà§à¦ পোষকতা পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡ কি à¦à¦—িয়ে à¦à¦¸à§‡à¦›à¦¿? যদি না পেরে থাকি তবে à¦à¦–নি সময় আতà§à¦®à¦¸à¦®à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾à¦°, à¦à¦–নি সময় আতà§à¦®à¦¬à¦¿à¦¶à§à¦²à§‡à¦·à¦£ à¦à¦¬à¦‚ আতà§à¦®à¦¶à§à¦¦à§à¦§à¦¿à¦°à¥¤