তৌহিদà§à¦° রহমান
বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦•à¦œà¦¨ শকà§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ কবি ফররà§à¦– আহমদ। বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¾à§Ÿ সকল শাখায় তাà¦à¦° শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ পদচারণা মà§à¦—à§à¦§ করার মতো। ইসলামী সাহিতà§à¦¯à§‡à¦° ‘হেরার রাজ তোরণ’ উনà§à¦®à§‹à¦šà¦¨à§‡ মà§à¦¸à¦²à¦¿à¦® জাতীয়তার সà§à¦¬à¦ªà§à¦¨ পà§à¦°à¦£à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ à¦à¦¿à¦¨à§à¦¨à¦®à¦¾à¦¤à§à¦°à¦¿à¦• জগৎ তার কাবà§à¦¯-সাহিতà§à¦¯à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¥¤ কবি ফররà§à¦– আহমদ ঠকà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦• সমà§à¦ªà§‚রà§à¦£ নতà§à¦¨ কলà§à¦ªà¦¨à¦¾ জগৎ তৈরি করতে সকà§à¦·à¦® হয়েছেন। নতà§à¦¨ আঙà§à¦—িকের বিষয়-চিনà§à¦¤à¦¾, à¦à¦¾à¦¬-কলà§à¦ªà¦¨à¦¾, শিলà§à¦ª-সà§à¦·à¦®à¦¾, কাবà§à¦¯à¦°à§€à¦¤à¦¿ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ পাঠককে মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° জনà§à¦¯à§‡ হলেও সà§à¦¤à¦®à§à¦à¦¿à¦¤ ও পà§à¦²à¦•à¦¿à¦¤ করে। সবকিছà§à¦° মধà§à¦¯à§‡à¦‡ à¦à¦• ধরনের সà§à¦¬à¦¾à¦ªà§à¦¨à¦¿à¦• আবেশ তৈরি হয়। যা সবার থেকে ফররà§à¦– আহমদকে à¦à¦•à¦Ÿà¦¿ à¦à¦•à¦• বà§à¦¯à¦¤à¦•à§à¦°à¦®à§€ উজà§à¦œà§à¦¬à¦²à¦¤à¦¾ দিয়েছে। মাইকেল, রবীনà§à¦¦à§à¦°, নজরà§à¦² থেকে যা সমà§à¦ªà§‚রà§à¦£ সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à§à¦¯ ও অসাধারণ। মাইকেল, রবীনà§à¦¦à§à¦°, নজরà§à¦², শেলি, কিটস, বাইরন, ইকবালসহ সকল বড় কবিরই সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à§à¦¯ মৌলিকতà§à¦¬ তাদের উজà§à¦œà§à¦¬à¦² মহিমায় à¦à¦¾à¦¸à§à¦¬à¦° করে রেখেছে। ফররà§à¦– আহমদের সà§à¦¬à¦ªà§à¦¨à¦šà¦¾à¦°à¦¿à¦¤à¦¾ যে কোনো সচেতন পাঠককে অà¦à¦¿à¦à§‚ত করে। à¦à¦œà¦¨à§à¦¯à§‡à¦‡ à¦à¦Ÿà¦¾ কবির মৌলিকতà§à¦¬à§‡à¦° à¦à¦¿à¦¨à§à¦¨à¦®à¦¾à¦¤à§à¦°à¦¿à¦• সà§à¦¬à¦¾à¦•à§à¦·à¦° বহন করে।
à¦à¦•à¦œà¦¨ বড় কবি হিসেবে খà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ হবেন à¦à¦®à¦¨ কোনো আকাকà§à¦¸à¦•à§à¦·à¦¾ ফররà§à¦– আহমদের মধà§à¦¯à§‡ কখনো ছিল না। মূলত তিনি ছিলেন ঘà§à¦® à¦à¦¾à¦™à¦¾à¦¨à§‹à¦° মাà¦à¦¿à¥¤ মà§à¦¸à¦²à¦¿à¦® সমাজের à¦à¦•à¦Ÿà¦¿ বড় রকমের বিপà§à¦²à¦¬ সাধনের সà§à¦¬à¦ªà§à¦¨ তিনি দেখেছেন। তাইতো দেখা যায় তিনি আদরà§à¦¶ মানà§à¦· গড়ার কাজেও সমানà¦à¦¾à¦¬à§‡ সময় বà§à¦¯à§Ÿ করেছেন। কবিরা বেখয়ালী হয়ে থাকে à¦à¦®à¦¨ অà¦à¦¿à¦¯à§‹à¦— তার কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ পাওয়া যায় না। তিনি কলম ধরেছিলেন ইসলামকে বিজয়ী আদরà§à¦¶ হিসেবে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করার পà§à¦°à¦¤à§à¦¯à§Ÿ নিয়েই। সেজনà§à¦¯à¦‡ তিনি আদরà§à¦¶ ও কবিতাকে সমানতালে গà§à¦°à§à¦¤à§à¦¬ দিয়েছেন। তিনি নিজের বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° উপর অটল ছিলেন সবসময়। কখনো তিনি নিজের বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° সাথে অনà§à¦¯ কোনো কিছà§à¦° আপস করেননি। জানা যায় ধরà§à¦®à§€à§Ÿ বিধি-বিধান পালনে সà§à¦¥à¦¾à¦¨-কাল-পাতà§à¦° à¦à§‡à¦¦à¦¾à¦à§‡à¦¦ করতেন না। কবির নামাজের à¦à¦•à¦¾à¦—à§à¦°à¦¤à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ আবদà§à¦² মানà§à¦¨à¦¾à¦¨ তালিব বলেন, ‘ফররà§à¦– আহমদ ছিলেন খাà¦à¦Ÿà¦¿ নামাজী মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¥¤ কবিতার আসরে, গানের মজলিসে অনেকেই যখন নামাজ কাজা পড়ার জনà§à¦¯ মন সà§à¦¥à¦¿à¦° করে রাখতেন তখন তিনি কোনো রকম à¦à¦•à¦Ÿà¦¾ সà§à¦¯à§‹à¦— পেলেই নামাজটা আদায় করে নিতেন।’ তবে ধরà§à¦® নিয়ে তার মধà§à¦¯à§‡ কখনো কোনো ধরà§à¦®à¦¾à¦¨à§à¦§à¦¤à¦¾ ছিল না। ফররà§à¦– আহমদের কাবà§à¦¯ সাধনা ছিল ইসলামী সমাজ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° গà¦à§€à¦°à¦¤à¦® চেতনাকে ঘিরেই।
ফররà§à¦– আহমদের কাবà§à¦¯ সà§à¦·à¦®à¦¾ নিয়ে বà§à¦¯à¦¾à¦ªà¦• আলোচনা-পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ হওয়া বাঞà§à¦›à¦¨à§€à§Ÿà¥¤ তবে আমার à¦à¦‡ কà§à¦·à§à¦¦à§à¦° লেখা à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অনেকের কাছে খà§à¦¬à¦‡ দৃষà§à¦Ÿà¦¿à¦•à¦Ÿà§ মনে হতে পারে। ফররà§à¦– আহমদ সনেট নিয়ে বà§à¦¯à¦¾à¦ªà¦• পরীকà§à¦·à¦¾-নিরীকà§à¦·à¦¾ চালিয়েছেন। à¦à¦–ানে কেবল তাà¦à¦° ‘মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° কবিতা’ নিয়ে সামানà§à¦¯ দৃষà§à¦Ÿà¦¿à¦ªà¦¾à¦¤ করা হলো। কবির ‘মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° কবিতা’ à¦à¦• মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° জনà§à¦¯ হলেও পাঠককে à¦à¦¾à¦¬à¦¿à¦¤ করে। কবি ‘মà§à¦¹à§‚রà§à¦¤’ শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° অপরূপ বà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ দিয়েছেন। তা জানার জনà§à¦¯ পà§à¦°à§‹ কবিতাটি উদà§à¦§à§ƒà¦¤ করা পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ কবিতাটি নিচে দেওয়া হলো ঃ
‘à¦¸à¦®à§ŸÑ à¦¶à¦¾à¦¶à§à¦¬à¦¤, সà§à¦¥à¦¿à¦°à¥¤ শà§à¦§à§ à¦à¦‡ খঞà§à¦œà¦¨ চপল
গতিমান মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦°à¦¾ খরসà§à¦°à§‹à¦¤à§‡ উদà§à¦¦à¦¾à¦®, অধীর
মৌসà§à¦®à§€ পাখীর মত দেখে à¦à¦¸à§‡ সমà§à¦¦à§à¦°à§‡à¦° তীর,
সফেদ, জরদ, নীল বরà§à¦£à¦¾à¦²à¦¿à¦¤à§‡ à¦à¦°à§‡ পৃথà§à¦¬à§€à¦¤à¦²à¥¤
সনà§à¦§à§à¦¯à¦¾ গোধূলির রঙে জানà§à¦¨à¦¾à¦¤à§‡à¦° à¦à¦‡ পাখী দল
জীবনের তপà§à¦¤ শà§à¦¬à¦¾à¦¸à§‡, হৃদয়ের সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯à§‡ নিবিড়,
অচেনা আকাশ ছেড়ে পৃথিবীতে করে আসে à¦à§€à§œ;
গেয়ে যায় মà§à¦•à§à¦¤à¦•à¦£à§à¦ ে মৃতà§à¦¯à§à¦¹à§€à¦¨ সঙà§à¦—ীত উচà§à¦›à¦²à¥¤
মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° ঠকবিতা, মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° à¦à¦‡ কলতান
হয়তো পাবে না কণà§à¦ ে পরিপূরà§à¦£ সে সà§à¦° সমà§à¦à¦¾à¦°
হয়তো পাবে না খà§à¦à¦œà§‡ সাফলà§à¦¯à§‡à¦°, পথের সনà§à¦§à¦¾à¦¨,Ñ
সামানà§à¦¯ সঞà§à¦šà§Ÿ নিয়ে যে চেয়েছে সমà§à¦¦à§à¦°à§‡à¦° পার;
তবৠমনে রেখো তà§à¦®à¦¿ নগণà§à¦¯ ঠকà§à¦·à¦£à¦¿à¦•à§‡à¦° গান
মিনারের দমà§à¦ ছেড়ে মূলà§à¦¯ চায় ধূলিকণিকার॥’
ফররà§à¦– আহমদের à¦à¦‡ সনেটটি আঠারো মাতà§à¦°à¦¾à¦¬à¦¿à¦¶à¦¿à¦·à§à¦Ÿ চৌদà§à¦¦ লাইনে সমাপà§à¦¤ à¦à¦•à¦Ÿà¦¿ কবিতা। তবে তিনি সব সময় আঠারো মাতà§à¦°à¦¾à¦° নিয়ম মেনে কবিতা লেখেননি। নিরীকà§à¦·à¦¾ পà§à¦°à¦¬à¦£ কবি à¦à¦–ানে নতà§à¦¨ ধারা পেশ করেছেন। মাইকেলের মতো ফররà§à¦– আহমদও ইতালীয় পেতà§à¦°à¦¾à¦°à§à¦•à¦¾à¦¨ রীতির অনà§à¦¸à¦¾à¦°à§€ ছিলেন। à¦à¦‡ কবিতাটিতে তিনি ‘মà§à¦¹à§‚রà§à¦¤’ শবà§à¦¦à¦Ÿà¦¿à¦° বিশà§à¦²à§‡à¦·à¦£ করেছেন। আসলে মà§à¦¹à§‚রà§à¦¤ সামানà§à¦¯ à¦à¦•à¦Ÿà§ সময় হলেও à¦à¦Ÿà¦¿ মহাকালেরই à¦à¦•à¦Ÿà¦¿ অংশ। কà§à¦·à§à¦¦à§à¦° কà§à¦·à§à¦¦à§à¦° বালà§à¦•à¦¾à¦° কণা, কà§à¦·à§à¦¦à§à¦° কà§à¦·à§à¦¦à§à¦° জল/গড়ে তোলে মহাসাগরও তল। সাধারণত পদারà§à¦¥à§‡à¦° অণà§-পরমাণৠমিলেই সৃষà§à¦Ÿà¦¿ হয় মৌলিক পদারà§à¦¥à¥¤ তেমনিà¦à¦¾à¦¬à§‡ কà§à¦·à§à¦¦à§à¦° কà§à¦·à§à¦¦à§à¦° মà§à¦¹à§‚রà§à¦¤ বা সময়ের অণৠমিলেই সৃষà§à¦Ÿà¦¿ হয় মহাকালের। à¦à¦•à¦Ÿà¦¿ অসীম সময়ের নাম হচà§à¦›à§‡ মহাকাল। যা সীমাহীন à¦à¦¬à¦‚ যা কখনো শেষ হবে না। তবে মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° à¦à¦‡ সময়গà§à¦²à§‹ মিলে যে মহকালের সৃষà§à¦Ÿà¦¿ তা সরà§à¦¬à¦¦à¦¾ গতিশীল। বিজà§à¦žà¦¾à¦¨à§€à¦¦à§‡à¦° কাছে যেমন পদারà§à¦¥à§‡à¦° অণà§-পরমাণৠমহামূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ সেà¦à¦¾à¦¬à§‡ কবির কাছেও মহাকালের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কà§à¦·à¦£ মহামূলà§à¦¯à¦¬à¦¾à¦¨à¥¤ কবি বলতে চেয়েছেন অননà§à¦¤à¦•à¦¾à¦²à§‡à¦° অসীম সময়ের মাà¦à§‡ পৃথিবীর মানà§à¦·à§‡à¦° অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ খà§à¦¬à¦‡ সামানà§à¦¯à¥¤ আসলে মহাকালের গরà§à¦à§‡ মানà§à¦·à§‡à¦° à¦à¦‡ জীবনকাল অতি কà§à¦·à§à¦¦à§à¦°à¥¤ আর মানà§à¦· à¦à¦‡ কà§à¦·à§à¦¦à§à¦°à¦¾à¦¤à¦¿-কà§à¦·à§à¦¦à§à¦° সময়ের মাà¦à§‡à¦‡ বেà¦à¦šà§‡ থাকে। à¦à¦‡ অণà§-পরমাণৠসময়ের মধà§à¦¯à§‡à¦‡ মানà§à¦·à§‡à¦° জীবনের অসà§à¦¤à¦¿à¦¤à§à¦¬ কৃতিতà§à¦¬ ও বাহাদà§à¦°à§€à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶ ঘটে। তাই পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ মà§à¦¹à§‚রà§à¦¤à§‡à¦° মূলà§à¦¯ আমাদের জনà§à¦¯ সবচেয়ে গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£à¥¤
মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° মনে আজ জোর নেই, দেহে নেই বল। দূর অতীতে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦°à¦¾ রাজা-বাদশা ছিলেন। তাদের হাতে ছিল পৃথিবী পরিচালনার চাবিকাঠি। কিনà§à¦¤à§ আমাদের হাতে যেন আজ কিছৠনেই। আমরা à¦à¦–ন অসহায়, পড়ে পড়ে মার খাচà§à¦›à¦¿ অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦°à§à¦¦à§‡ হাতে, কাফেরদের হাতে, সà§à¦¬à§ˆà¦°à¦¾à¦šà¦¾à¦°à§€ শাসকদের হাতে। আমরা à¦à¦–ন শোষিতের কাতারে। তাইতো কবি আশা দেখিয়েছেন, যদি আমরা জেগে উঠি তাহলে সামনে ‘হেরার রাজ তোরণ’ আমাদের জনà§à¦¯ অপেকà§à¦·à¦¾ করছে।
মহান আলà§à¦²à¦¾à¦¹à¦° পà§à¦°à¦¤à¦¿ অবিচলà¦à¦¾à¦¬à§‡ আসà§à¦¥à¦¾à¦¶à§€à¦² ছিলেন ফররà§à¦– আহমদ। à¦à¦‡ ধৈরà§à¦¯à¦¶à§€à¦² কবি কখনো কারো কাছে কোনো কিছà§à¦° আশা করতেন না। তাই অনেক কষà§à¦Ÿ ও অà¦à¦¾à¦¬-অনটনের মধà§à¦¯à§‡à¦“ তিনি কারো দয়া বা সাহাযà§à¦¯-সহযোগিতা নিতে চাননি। সমাজ, দেশ-জাতি, à¦à¦¾à¦·à¦¾ ও ইসলামী আদরà§à¦¶à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ তাà¦à¦° পà§à¦°à¦¤à§à¦¯à§Ÿ ছিল দৃà§à¥¤ তাই কবি ফররà§à¦– আহমদকে অবজà§à¦žà¦¾ করা অনেকের পকà§à¦·à§‡à¦‡ সহজ ছিল না। আমাদের সাহিতà§à¦¯à§‡ তিনি ছিলেন à¦à¦•à¦œà¦¨ দীপà§à¦¤à§€à¦®à§Ÿ, জীবনà§à¦¤ আদরà§à¦¶ ও à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° ধারক। তাà¦à¦° কবিতা মহান সেই আদরà§à¦¶à§‡à¦° চিরনà§à¦¤à¦¨ রূপ পরিগà§à¦°à¦¹ করে আজও টিকে আছে à¦à¦¬à¦‚ আমাদের বিশà§à¦¬à¦¾à¦¸ ততদিন টিকে থাকবে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦¤à§‡ বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ যতদিন থাকবে।
কবি ফররà§à¦– আহমদ অসংখà§à¦¯ পà§à¦°à§‡à¦®à§‡à¦° কবিতা লিখেছেন কিনà§à¦¤à§ কখনো à¦à¦•à¦Ÿà¦¿à¦“ অশà§à¦²à§€à¦² শবà§à¦¦ পà§à¦°à§Ÿà§‹à¦— করেননি। তিনি মানতেন আমাদের সাহিতà§à¦¯ হতে হবে শাশà§à¦¬à¦¤ à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€à¥¤ সেজনà§à¦¯ তিনি যৌনতা, অশà§à¦²à§€à¦²à¦¤à¦¾, মিথà§à¦¯à¦¾à¦šà¦¾à¦° ও আজগà§à¦¬à§€ কথামালা সাজিয়ে কাবà§à¦¯ মননশীল পাঠকদের বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ করতে চাননি। বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ কবিদের সমà§à¦ªà¦°à§à¦•à§‡ পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ সতরà§à¦• বাণী উচà§à¦šà¦¾à¦°à¦¿à¦¤ হয়েছে। তিনি ছিলেন অসৎ কাজে বাধাদানকারী ও সৎ কাজের আদেশদাতা à¦à¦•à¦œà¦¨ কবি। বিশà§à¦¬à¦¾à¦¸à§€ ও সদা সতà§à¦¯ পথের পথিক ছিলেন তিনি। বিশà§à¦¬à¦¾à¦¸à§€ ও সৎ কবি সাহিতà§à¦¯à¦¿à¦•à¦¦à§‡à¦° জনà§à¦¯ মহান আলà§à¦²à¦¾à¦¹à¦° নিকট অবশà§à¦¯à¦‡ উতà§à¦¤à¦® পà§à¦°à¦¤à¦¿à¦¦à¦¾à¦¨ রয়েছে। অশà§à¦²à§€à¦² কবিতা সমà§à¦ªà¦°à§à¦•à§‡ মহানবী (সা.) বলেন, ‘কারো পেট পà¦à¦šà§‡ যদি পূà¦à¦œ জমে, তবে সেই পূà¦à¦œ জমা পেট অশà§à¦²à§€à¦² কবিতার চেয়ে উতà§à¦¤à¦®à¥¤’ কবি ফররà§à¦– আহমদ à¦à¦¸à¦¬ বিবেচনায় রেখেই কাবà§à¦¯ জগতে অগà§à¦°à¦¸à¦° হয়েছিলেন।
ফররà§à¦– আহমদের পà§à¦°à§‡à¦®à§‡à¦° কবিতার à¦à¦•à¦Ÿà¦¿ নমà§à¦¨à¦¾ à¦à¦–ানে পেশ করা হলো:
রাতà§à¦°à¦¿à¦° অরণà§à¦¯à¦¤à¦²à§‡ হে বিচিতà§à¦°à¦¾! দà§à¦¬à¦¾à¦° খà§à¦²à§‡ দাও,
মà§à¦–র দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ তব, গà§à¦°à§€à¦¬à¦¾à¦à¦™à§à¦—ে রহসà§à¦¯ অশেষ!
অজà§à¦žà¦¾à¦¤ জগতে মোর আবিসà§à¦•à§ƒà¦¤ হয়নি যে দেশ
সà§à¦•à¦ িন রহসà§à¦¯à§‡à¦° বকà§à¦·à¦¬à¦¾à¦¸ সেথা তà§à¦²à§‡ নাও।
যদি কোনো à¦à§à¦² থাকে তবে আজ সব à¦à§à¦²à§‡ যাও।
যে অনাবিসà§à¦•à§ƒà¦¤ লোকে রাখিয়াছো সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦° আবেশ,
দ৒চোখে, চিবà§à¦•à§‡, বকà§à¦·à§‡ সৃজিয়া বিচিতà§à¦° পরিবেশ
গানের পাখীরা মোর বহৠদিন সেখানে উধাও।
কবি ফররà§à¦– আহমদ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ কবি আবদà§à¦¸ সাতà§à¦¤à¦¾à¦° বলেন, ‘বাংলা সাহিতà§à¦¯à§‡ নজরà§à¦² যেমন à¦à¦• যà§à¦—ানà§à¦¤à¦•à¦¾à¦°à§€ à¦à¦¬à¦‚ অননà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ তেমনি à¦à¦• বà§à¦¯à¦¤à¦•à§à¦°à¦®à¦§à¦°à§à¦®à§€ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ কবি ফররà§à¦– আহমদ। বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত জীবনে তিনি যেমন ছিলেন সতà§à¦¯à¦¨à¦¿à¦·à§à¦ à¦à¦¬à¦‚ বিশà§à¦¬à¦¾à¦¸à§€, সেই বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à§à¦¬à¦à¦¾à¦¬ তিনি বà§à¦¯à¦•à§à¦¤ করেছেন তাà¦à¦° সমগà§à¦° সাহিতà§à¦¯à§‡à¥¤ তাà¦à¦° ‘সাত সাগরের মাà¦à¦¿’ ‘সিরাজà§à¦® মà§à¦¨à¦¿à¦°à¦¾’ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦¿ মà§à¦¸à¦²à¦¿à¦® জনগণকে ‘ হেরার রাজ তোরণে’র দিকেই আহà§à¦¬à¦¾à¦¨ করে।’
মানবতার পà§à¦°à¦¤à¦¿ কতটা দরদী হলে ‘লাশ’ কবিতার মতো à¦à¦®à¦¨ হৃদয়সà§à¦ªà¦°à§à¦¶à§€ কবিতা লেখা যায়। à¦à¦•à¦œà¦¨ কবির হৃদয়ে মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ কতটা à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ থাকলে, সে à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾ মানà§à¦·à§‡à¦° জনà§à¦¯à§‡ মনে à¦à¦‚কার তোলে, মানবতবাদী জাগরণের গান শোনায়, যা পাঠক মনে মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿, মানবতার পà§à¦°à¦¤à¦¿ à¦à¦• সà§à¦¦à§‚পà§à¦°à¦¸à¦¾à¦°à§€ সমবেদনা সৃষà§à¦Ÿà¦¿ করে। তাà¦à¦° লাশ কবিতার অংশবিশেষ :
যেখানে পà§à¦°à¦¶à¦¸à§à¦¤ পথ ঘà§à¦°à§‡ গেল মোড়,
কালো পিচ-ঢালা রঙে লাগে নাই ধূলির আà¦à¦šà§œ,
যেখানে পথের পাশে মà§à¦– গà§à¦à¦œà§‡ প’ড়ে আছে জমিনের পর;
সনà§à¦§à§à¦¯à¦¾à¦° জনতা জানি কোনোদিন রাখেনা সে মৃতের খবর
জানি মানà§à¦·à§‡à¦° লাশ মà§à¦– গà§à¦à¦œà§‡ প’ড়ে আছে জমিনের পর;
কà§à¦·à§à¦§à¦¿à¦¤ অসাড় তনৠবতà§à¦°à¦¿à¦¶ নাড়ীর তাপে প’ড়ে আছে নিসাড় নিথর,
পাশ দিয়ে চলে যায় সজà§à¦œà¦¿à¦¤ পিশাচ, নারী নর
Ñপাথরের ঘর,
মৃতà§à¦¯à§ কারাগার,
সজà§à¦œà¦¿à¦¤à¦¾ নিপà§à¦£à¦¾ নট বারাঙà§à¦—না খà§à¦²à¦¿à§Ÿà¦¾à¦›à§‡ দà§à¦¬à¦¾à¦°
মধà§à¦° à¦à¦¾à¦·à¦£à§‡,
পৃথিবী চষিছে কারা শোষণে, শাসনে
সাকà§à¦·à§à¦¯ তার রাজপথে জমিনের’ পর
সাড়ে তিন হাত হাড় রচিতেছে মানà§à¦·à§‡à¦° অনà§à¦¤à¦¿à¦® কবর।
(লাশ : সাত সাগরের মাà¦à¦¿)
সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦• শকà§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€ অনà§à¦·à¦™à§à¦— হচà§à¦›à§‡ গান। তাই দেখা যায় তিনি অনেক গানই লিখেছেন জাতির পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡à¥¤ তিনি জানতেন গানের মাধà§à¦¯à¦®à§‡ খà§à¦¬ সহজে মানà§à¦·à§‡à¦° কাছে আবেদন পৌà¦à¦›à¦¾à¦¨à§‹ সমà§à¦à¦¬à¥¤ তাইতো তিনি লিখেছেন, ‘কোনো মৃতà§à¦¯à§à¦° তà§à¦°à§à¦¯ নিনাদ/ ফারাকà§à¦•à¦¾ বাà¦à¦§à¥¤... তোরা চাসনে কিছৠকারো কাছে খোদার মদদ ছাড়া/ তোরা পরের উপর à¦à¦°à¦¸à¦¾ ছেড়ে নিজের পায়ে দাà¦à§œà¦¾à¥¤’ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ জনপà§à¦°à¦¿à§Ÿ গান।
বাংলা সাহিতà§à¦¯à§‡ ফররà§à¦– আহমদের অবদান কম নয়। আলোচনা-পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾ করলে দেখা যায় কবি ফররà§à¦– আহমদ ছিলেন à¦à¦•à¦œà¦¨ অননà§à¦¯ সাধারণ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¥¤ à¦à¦•à¦¾à¦§à¦¾à¦°à§‡ কবিতা, গান, গীতিকাবà§à¦¯, গলà§à¦ª, পà§à¦°à¦¬à¦¨à§à¦§, গীতিনাটà§à¦¯ ইতà§à¦¯à¦¾à¦¦à¦¿ সাহিতà§à¦¯à§‡à¦° সকল শাখায় তাà¦à¦° বলিষà§à¦ পদচারণা আমরা লকà§à¦·à§à¦¯ করে থাকি। à¦à¦¸à¦¬ তিনি লিখেছেন সমà§à¦ªà§‚রà§à¦£ আদরà§à¦¶à¦¿à¦• ও à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ চেতনায় উদà§à¦¬à§à¦¦à§à¦§ হয়ে। ঠকথা আজ সà§à¦¬à§€à¦•à¦¾à¦°à§à¦¯ যে, তিনি ছিলেন à¦à¦•à¦œà¦¨ বৈচিতà§à¦°à§à¦¯à¦®à§Ÿ কবি পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¥¤ তাà¦à¦° কলমে যে বৈচিতà§à¦°à§à¦¯à¦®à§Ÿà¦¤à¦¾ ও à¦à§‡à¦°à¦¿à§Ÿà§‡à¦¶à¦¾à¦¨ তা অনেক বড় কবির মধà§à¦¯à§‡ লকà§à¦·à§à¦¯ করা যায় না। তিনি ছিলেন বহà§à¦®à§à¦–ী পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦° অধিকারী। তাà¦à¦° à¦à§‡à¦¤à¦°à§‡ ছিল অপরিসীম মানবপà§à¦°à§‡à¦®à¥¤ à¦à¦•à¦œà¦¨ খাà¦à¦Ÿà¦¿ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ হিসেবে ইসলামী রেনেসাঠও মà§à¦¸à¦²à¦¿à¦® আদরà§à¦¶-à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ তাà¦à¦° ছিল দৃৠবিশà§à¦¬à¦¾à¦¸à¥¤ à¦à¦‡ সà§à¦¬à¦²à§à¦ª পরিসরে তাà¦à¦° মতো à¦à¦‡ বিশাল পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦° সারà§à¦¬à¦¿à¦• মূলà§à¦¯à¦¾à§Ÿà¦¨ সমà§à¦à¦¬ নয়।
কবি ফররà§à¦– আহমদের যে কাবà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ আমাদের জাতীয় পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§‡ তা টিকিয়ে রাখা দরকার। আর à¦à¦Ÿà¦¾ হতে পারে তাà¦à¦° কবিতা ও গানের চরà§à¦šà¦¾ জারি রাখার মধà§à¦¯ দিয়ে। কিনà§à¦¤à§ দà§à¦ƒà¦–ের বিষয় বাংলা à¦à¦•à¦¾à¦¡à§‡à¦®à¦¿à¦¸à¦¹ অনেক নামী-দামী পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান à¦à¦¦à¦¿à¦•à§‡ à¦à§à¦°ƒà¦•à§à¦·à§‡à¦ªà¦¹à§€à¦¨à¥¤ বহৠঅখà§à¦¯à¦¾à¦¤ কবির কবিতার বই বাজারে থাকলেও হাতে গোনা দ৒à¦à¦•à¦Ÿà¦¿ বই ছাড়া কবি ফররà§à¦– আহমদের কোনো বই à¦à¦–ন খà§à¦à¦œà§‡ পাওয়া যায় না। আমাদের সকলের উচিত মানবতাবাদী à¦à¦‡ মহৎ কবির রচনাসমগà§à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶ করা। তা না হলে à¦à¦‡ বিরাট পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ কাল কà§à¦°à¦®à§‡ নিঃশেষ হয়ে যাবে। যা আমাদের পরবরà§à¦¤à§€ পà§à¦°à¦œà¦¨à§à¦®à§‡à¦° জনà§à¦¯ অনেক বড় কà§à¦·à¦¤à¦¿à¥¤