মোশাররফ হোসেন খান
কবি আফজাল চৌধà§à¦°à§€à¦° কাবà§à¦¯à¦®à§Ÿà§€ সà§à¦¬à¦ªà§à¦¨à¦¾à¦¬à§‡à¦— শাসনে ও সোহাগে ধাবমান ছিল à¦à¦•à¦Ÿà¦¿ সà§à¦¬à§ƒà¦¹à§Ž কালবà§à¦¯à¦¾à¦ªà§€à¥¤ কবি হেà¦à¦Ÿà§‡à¦›à§‡à¦¨ বটে, কà§à¦²à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦¹à§€à¦¨ পরিবà§à¦°à¦¾à¦œà¦•à§‡à¦° মতো শিলà§à¦ªà§‡à¦° সà§à¦¬à¦¿à¦¸à§à¦¤à§ƒà¦¤ সীমানা। কখনো গà§à¦°à¦¾à¦¹à§à¦¯à¦¤ বাসà§à¦¤à¦¬à¦¤à¦¾à§Ÿ ছিলেন পà§à¦°à¦œà§à¦žà¦¾à¦ªà§à¦°à¦¬à¦° অধà§à¦¯à¦¾à¦ªà¦•, পà§à¦°à¦¶à¦¾à¦¸à¦•, পরিবেশগত সামাজিক নানা অনà§à¦·à¦™à§à¦—ে। কিনà§à¦¤à§ à¦à¦–ন মনে হয় সেও ছিল কবির নিজসà§à¦¬ শিলà§à¦ªà¦¸à§à¦°à§‹à¦¤à§‡à¦° সাময়িক বিশà§à¦°à¦¾à¦®à¥¤ কিংবা বলা যায়, মৌলগত চারিতà§à¦°à§‡ তিনি ছিলেন সতত সজাগ। সূকà§à¦·à§à¦®à¦¤à¦® ছেদ মনে হলেও দীরà§à¦˜ বিচà§à¦›à§‡à¦¦ কখনো তাà¦à¦° ঘটেনি শিলà§à¦ªà§‡à¦° সà§à¦·à¦®à¦¾ থেকে। সতà§à¦¯ বটে, সময়ের কঠিনতম যাতà§à¦°à¦¾à§Ÿ কবি যখন কà§à¦²à¦¾à¦¨à§à¦¤à¦¶à§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয়ে উঠেছিলেন, তখনই তিনি বিশà§à¦°à¦¾à¦®à§‡à¦° জাজিমাটি বিছিয়ে নিয়েছিলেন সাহিতà§à¦¯à§‡à¦° তরà§-তমালের নিচে। তাà¦à¦° সময়টি সামনে রাখলে অনà§à¦®à¦¾à¦¨ করতে কষà§à¦Ÿ হয় না যে, তিনি কেন কà§à¦²à¦¾à¦¨à§à¦¤ হতে পারেন।
সà§à¦®à¦°à¦£ করা যাক ষাটের দশকের কথা। পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° কতিপয় কবি সব à¦à§‡à¦™à§‡à¦šà§à¦°à§‡, সকল নীতিবোধকে তà§à¦šà§à¦›à¦œà§à¦žà¦¾à¦¨ করে, আদরà§à¦¶-à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à§‡à¦° শিখাটà§à¦•à§ নিà¦à¦¿à§Ÿà§‡ বোধ ও বিশà§à¦¬à¦¾à¦¸ দ৒পায়ে দলে কবিখà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦° জনà§à¦¯à§‡ কà§à¦°à¦®à¦¾à¦—ত ছà§à¦Ÿà¦›à§‡à¦¨ বেয়াড়া টাটà§à¦Ÿà§ ঘোড়ার মতো। তাà¦à¦¦à§‡à¦° আধà§à¦¨à¦¿à¦•à¦¤à¦¾à¦° উগà§à¦°à¦¤à¦¾à§Ÿ গোটা সাহিতà§à¦¯ সমাজটি মà§à¦·à§œà§‡ পড়ছে। চিরায়ত আলোকিত মূলà§à¦¯à¦¬à§‹à¦§à¦•à§‡ পাশ কাটিয়ে তাà¦à¦°à¦¾ কà§à¦°à¦®à¦¶ ছà§à¦Ÿà¦›à§‡à¦¨ কৃতà§à¦°à¦¿à¦® মà§à¦–োশ পরে বৈষয়িক বাণিজà§à¦¯ বনà§à¦¦à¦°à§‡à¥¤ তাà¦à¦¦à§‡à¦° সমà§à¦®à§à¦–ে বà§à¦¦à§à¦§à§à¦¦à§‡à¦° কিংবা জীবনাননà§à¦¦, অমিয় কিংবা বিষà§à¦£à§à¦¦à§‡Ñà¦à¦‡ সকল টà§à¦°à¦šà§à¦›à¦¾à§Ÿà¦¾à¦° হাতছানি। ইউরোপিয়ান জৌলà§à¦¸à§‡à¦“ তাà¦à¦°à¦¾ সদা কমà§à¦ªà¦®à¦¾à¦¨à¥¤ তাà¦à¦¦à§‡à¦°, à¦à¦‡ পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° কবিদের তখন কেবল উপেকà§à¦·à¦¾à¦° কাল। সà§à¦¬à¦¦à§‡à¦¶, সà§à¦¬-à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯, নিজসà§à¦¬ à¦à§‚মিÑনা কোনোটাই তাà¦à¦¦à§‡à¦° মন ও ময়দানে রেখাপাত করেনি। à¦à¦‡ অবকà§à¦·à§Ÿ ও অরাজকতার মধà§à¦¯à§‡à¦‡ উদà§à¦à¦¬ ও উনà§à¦®à§‡à¦· ষাটের দশকের।
ষাটের দশকের যে সকল কবি নোঙর ফেললেন, সঙà§à¦—ত কারণে তাà¦à¦°à¦¾ পঞà§à¦šà¦¾à¦¶à§‡à¦° চেয়ে অতিমাতà§à¦°à¦¾à§Ÿ হয়ে উঠলেন উচà§à¦›à§ƒà¦™à§à¦–ল ও উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à¦¹à§€à¦¨à¥¤ তাà¦à¦¦à§‡à¦° তেজ ও তারà§à¦£à§à¦¯, অবিশà§à¦¬à¦¾à¦¸ অবিমৃষà§à¦¯à¦•à¦¾à¦°à¦¿à¦¤à¦¾, কবিতার পাটাতনে আছড়ে পড়লে বটে, কিনà§à¦¤à§ খà§à¦¬ বেশি বà§à¦¦à§à¦§à§à¦¦à§‡à¦° সৃষà§à¦Ÿà¦¿ করলো না। তাà¦à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ কিছà§à¦Ÿà¦¾ বিমরà§à¦· ও ফিকে হয়ে উঠলো বটে, কিনà§à¦¤à§ অবাঞà§à¦›à¦¿à¦¤ কোলাহল ও কলগà§à¦žà§à¦œà¦¨ থামলো না। ফলে à¦à¦• অসà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• বিপরীত সà§à¦°à§‹à¦¤à§‡ ষাটের সাহিতà§à¦¯à§‡à¦° মাসà§à¦¤à§à¦² বারবার পà§à¦°à¦•à¦®à§à¦ªà¦¿à¦¤ হলো। সেই উদà¦à¦Ÿ আর ততোধিক উৎকট ধূলিধূসর কালপà§à¦°à¦¬à¦¾à¦¹à§‡ আমরা সবিসà§à¦®à§Ÿà§‡ লকà§à¦·à§à¦¯ করলাম à¦à¦• অসামানà§à¦¯ সাহসী রাজপà§à¦¤à§à¦°à§‡à¦° উতà§à¦¥à¦¾à¦¨à¥¤ তিনি চলমান সà§à¦°à§‹à¦¤à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ à¦à¦• তà§à¦®à§à¦² সà§à¦°à§‹à¦¤à§‡à¦° নিরà§à¦®à¦¾à¦£ পà§à¦°à§Ÿà¦¾à¦¸à§€à¥¤
উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ ও লকà§à¦·à§à¦¯à¦¾à¦à¦¿à¦¸à¦¾à¦°à§€à¥¤ অজসà§à¦° সà§à¦¬à¦ªà§à¦¨à§‡à¦° à¦à¦•à¦• অà¦à¦¿à¦¯à¦¾à¦¤à§à¦°à§€à¥¤ মরà§à¦à§œ কিংবা পথের পà§à¦°à¦¤à¦¿à¦¬à¦¨à§à¦§à¦•à¦¤à¦¾, নাÑকোনো কিছà§à¦‡ তাà¦à¦° জনà§à¦¯ কà§à¦²à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° কারণ হয়ে উঠতে পারেনি। তিনি তখনো সেই ঘোরতর আà¦à¦§à¦¾à¦°à§‡, সমà§à¦ªà§‚রà§à¦£ à¦à¦•à¦¾-নি:সঙà§à¦— হেà¦à¦Ÿà§‡à¦›à§‡à¦¨ বনà§à¦§à§à¦° পথ à¦à§‡à¦™à§‡, কিংবা পাহাড় কেটে পথ তৈরি করে। দà§:সাহসীই বটে কোনোরকম পাশফেরা নয়, বাতাস বà§à¦à§‡ পাল ওড়ানোর মতো ধূরà§à¦¤à¦¾à¦®à¦¿à¦“ নয়Ñবরং হাত না মানা à¦à¦• নতà§à¦¨ বখতিয়ার খিলজী কিংবা ইবনে বতà§à¦¤à¦¾à¦° পাগড়ির শিষ, তিনিই কবি আফজাল চৌধà§à¦°à§€à¥¤ সà§à¦°à§‹à¦¤à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ à¦à¦¤ তà§à¦–োড় সà§à¦°à§‹à¦¤à¥¤
আফজাল চৌধà§à¦°à§€, ষাটের ধà§à¦¯à¦¾à¦¨à¦®à¦—à§à¦¨ à¦à¦• কবি। আতà§à¦®à¦¿à¦• ও আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦• উà¦à§Ÿà¦¬à¦¿à¦§ উৎকরà§à¦·à§‡ সমান উজà§à¦œà§à¦¬à¦²à¥¤ সà§à¦¦à§ƒà§ পদকà§à¦·à§‡à¦ª, সà§à¦¨à¦¿à¦°à§à¦¬à¦¾à¦šà¦¿à¦¤ à¦à¦¾à¦·à¦¾à¦à¦™à§à¦—ির পà§à¦°à¦•à¦¾à¦¶, সà§à¦®à¦¾à¦°à§à¦œà¦¿à¦¤ রà§à¦šà¦¿à¦¬à§‹à¦§, পà§à¦°à¦¾à¦£à¦¸à§à¦ªà¦°à§à¦¶à§€ পà§à¦°à¦œà§à¦žà¦¾à¦¦à§€à¦ªà§à¦¤ বকà§à¦¤à§ƒà¦¤à¦¾-à¦à¦¾à¦·à¦£, কবিতা ও গদà§à¦¯à§‡ সà§à¦¬à¦¶à¦¾à¦¸à¦¿à¦¤ ও অনায়াস শবà§à¦¦à§‡à¦° খেলা, বিষয় অনà§à¦¬à§Ÿà§€ রচনাপà§à¦°à¦¬à¦¾à¦¹ ঠসকল কিছà§à¦° মধà§à¦¯à§‡ তাà¦à¦° à¦à¦• রাজসিক গতিময়তা-আমাদের কাল তো বটেই, বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° সà§à¦ªà§à¦°à¦¶à¦¸à§à¦¤ পà§à¦°à¦¾à¦™à§à¦—ণে বহà§à¦•à¦¾à¦² যাবৎ নিরà§à¦à§à¦² সনাকà§à¦¤à¦¯à§‹à¦—à§à¦¯ রয়ে যাবে। আজ, বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤à¦¿à¦¤à§‡ কবির কাজগà§à¦²à§‹à¦‡ বারবার à¦à§‡à¦¸à§‡ উঠছে, হৃদয় ও চোখের দীপà§à¦¤à¦¿à¦¤à§‡à¥¤ কবিতায় তো বটেই, তিনি নিজসà§à¦¬ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾, শকà§à¦¤à¦¿ ও করà§à¦®à¦¦à¦•à§à¦·à¦¤à¦¾à¦° সà§à¦¬à¦¾à¦•à§à¦·à¦° রেখে গেছেন তাà¦à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ করà§à¦®à¦¬à¦¾à¦à¦•à§‡à¥¤ সময় ও কাল তাà¦à¦•à§‡ দিয়ে বহৠবিখà§à¦¯à¦¾à¦¤ কাজ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨ করিয়ে নিয়েছে। যা মনে হয় না, আফজাল চৌধà§à¦°à§€ ছাড়া অনà§à¦¯ কারো পকà§à¦·à§‡ সমà§à¦à¦¬à¦ªà¦° হতো।
‘বারà§à¦¨à¦¾à¦¬à¦¾à¦¸à§‡à¦° বাইবেল’-à¦à¦° কথা আমি কেন, বাংলা à¦à¦¾à¦·à§€ পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ শিকà§à¦·à¦¿à¦¤ মানà§à¦·à¦‡ সà§à¦®à¦°à¦£à§‡ রাখতে বাধà§à¦¯à¥¤ অনà§à¦¬à¦¾à¦¦à§‡ তাà¦à¦° যে দকà§à¦·à¦¤à¦¾ ও শকà§à¦¤à¦¿ তার পà§à¦°à¦¾à¦®à¦¾à¦£à§à¦¯ দলিল রয়ে গেল à¦à¦‡ অনà§à¦¬à¦¾à¦¦à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡à¥¤ আফজাল চৌধà§à¦°à§€ কবি ও পাণà§à¦¡à¦¿à¦¤à§à¦¯à§‡à¦° দà§à¦‡ সà§à¦°à§‹à¦¤à¦®à§‹à¦¹à¦¨à¦¾à¦° সমà§à¦®à¦¿à¦²à¦¨à§‡ যে অসাধà§à¦¯ সাধন করেছেন, তা à¦à¦‡ জাতি à¦à§à¦²à¦¤à§‡ পারে বলে মনে হয় না।
সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à¦° পà§à¦°à¦¸à¦™à§à¦—টি à¦à¦²à§‡à¦‡ অকসà§à¦®à¦¾à§Ž আমাদের সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦° দà§à§Ÿà¦¾à¦°à§‡ à¦à¦¸à§‡ দাà¦à§œà¦¾à§Ÿ আফজাল চৌধà§à¦°à§€ সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ ‘আফগানিসà§à¦¤à¦¾à¦¨ : আমার à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾’। ইসলামি সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• কেনà§à¦¦à§à¦°, ঢাকা, ইসলামিক ফাউনà§à¦¡à§‡à¦¶à¦¨ পà§à¦°à¦¯à§‹à¦œà¦¿à¦¤ ও আফজাল চৌধà§à¦°à§€ [যদিও আর à¦à¦•à¦œà¦¨ কবির নাম সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à§Ÿ যà§à¦•à§à¦¤ আছে, তবà§à¦“ মূল কাজটি করতে হয়েছিল আফজাল চৌধà§à¦°à§€à¦•à§‡à¦‡] সমà§à¦ªà¦¾à¦¦à¦¿à¦¤ [নà¦à§‡à¦®à§à¦¬à¦°, ১৯৮৩ সালে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ ‘আফগানিসà§à¦¤à¦¾à¦¨ আমার à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾’ কেবল বিষয়গà§à¦£à§‡à¦‡ নয়, সমà§à¦ªà¦¾à¦¦à¦¨à¦¾à¦° উৎকরà§à¦· ও সà§à¦¨à¦¿à¦ªà§‚ণ কারà§à¦•à¦¾à¦°à§à¦¯à§‡ সেটা ইতোমধà§à¦¯à§‡à¦‡ à¦à¦•à¦Ÿà¦¿ আকরগà§à¦°à¦¨à§à¦¥à§‡ রূপ নিয়েছে à¦à¦¬à¦‚ বাংলা সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ অপরিহারà§à¦¯ মূলà§à¦¯à¦¬à¦¾à¦¨ সমà§à¦ªà¦¦à§‡ পরিণত হয়েছে।
তার অগà§à¦°à¦œ ও ষাটের সঙà§à¦—ীরা যখন বà§à¦à¦¦ হয়ে আছেন খà§à¦¯à¦¾à¦¤à¦¿, মোহ, বৈষয়িক ও জাগতিক নগদ পà§à¦°à¦¾à¦ªà§à¦¤à¦¿à¦¤à§‡ তখন, সেই পà§à¦°à¦¹à§‡à¦²à¦¿à¦•à¦¾à¦° মধà§à¦¯à§‡à¦“ আফজাল চৌধà§à¦°à§€ ধনà§à¦•à§‡à¦° ছিলার মতো টান টান রেখেছিলেন তার আদরà§à¦¶à¦¿à¦• ও à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯à¦¿à¦• শিরদাà¦à§œà¦¾à¥¤ আতà§à¦®à¦¬à¦¿à¦•à§à¦°à§Ÿ ও যাবতীয় বিকৃতি থেকে যোজন দূরে তার অবসà§à¦¥à¦¾à¦¨à¦•à§‡ নিশà§à¦šà¦¿à¦¤ রেখেছেন। à¦à¦•à¦œà¦¨ আতà§à¦®à¦¸à¦®à§à¦®à¦¾à¦¨à¦¬à§‹à¦§ সমà§à¦ªà¦¨à§à¦¨, সতà§à¦¯à¦¾à¦¨à§à¦¸à¦¨à§à¦§à¦¾à¦¨à§€ কবি ছাড়া শত সমà§à¦®à§‹à¦¹à¦¨à§€ হাতছানির কà§à¦¹à¦• থেকে নিজেকে নিরাপদ দূরতà§à¦¬à§‡ রাখতে পারেন না। à¦à¦œà¦¨à§à¦¯ কি বৈরী হয়ে ওঠেনি তার চারপাশ? হয়েছিল বৈকি। তা না হলে আমরা কেন লকà§à¦·à§à¦¯ করবো তার পà§à¦°à¦¤à¦¿ à¦à¦¤à§‹à¦Ÿà¦¾ নিষà§à¦ à§à¦° ও নিরà§à¦®à¦®à¦¤à¦¾!
নিরà§à¦®à¦® নিষà§à¦ à§à¦°à¦¤à¦¾à¦‡ বটে। তা না হলে বাংলা à¦à¦•à¦¾à¦¡à§‡à¦®à¦¿à¦¸à¦¹ আজকের রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ পà§à¦°à¦¸à§à¦•à¦¾à¦° ও সমà§à¦®à¦¾à¦¨à¦¨à¦¾à§Ÿ যেখানে তসà§à¦¯ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•à§‡à¦“ অà¦à¦¿à¦·à¦¿à¦•à§à¦¤ করা হচà§à¦›à§‡, ঠিক সেখানে আফজাল চৌধà§à¦°à§€à¦° মতো কবি ও বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬, পণà§à¦¡à¦¿à¦¤ ও পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান কেন অবহেলিত থাকবেন? শà§à¦§à§ কি à¦à¦–ানেই তিনি উপেকà§à¦·à¦¿à¦¤? আমরা বেদনার সাথে লকà§à¦·à§à¦¯ করলাম, বাংলা à¦à¦•à¦¾à¦¡à§‡à¦®à¦¿ থেকে ফেবà§à¦°“য়ারি, ১৯৯৮ সালে পà§à¦°à¦•à¦¾à¦¶à¦¿à¦¤ ‘বাংলা à¦à¦•à¦¾à¦¡à§‡à¦®à¦¿ লেখক অà¦à¦¿à¦§à¦¾à¦¨’Ñঠতার অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤à¦¿à¥¤ কবি আফজাল চৌধà§à¦°à§€ à¦à¦‡à¦à¦¾à¦¬à§‡ অনà§à¦ªà¦¸à§à¦¥à¦¿à¦¤ রয়েছেন। আমাদের সাহিতà§à¦¯à§‡à¦° বহà§à¦¬à¦¿à¦§ অনà§à¦·à¦™à§à¦—ে।
হতে পারে, সঙà§à¦—তও বটে, আফজাল চৌধà§à¦°à§€ অপà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¿à¦¤ à¦à¦‡à¦¸à¦¬ গà§à¦²à¦¾à¦¨à¦¿à¦¤à§‡ কà§à¦·à§à¦¬à§à¦§ হতে হতে à¦à¦•à¦¸à¦®à§Ÿ নিজেকে শà§à¦Ÿà¦¿à§Ÿà§‡ নিয়েছেন সাহিতà§à¦¯ পিচà§à¦›à¦¿à¦² উপতà§à¦¯à¦•à¦¾ থেকে। কিনà§à¦¤à§ তার কবিতার কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿ বিশà§à¦¬à¦¾à¦¸ ও বিনà§à¦¯à¦¾à¦¸ থেকে তিনি কখনো অবà§à¦¯à¦¾à¦¹à¦¤à¦¿ নেননি। à¦à¦•à¦œà¦¨ সতà§à¦¯à¦¨à¦¿à¦·à§à¦ কবি কখনো বিশà§à¦°à¦¾à¦® নিতে পারেন না। দায় ও দায়িতà§à¦¬ থেকে কখনো নিজেকে দূরে রাখতে পারেন না। সাহিতà§à¦¯à§‡à¦° সামাজিক দায়বদà§à¦§à¦¤à¦¾à¦° নিগূà§à§‡ তিনি বাà¦à¦§à¦¾ থাকেন, থাকতে বাধà§à¦¯ হন। কবি আফজাল চেধà§à¦°à§€à¦° সামগà§à¦°à¦¿à¦• পà§à¦°à§Ÿà¦¾à¦¸ ও পà§à¦°à¦¾à¦£à¦¾à¦¨à§à¦¤ পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦° মাধà§à¦¯à¦®à§‡ আমরা সেই সতà§à¦¯à¦•à§‡ সà§à¦ªà¦°à§à¦¶ করতে দেখেছি। আমরা জানলাম অনà§à¦¯à§‹à¦—হীন à¦à¦• সাবধানী উচà§à¦šà¦¾à¦°à¦£ :
কি-রূপ নি:সঙà§à¦— আজ মনে হয় নিজেকে ঠপারà§à¦¥à¦¿à¦¬ পà§à¦°à¦¬à¦¾à¦¸à§‡
চারপাশে à¦à¦¤à§‹ à¦à§€à§œ, কà§à¦°à¦¸à§à¦¤-চাপ, বিরতিবিহীন করà§à¦®à¦¯à§‹à¦—ে
কোথায় আমার নিজ সà§à¦¥à¦¾à§Ÿà§€ ককà§à¦·, কোথায় সে অনà§à¦¤à¦¿à¦® শয়ান?
কি আমার পরিণতি, বিজয়ী না শহীদের রকà§à¦¤à¦¾à¦ªà§à¦²à§à¦¤ লাশেÑ
যাতà§à¦°à¦¾à¦¶à§‡à¦·?Ñজানি না তা। বà§à¦à¦¿ না ঠà¦à¦™à§à¦—à§à¦° দেহটি চিররোগে
কà§à¦·à§Ÿà§‡ যাবে, নাকি হবে জনারণà§à¦¯à§‡ সমাদৃত ননà§à¦¦à¦¿à¦¤ পà§à¦°à§Ÿà¦¾à¦£?
কি হবে, কি হবে ওহে, বলে দাও কোন যোগাযোগ
আমার শà§à¦°à§ ও শেষ, কোথায় কোথায় মà§à¦•à§à¦¤à¦¿, কোনৠবিনিয়োগে?
হে সতà§à¦¯, তোমার রূপ à¦à¦–নও পà§à¦°à¦šà§à¦›à¦¨à§à¦¨ à¦à¦‡ জীবন বিনà§à¦¯à¦¾à¦¸à§‡
হে জীবন, পারিনি তো তোমার দারà§à¦£ কà§à¦·à¦¤à§‡ যথাযোগà§à¦¯ তà§à¦°à¦¾à¦£
সà§à¦¨à§‡à¦¹à§‡ বিছিয়ে দিতে। সূরà§à¦¯à§‡à¦¾à¦¦à§Ÿ লকà§à¦·à§à¦¯ বটে à¦à¦‡ সনà§à¦§à§à¦¯à¦¾à¦•à¦¾à¦¶à§‡à¥¤
à¦à¦–নও পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦• দূরà§à¦—ে যà§à¦¦à§à¦§ চলছে; কà§à¦°à¦¬à¦¾à¦¨ হয়েছে à¦à¦‡ জান
à¦à¦‡à¦Ÿà§à¦•à§ বলতে পানি-জীবন বà§à¦¯à§Ÿà¦¿à¦¤ নয় কেবল সমà§à¦à§‹à¦—ে
কেবল কৈবলà§à¦¯ যপে অঙà§à¦• কষাকষি নয় যোগে ও বিয়োগে।
[পà§à¦°à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦• দূরà§à¦—ে যà§à¦¦à§à¦§ : সামগীত দà§:সময়ের]
পà§à¦°à¦•à§ƒà¦¤ অরà§à¦¥à§‡à¦‡ কি আফজাল চৌধà§à¦°à§€ ‘পারà§à¦¥à¦¿à¦¬ পà§à¦°à¦¬à¦¾à¦¸à§‡’ যনà§à¦¤à§à¦°à¦£à¦¾à¦¦à¦—à§à¦§ হচà§à¦›à¦¿à¦²à§‡à¦¨, নাকি ছিলেন নিজ গৃহে পরবাসী? বিষয়টি অমীমাংসিত পà§à¦°à¦¶à§à¦¨à¦¸à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¥¤ তবà§à¦“ à¦à¦‡ সতà§à¦¯ আজ অনেক বেশি সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤ যে, কবি আফজাল চৌধà§à¦°à§€ তার সময়কালে ছিলেন আদরà§à¦¶à§‡à¦° কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ à¦à¦• আপোষহীন কবি বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¥¤ তার ইনà§à¦¤à¦¿à¦•à¦¾à¦²à§‡à¦° পর, আজ মনে হচà§à¦›à§‡, তার সেই কবি বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬à¦‡ মূলত বিজয়ের মà§à¦•à§à¦Ÿ অরà§à¦œà¦¨à§‡ সকà§à¦·à¦® হয়েছে। লেখক : কবি
এ পাতার অন্যান্য খবর
- আল মাহমà§à¦¦à§‡à¦° কবিতা কার পà§à¦°à§‡à¦®à§‡, কার সানà§à¦¨à¦¿à¦§à§à¦¯à§‡
- মাহফà§à¦œà§à¦° রহমান আখনà§à¦¦â€™à¦° ছড়া কবিতায় পরিবেশ, পাখি ও ফà§à¦²
- অনà§à¦¬à¦¾à¦¦ গলà§à¦ª : পà§à¦°à§‡à¦¸à¦¿à¦¡à§‡à¦¨à§à¦Ÿà¦•à§‡ উষà§à¦£ সংবরà§à¦§à¦¨à¦¾
- গà§à¦°à¦¨à§à¦¥à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾
- à¦à¦¾à¦¬à¦›à¦¿ কেন?
- তৌহিদà§à¦° রহমানের দà§â€™à¦Ÿà¦¿ কবিতা