সংবাদ শিরোনামঃ

তীব্রতর হচ্ছে আন্দোলন ** পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত অবরোধ চলবে ** শক্তি নয় সমাধান সংলাপে ** টানা অবরোধ হরতালে অচল দেশ ** সংলাপে বসতে বহির্বিশ্বের প্রচণ্ড চাপে বেকায়দায় সরকার ** অনুমতি ছাড়াই চাঁপাইনবাবগঞ্জে অভিযান ** আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভর করে সরকার টিকে আছে ** রাজনৈতিক দমন নিপীড়ন বন্ধ করুন ** আবারও দৃশ্যপটে বিদেশী কূটনীতিকরা ** অভিযান নামের নির্যাতন ** গণতন্ত্র মুক্তির দাবিতে ২০ দলীয় জোটের অবরোধে অচল দেশ ** আল মাহমুদের কবিতা কার প্রেমে, কার সান্নিধ্যে **

ঢাকা, শুক্রবার, ১০ মাঘ ১৪২১, ১ রবিউস সানি ১৪৩৬, ২৩ জানুয়ারি ২০১৫

কুরআন এলো কেমন করে?

মাইন উদ্দিন আহমেদ

‘কুরআন এলো কেমন করে’ রফিক হাসানের। লেখককে আমরা চিনি কবি হিসেবে । কিন্তু তিনি যে গবেষণামূলক গদ্যও লেখেন সেটা এবার জানা গেল। তিনি গদ্য লিখেছেন তাও আবার আল-কুরআনের মতো এক মহাগ্রন্থকে নিয়ে। একজন কবি হিসেবে তিনি যে এমন একটি দুঃসাহসিক কাজে হাত দিয়েছেন তার জন্য প্রথমেই তাকে ধন্যবাদ জানাই।

মহাগ্রন্থ আল কুরআন সৃষ্টির এক আশ্চর্য বিস্ময়। এই জগতে স্রষ্টার যে সব বিস্ময়কর বিষয় রয়েছে তার মধ্যে মহা পবিত্র আল কুরআন অন্যতম। জ্ঞান জগতে এমন বিস্ময়কর, অভিনব আর আশ্চর্যজনক সৃষ্টির নিদর্শন আর দ্বিতীয়টি নেই । জাতি, ধর্ম ও সম্প্রদায় নির্বিশেষে সমগ্র বিশ্ব মানবতার জন্য মুক্তি সনদ হলো এই মহাগ্রন্থ। বিশ্ব ব্রহ্মাণ্ডের মহান স্রষ্টা মানুষও মানবতার জন্য যা কিছু প্রয়োজন তার সকল আয়োজনের নির্ভুল বার্তা পাঠিয়েছেন আল-কুরআনে।

আজ থেকে প্রায় দেড় হাজার বছর পূর্বে আরবের মরুভূমি অঞ্চলে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর কাছে ধারাবাহিকভাবে  কুরআন অবতীর্ণ হয়। তখন বর্তমান কাগজে লেখা বইয়ের উদ্ভব হয়নি। কিন্তু তারপরও কুরআন সম্পূর্ণ অবিকৃত অবস্থায় আমাদের নিকট পর্যন্ত এসে পৌঁছেছে। বর্তমানে আমরা যে কুরআন পাঠ করি তা অবিকল সেই আদি কুরআন। এই দীর্ঘ পথ পাড়ি দিয়ে কুরআন কীভাবে আমাদের কাছ পর্যন্ত এসে পৌঁছল সেটিই রফিক হাসান তার বইয়ে বিস্তারিত আলোচনা করেছেন । তিনি সততা ও নিরপেক্ষতা বজায় রেখে তার গবেষণালব্ধ তথ্যসমূহ তুলে ধরেছেন। পড়ার জন্য অনেক সময় না পেলেও পাঠক এই ছোট্ট বইয়ের মাধ্যমে পেয়ে যাবেন অনেক গুরুত্বপূর্ণ তথ্য। যে কোন ধর্মাবলম্বী পাঠক বইটি পছন্দ করবেন বলে আমাদের মনে হয়েছে। ধর্মীয় আবেদনের ঊর্ধ্বেও বইটিতে একটি গবেষণাধর্মী ঐতিহাসিক আবেদন রয়েছে।

বইটি আকারে বেশি বড় না। মাত্র ৯৬ পৃষ্ঠা । তবে তিনি এই ছোট্ট বইয়ে অনেক বড় বিষয়ের অবতারণা করেছেন। ধারণকৃত বিষয়াবলীর ব্যাপকতা পৃষ্ঠা সংখ্যা দিয়ে নিরূপণ করা যাবেনা । অনেক গভীর চিন্তা এবং অঢেল তথ্য একে এর আকারের চেয়ে অনেক বেশি মহিমা দিয়েছে। লেখক অত্যন্ত যুক্তি ও দলিল প্রমাণাদির মাধ্যমে কুরআন সংকলন এবং তার লিখিত রূপ সম্পর্কে যে সব ভুল বোঝাবুঝি রয়েছে তা অপনোদনের চেষ্টা করেছেন। কুরআনের প্রাচীন পাণ্ডুলিপির কিছু দুর্লভ নিদর্শনের ছবিও বইয়ে অর্ন্তভুক্ত করা হয়েছে।

 à¦¢à¦¾à¦•à¦¾ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ ফজলুর রহমান ও ড. মোহাম্মদ বাহাউদ্দিনের মন্তব্য বইয়ের বিষয় বস্তু ও গবেষণার মান সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করতে পাঠককে সহায়তা করবে। ড. ফজলুর রহমান বলেন, “সাংবাদিক রফিক হাসান প্রণীত ‘কুরআন এলো কেমন করে’ বইটিতে কুরআনের অবতরণ, সংরক্ষণ ও এর পাণ্ডুলিপি সম্পর্কিত বিস্তারিত তথ্য পরিবেশন করা হয়েছে। এতে পৃথিবীর বিভিন্ন স্থানে রক্ষিত কুরআনের হস্তলিখিত প্রাচীন কপি এবং এর মুদ্রণ সম্পর্কেও আলোচনা করা হয়েছে।”

তিনি আরো উল্লেখ করেন যে, “এ বইতে পবিত্র কুরআনের শিক্ষা বিষয়ে বিস্তারিত কোনো আলোচনার অবতারণা না করা হলেও এতে ‘কুরআনের দর্শন’ ও ‘কুরআনের রাষ্ট্র ব্যবস্থা’ শীর্ষক দুটি সংক্ষিপ্ত অধ্যায় অন্তর্ভুক্ত করে একটি সুন্দর সমাজ গঠনই যে কুরআনের উদ্দেশ্য তার ওপর আলোকপাত করা হয়েছে । এ বই থেকে পাঠক কুরআন শরীফের একটি সংক্ষিপ্ত পরিচয় পাবে ও এর উদ্দেশ্য সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা লাভ করতে পারবে” বলে তিনি উল্লেখ করেন।

“বিজ্ঞ লেখক বর্তমান গ্রন্থে তাঁর অনুসন্ধিৎসু ও গবেষণামনষ্ক সেবা ও মননের সমন্বয় ঘটিয়ে আল কুরআন অবতরণ,পাণ্ডুলিপি সংরক্ষণ কুরআন গবেষকদের মূল্যায়ন ও বাস্তবতা কুরআনের দর্শন এবং কুরআনের বিধান সম্বলিত নীতি পদ্ধতি ও জীবন ব্যবস্থা ইত্যাদি নানা বিষয়ে তত্ত্বভিত্তিক আলোচনার প্রয়াস পেয়েছেন” বলে মন্তব্য করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষক ও শিক্ষক ড. মোহাম্মদ বাহাউদ্দিন । তিনি আরো বলেন, “বিশেষ করে পবিত্র কুরআনের পাণ্ডুলিপি সংক্রান্ত অনেক দুর্লভ তথ্যাদি সন্নিবেশনে গ্রন্থটি এক অনন্য মান ও মর্যাদায় উত্তীর্ণ হয়েছে একথা অকপটে বলা যায়।”

লেখক বইয়ের বিষয়বস্তু বিভিন্ন অধ্যায়ে সাজিয়েছেন। অধ্যায়গুলোর শিরোনাম এ রকম: মহাগ্রন্থ আল কুরআন, কুরআন সম্পর্কে পণ্ডিতদের অভিমত, বিভিন্ন ধর্মীয় পুস্তকের পাণ্ডুলিপি সংরক্ষণের ইতিহাস, কুরআনের পাণ্ডুলিপি সংরক্ষণের ইতিহাস, জার্মানীতে কুরআন গবেষণা নিয়ে লুকোচুরি, তাসখন্দে কুরআনের বর্তমান অবস্থা, বিরোধীদের সমালোচনা, কুরআনে রাষ্ট্র ব্যবস্থা, কুরআনের দর্শন এবং কুরআন অনুবাদের ইতিহাস।

বইটির অঙ্গ সজ্জা খুবই চমৎকার। আমাদের প্রকাশকরা সাধারণত ধর্মীয় বইয়ের অঙ্গ সজ্জার ব্যাপারে খুব একটা সচেতন না। কিন্তু এ বইটির বেলায় তার ব্যতিক্রম দেখতে পাচ্ছি।  দৃষ্টি নন্দন প্রচ্ছদসহ পেপার ব্যাক বইয়ের আকৃতিতে হার্ডবোর্ডের কাভার দেয়া হয়েছে। স্নিগ্ধ রংয়ের কাগজে ছাপা সুন্দর বইটি সবাই পছন্দ করবেন বলে আশা করি। এটি বিভিন্ন স্বাদের পাঠকের বুক শেলফে এবং গবেষকদের লাইব্রেরিতেও স্থান করে নিতে পারবে।

এমন একটি সুন্দর প্রকাশনার জন্য ’আবিষ্কার’ প্রকাশনীর এস ডি হাসানও ধন্যবাদযোগ্য। ইংরেজি হরফে দ্য কুরআন লিখে রুচিশীল প্রচ্ছদ এঁকেছেন সারা তৌফিকা। শেষ প্রচ্ছদের ভেতরভাগে প্রখ্যাত শিল্পী সৈয়দ লুৎফুল হক অঙ্কিত রফিক হাসানের একটি স্কেচ ব্যবহার করা হয়েছে। বইটির মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা, বিদেশে ৫ ডলার। বইটি আগ্রহী পাঠকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হবে বলে আশা করি।

 

নির্বাচিত কুরআন হাদীস

পথ ও পাথেয়

আল্লাহর শ্রেষ্ঠ মানুষকে আল্লাহ সৃষ্টি করেছেন চমৎকার অবয়বে। জ্ঞান দিয়েছেন কলমের মাধ্যমে। বিবেক বুদ্ধি আর বিবেচনা দিয়েছেন বিশেষভাবে। এতসব গুণাবলী দিয়েছেন যা আর দেয়া হয়নি কোনো সৃষ্টিকেই।

উদ্দেশ্য একটাই। ইবাদত করবে আল্লাহর। চলবে সিরাতুল মুস্তাকিমের পথে। বিনির্মাণ করবে সুন্দরতম সুশীল সমাজ। যেখানে থাকবে না অমানিশার কালো রেখা। বইবে শান্তির সুবাতাস। বয়ে যাবে আনন্দের হিল্লোল। সুখ আর শান্তিতে ভরে ওঠবে প্রতিটি অন্তর। তরঙ্গায়িত আনন্দে কানায় কানায় পূর্ণ হবে হৃদয় সমুদ্র সরোবর।

কিন্তু, কিভাবে? সত্যিই প্রশ্ন জাগে প্রত্যেকের মানসপটে। উত্তর তো আছে অবশ্যই কোথাও না কোথাও। মহান আল্লাহর যেমন মানুষকে সৃষ্টি করেছেন প্রিয়তম করে। ঠিক তেমনই তাদের চলার পথের গাইড লাইনও দিয়েছেণ অতি উত্তম পদ্ধতিতে। সে গাইড লাইন আর কিছু নয়। আল্লাহ প্রদত্ত নির্ভুল-নির্ভেজাল সকল সমস্যার একত্রিত সমাধান মহাগ্রন্থ আল কুরআন।

এর প্রয়োগিক বাস্তব নমুনা। প্রেরিত পুরুষ রাসূল করীম (সা.) প্রদর্শিত সুন্নাহ তথা আল হাদীস। তবে এ যেন বিশাল সমুদ্র। নিত্যনতুন বা দৈনন্দিন প্রয়োজনের তাগিদে কর্ম ব্যস্ততার ফাঁকে সব সমস্যার সমাধান খুঁজে পাওয়া সত্যিই ভার। কাজ যত কঠিনই হোক না কেন কোনো কাজই অসম্ভব নয়। তাই প্রমাণিত হয়েছেন এখানে।

লেখক তার কলমের আঁচড়ে অঙ্কন করেছেন মানুষের যতসব সমস্যার ছবি প্রায় অর্ধশত বিষয়ে। কষ্ট সাধ্য করে সমাধান বের করেছেন কুরআন হাদীস চষে যেন সিন্ধু সেচে মুক্ত আনার মতোই কাজটি করা হয়েছে নির্বাচিত কুরআন হাদীস পথ ও পাথেয় বইটিতে।

বইটি কোনো মৌলিক রচনা না হলেও এর উপস্থাপনা ভঙ্গি একে দান করেছে এক বিশেষ মর্যাদা। তাই জীবন চলার পথে হেরার রশ্মি বইটি হতে পারে সত্যিই সকল মুসলিম নারী পুরুষ নির্বিশেষে দা’য়ী গবেষক-ছাত্র-শিক্ষক সকলের নিত্যসঙ্গী। এক কথায় বলা যায় বইটির উপমা আসলে বইটি নিজেই।

চার রঙের আকর্ষণীয় প্রচ্ছদ সম্পূর্ণ অফসেট কাগজে ঝকঝকে ছাপায় এবং বোর্ড বাধাই বইটি প্রকাশ করেছেন ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি, ঢাকা। ২৬৪ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে ২৫০ টাকা মাত্র।                             -আবু রুহামা

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।