মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ মনজà§à¦° হোসেন খান
(গত সংখà§à¦¯à¦¾à¦° পর)
মদপানের à¦à§Ÿà¦¾à¦¬à¦¹à¦¤à¦¾ ও অনিষà§à¦Ÿà¦¤à¦¾à¦° বরà§à¦£à¦¨à¦¾ দিতে গিয়ে ‘উছমান রা. বলেন, ‘পূরà§à¦¬à¦¬à¦°à§à¦¤à§€à¦•à¦¾à¦²à§‡ à¦à¦•à¦œà¦¨ à¦à¦¾à¦²à§‹ লোক সরà§à¦¬à¦¦à¦¾ ইবাদত বনà§à¦¦à§‡à¦—ীতে লিপà§à¦¤ থাকত। à¦à¦•à¦œà¦¨ মহিলা হিংসার বশবরà§à¦¤à§€ হয়ে তার কà§à¦·à¦¤à¦¿ করার ইচà§à¦›à¦¾ করলো। তখন সে তার দাসী পাঠিয়ে লোকটিকে ডেকে আনল। লোকটি মহিলার ঘরে পà§à¦°à¦¬à§‡à¦¶ করলে সে দরজা বনà§à¦§ করে দিল। à¦à¦•à¦œà¦¨ সà§à¦¨à§à¦¦à¦°à§€ মহিলা, à¦à¦•à¦Ÿà¦¿ সà§à¦¦à¦°à§à¦¶à¦¨ বালক ও à¦à¦• পেয়ালা মদ দেখিয়ে মহিলাটি বললো, আমি পà§à¦°à¦¸à§à¦¤à¦¾à¦¬ করব, তার কোনো à¦à¦•à¦Ÿà¦¿ গà§à¦°à¦¹à¦£ না করলে তোমার মà§à¦•à§à¦¤à¦¿ নেই। হয় à¦à¦‡ সà§à¦¨à§à¦¦à¦°à§€ মহিলার সাথে বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦° করতে হবে, নয়তো ঠসà§à¦¦à¦°à§à¦¶à¦¨ বালককে হতà§à¦¯à¦¾ করতে হবে, আর না হয় মদ পান করতে হবে। লোকটি à¦à§‡à¦¬à§‡ দেখল, তিনটি অপরাধের মধà§à¦¯à§‡ মদ পান অপেকà§à¦·à¦¾à¦•à§ƒà¦¤ লঘৠঅপরাধ। অতà¦à¦¬, লোকটি মদ পান করার সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ নিলো। অতঃপর সে বললো, আমাকে মদ দাও। তখন তাকে মদ পান করতে দেয়া হলো। সে অধিক মদ পান করে সমà§à¦ªà§‚রà§à¦£à¦à¦¾à¦¬à§‡ মাতাল হয়ে গেল। à¦à¦°à¦ªà¦° সে ঠসà§à¦¨à§à¦¦à¦°à§€ মহিলার সাথে বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦° করলো à¦à¦¬à¦‚ à¦à¦• পরà§à¦¯à¦¾à§Ÿà§‡ বালটিকেও হতà§à¦¯à¦¾ করলো।’ “দà§à¦° : ইমাম আন-নাসাঈ, আস-সà§à¦¨à¦¾à¦¨, অধà§à¦¯à¦¾à§Ÿ : আল-আশরিবা, অনà§à¦šà§à¦›à§‡à¦¦ : যিকরà§à¦² আছামি আল-মà§à¦¤à¦¾à¦“য়ালà§à¦²à¦¿à¦¦à¦¾à¦¤à¦¿ আন-শà§à¦°à¦¬à¦¿à¦² খামরি মিন তারকিস সালাওয়াত, দেওবনà§à¦¦ : আল-মাকতাবাতà§à¦² আশরাফিয়া, তা.বি., পৃ. ২৮২, হাদীস নং-৫৫à§à§¨; হাদীসটির সনদ সহীহ; মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ নাসিরà§à¦¦à§à¦¦à§€à¦¨ আল-বানী, সহীহৠওয়া য’ঈফৠসà§à¦¨à¦¾à¦¨à¦¿ নাসাঈ, আল-মাকাতাবাতà§à¦¶ শামিলাহ, ২য় সংসà§à¦•à¦°à¦£, খ. ১২, পৃ. ১৬৬; হাদীস নং-৫৬৬৬”।
উপরà§à¦¯à§à¦•à§à¦¤ ঘটনা থেকে বà§à¦à¦¾ যায় যে, মদ পানকারী শà§à¦§à§ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ à¦à¦•à¦Ÿà¦¿ অপরাধের মধà§à¦¯à§‡ নিজেকে সীমাবদà§à¦§ রাখে না; বরং তার দà§à¦¬à¦¾à¦°à¦¾ অসংখà§à¦¯ অপরাধ সংঘটিত হতে পারে।
মনসà§à¦¤à¦¾à¦¤à§à¦¤à§à¦¬à¦¿à¦• কারণ : আরà§à¦¥-সামাজিক ও পারিপারà§à¦¶à§à¦¬à¦¿à¦• অবসà§à¦¥à¦¾à¦° পà§à¦°à¦à¦¾à¦¬à§‡ মানসিক গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° সà§à¦·à§à¦ ৠবিকাশ ও বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ গঠনের অà¦à¦¾à¦¬à§‡ শিশà§-কিশোররা অপরাধপà§à¦°à¦¬à¦£ হয়ে উঠে। à¦à¦œà¦¨à§à¦¯à¦‡ পà§à¦°à¦–à§à¦¯à¦¾à¦¤ মনোবিজà§à¦žà¦¾à¦¨à§€ সিগমà§à¦¨à§à¦¡ ফà§à¦°à§Ÿà§‡à¦¡ Sigmund Frud, ১৮৫৬ সালের ৬ মে মোরাà¦à¦¿à§Ÿà¦¾à¦° অনà§à¦¤à¦°à§à¦—ত ফà§à¦°à¦¾à¦‡à¦¬à¦¾à¦°à§à¦— নামক à¦à¦•à¦Ÿà¦¿ ছোট শহরে জনà§à¦®à¦—à§à¦°à¦¹à¦£ করেন। তাà¦à¦° পিতার নাম জেকর ফà§à¦°à§Ÿà§‡à¦¡ à¦à¦¬à¦‚ মাতার নাম à¦à§à¦¯à¦¾à¦®à¦¿à¦²à¦¿à§Ÿà¦¾ নাথানস। তিনি ১৮à§à§© সালে ১ৠবছর বয়সে ডাকà§à¦¤à¦¾à¦°à§€ পড়তে à¦à¦¿à§Ÿà§‡à¦¨à¦¾ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡ à¦à¦°à§à¦¤à¦¿ হন à¦à¦¬à¦‚ ১৮৮১ সালে ২৫ বছর বয়সে ডাকà§à¦¤à¦¾à¦°à§€ পাস করে ডকà§à¦Ÿà¦° অব মেডিসিন উপাধি লাঠকরেন। ১৯৩৯ সালে তিনি মারা যান। দà§à¦° : Encyclopedia Americana, U.S.A: Americana Corporation, 1924, vol. 12, p. 83-87; Calrin S. Hall, Frcudian Psychology, New York : The World Publishing Company, 1954, pp. 3-11; ড. উতà§à¦¤à¦® কà§à¦®à¦¾à¦° দাশ ও অনিমা রাণী নাগ, মানবীয় বিকাশ আচরণ ও সামাজিক পরিবেশ পà§à¦°à¦¾à¦—à§à¦•à§à¦¤, পৃ. ২০৮-২০৯”। অবদমিত কামনাকে অপরাধের কারণ হিসেবে চিহà§à¦¨à¦¿à¦¤ করেছেন। “Robert C. Trojanowicz, Juvenile Delinquency Concepts and Controls, New Jersey : rentice Hall, Inc. 1978, p. 55.” ঠবà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ বারà§à¦Ÿà§à¦°à¦¾à¦¨à§à¦¡ রাসেলের মনà§à¦¤à¦¬à§à¦¯à¦Ÿà¦¿à¦“ পà§à¦°à¦¨à¦¿à¦§à¦¾à¦¨à¦¯à§‹à¦—à§à¦¯à¥¤ তিনি বলেন, “বেশির à¦à¦¾à¦— নিষà§à¦ à§à¦°à¦¤à¦¾à¦° জনà§à¦® হয় শৈশবকালীন বঞà§à¦šà¦¨à¦¾ à¦à¦¬à¦‚ নিপীড়নের কারণে। মানà§à¦·à§‡à¦° সà§à¦¬à¦¾à¦à¦¾à¦¬à¦¿à¦• বিকাশের পথ রà§à¦¦à§à¦§ হলে মনের কোমল অনà§à¦à§‚তিগà§à¦²à§‹ নষà§à¦Ÿ হয়ে তার বদলে জনà§à¦® নেয় হিংসা, নিষà§à¦ à§à¦°à¦¤à¦¾ à¦à¦¬à¦‚ ধà§à¦¬à¦‚সাতà§à¦®à¦• মনোà¦à¦¾à¦¬à¥¤” পà§à¦°à¦«à§‡à¦¸à¦° মো. আতিকà§à¦° রহমান, সামাজিক সমসà§à¦¯à¦¾ à¦à¦¬à¦‚ সমসà§à¦¯à¦¾ বিশà§à¦²à§‡à¦·à¦£ কৌশল, পà§à¦°à¦¾à¦—à§à¦•à§à¦¤, পৃ. ২à§à§«à¥¤ à¦à¦›à¦¾à§œà¦¾ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত আবেগীয় সমসà§à¦¯à¦¾à¦“ কিশোর অপরাধের অনà§à¦¯à¦¤à¦® কারণ হিসেবে বিবেচিত। ঠধরনের কিশোররা খà§à¦¬ সহজেই অনিয়নà§à¦¤à§à¦°à¦¿à¦¤ আবেগে আকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ হয়ে তাৎকà§à¦·à¦£à¦¿à¦• পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨ ও চাহিদা পূরণের মাধà§à¦¯à¦®à§‡ সà§à¦– ও সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿ লাà¦à§‡ সচেষà§à¦Ÿ হয় à¦à¦¬à¦‚ অপরাধ সংঘটন করে। “পà§à¦°à¦¾à¦—à§à¦•à§à¦¤, পৃ. ২à§à§”। à¦à¦œà¦¨à§à¦¯à¦‡ মারà§à¦•à¦¿à¦¨ মনোবিজà§à¦žà¦¾à¦¨à§€ হিলে ও বà§à¦°à§à¦¨à¦¾à¦° কিশোর অপরাধের জনà§à¦¯ বাধাগà§à¦°à¦¸à§à¦¤ আবেগকে দায়ী করেছেন। “ড. à¦.à¦à¦‡à¦š.à¦à¦® মোসà§à¦¤à¦¾à¦«à¦¿à¦œà§à¦° রহমান, সামাজিক সমসà§à¦¯à¦¾, পà§à¦°à¦¾à¦—à§à¦•à§à¦¤, পৃ. ২৮৫”।
কিশোর অপরাধ সংঘটনে উপরà§à¦¯à§à¦•à§à¦¤ কারণগà§à¦²à§‹ পà§à¦°à¦¤à§à¦¯à¦•à§à¦· ও পরোকà§à¦·à¦à¦¾à¦¬à§‡ সকà§à¦°à¦¿à§Ÿ থাকতে পারে। তবে কিশোর অপরাধের পà§à¦°à¦§à¦¾à¦¨ ও মূল কারণ হলো মানসিক। কেননা মানà§à¦·à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ করà§à¦®à¦‡ মনের পরিকলà§à¦ªà¦¨à¦¾ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ হয়ে থাকে। “দà§à¦° : ইমাম আল-বà§à¦–ারী, আসà§-সহীহ, অধà§à¦¯à¦¾à§Ÿ : বাদউল ওয়াহী, অনà§à¦šà§à¦›à§‡à¦¦ : কায়ফা কানা বাদউল ওয়াহী ইলা রাসà§à¦²à¦¿à¦²à§à¦²à¦¾à¦¹, খ. ১, পৃ. ৯, হাদীস নং-১”। আর মানসিক বিকাশ সঠিক ও সà§à¦¨à§à¦¦à¦° পà§à¦°à¦•à§à¦°à¦¿à§Ÿà¦¾à§Ÿ সমà§à¦ªà¦¨à§à¦¨ না হলে শিশà§-কিশোরদের আচরণে বিরূপ পà§à¦°à¦à¦¾à¦¬ পড়ে à¦à¦¬à¦‚ তাকে অপরাধপà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦° দিকে ধাবিত করে। মানব মন মহান আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦• বিসà§à¦®à§Ÿà¦•à¦° সৃষà§à¦Ÿà¦¿à¥¤ à¦à¦° সà§à¦·à§à¦ ৠলালন ও বিকাশ সাধন করলে তা à¦à¦¾à¦²à§‹ কাজ সমà§à¦ªà¦¾à¦¦à¦¨ করে। আর লালন পালন ও বিকাশ সাধনে তà§à¦°à§à¦Ÿà¦¿ হলে তা দà§à¦¬à¦¾à¦°à¦¾ মনà§à¦¦ করà§à¦® বা অপরাধ সংঘটিত হয়। মনের ঠবিপরীতমà§à¦–ী দà§à¦¬à¦¿à¦¬à¦¿à¦§ আচরণের বাসà§à¦¤à¦¬ ততà§à¦¤à§à¦¬ তà§à¦²à§‡ ধরে আলà§à¦²à¦¾à¦¹ তা’আলা বলেন, “পà§à¦°à¦¾à¦£à§‡à¦° শপথ, আর শপথ সে সতà§à¦¤à¦¾à¦°, যিনি তাকে সà§à¦¸à¦‚হত করেছেন। অতঃপর তাকে দিয়েছেন à¦à¦¾à¦²à§‹-মবà§à¦¦à§‡à¦° অনà§à¦à§‚তি। যে তাকে পরিচà§à¦›à¦¨à§à¦¨ রেখেছে, সে নিশà§à¦šà¦¿à¦¤ কলà§à¦¯à¦¾à¦£ লাঠকরেছে। আর সে বà§à¦¯à¦°à§à¦¥ হয়েছে, যে তাকে মলিন করেছে। (সূরা শামস : à§-১০)।
ন৒মান ইবন বাশীর রা. থেকে বরà§à¦£à¦¿à¦¤, রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ স. বলেছেন, “সাবধান শà§à¦¨à§‡ রেখো, দেহ বা শরীরে à¦à¦•à¦Ÿà¦¿ গোশতের টà§à¦•à¦°à¦¾ আছে, যখন তা সà§à¦¸à§à¦¥ ও à¦à¦¾à¦²à§‹ থাকে তখন সমসà§à¦¤ দেহ ও শরীর à¦à¦¾à¦²à§‹ থাকে à¦à¦¬à¦‚ তা যখন নষà§à¦Ÿ ও বিকৃত হয়ে যায় তখন সমসà§à¦¤ দেহ ও শরীর নষà§à¦Ÿ হয়ে যায়। জেনে রেখো, সেটি হলো কà§à¦¬à¦¾à¦²à¦¬ বা অনà§à¦¤à¦°à¥¤ “দà§à¦° : ইমাম আল-বà§à¦–ারী, আস-সহীহ, অধà§à¦¯à¦¾à§Ÿ : আল-ঈমান, অনà§à¦šà§à¦›à§‡à¦¦ : ফাদà§à¦² মানৠইসতিবরাহা লি দীনিহি ঈমান, পà§à¦°à¦¾à¦—à§à¦•à§à¦¤, খ. ১, পৃ. ২৩ , হাদীস নং-৫২; হাদীসটির সনদ সহীহ; মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦ নাসিরà§à¦¦à§à¦¦à§€à¦¨ আল-বানী, সহীহৠওয়া য’ঈফৠসà§à¦¨à¦¾à¦¨à¦¿ ইবন মাজাহ, আল-মাকাতাবাতà§à¦¶ শামিলাহ, ২য় সং¯à¦•à¦¾à¦°à¦£, খ. ৮, পৃ. ৪৮৪, হাদীস নং-৩৯৮৪”।
কিশোর অপরাধের পà§à¦°à¦¤à¦¿à¦•à¦¾à¦° : কিশোর অপরাধ পà§à¦°à¦¤à¦¿à¦•à¦¾à¦°à§‡ ইসলামের à¦à§‚মিকা অতà§à¦¯à¦¨à§à¦¤ গà§à¦°à§à¦¤à§à¦¬à¦ªà§‚রà§à¦£ ও তাৎপরà§à¦¯à¦®à¦£à§à¦¡à¦¿à¦¤à¥¤ সঠিক পনà§à¦¥à¦¾à§Ÿ শিশà§-কিশোরদের মানসিক বিকাশ না হওয়ার কারণেই মূলত কিশোর অপরাধ সংঘটিত হয়। ঠছাড়াও যে সব কারণে à¦à¦‡ বà§à¦¯à¦¾à¦§à¦¿à¦° সৃষà§à¦Ÿà¦¿ হয়, যথাযথ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ গà§à¦°à¦¹à¦£ করলে কিশোর অপরাধ পà§à¦°à¦¤à¦¿à¦•à¦¾à¦° করা সমà§à¦à¦¬à¥¤ à¦à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ ইসলাম সরà§à¦¬à¦œà¦¨à¦¸à§à¦¬à§€à¦•à§ƒà¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à¦®à§‚লক ও সংশোধনমূলক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ পà§à¦°à§Ÿà§‹à¦—ের মাধà§à¦¯à¦®à§‡ তা পà§à¦°à¦¤à¦¿à¦•à¦¾à¦° করেছে। পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à¦®à§‚লক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ ইসলাম বিà¦à¦¿à¦¨à§à¦¨ সামাজিক পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের মাধà§à¦¯à¦®à§‡ শিকà§à¦·à¦¾ ও পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£à§‡à¦° উদà§à¦¯à§‹à¦— নিয়েছে। আর সংশোধনমূলক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à§Ÿ নিয়েছে বাসà§à¦¤à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤ নানা পদকà§à¦·à§‡à¦ªà¥¤
পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à¦®à§‚লক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ : পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à¦®à§‚লক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ বলতে বà§à¦à¦¾à§Ÿ শিশà§-কিশোরদের মধà§à¦¯à§‡ যাতে পà§à¦°à¦¥à¦® থেকেই অপরাধ পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦° সৃষà§à¦Ÿà¦¿ না হয়, তার জনà§à¦¯ যথাযথ বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ অবলমà§à¦¬à¦¨ করা। যেসব কারণে শিশà§-কিশোরদের মধà§à¦¯à§‡ অপরাধ পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾ দেখা দেয়, সেগà§à¦²à§‹à¦•à§‡ আগে থেকে দূর করাই ঠপরà§à¦¯à¦¾à§Ÿà§‡à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤à¥¤ “সাধন কà§à¦®à¦¾à¦° বিশà§à¦¬à¦¾à¦¸ ও সà§à¦¨à§€à¦¤à¦¾ বিশà§à¦¬à¦¾à¦¸, শিকà§à¦·à¦¾ মনোবিজà§à¦žà¦¾à¦¨ ও নিরà§à¦¦à§‡à¦¶à¦¨à¦¾, পà§à¦°à¦¾à¦—à§à¦•à§à¦¤, পৃ. ২৫৮”। মানবজীবন কতগà§à¦²à§‹ সà§à¦¤à¦° বা ধাপের সমষà§à¦Ÿà¦¿à¥¤ জীবন পরিকà§à¦°à¦®à¦¾à§Ÿ à¦à¦‡ সà§à¦¤à¦° বা ধাপ অতিকà§à¦°à¦® করে অগà§à¦°à¦¸à¦° হতে হয়। শিশà§-কিশোরদের জীবন-পà§à¦°à¦•à§ƒà¦¤à¦¿ বড়দের থেকে আলাদা। তাদের চাহিদা à¦à¦¬à¦‚ বিকাশকালীন পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à§€à§Ÿ সà§à¦¯à§‹à¦—-সà§à¦¬à¦¿à¦§à¦¾à¦“ à¦à¦¿à¦¨à§à¦¨à¦¤à¦°à¥¤ বিধায় পরিবেশ পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿ শিকার হয়ে তারা যেন অপরাধমূলক করà§à¦®à¦•à¦¾à¦£à§à¦¡à§‡ জড়িয়ে না পড়ে, সে জনà§à¦¯ যেসব কারà§à¦¯à¦•à¦¾à¦°à¦£ অপরাধকরà§à¦®à§‡ লিপà§à¦¤ হতে তাদেরকে উৎসাহিত করে অথবা তাদের জনà§à¦¯ সà§à¦¯à§‹à¦— সৃষà§à¦Ÿà¦¿ করে দেয় কিংবা তাদেরকে তা করতে বাধà§à¦¯ করে, সেগà§à¦²à§‹à¦•à§‡ চিহà§à¦¨à¦¿à¦¤ করে অপরাধ সংঘটনের পূরà§à¦¬à§‡à¦‡ তা পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করেছে ইসলাম। পà§à¦°à¦¤à¦¿à¦°à§‹à¦§à¦®à§‚লক বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ হিসেবে ইসলাম পরিবার, সমাজ ও রাষà§à¦Ÿà§à¦°à§‡à¦° উপর কতিপয় আবশà§à¦¯à¦•à§€à§Ÿ দায়িতà§à¦¬à¦¾à¦°à§‹à¦ª করেছে, যা নিমà§à¦¨à§‡ আলোচনা করা হলো : (চলবে)
এ পাতার অন্যান্য খবর
- অনà§à¦à§‚তির সাগরে কà§à¦°à¦†à¦¨à§‡à¦° দেশে
- আমাদের জাতিসতà§à¦¤à¦¾à¦° উৎস সনà§à¦§à¦¾à¦¨à§‡
- হজের সফরে মৌলিক কিছৠদোয়া
- জালেমের à¦à§Ÿà¦¾à¦¬à¦¹ পরিণতি
- সাহসী মায়ের বীর সনà§à¦¤à¦¾à¦¨