মনসà§à¦° আহমদ
আমাদের পà§à¦°à¦¿à§Ÿ নবী হজরত মà§à¦¹à¦®à§à¦®à¦¦ (সা.) à¦à¦®à¦¨ à¦à¦• মহান বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ যাকে নিয়ে বিà¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ তাà¦à¦° কাল থেকে অসংখà§à¦¯ কাসিদা, কবিতা, পà§à¦°à¦¬à¦¨à§à¦§, কাবà§à¦¯ ও জীবন চরিত রচিত হয়েছে। পৃথিবীর ইতিহাসে অপর দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ কোনো বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦•à§‡ নিয়ে à¦à¦®à¦¨ বিশদ আলোচনা ও সাহিতà§à¦¯ সমà§à¦à¦¾à¦° সৃষà§à¦Ÿà¦¿ হয়নি। রাসূল (সা.)কে কেনà§à¦¦à§à¦° করে গড়ে ওঠা বিরাট সাহিতà§à¦¯ সমà§à¦à¦¾à¦°à§‡à¦° দিকে তাকালে সেই আলà§à¦²à¦¾à¦¹à¦° শাহী দরবারে বিনয়ে মাথা নত হয়ে আসে, যিনি তাà¦à¦° মাহবà§à¦¬à§‡à¦° শানে কà§à¦°à¦†à¦¨ পাকে à¦à¦°à¦¶à¦¾à¦¦ করেছেন, ‘ওয়া রাফায়à§à¦¨à¦¾ লাকা জিকরাক-আমি আপনার আলোচনাকে সমà§à¦šà§à¦š করেছি।”
রাসূল (সা.)-à¦à¦° শানে কাসিদা রচনা করেছেন কবি কা’ব বিন যà§à¦¹à¦¾à¦‡à¦°, হাসসান ইবনে সাবেত, শরফà§à¦¦à§à¦¦à§€à¦¨ বà§à¦¸à¦¿à¦°à§€ আরও কত শত আশেকে রাসূল। নবী পà§à¦°à§‡à¦®à§‡à¦° à¦à¦‡ মাহফিলে বাঙালি কবি কাজী নজরà§à¦² ইসলাম যে গান গেয়েছেন তা সà§à¦®à¦°à¦£ করে বাঙালি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° হৃদয় আননà§à¦¦à§‡ à¦à¦°à§‡ ওঠে, আলà§à¦²à¦¾à¦¹à¦° শোকরিয়ায় মাথা নত হয় à¦à¦‡ à¦à§‡à¦¬à§‡ যে à¦à¦®à¦¨ পবিতà§à¦° পà§à¦°à§‡à¦®à§‡à¦° মাহফিলে বাঙালি কবির শরিক হয়ে গান গাওয়ার সà§à¦¯à§‹à¦— ঘটেছে।
বাঙালা সাহিতà§à¦¯à§‡ রাসূল (সা.)কে নিয়ে à¦à¦¤ বেশি গান আর কেউ রচনা করেনি, যা করেছেন কবি নজরà§à¦² ইসলাম। শà§à¦§à§ বাঙালাই বলি কেন “সমালোচকদের ধারণা ফারসি সাহিতà§à¦¯ ছাড়া অনà§à¦¯ কোনো সাহিতà§à¦¯à§‡ হজরত মোহামà§à¦®à¦¦ সমà§à¦ªà¦°à§à¦•à¦¿à¦¤ à¦à¦®à¦¨ মনোরম গানের সনà§à¦§à¦¾à¦¨ মেলে না।” নজরà§à¦² রচিত পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ গানের কলিতে ফà§à¦Ÿà§‡ উঠেছে রাসূল- পà§à¦°à§‡à¦®à§‡à¦° সà§à¦°à¥¤ গানের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ শবà§à¦¦ ও বরà§à¦£ রাসূল পà§à¦°à§‡à¦®à¦¿à¦•à¦¦à§‡à¦° অনà§à¦¤à¦°à§‡ পà§à¦°à§‡à¦®à§‡à¦° জোয়ার জাগিয়ে তেলে। নজরà§à¦²à§‡à¦° ঠসব গান শà§à¦§à§ গানই নয়, ঠসবের মাà¦à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦§à§à¦¬à¦¨à¦¿à¦¤ হয়েছে হেরার গà§à¦¹à¦¾à§Ÿ বেজে ওঠা বেহেশতি সà§à¦°à¥¤ বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ নজরà§à¦² ইসলাম সবচেয়ে বেশি গান রচনা করেছেন। তাà¦à¦° গানের সংখà§à¦¯à¦¾ চার হাজার, কারও কারও মতে পাà¦à¦š হাজার। নারায়ন চৌধà§à¦°à§€à¦° মতে “ বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সব চেয়ে বেশি সংখà§à¦¯à¦• গান লিখেছেন কাজী নজরà§à¦² ইসলাম। তাà¦à¦° রচিত গানের সংখà§à¦¯à¦¾ তিন হাজারের মত হবে। কারও কারও অনà§à¦®à¦¾à¦¨ সংখà§à¦¯à¦¾à¦Ÿà¦¿ তার চেয়েও বেশি। à¦à¦Ÿà¦¿à¦‡ ঠদেশের ঠপরà§à¦¯à¦¨à§à¦¤ গীতি রচনার সরà§à¦¬à§‡à¦¾à¦šà§à¦š রেকরà§à¦¡à¥¤ তার পরেই রবীনà§à¦¦à§à¦° সঙà§à¦—ীত। (সোয়া দ৒ হাজার) নজরà§à¦² ইসলামের গানের জগতকে সীমাহীন সমà§à¦¦à§à¦°à§‡à¦° সঙà§à¦—ে তà§à¦²à¦¨à¦¾ করা চলে। “সমà§à¦¦à§à¦°à§‡à¦° কোটি কোটি তরঙà§à¦—ের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦¿ সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° উচà§à¦›à¦¾à¦¸à§‡ উচà§à¦šà¦¤à¦¾à§Ÿ জলà¦à¦¾à¦°à§‡ বরà§à¦£à§‡à¥¤ অথচ বà§à¦¯à¦·à§à¦Ÿà¦¿à¦° সà§à¦¬à¦¾à¦¤à¦¨à§à¦¤à§à¦°à§à¦¯ সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ কোটি তরঙà§à¦—ের সমষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ আবার সমà§à¦¦à§à¦°à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¾ মহান সমগà§à¦° রূপ ও বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤” নজরà§à¦² সৃষà§à¦Ÿà¦¿ গানের পারাবার “তার বহৠসà§à¦¤à¦°à§€ বহৃ পà§à¦°à¦¸à¦¾à¦°à§€ গà¦à§€à¦° তল সমগà§à¦° জীবন শিলà§à¦ªà§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ মাতà§à¦° অà¦à¦¿à¦¬à§à¦¯à¦•à§à¦¤à¦¿à¥¤” সমà§à¦¦à§à¦°à§‡à¦° অংশ দেখে যেমন সমà§à¦¦à§à¦°à§‡à¦° ধারণা অসাধà§à¦¯ নয় তেমনি তাà¦à¦° গানের “কোনো কোনো বিশেষ দিক চিনà§à¦¤à¦¨à§‡à¦° ফলে তার জীবন শিলà§à¦ªà§‡à¦° ধারণা সংগà§à¦°à¦¹ করা অসমà§à¦à¦¬ নয়।”
জীবন শিলà§à¦ªà§€à¦•à¦¬à¦¿ নজরà§à¦² আদরà§à¦¶ হিসেবে গà§à¦°à¦¹à¦£ করেছিলেন অনà§à¦¯à¦¾à§Ÿ ও অসতà§à¦¯à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ চির বিদà§à¦°à§‹à¦¹à§€ সরওয়ারে কায়েনাত রাসূল মà§à¦¹à¦®à§à¦®à¦¦ (সা.)কে। রাসূলের শানে à¦à¦¤ নাত ও গীত রচনার পেছনে বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ ছিল রাসূলের পà§à¦°à¦¤à¦¿ সীমাহীন à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾à¥¤ তিনি রাসূল (সা.)কে শà§à¦°à§‡à¦·à§à¦ তম গà§à¦°à§ হিসেবে গà§à¦°à¦¹à¦£ করেছিলেন।
à¦à¦•à¦¬à¦¾à¦° কোনো à¦à¦• পà§à¦°à¦¸à¦™à§à¦—ে ইবরাহীম খাà¦à¦° সাথে আলোচনা পà§à¦°à¦¸à¦™à§à¦—ে নজরà§à¦² বলেছিলেন :
“আমার শà§à¦°à§‡à¦·à§à¦ তম গà§à¦°à§ যিনি, সেই হজরত মà§à¦¹à¦®à§à¦®à¦¦ (সা.)-à¦à¦° কথা মনে করà§à¦¨à¥¤ তিনি মে’রাজে গেলেন কিনà§à¦¤à§ ধরার ধà§à¦²à¦¾à¦•à§‡ à¦à§à¦²à¦²à§‡à¦¨ না, ফিরে à¦à¦²à§‡à¦¨à¥¤ কত গওস, কà§à¦¤à§à¦¬, ঋষি পয়গমà§à¦¬à¦° সে মহান সà§à¦¨à§à¦¦à¦°à§‡à¦° পরম আকরà§à¦·à¦£à§‡ নিজকে সমà§à¦ªà§‚রà§à¦£ বিকিয়ে বিলিয়ে দিয়েছেন, কিনà§à¦¤à§ আমার রাসূল সে আকরà§à¦·à¦£à§‡à¦° চà§à¦®à§à¦¬à¦• খণà§à¦¡à¦•à§‡ বà§à¦•à§‡à¦° তলে পà§à¦·à§‡ নিয়ে ফিরে à¦à¦¸à§‡à¦›à§‡à¦¨ তাà¦à¦° সঙà§à¦—ে আর সবাইকে সেই সà§à¦¨à§à¦¦à¦°à§‡à¦° পথে ডেকে নিয়ে যেতে। আমিও তাই করতে চাই।”
সà§à¦¨à§à¦¦à¦°à§‡à¦° পথে সবাইকে ডেকে নিয়ে চলতে যাওয়ার ইচà§à¦›à¦¾à¦‡ তাà¦à¦° কাবà§à¦¯à§‡ মানবতার সà§à¦° বিদà§à¦°à§‹à¦¹à§‡à¦° সà§à¦° জাগিয়ে তà§à¦²à§‡à¦›à§‡à¥¤ শà§à¦°à§‡à¦·à§à¦ তম গà§à¦°à§à¦° পà§à¦°à¦¤à¦¿ হৃদয়ের চরম আকরà§à¦·à¦£à¦‡ তাà¦à¦•à§‡ রাসূলের শানে অসংখà§à¦¯ নাত ও গান রচনার পà§à¦°à§‡à¦°à¦£à¦¾ যà§à¦—িয়েছে। “উরà§à¦¬à¦° মৃতà§à¦¤à¦¿à¦•à¦¾ না হলে রাশি রাশি à¦à¦¾à¦°à¦¾ à¦à¦¾à¦°à¦¾ ফসল জনà§à¦®à¦¾à¦¤à§‡ পারে না গানের অনà§à¦·à¦™à§à¦—ের মৃতà§à¦¤à¦¿à¦•à¦¾à¦° উরà§à¦¬à¦°à¦¤à¦¾à¦•à§‡ কবি মানসের উরà§à¦¬à¦°à¦¤à¦¾à¦° শকà§à¦¤à¦¿ বলে বà§à¦à¦¤à§‡ হবে।” তাই বলা চলে রাসূলের শানে অসংখà§à¦¯ গানের ফসল ফলানোর পেছনে রয়েছে রাসূল পà§à¦°à§‡à¦®à§‡ সিকà§à¦¤ উরà§à¦¬à¦° কবি মানস।
নজরà§à¦²à§‡à¦° রাসূল পà§à¦°à§‡à¦®à§‡ সৃষà§à¦Ÿ সাগরোপম বিশাল কবি পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦° বিশà§à¦²à§‡à¦·à¦£ বিরাট কঠিন কাজ, যা যোগà§à¦¯ গবেষকদের জনà§à¦¯ রয়ে গেল, à¦à¦–ানে তার সামানà§à¦¯à¦¤à¦® তà§à¦²à§‡ ধরা হলো যাদà§à¦¬à¦¾à¦°à¦¾ কবির নবী পà§à¦°à§‡à¦®à§‡à¦° গà¦à§€à¦°à¦¤à¦¾à¦° সামানà§à¦¯à¦¤à¦® উপলবà§à¦§à¦¿ সমà§à¦à¦¬ হয়ে ওঠে। কবি লিখেছেন-
ক. তোরা দেখে যা আমিনা মায়ের কোলে।
মধৠপূরà§à¦°à§à¦£à¦¿à¦®à¦¾à¦°à¦‡ সেথা চাà¦à¦¦ দোলে॥
যেন উষার কেলে রাঙা রবি দোলে॥ (গজল)
খ. তà§à¦°à¦¿à¦à§‚বনের পà§à¦°à¦¿à§Ÿ মোহামà§à¦®à¦¦, à¦à¦² রে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à§Ÿ
আয় রে সাগর আকাশ বাতাস দেখবি যদি আয়॥ ( গজল)
গ. তৌহিদের মà§à¦°à§à¦¶à¦¿à¦¦ আমার মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° নাম
মà§à¦°à§à¦¶à¦¿à¦¦ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° নাম
ঠনাম জপলেই বà§à¦à¦¤à§‡ পারি খোদাই কালাম
মà§à¦°à§à¦¶à¦¿à¦¦ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° নাম॥
ঘ. মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ নাম যতই জপি, ততই মধà§à¦° লাগে।
নামে à¦à¦¤ মধৠথাকে, কে জানিত আগে॥
ঙ. ইয়া মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ বেহেশত হতে
খোদায় পাওয়ার পথ দেখাও।
à¦à¦‡ দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° দà§à¦ƒà¦– থেকে
à¦à¦¬à¦¾à¦° আমায় নাজাত দাও॥
চ. ঠকোনো মধà§à¦° শারাব দিলে আল- আরাবী সাকী।
নেশায় হলাম দেওয়ানা যে, রঙিন হল আà¦à¦–ি॥
ছ . ইসলামের ঠসওদা লয়ে
à¦à¦² নবীন সওদাগর,
বদ নসীব আয়, আয় গà§à¦¨à¦¾à¦¹à¦—ার
নতà§à¦¨ করে সওদা কর। (জà§à¦²à¦«à¦¿à¦•à¦¾à¦°)
জ. হে মদীনার নাইয়া ...
তোমার নাম গেয়েছি শà§à¦§à§ কেà¦à¦¦à§‡ সà§à¦¬à¦¹à§-শাম,
(মোর) তরিবার আর নাইতো পà§à¦à¦œà¦¿ বিনা তোমার নাম।
à¦. মোহামà§à¦®à¦¦ মোর নয়ন মনি
মোহামà§à¦®à¦¦ মোর জপমালা
ঠনামে মিটাই পিপাসা
ও নাম কাওসারের পিয়ালা।
ঞ. মোহামà§à¦®à¦¦ নাম জপেছিলি বà§à¦²à¦¬à§à¦²à¦¿ তà§à¦‡ আগে।
তাই কিরে তোর কনà§à¦ ের গান à¦à¦®à¦¨ মধà§à¦° লাগে॥
ট. বে আমার কাবার ছবি
চে মোহামà§à¦®à¦¦ রাসূল
শিরোপরি মোর খোদার আরশ
গাই তারি গান পথ -বেà¦à§à¦²
ঠ. আমার মোহামà§à¦®à¦¦à§‡à¦° নামের ধেয়ান হৃদয়ে যার রয়
খোদার সাথে হয়েছে তার গোপন পরিচয়॥
ড. সেই পথে মন ধায়
রাসূলে খোদার নবীর সরদার
যে পথে চলিলেন হায়॥
ঢ. আলà§à¦²à¦¾à¦¹ অমার পà§à¦°à¦à§ আমার নাহি à¦à§Ÿ
আমার নবী মোহামà§à¦®à¦¦ যাহার তারিফ জগৎ ময়॥
ণ. মন চাহে মদিনা যাব।
আমার রাসূলে আরাবী না হেরি নয়নে
কি সà§à¦–ে গৃহে রব।
ত. জগদà§à¦¬à¦¾à¦¸à§€à¦°à§‡, আখেরী পয়গমà§à¦¬à¦° আজি নাজিল হয়েছে।
নাজিল হয়েছে যে নবী, নাজিল হয়েছে
নয়ন à¦à¦°à§‡ আজকে নবীর জà§à¦²à¦“য়া দেখে নে॥
থ. আমার হৃদয় শামাদানে জà§à¦¬à¦¾à¦²à¦¿ মোমের বাতি
নবীজী গো! জেগে আমি কাà¦à¦¦à¦¿ সারা রাতি॥
নবী পà§à¦°à§‡à¦®à§‡ মতà§à¦¤ ঠমসà§à¦¤à¦¨à¦¾ কবি নবীর পূনà§à¦¯ à¦à§‚মি চà§à¦®à¦¿à¦¬à¦¾à¦° আশা হৃদয় পশে ছিলেন। কিনà§à¦¤à§ সà§à¦¯à§‹à¦— ও আরà§à¦¥à¦¿à¦• অসচà§à¦›à¦²à¦¤à¦¾ তাà¦à¦° পà§à¦°à§‡à¦®à§‡à¦° পথে অনà§à¦¤à¦°à¦¾à§Ÿ হয়েছিল। তাইতো কবি তাà¦à¦° পà§à¦°à§‡à¦®à¦¸à¦¿à¦•à§à¦¤ সালাম নবীজীর রওজায় পৌà¦à¦›à§‡ দেবার জনà§à¦¯ কাউকে অনà§à¦°à§‹à¦§ করে গাইছেনÑ
১)কাবার জিয়ারতে তà§à¦®à¦¿ কে যাও মদীনায়
আমার সালাম পৌà¦à¦›à§‡ দিও নবীজীর রওজায়।
২) দূর আরবের সà§à¦¬à¦ªà§à¦¨ দেখি বাংলা দেশের কà§à¦Ÿà¦¿à¦° হতে।
বেহোà¦à¦¶ হয়ে চলছি যেন কেà¦à¦¦à§‡ কেà¦à¦¦à§‡ কাবার পথে॥
৩)আয় মরà§à¦ªà¦¾à¦°à§‡à¦° হাওয়া ; নিয়ে যারে মদিনায়।
জাতপাক মোসà§à¦¤à¦«à¦¾à¦° রওজা মোবারক যেথায়॥
নবীর আবিরà§à¦à¦¾à¦¬à§‡ কবির মনোজগতে জাগà§à¦°à¦¤ ইনà§à¦¦à§à¦°à¦¿à§Ÿà¦¾à¦¤à§€à¦¤ অনà§à¦à§‚তির পà§à¦°à¦•à¦¾à¦¶ ঘটেছে তার গানে গানে। যেমন-
নূরের দরিয়া সিনান করিয়া
কে à¦à¦²à§‹ মকà§à¦•à¦¾à§Ÿ আমিনার কোলে
ফাগà§à¦¨ পূরà§à¦£à¦¿à¦®à¦¾ -নিশিথে যেমন
আসমানের কোলে রাঙা চাà¦à¦¦ দোলে॥
à¦à¦¹à¦¾ নবীর আবিরà§à¦à¦¾à¦¬ ও তিরোà¦à¦¾à¦¬ নিয়ে কবি নজরà§à¦² ইসলাম বহৠসংখà§à¦¯à¦• গান কবিতা রচনা করেছেন। সে সব আদরà§à¦¶à¦¿à¦• গান ও কবিতা শà§à¦§à§ বাংলা সাহিতà§à¦¯à§‡à¦‡ নয়, ঠসব কবিতা ও গান গোটা মà§à¦¸à¦²à¦¿à¦® বিশà§à¦¬ সাহিতà§à¦¯à§‡à¦“ অননà§à¦¯ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° অধিকারী। কবি রাসূলের জীবন নিয়ে কোনো মহাকাবà§à¦¯ বা জীবন চরিত রচনা করেননি। রাসূলের আংশিক জীবন কথা নিয়ে রচনা করেছেন ‘মরৠà¦à¦¾à¦¸à§à¦•à¦°’ জীবনী কাবà§à¦¯à¥¤ ঠজীবনী কাবà§à¦¯ রচনাতে কবি ইতিহাসের অনà§à¦¸à¦°à¦£à§‡à¦° চেয়ে পà§à¦à¦¥à¦¿ সাহিতà§à¦¯à§‡à¦° রূপ ও রীতি অধিকতর গà§à¦°à¦¹à¦£ করেছেন। রাসূল (সা.)-à¦à¦° আবিরà§à¦à¦¾à¦¬ ও তিরোà¦à¦¾à¦¬ বরà§à¦£à¦¨à¦¾ করতে গিয়ে কবি মরৠà¦à¦¾à¦¸à§à¦•à¦°à§‡à¦° ‘অনাগত অধà§à¦¯à¦¾à§Ÿ’-ঠবলেন :
সহসা জাগিল সাধ,
আপনারে লয়ে খেলিতে বিধির, আপনি সাধিতে বাদ।
অটল মহিমা গিরি-গà§à¦¹à¦¾- তà§à¦¯à¦¾à¦œà¦¿’- কে বà§à¦¾à¦à¦¿à¦¬à§‡ তার লীলা
বাহিরিয়া à¦à¦²à§‹ সৃষà§à¦Ÿà¦¿ পà§à¦°à¦•à¦¾à¦¶ নিরà§à¦à¦° গতি শীলা।
িিত অপৠতেজ মরà§à§Ž বà§à¦¯à§‹à¦®à§‡à¦° সৃজিলা সে লীলা রাজ
à¦à¦¾à¦¬à¦¿à¦² সৃজিল পà§à¦¤à§à¦² খেলার মানà§à¦· সৃষà§à¦Ÿà¦¿ মাà¦à¥¤
.. .. .. ...
কহিলেন পà§à¦°à¦à§, à¦à§Ÿ নাই দিনà§, আমার যা পà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦®
তোমার মাà¦à¦¾à¦°à§‡ - জà§à¦¬à¦²à¦¿à¦¬à§‡ সে জà§à¦¯à§‹à¦¤à¦¿ তোমাতে আমারি সম
আমা হতে ছিল পà§à¦°à¦¿à§Ÿà¦¤à¦° যাহা আমার আলোর আলো-
মোহামà§à¦®à¦¦ সে, দিনৠতাহারেই তোমারে বাসিয়া à¦à¦¾à¦²à§‹à¥¤
কবির ঠলেখায় রাসূলের সৃষà§à¦Ÿà¦¿à¦¤à¦¤à§à¦¤à§à¦¬ বরà§à¦£à¦¨à¦¾à§Ÿ শà§à¦§à§ পà§à¦à¦¥à¦¿ কাবà§à¦¯ নয় বরং বিখà§à¦¯à¦¾à¦¤ কিতাব ‘যোরকানী’ ও বিà¦à¦¿à¦¨à§à¦¨ তাফসীরের পà§à¦°à¦à¦¾à¦¬ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤
মà§à¦¸à¦²à¦¿à¦® শরীফে বরà§à¦£à¦¿à¦¤ হাদিসের বাণী - “আমি সমগà§à¦° সৃষà§à¦Ÿà¦¿à¦° নবী ”অপূরà§à¦¬ হৃদয়গà§à¦°à¦¾à¦¹à§€ ছনà§à¦¦à§‡ পà§à¦°à¦¤à¦¿à¦§à§à¦¬à¦¨à¦¿à¦¤ হয়েছে ‘ মরৠà¦à¦¾à¦¸à§à¦•à¦°’ কাবà§à¦¯à§‡à¥¤ ‘ অনাগত অধà§à¦¯à¦¾à§Ÿ’ ঠবলা হয়েছে-
“খà§à¦à¦œà¦¿à¦›à§‡ দৈতà§à¦¯- দানব দেবতা , জà§à¦¬à¦¿à¦¨ -পরী -হà§à¦° পাগল পà§à¦°à¦¾à§Ÿ
কোথায় ওগো সে আলো কোথায়?
উৎপীড়িতের নয়নের জলে নয়ন কমল à¦à¦¾à¦¸à¦¾à§Ÿà§‡ চায়
কোথায় মà§à¦•à§à¦¤à¦¿à¦¦à¦¾à¦¤à¦¾ কোথায়?
শৃংখলিত ও চিরদাস খোà¦à¦œà§‡ বনà§à¦§ -অনà§à¦§à¦•à¦¾à¦° কারায়
বনà§à¦§à¦›à§‡à¦¦à¦¨ নবী কোথায়?
আদি ও অনà§à¦¤ যà§à¦—যà§à¦—ানà§à¦¤ দাà¦à§œà¦¾à§Ÿà§‡ তোমার পà§à¦°à¦¤à¦¿à¦•à§à¦·à¦¾à§Ÿ
চির সà§à¦¨à§à¦¦à¦° তà§à¦®à¦¿ কোথায়?
বিশà§à¦¬à¦ªà§à¦°à¦£à¦¬ ওঙà§à¦•à¦¾à¦° ধà§à¦¬à¦£à¦¿ অবিশà§à¦°à¦¾à¦¨à§à¦¤ গাহিয়া যায়
তà§à¦®à¦¿ কোথায় তà§à¦®à¦¿ কোথায়? ”
রাসূল (সা.) সমà§à¦ªà¦°à§à¦•à¦¿à¦¤ বিà¦à¦¿à¦¨à§à¦¨ লেখায় কবির à¦à¦•à§à¦¤à¦¿à¦¬à¦¾à¦¦à§€ ধà§à¦¯à¦¾à¦¨ ধারণা à¦à¦¬à¦‚ গà¦à§€à¦°à¦¤à¦° আবেগ পà§à¦°à¦•à¦¾à¦¶ পেয়েছে। কবির ‘বিষের বাà¦à¦¶à§€’গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦“ ‘ ফাতেহা-ই দোয়াজ দহম’তার à¦à¦•à¦Ÿà¦¿ উতà§à¦¤à¦® পà§à¦°à¦®à¦¾à¦£à¥¤ মহানবীর আবিরà§à¦à¦¾à¦¬ ও তিরোà¦à¦¾à¦¬ নিয়ে কবির গান-
নিখিল ঘà§à¦®à§‡ অচেতন সহসা শà§à¦¨à¦¿à¦¨à§ আজান
শà§à¦¨à¦¿ সে তকবীরের ধà§à¦¬à¦£à¦¿ আকà§à¦² হল মনপà§à¦°à¦¾à¦£
বাহিরে হেরà§à¦¨à§ আসি , বেহেশতের রৌশনীতে রে
ছেয়েছে জমিন ও আসমান।
আননà§à¦¦à§‡ গাহিয়া ফেরে ফেরেশà§à¦¤à¦¾ হà§à¦° গেলমান। ( আবিরà§à¦à¦¾à¦¬)
তিরোà¦à¦¾à¦¬à§‡ লিখেছেন-
হায় হায় উঠেছে মাতম
আকাশ পবন à¦à§‚বন à¦à¦°à¦¿ ,
আখেরে নবী দীনের রবি নিল বিদায়
বিশà§à¦¬^ নিখিল আà¦à¦§à¦¾à¦° করি।।
অসীম তিমিরে পূণà§à¦¯à§‡à¦° আলো
আনিল যে চাà¦à¦¦ সে কোথায় লà§à¦•à¦¾à¦²à§‹
আকাশ ললাট হানি কাà¦à¦¦à¦¿à¦¤à§‡à¦›à§‡ মরà§à¦à§‚মি
শোকে গà§à¦°à¦¹ তারা পড়িছে à¦à¦°à¦¿à¥¤à¥¤ ( তিরোà¦à¦¾à¦¬)
রাসূল পà§à¦°à§‡à¦®à¦¿à¦• কবি নজরà§à¦² ইসলাম রাসূল (সা.)-à¦à¦° à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• উদার চরিতà§à¦° বিশà§à¦²à§‡à¦·à¦£ ও বরà§à¦¤à¦®à¦¾à¦¨ মà§à¦¸à¦²à¦¿à¦® জাহানের অবসà§à¦¥à¦¾ বরà§à¦£à¦¨à¦¾ করেছেন অতি হৃদায়াগà§à¦°à¦¾à¦¹à§€ à¦à¦¾à¦·à¦¾ শৈলীতে যেন মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ তাà¦à¦° ‘খà§à¦²à§à¦•à§‡ আজীম’ কে আদরà§à¦¶ হিসেবে গà§à¦°à¦¹à¦£ করে বিশà§à¦¬à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার নেতৃতà§à¦¬ গà§à¦°à¦¹à¦£ করতে পারে। à¦à¦•à¦Ÿà¦¿ গীতি কবিতায় কবি লিখেছেন-
তোমার বাণীরে করিনি গà§à¦°à¦¹à¦£, মা কর হজরত।
à¦à§à¦²à¦¿à§Ÿà¦¾ গিয়াছি তব আদরà§à¦¶ তোমার দেখান পথ।
বিলাস বিà¦à¦¬ দলিয়াছ পায়ে ধূলি –সম তà§à¦®à¦¿, পà§à¦°à¦à§ ,
আমরা হইব বাদশা নবাব, তà§à¦®à¦¿ চাহ নাই কà¦à§à¥¤
à¦à¦‡ ধরণীর ধন -সমà§à¦à¦¾à¦°
সকলের à¦à¦¤à§‡ সম অধিকার,
তà§à¦®à¦¿ বলেছিলে ধরণীতে সব সমান পà§à¦¤à§à¦°à¦¬à§Žà¥¥
তà§à¦®à¦¿ চাহ নাই ধরà§à¦®à§‡à¦° নামে গà§à¦²à¦¾à¦¨à¦¿à¦•à¦° হানাহানি,
তলোয়ার তà§à¦®à¦¿ দাও নাই হাতে দিয়াছ, অমর বাণী।
মোরা à¦à§à¦²à§‡ গিয়ে তব উদারতা
সার করিয়াছি ধরà§à¦®à¦¾à¦¨à§à¦§à¦¤à¦¾
বেহেশত হ’তে à¦à¦°à§‡ না কো আজ তাই তব রহমত।।
কবি নজরà§à¦² তাà¦à¦° অনà§à¦¤à¦° দৃষà§à¦Ÿà¦¿ দিয়ে দেখেছেন রাসূলের আগমনে নিখিল ধরণীকে পà§à¦²à¦•à§‡ আতà§à¦®à¦¹à¦¾à¦°à¦¾à¥¤ কবি শিশৠনবীকে ‘আলোক শিশ৒ , ‘ আলো দূত’ ,‘জà§à¦¯à§‹à¦¤à¦¿à¦·à§à¦®à¦¾à¦¨’,‘ সà§à¦§à¦¾à¦° পà§à¦°à¦¸à§à¦°à¦¬à¦¨’ পà§à¦°à¦à§ƒà¦¤à¦¿ বাক পà§à¦°à¦¤à¦¿à¦®à¦¾à§Ÿ সজà§à¦œà¦¿à¦¤ করে পাঠককà§à¦²à§‡à¦° ইনà§à¦¦à§à¦°à¦¿à§Ÿà¦œ অকà§à¦·à§à¦à§‚তিকে যেন ইনà§à¦¦à§à¦°à¦¿à§Ÿà§‹à¦¤à§à¦¤à¦° রূপের দিকে পরিচালিত করতে সাহাযà§à¦¯ করেছেন। কবি রাসূলের ইনà§à¦¤à¦¿à¦•à¦¾à¦²à§‡ দেখেছেন ধূলির ধরণীকে কà§à¦°à¦¨à§à¦¦à¦¨à¦°à¦¤à¦¾ , আবার বেহেশতের জগতকে দেখেছেন আননà§à¦¦ মà§à¦–র। কবির চিতà§à¦¤ অমৃত গà§à¦°à¦¹à¦£ করেছে রাসূলের বিশাল জীবন থেকে। কবি জীবনে রাসূল জীবনের বিà¦à¦¿à¦¨à§à¦¨ দিকের বিসà§à¦®à§Ÿà¦•à¦° পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡à¦° যে শিলà§à¦ª সà§à¦²à¦ নৈপà§à¦£à§à¦¯ ও পূরà§à¦£à¦¤à¦¾à¦° পরিচয় রয়েছে তা বিশà§à¦¬ সাহিতà§à¦¯à§‡ কদাচিৎ দেখা যায় কিনা সনà§à¦¦à§‡à¦¹à¥¤ শিশৠনবীর আগমনে কবি লিখেছেন-
পà§à¦°à¦¾à¦¤à¦¨ রবি উঠিল না আর
সেদিন লজà§à¦œà¦¾ পেয়ে
নবীন রবির আলোকে সেদিন
বিশà§à¦¬ উঠিল ছেয়ে। ( মরৠà¦à¦¾à¦¸à§à¦•à¦°)
আবার লিখেছেন-
আলোকের শিশà§, à¦à¦² গো জড়ায়ে আà¦à¦§à¦¾à¦° উতà§à¦¤à¦°à§€à§Ÿ
জানাতে যেন গো, “বিষ জরà§à¦œà¦°,
à¦à¦¬à¦¾à¦° অমৃত পিও।” (আলো -আà¦à¦§à¦¾à¦°à¦¿)
কবি রাসূলের ওফাতে দেখেছেন মরà§à¦¤ লোকের শোক কাতরতা ও বেহেশত জগতের আননà§à¦¦à§‹à¦¦à§à¦¬à§‡à¦²à¦¤à¦¾à¥¤ কবি লিখেছেন-
মৃতà§à¦¤à¦¿à¦•à¦¾- মাতা কেà¦à¦¦à§‡ মাটি হল বà§à¦•à§‡ চেপে মরা লাশ
বেটার জানাজা কাà¦à¦§à§‡ যেন-তাই বহে ঘন নাà¦à¦¿-শà§à¦¬à¦¾à¦¸à¥¤
পাতাল- গহরে কাà¦à¦¦à§‡ জিন, পà§à¦¨à¦ƒ ম’লো কিরে সোলেমান?
বাচà§à¦šà¦¾à¦°à§‡ মৃগী দà§à¦§ নাহি দেয়, বিহগীরা à¦à§‹à¦²à§‡ গান।
ফà§à¦² পাতা যত খসে পড়ে বহে উতà§à¦¤à¦°- চিরা বায়à§
ধরণীর আজ শেষ যেন আয়ৠছিড়ে গেছে শিরা সà§à¦¨à¦¾à§Ÿà§à¥¤
রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° ওফাতে বেহেশতের আননà§à¦¦ মà§à¦–র চিতà§à¦°à¦ƒ-
বেহেশত সব আরাসà§à¦¤à¦¾ আজ সেথা মহা ধà§à¦®à¦§à¦¾à¦®
গাহে হà§à¦°-পরী যত, “সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§‹ আলায়হি সালà§à¦²à¦¾à¦®à¥¤”
কাতারে কাতারে করজোড়ে সবে দাà¦à§œà¦¾à§Ÿà§‡ গাহিছে জয়,-
ধরিতে না পেড়ে ধরা মার চোখে দরদর ধারা বয়।
আজ অমরার আলো à¦à¦²à¦®à¦² সেথা ফà§à¦Ÿà§‡ আরো হাসি
শà§à¦§à§ মাটির মায়ের দীপ নিà¦à§‡ গেল, নেমে à¦à¦² অমা -রাশি।
আজ সà§à¦¬à¦°à¦—ের হাসি ধরার অশà§à¦°“ ছাপায়ে অবিশà§à¦°à¦¾à¦®
ওঠে à¦à¦•à¦‡ ঘনরোল- “সালà§à¦²à¦¾à¦²à§à¦²à¦¾à¦¹à§ আলায়হি সালà§à¦²à¦¾à¦®à¥¤”
ঠà¦à¦¾à¦¬à§‡ কবি নজরà§à¦² ইসলামের ‘ মরৠà¦à¦¾à¦¸à§à¦•à¦°’ বিà¦à¦¿à¦¨à§à¦¨ কাবà§à¦¯à¦¸à¦¹ কবির গজল ও গানে কম বেশি রাসূল পà§à¦°à¦¸à¦™à§à¦— à¦à¦¸à§‡à¦›à§‡à¥¤ ঠকথা ঠিক যে“ সংখà§à¦¯à¦¾ সব সময় সৃষà§à¦Ÿà¦¿à¦° উৎকরà§à¦·à§‡à¦° নিরà§à¦à¦°à¦¯à§‹à¦—à§à¦¯ মাপকাঠি নয়। তবে সংখà§à¦¯à¦¾ পà§à¦°à¦¾à¦šà§à¦°à§à¦¯à¦•à§‡ à¦à¦•à§‡à¦¬à¦¾à¦°à§‡ উড়িয়ে দেয়া যায় না। à¦à¦° মধà§à¦¯ দিয়ে পà§à¦°à¦•à¦¾à¦¶ পায়, যে কথা গোড়াতেই বলেছি, সৃষà§à¦Ÿà¦¿à¦° অনায়াস উৎস শকà§à¦¤à¦¿ ,কলà§à¦ªà¦¨à¦¾à¦° সাবলিলতা ও সমৃদà§à¦§à¦¿à¥¤”
কবি নজরà§à¦²à§‡à¦° সৃষà§à¦Ÿà¦¿ কলà§à¦ªà¦¨à¦¾à¦° উৎস শকà§à¦¤à¦¿ রাসূল (সা.)-à¦à¦° পà§à¦°à¦¤à¦¿ নিরà§à¦à§‡à¦œà¦¾à¦² পà§à¦°à§‡à¦® । তাইতো রাসূল (সা.)কে নিয়ে কবি লিখতে পারেলেন à¦à¦¤ কবিতা গজল ও গান। পাঠককà§à¦²à§‡à¦° অবগতির জনà§à¦¯ নিচে রাসূল (সা.) পà§à¦°à¦¸à¦™à§à¦—ে কবির কিছৠগানে কলি তà§à¦²à§‡ ধরা হল। যেমন-
আমিনার কোলে নাচে হেলে দà§à¦²à§‡
আমিনা দà§à¦²à¦¾à¦² নাচে
আহমà§à¦®à¦¦à§‡à¦° ঠমিমের পরà§à¦¦à¦¾ (ঠগানটিতে সূফিবাদের পà§à¦°à¦à¦¾à¦¬ লণীয়)
আলà§à¦²à¦¾à¦¹ রাসূল জপের গà§à¦£à§‡ কি হল দেখ চেয়ে
আলà§à¦²à¦¾à¦¹ নামের নায়ে চড়ে যাব মদিনায়
আমার পà§à¦°à¦¿à§Ÿ হযরত
আলà§à¦²à¦¾à¦¹ রাসূল জপরে
আলà§à¦²à¦¾à¦¹ রাসূল বলরে মন
আমিনা দà§à¦²à¦¾à¦² à¦à¦¸à§‡ মদিনায়
আজি আল কোরইসি পà§à¦°à¦¿à§Ÿ নবী
ওরে ও মদীনা বলতে পারিস
ও যে আমার কমলিওয়ালা
ওগো আমিনা তোমার দà§à¦²à¦¾à¦²à§‡ আনিয়া
কহিল à¦à¦•à¦¦à¦¾ হজরতে à¦à¦• দরিদà§à¦° কà§à¦·à§à¦§à¦¾à¦¤à§à¦°
চলোরে কাবার জিয়ারতে, চলো নবিজীর দেশে
চলরে তোরা সাগর পারে সোনার মদিনায়
নাম মà§à¦¹à¦®à§à¦®à¦¦ বোলরে মন, নাম আহমà§à¦®à¦¦ বল
মদিনায় যাবি কে আয়, আয়
মদিনাতে à¦à¦¸à¦›à§‡ সেই
মারহাবা সৈয়দে মকà§à¦•à§€ আল আরবী
মোদের নবী কমলিওয়ালা
মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ মোসà§à¦¤à¦«à¦¾ সালà§à¦²à§‡ -আলা
মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§‡à¦° নাম জপি
যাবি কে মদিনায়, আয় তà§à¦¬à¦°à¦¾ করি
যে রসূল বলতে নয়ন à¦à¦°à§‡
যেয়ো না যেয়ো না মদিনা দà§à¦²à¦¾à¦²
সাহারাতে ফà§à¦Ÿà¦² রে ফà§à¦²
সৈয়দে মকà§à¦•à§€ মদনী
সেই রবিয়ল আউয়ালের চাà¦à¦¦ à¦à¦¸à§‡à¦›à§‡ ফিরে
হে মদীনার নাইয়া, à¦à¦¬ নদীর তà§à¦«à¦¾à¦¨ à¦à¦¾à¦°à¦¿ কর নদী পার
হে মদিনার বà§à¦²à¦¬à§à¦²à¦¿ গো, গাইলে তà§à¦®à¦¿ কোনৠগজল
হে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ à¦à¦¸à§‹ à¦à¦¸à§‹
হে পà§à¦°à¦¿à§Ÿ নবী...
পাঠাও বেহেশà§à¦¤ হতে হজরত পà§à¦¨à¦ƒ সামà§à¦¯à§‡à¦° বাণী
ইসলামের ঠসওদা লয়ে à¦à¦² নবীন সওদাগর
আলà§à¦²à¦¾à¦¹à¦•à§‡ যে পাইতে চায় হযরতকে à¦à¦¾à¦² বেসে
মরà§à¦° ফà§à¦² à¦à¦°à¦¿à¦² অবেলায়
বহিছে সাহারায় শোকের লৠহাওয়া
তোরা যারে à¦à¦–নি হালিমার কাছে
মদিনার শাহান শাহ কোহà§-ই-তà§à¦° বিহারী
তোমায় যেমন করে ডেকে ছিল আরব মরà§à¦à§‚মি
আরে ও দরিয়ার মাà¦à¦¿ মোরে নিয়ে যারে মদিনায়
খোদার হাবিব হলেন নাজিল
যেতে নারি মদীনায়
মোহামà§à¦®à¦¦à§‡à¦° নামের ধà§à¦¯à¦¾à¦¨ হৃদয়ে যার রয়
লহ সালাম লহ দীনের বাদশা
বাণিজà§à¦¯à§‡à¦¤à§‡ যাব à¦à¦¬à¦¾à¦° মদিনা শহর
মরৠসাহারা আজ মাতোয়ারা
মরà§à¦° ধূলি উঠল রেঙে রঙিন গোলাপ বাগে
à¦à¦–ানেই শেষ নয়, কবির রয়েছে অসংখà§à¦¯ নাতে রাসূল, গান ও গজল। বাঙালি মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à§‡à¦° কাকà§à¦¸à¦¿à¦¤ ধà§à¦¯à¦¾à¦¨à§‡à¦° জগতকে বাণীরূপ দেয়ায় নজরà§à¦² ইসলামের à¦à¦•à¦• পà§à¦°à§Ÿà¦¾à¦¸à§‡à¦° à¦à¦‡ সাফলà§à¦¯ বিসà§à¦®à§Ÿà¦•à¦°à¥¤
রাসূল (সা.)-à¦à¦° জীবন চরিতের বিà¦à¦¿à¦¨à§à¦¨ দিক সনà§à¦§à¦¾à¦¨ চেষà§à¦Ÿà¦¾à¦° শেষ হয়নি, আর তা কোনো কালেই হবে না। সীমাহীন সাগরে মাতà§à¦° কিছৠনà§à§œà¦¿ নিপে করেছেন বিà¦à¦¿à¦¨à§à¦¨ আশেকে রাসূল। যে সতà§à¦¤à¦¾à¦° বà§à¦¯à¦¾à¦ªà¦¾à¦°à§‡ সà§à¦¬à§Ÿà¦‚ ‘সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦°à§à¦¤à¦¾à¦° তà§à¦²à¦¿ আপন শেষ রেখা টানেনি’ তার জীবন চরিত রচনা অসমাপà§à¦¤ থেকেই যাবে।
এ পাতার অন্যান্য খবর
- ফররà§à¦– আহমেদের ‘পাঞà§à¦œà§‡à¦°à§€â€™
- মà§à¦¸à¦²à¦¿à¦® রেনেসাà¦à¦° কবি ফররà§à¦– আহমেদ
- ইসলামী সাহিতà§à¦¯ : সৌনà§à¦¦à¦°à§à¦¯ ও যà§à¦—চাহিদার সমনà§à¦¬à§Ÿ
- বই পরিচিতি
- হঠাৎ জামাই
- লিলà§à¦²à¦¾à¦¹à¦¿ রাবà§à¦¬à¦¿à¦² আলামীন
- সোনার বাংলা কবিতাবলি