সংবাদ শিরোনামঃ

বিএনপি ও জামায়াতে ইসলামী কখনও সামরিক শাসনের অনুঘটক ছিল না ** ১৯৭২ সালে যুদ্ধাপরাধী তালিকায় এদেশের কারো নাম ছিল না ** বাংলাদেশ এখন একতরফা প্রেমেই মজেছে ** আগাম নির্বাচনের পথে পাকিস্তান ** শিাঙ্গনে শিার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে ** পুঁজিবাজারের উন্নয়নে সরকারের সর্বাত্মক উদ্যোগ ** ‘সৈয়দ’ ও ‘স্বৈরশাসকের’ ভয়ঙ্কর বয়ান ** সংবাদপত্রের পাতা থেকে ** ইসলামের দৃষ্টিতে বর্ষবরণ ** গতিহীন জীবনের নিত্য হাহাকার যেখানে কেঁদে মরে ** টাঙ্গাইলে লাইট হাউস ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে লুটপাট ও অগ্নিসংযোগে এলাকাবাসী বিস্মিত ** মুখরোচক কুষ্টিয়ার তিলের খাজা ** বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ **

ঢাকা শুক্রবার ১৪ মাঘ ১৪১৮, ৩ রবিউল আওয়াল ১৪৩৩, ২৭ জানুয়ারি ২০১২

টাঙ্গাইল : অগ্নিকাণ্ডে ভস্মীভুত লাইট হাউস স্কুল এন্ড কলেজ

টাঙ্গাইল থেকে এসএম মনিরুজ্জামান
লাইট হাউস। অর্থ বাতি ঘর। সে বাতি ঘর এখন ছাইয়ের স্তূপে অন্ধকার হয়ে আছে। কমলমতি শিশু শিার্থীরা এখন আর তাদের প্রাণপ্রিয় প্রতিষ্ঠানে কাস করতে পারছে না। তারা এখন কাস করছে কলেজ আঙ্গিনার বিভিন্ন গাছের নিচে। এ ঘটনায় এলাকাবাসী বিস্মিত।

উল্লেখ্য, গত ৮ জানুয়ারি করটিয়ার নিজ বাড়ি থেকে কোনো মামলা ছাড়াই প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং প্রিন্সিপাল বিশিষ্ট শিাবিদ ড. আহসান হাবিব ইমরোজসহ তার ছোট ভাই ফিরোজ চৌধুরীকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে টাঙ্গাইল মডেল থানা পুলিশ। অতপর ১৭ জানুয়ারি গভীর রাতে মৌলভী মো. মোরশেদ আলী খান পন্নীর নেতৃত্বে একদল সন্ত্রাসী লাইট হাউস ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে গভীর রাতে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করে। এ বিষয়ে ১৮ জানুয়ারি করটিয়া জমিদার বাড়ি ওয়াকফ এস্টেটের মোতাওয়ালী ওয়াজিদ আলী খান পন্নী ওরফে বান্টিং খান পন্নীর পে মো. কাজল মিয়া বাদী হয়ে টাঙ্গাইল মডেল থানায় একটি মামলা দায়ের করেন। মামলা নং- ২১, মামলায় মোরশেদ আলী খান পন্নী ওরফে টিপু খান পন্নীসহ ৬ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাত আরো ২৫-৩০ জনকে আসামি করা হয়। এতে উল্লেখ করা হয় যে, আসামিরা বৈআইনী সংঘবদ্ধ হয়ে ওয়াজেদ আলী ওয়াকফ এস্টেটের সদর দপ্তরের জমিদার বাড়ি পশ্চিম দেয়ালের গেট ভেঙে রোকেয়া মহলে প্রতিষ্ঠিত লাইট হাউজ ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে ঢুকে প্রথমে  ভাংচুর, লুটপাট ও পড়ে অগ্নিসংযোগ করে। এতে আসবাবপত্রসহ প্রায় অর্ধকোটি টাকার তি সাধিত হয়েছে। লাইট হাউস ল্যাব স্কুল এন্ড কলেজে হামলা, অগ্নিসংযোগ এবং লুটপাটের বিষয়ে করটিয়া ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মৌলভী মো. মোরশেদ আলী খান পন্নী ওরফে টিপু পন্নীর সাথে সেলফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, কে বা করা ঘটনা ঘটিয়েছে তা আমি জানি না। আমাদের বিরুদ্ধে  মিথ্যা মামলা দেয়া হয়েছে। এ ঘটনা কেন্দ্রীক দৈনিক  ইত্তেফাকসহ প্রায় সকল জাতীয় দৈনিক ও স্থানীয় দৈনিক এবং সাপ্তাহিক পত্রিকা গুলোতে তার নাম দিয়ে প্রকাশিত সংবাদের ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, সংবাদগুলো মিথ্যা। তবে এর কোনো প্রতিবাদ দিয়েছেন কি না জানতে চাইলে তিনি এ প্রসঙ্গ এড়িয়ে যান। লাইট হাউসের বিষয় জানতে চাইলে তিনি জানান, এখান কার (করটিয়ার) জনগণ চায় না লাইট হাউস ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ জমিদার বাড়ির ভেতরে থাকুক। এ বিষয়ে লাইট হাউজকে আমি ব্যক্তিগতভাবে অনুরোধ করার পরও তারা তা মানেনি। ফলে জনগণই আমাকে লাইট হাউস তুলে দেয়ার চাপ দিতে থাকে। পরে বছর খানেক হলো আমি জনগণের সাথে আন্দোলনে জড়িত হয়েছি।

গত ১ জানুয়ারি এবং ১৫ জানুয়ারি করটিয়ার দুটি সমাবেসে লাইট হাউস  উৎখাতের ঘোষণা দিয়ে জনগণকে লাঠিশোঠা নিয়ে আসার ঘোষণা দেয়ার কথা ইতোপূর্বে স্বীকার করলেও গত ২১ জানুয়ারি তিনি তা স্বীকার করেননি। অথচ টাঙ্গাইল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানান উক্ত সমাবেশগুলোর পর পুলিশের বাধার কারণে টিপু পন্নীর সাথে ঐ সন্ত্রাসী লোকজন লাইট হাউসে হামলা করতে ব্যর্থ হয়। লাইট হাউস বৈধভাবে ভাড়া নিয়ে প্রতিষ্ঠান চালাচ্ছে এবং ভাড়া দেয়ার সময় আপনি কোনো প্রতিবাদ করেছেন কি না জানতে চাইলে তিনি জানান, তখন আমি জানতাম না। লাইট হাউস কর্তৃপ বৈধ্যভাবে রোকেয়া মহল ভাড়া নিয়ে প্রতিষ্ঠান চালাচ্ছে এমন প্রশ্নের উত্তরে তিনি জানান, ওয়াকফ জায়গা ভাড়া বা বিক্রীর কোনো বিধান নেই। আমার ভাই (ওয়াজিদ আলী খান পন্নীর ওরফে বান্টিং পন্নী) তিনি বর্তমান মোতাওয়ালী তিনি অবৈধ্যভাবে লাইট হাউসকে ভাড়া দিয়েছেন। লাইট হাউস ল্যাব স্কুল এন্ড কলেজের এবং গ্লোবাল লাইট হাউস ফাউন্ডেশন এর চেয়ারম্যান ড. আহসান হাবিব ইমরোজ কর্তৃক মৌলভী মোরশেদ আলী খান পন্নী ওরফে টিপু পন্নীর উদ্দেশ্যে লিখিত খোলা চিটিতে তিনি উল্লেখ করছেন লাইট হাউস স্কুল কর্তৃপ ২০০৮ সালের অক্টোবর মাসে ভাড়া নেয় রোকেয়া মহল। মাসিক ভাড়া ২৫,০০০/- (পশ্চিশ হাজার) টাকা। তিনি তার খোলা চিঠিতে আরো উল্লেখ করেছেন যে, ইতোপূর্বেও ঐতিহ্যবাহী রোকেয়া মহল ও তৎসংলগ্ন এলাকা মুরগির ফার্ম, কাপরের কারখানা, চাউলের মেশিন এবং লেবু বাগান হিসেবে লিজ নেয়া হয়েছে। শুধু তাই নয়, স্কুল রোকেয়া মহলে প্রতিস্থাপনের সময় পরিষ্কার পরিচ্ছন্নতার অভিযানে দুবস্তা মদের বোতলও পাওয়া যায়। এতে মনে হয় এলাকাটি অসামাজিক কার্যকলাপেও ব্যবহৃত হয়েছে। কিন্তু স্কুল স্থাপনের পর এটে ইতিহাস-ঐতিহ্য  রা হয়েছে। করটিয়ার জমিদার বাড়ির ইতিহাস ঐতিহ্য রার্থে স্কুলের একটি কে মিনি জাদুঘরও স্থাপন করা হয়েছিল। ঐতিহ্য সংরণ কমিটিতে লাইট হাউস সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। জমিদার বাড়ির দেয়াল ভেঙে গেট করার সাথে লাইট হাউস কোনোভাবেই জড়িত নয়। এমনকি এ বিষয়ে মৌলভী মো. মোরশেদ আলী খান পন্নী কর্তৃক দায়েরকৃত মামলায় লাইট হাউজের কারোর বিরুদ্ধেই কোনো অভিযোগ করেননি।

লাইট হাউস একটি শিা প্রতিষ্ঠান। সরকারি অনুমতিপ্রাপ্ত এবং কোডভুক্ত। অথচ কোনো মামলা মোকদ্দমা ছাড়াই এর চেয়ারম্যান বিশিষ্ট শিাবিদ ড. আহসান হাবিব ইমরোজকে ৫৪ ধারায় গ্রেফতার করলো পুলিশ। স্কুলের প্রধান শিক মো. শফিকুল ইসলাম জানান, প্রায় প্রতি বছরই আমাদের প্রতিষ্ঠানে এসএসসি পরিার্থীরা কৃতিত্বপূর্ণ ফলাফল করে শতভাগ পাস করেছে। এ বছর এখন আর আমরা শিার্থীদের আগের মত পাঠদান করতে পারছি না। পাঠদানের ন্যুনতম কোন উপকরণ অবশিষ্ট নেই। আছে শুধু গাছ আর মাঠ। দাড়িয়ে আছে রোকেয়া মহল। মাঠে বসে গাছের নিচেই আমাদের কাস কার্যক্রম পরিচালনা করছি। সাাতে কথা হয় নবম শ্রেণীর ছাত্র রিজভী চৌধুরীর সাথে কান্নাজড়িত কণ্ঠে সে জানায়, আমাদের প্রিয় স্কুলে যারা হামলা করে সবকিছু শেষ করে দিল আমরা তাদের বিচার চাই। রিজভীর সঙ্গে থাকা আরো কয়েকজন ছাত্রছাত্রী ও অভিভাবকবৃন্দ জানায়, আমরা এহেন ঘৃণ্য কাজের নিন্দা জানাই, তিপূরণ চাই এবং যারা এ ঘটনা ঘটিয়েছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

উল্লেখ্য যে, আহসান হাবীব ইমরোজ ১৯৯১-১৯৯২ সালের দিকে ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে জড়িত ছিলেন। এ বিষয়ে বাংলাদেশ জামায়াতে ইসলামী টাঙ্গাইল জেলা শাখার সেক্রেটারি অধ্যাপক খন্দকার আব্দুর রাজ্জাক জানান, দীর্ঘদিন থেকেই ড. আহসান হাবিব ইমরোজ জামায়াতের কোনো দায়িত্বে নেই। তবুও শুধুমাত্র রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাকে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। এদিকে লাইট হাউস ধ্বংসযোগ্য ঘটনায় টাঙ্গাইল সদর থানায় দায়েরকৃত মামলায় আসামিরা গত ২৩ জানুয়ারি আদালত থেকে জামিন পেলেও জামিন পাননি ড. আহসান হাবিব ইমরোজ। তার আইনজীবীরা টাঙ্গাইল আদালতে দুইবার এবং ঢাকার আদালতে একবার জামিন আবেদন করলেও প্রতিবারই তা নামঞ্জুর করা হয়েছে।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।