আবৠমালিহা
সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ পরবরà§à¦¤à§€ কাল থেকেই বাংলা সাহিতà§à¦¯ à¦à¦¬à¦‚ সà§à¦¸à§à¦¥ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° উপর কাà¦à¦šà¦¿ চালানোর মত à¦à¦• শà§à¦°à§‡à¦£à§€à¦° সাহিতà§à¦¯à§‡à¦•à§‡à¦° বাড়াবাড়ি মূলক অপসংসà§à¦•à§ƒà¦¤à¦¿ চরà§à¦šà¦¾à¦¯à¦¼ বেশ তৎপর হতে দেখা যায়। উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯ à¦à¦•à¦Ÿà¦¿à¦‡ সিদà§à¦§à¦¿ হাছিল। জেনে শà§à¦¨à§‡ বা জà§à¦žà¦¾à¦¨ পাপীর মতো তাদের বà§à¦¯à¦¾à¦§à¦¿à¦œà¦¨à¦¿à¦¤ অপকীরà§à¦¤à¦¿à¦° ঠà¦à¦• নষà§à¦Ÿ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° অপদেবতাদের উলà§à¦²à¦®à§à¦«à¦¨ বই আর কিছৠবলা যায় না। আর à¦à¦¦à§‡à¦° মূলোৎপাটনে পà§à¦°à¦¾à¦£à¦¾à¦¨à§à¦¤à¦•à¦° পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦°à¦“ অনà§à¦¤ ছিলনা আরেক শà§à¦°à§‡à¦£à§€à¦° মূলà§à¦¯à¦¬à§‹à¦§ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ার à¦à¦•à¦¨à¦¿à¦·à§à¦ সাহিতà§à¦¯ পà§à¦°à§‡à¦®à¦¿à¦•à¦¦à§‡à¦°à¥¤ যারা ছিলেন বৈপà§à¦²à¦¬à¦¿à¦• চেতনার ধà§à¦¬à¦œà¦¾à¦§à¦¾à¦°à§€ দৃঢ় চিতà§à¦¤à§‡à¦° সাহিতà§à¦¯ সৈনিক, বোদà§à¦§à¦¾ à¦à¦¬à¦‚ তৌহিদবাদী নাবিকসম। বাংলাà¦à¦¾à¦·à¦¾ à¦à¦¬à¦‚ সাহিতà§à¦¯à§‡à¦° সে ধরনেরই à¦à¦•à¦œà¦¨ হলেন কবি আফজাল চৌধà§à¦°à§€à¥¤ ষাটের দশকের à¦à¦•à¦œà¦¨ শকà§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ কবি। দীরà§à¦˜à¦•à¦¾à¦² ঠসাহিতà§à¦¯à¦¸à§‡à¦¬à§€ বাংলা à¦à¦¾à¦·à¦¾ à¦à¦¬à¦‚ সাহিতà§à¦¯à§‡à¦° à¦à¦•à¦¨à¦¿à¦·à§à¦ সেবক হিসেবে নিজেকে জà§à¦¬à¦¾à¦œà§à¦œà¦²à§à¦¯à¦®à¦¾à¦¨ রেখেছিলেন দেশ, জাতি à¦à¦¬à¦‚ উমà§à¦®à¦¾à¦¹à¦° সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à§‡à¥¤ বিশেষ করে বাংলা কবিতায় ইসলামী মূলà§à¦¯à¦¬à§‹à¦§ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায়, ইসলামী à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ à¦à¦¬à¦‚ যà§à¦¬ সমাজকে দৃঢ় চারিতà§à¦°à¦¿à¦• বৈশিষà§à¦Ÿà§à¦¯à§‡à¦° উপর নিজেদের পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করতে যে ধরনের কাবà§à¦¯ পà§à¦°à§‡à¦°à¦£à¦¾à¦¯à¦¼ সà§à¦¬à¦•à§€à¦¯à¦¼à¦¤à¦¾à¦•à§‡ ঔজà§à¦œà§à¦¬à¦²à¦¤à¦¾à¦¯à¦¼ দীপà§à¦¤à¦¿à¦®à¦¾à¦¨ করা যায়, সে ধরনের জীবন জগৎ উপলবà§à¦§à¦¿à¦—ত সà§à¦¬à¦šà§à¦› ধারণায় অবগাহন হতে উদà§à¦¬à§à¦¦à§à¦§ করতেন পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à¦¯à¦¼à¦¤à¥¤ সামাজিক অবকà§à¦·à¦¯à¦¼, হতাশা আর পঙà§à¦•à¦¿à¦²à¦¤à¦¾à¦° পà§à¦°à¦¶à§à¦°à¦¬à¦¨ থেকে জাতীয় সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• করà§à¦®à§€à¦¦à§‡à¦° পূত চেতনায় সà§à¦¨à¦¾à¦¨à¦¾à¦¸à¦¿à¦•à§à¦¤ হতে, দিবà§à¦¯à¦à¦œà¦¨à¦¦à§‡à¦° অনà§à¦°à¦•à§à¦¤ হতে পà§à¦°à¦¾à¦£à¦¾à¦¬à§‡à¦— জাগিয়ে দিতেন। সেই চেতনার কলà§à¦¯à¦¾à¦£à¦•à¦¾à¦®à¦¿à¦¤à¦¾à¦¯à¦¼ কবির পà§à¦°à¦¥à¦® পà§à¦°à¦¯à¦¼à¦¾à¦¸ অনবদà§à¦¯ রচনা কাবà§à¦¯à¦—à§à¦°à¦¨à§à¦¥ ‘কলà§à¦¯à¦¾à¦£à¦¬à§à¦°à¦¤’ তার মানবিক আরà§à¦¤à¦¿à¦° à¦à¦• দীপ নিদরà§à¦¶à¦¨à¥¤ যা তাকে আরো পà§à¦°à¦œà§à¦œà§à¦¬à¦²à¦¿à¦¤ করে তà§à¦²à§‡à¦›à§‡ ননà§à¦¦à¦¨ কাবà§à¦¯ ধারার নতà§à¦¨ সংযোজনে।
জগত সংসারে পাপ বিদগà§à¦§ মনোà¦à¦¾à¦¬à§‡à¦° নূবà§à¦œ মানবিক অপরাধ পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦•à§‡ নিকষ কালো আà¦à¦§à¦¾à¦° থেকে পরিতà§à¦°à¦¾à¦£ লাà¦à§‡à¦° উদà§à¦¦à§‡à¦¶à§à¦¯à§‡ তাà¦à¦° সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• দাওয়াতী চেতনার আরেক আহà§à¦¬à¦¾à¦¨ ছিল লৌকিক কাবà§à¦¯ মেখলায় ‘হে পৃথিবী নিরাময় হও’- বাসà§à¦¤à¦¬à¦¿à¦•à¦‡ পাপ বিদগà§à¦§ পৃথিবীর গà¦à§€à¦° কà§à¦·à¦¤à¦•à§‡ মানব দà§à¦°à§à¦œà¦¨à¦¦à§‡à¦° হাত থেকে রকà§à¦·à¦¾à¦•à¦²à§à¦ªà§‡ মানবীয় গà§à¦°à§ অপরাধের বà§à¦¯à¦¾à¦¥à¦¾ বেদনাকে হালকা করার জনà§à¦¯ তিনি পà§à¦·à§à¦ª কà§à¦žà§à¦œà§‡à¦° কনà§à¦Ÿà¦• জà§à¦¬à¦¾à¦²à¦¾ সয়ে হলেও নিরনà§à¦¤à¦° অনà§à¦¤à¦° পà§à¦°à¦¶à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ দà§à¦°à§à¦¬à¦¹ অসহনীয় নিরà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦¤ পৃথিবীর কষà§à¦Ÿà¦¬à§‹à¦§à¦•à§‡ সহজাত করেই অà¦à§€à¦·à§à¦Ÿ লকà§à¦·à§à¦¯à§‡ পৌà¦à¦›à¦¾à¦¤à§‡ দৃঢ় মনোবল সৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ উৎসাহ যà§à¦—িয়েছেন।
সাহিতà§à¦¯à§‡à¦° পà§à¦²à§‡à¦—-ঠà¦à¦• মারাতà§à¦®à¦• বà§à¦¯à¦¾à¦§à¦¿à¥¤ সà§à¦¸à§à¦¥à§à¦¯ সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ বিলà§à¦ªà¦¬à§‡ ঠমহামারী ‘ওলাউটার’ মতই ধীরে ধীরে ধà§à¦¬à¦‚স পà§à¦°à¦¾à¦šà§€à¦° রচনা করে। কিনà§à¦¤à§ মà§à¦•à§à¦¤à¦ªà§à¦°à¦¾à¦£à§‡à¦° সাহসী সংসà§à¦•à§ƒà¦¤à¦¿ পà§à¦°à§‡à¦®à¦¿à¦¦à§‡à¦° নিরলস পà§à¦°à¦šà§‡à¦·à§à¦Ÿà¦¾à¦¯à¦¼ সে মৃতà§à¦¯à§ উপতà§à¦¯à¦•à¦¾ থেকে ফিরিয়ে আনতে অনেক সাহিতà§à¦¯à¦¿à¦• যোদà§à¦§à¦¾ অতনà§à¦¦à§à¦° পà§à¦°à¦¹à¦°à§€à¦° à¦à§‚মিকা পালন করে থাকে। সে ধরনের মহাপà§à¦°à¦¾à¦£ বপà§à¦° à¦à¦• কাবà§à¦¯à¦ªà§à¦°à§‡à¦®à¦¿à¦• ছিলেন কবি আফজাল চৌধà§à¦°à§€à¥¤ ৯ জানà§à¦¯à¦¼à¦¾à¦°à§€ ছিল তাà¦à¦° মৃতà§à¦¯à§ দিবস। আমরা শà§à¦§à§ পঞà§à¦œà¦¿à¦•à¦¾ দিবসেই সীমাবদà§à¦§ রয়েছি তাদের সà§à¦®à¦°à¦£ তালিকায় বা শà§à¦°à¦¦à§à¦§à¦¾ নিবেদনে। সেটি কিনà§à¦¤à§ নিতানà§à¦¤à¦‡ অপà§à¦°à¦¤à§à¦²à¥¤ আমরা চাই কবি আফজাল চৌধà§à¦°à§€à¦° মত মহৎ পà§à¦°à¦¾à¦£à§‡à¦° কবিদের শà§à¦§à§ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ দিবসেই নয়, অনà§à¦¤à¦¤ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• জগতে তাদেরকে নৈমিতà§à¦¤à¦¿à¦•à¦à¦¾à¦¬à§‡ সাহিতà§à¦¯ করà§à¦®à§‡à¦° চেতনায় অনà§à¦°à¦¨à¦¨ রাখতে à¦à¦¬à¦‚ শিলà§à¦ªà¦•à¦²à¦¾ à¦à¦¬à¦‚ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• নানা অঙà§à¦—ণে তাদের কলà§à¦¯à¦¾à¦£ ধরà§à¦®à§€ সৌরà¦à¦•à§‡ ঘà§à¦°à¦¾à¦£à¦¸à¦¿à¦•à§à¦¤ করতে। দà§à¦°à§à¦œà¦¨ সাহিতà§à¦¯à¦¿à¦•à¦¦à§‡à¦° নানা অপকরà§à¦®à§‡ সà§à¦¸à§à¦¥à§à¦¯ সাহিতà§à¦¯ মালঞà§à¦šà§‡ যে সহজ সরল জীবনবোধকে হতà§à¦¯à¦¾ করে বধà§à¦¯à¦à§‚মি রচনা করতে চায়, তাদের বিরà§à¦¦à§à¦§à§‡ কবি আফজাল চৌধà§à¦°à§€ কà§à¦·à§à¦°à¦§à¦¾à¦° লেখনীর মাধà§à¦¯à¦®à§‡ শৈলà§à¦¯ চিকিৎসকের মতই অপসংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° জঞà§à¦œà¦¾à¦²à¦•à§‡ দূরীà¦à§‚ত করার পà§à¦°à¦¯à¦¼à¦¾à¦¸ পেয়েছেন সà§à¦¥à¦¾à¦¨, কাল à¦à§‡à¦¦à§‡ নানা সাহিতà§à¦¯à¦¾à¦™à§à¦—ণে। কবি আফজাল চৌধà§à¦°à§€ সমসাময়িক কালের বহৠরাজনৈতিক সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বহৠঅসংগতির বিরূপ সমালোচনা করে কবিতার অকà§à¦·à¦°à§‡à¦–ায় সরলীকরণ করেছেন বহৠরাজনীতিক বোদà§à¦§à¦¾à¦¦à§‡à¦° নিয়ে। পাশাপাশি রাজনীতি সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦¤à§‡à¦“ তিনি à¦à¦¨à§‡à¦›à¦¿à¦²à§‡à¦¨ à¦à¦• বিপà§à¦²à¦¬ সঞà§à¦œà¦¾à¦¤ নিরà§à¦®à§‹à¦‡ জীবন পà§à¦°à¦¬à¦¾à¦¹à¥¤ মনà§à¦·à¦¤à§à¦¬ বিকাশে à¦à¦¬à¦‚ আদরà§à¦¶à¦¿à¦• রাজনীতির নিরিখে নিজেকে বà§à¦¯à¦¾à¦ªà§ƒà¦¤ রেখেছিলেন বহমান সà§à¦°à§‹à¦¤à¦¸à§à¦¬à§€à¦¨à¦¿ নদীর মতই। বাà¦à¦§à¦¾ মানেননি কোন করাল গà§à¦°à¦¾à¦¸à§€ অপরাজনীতির সংঘাতময় বিবরà§à¦¤à¦¨à§‡à¦° মানব উপতà§à¦¯à¦•à¦¾à¦¯à¦¼à¥¤ যেখানে ধà§à¦¬à¦‚স à¦à¦¬à¦‚ সৃষà§à¦Ÿà¦¿à¦° মà§à¦–োমà§à¦–ী অবসà§à¦¥à¦¾à¦¨ সেখানে তিনি ছিলেন à¦à¦•à¦œà¦¨ মহীরূহ সব আদরà§à¦¶à¦¿à¦• চেতনায় সৃষà§à¦Ÿà¦¿à¦° উলà§à¦²à¦¾à¦¸à§‡ à¦à¦• দৃঢ় অà¦à¦¿à¦¯à¦¾à¦¤à§à¦°à§€à¥¤ কবিতার à¦à¦¾à¦¬ à¦à¦¾à¦·à¦¾à¦¯à¦¼ তিনি পà§à¦°à¦¤à¦¿à¦¨à¦¿à¦¯à¦¼à¦¤à¦‡ নিরà§à¦®à¦¾à¦£ করেছেন আদরà§à¦¶à§‡à¦° শিলালিপি বেবিলনীয সà¦à§à¦¯à¦¤à¦¾à¦¸à¦® সতà§à¦¯ পà§à¦°à¦•à¦¾à¦¶à§‡ সাহিতà§à¦¯ উদà§à¦¯à¦¾à¦¨à¥¤ ঠযেন তার ছিল মহাচেতনার à¦à¦• সà§à¦«à§à¦²à¦¿à¦‚গ ধারা। সতà§à¦¯ মিথà§à¦¯à¦¾à¦° বিà¦à§‡à¦¦ রচনায় তিনি ছিলেন পারংগম à¦à¦• মহাযà§à¦§à¦¿à¦·à§à¦Ÿà¦¿à¦°à¥¤ কাবà§à¦¯ পà§à¦°à§‡à¦® ছিল তার সহজাত পà§à¦°à¦¬à§ƒà¦¤à§à¦¤à¦¿ à¦à¦¬à¦‚ জাগতিক সà§à¦–-সà§à¦¬à¦ªà§à¦¨ রচনায় ছিলেন পবিতà§à¦° আতà§à¦®à¦¾à¦° à¦à¦• à¦à¦¶à§€ দà§à¦¯à§‹à¦¤à¦¨à¦¾à¦° পà§à¦°à§‹à¦œà§à¦œà¦² আলোকে উদà§à¦à¦¾à¦¸à¦¿à¦¤ পà§à¦°à§‡à¦®-à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾ à¦à¦¬à¦‚ কবিতà§à¦¬à¦¬à§‹à¦§à§‡ তার নিরলস সাধনা ছিল সকল কলà§à¦¯à¦¾à¦£à¦§à¦°à§à¦®à§€ মানবতাবোধে উজà§à¦œà§€à¦¬à¦¿à¦¤à¥¤ কবিতা ও রাজনীতি চরà§à¦šà¦¾ ছিল তার সমানà§à¦¤à¦°à¦¾à¦² পà§à¦°à¦•à¦¾à¦¶à¥¤ আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦•à¦¤à¦¾ ও মানবিকতা ছিল তার কাবà§à¦¯ চরà§à¦šà¦¾à¦¯à¦¼ à¦à¦•à¦¨à¦¿à¦·à§à¦ সাধনা। সামাজিক অবকà§à¦·à¦¯à¦¼ সৃষà§à¦Ÿà¦¿ আর দেশজাতির দà§à¦°à§à¦à¦¾à¦—à§à¦¯ রচনায় যারা ছিল গিনিপিগের মত তাদের পà§à¦°à¦¤à¦¿à¦¹à¦¤ করতে তার ছিল কà§à¦·à§à¦°à¦§à¦¾à¦° কাবà§à¦¯ তরবারীর আঘাত। আর সমাজ ধà§à¦¬à¦‚সকারীদের তরে তার বিপà§à¦²à¦¬à¦¾à¦¤à§à¦®à¦• তৌহিদী চেতনার দাওয়াতী অà¦à¦¿à¦¯à¦¾à¦¨à¥¤ ঠগà§à¦£ বৈশিষà§à¦Ÿà§à¦¯à¦‡ তাকে করেছে মহীয়ান আর গৌরব দীপà§à¦¤ জীবনের à¦à¦• সাহসী পথ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦•à¥¤
তার পà§à¦°à¦¥à¦® কাবà§à¦¯à¦—à§à¦°à¦¨à§à¦¥ পà§à¦°à¦•à¦¾à¦¶ পেয়েছিল ‘কলà§à¦¯à¦¾à¦£ বà§à¦°à¦¤’ (১৯৬৯-à¦)। পরবরà§à¦¤à§€à¦¤à§‡ শà§à¦¬à§‡à¦¤à¦ªà¦¤à§à¦° (১৯৮৩), সামগীত দà§à¦ƒà¦¸à¦®à¦¯à¦¼à§‡à¦° (১৯৯১), শবমেহেরের ছà§à¦Ÿà¦¿ (২০০৫), নয়া পৃথিবীর জনà§à¦¯ (২০০৬) à¦à¦¬à¦‚ বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° দিওয়ান (২০০à§)। আগেই উলà§à¦²à§‡à¦– করেছি, তার à¦à¦•à¦Ÿà¦¿ কাবà§à¦¯ নাটক পà§à¦°à¦•à¦¾à¦¶ পেয়েছিল ‘হে পৃথিবী নিরাময় হও’ (১৯à§à§¯)। পà§à¦°à¦¬à¦¨à§à¦§ ও অনà§à¦¬à¦¾à¦¦ গà§à¦°à¦¨à§à¦¥à¦—à§à¦²à§‹à¦° মধà§à¦¯à§‡ ছিল, à¦à¦¤à¦¿à¦¹à§à¦¯ চিনà§à¦¤à¦¾ ও রসূল (সা:) পà§à¦°à¦¶à¦¸à§à¦¤à¦¿ (১৯à§à§¯) ও বারà§à¦¨à¦¾à¦¬à¦¾à¦¸à§‡à¦° বাইবেল (১৯৯৬) à¦à¦¬à¦‚ নাটক সিলেট বিজয় (২০০৬)। আমাদের সাহিতà§à¦¯à¦¾à¦™à§à¦—নে তার সমসাময়িক কবিদের মধà§à¦¯à§‡ দেশের অনà§à¦¯à¦¤à¦® পà§à¦°à¦§à¦¾à¦¨ কবি আল মাহমà§à¦¦, কবি আসাদ চৌধà§à¦°à§€, কবি আবà§à¦¦à§à¦¸ সাতà§à¦¤à¦¾à¦° সহ অনà§à¦¯à¦¾à¦¨à§à¦¯ আরো বিশিষà§à¦Ÿà¦œà¦¨à§‡à¦°à¦¾ তার কাবà§à¦¯ মানস ও কবি সতà§à¦¤à¦¾ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ ধারণা পোষণ করতেন। বিশেষ করে খলনায়কোচিত কবিদের তিনি খà§à¦¬à¦‡ ঘৃণা করতেন। জাতীয় আদরà§à¦¶à¦¿à¦• সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ যেসব কবি সাহিতà§à¦¯à¦¿à¦•à¦—ণ à¦à¦¿à¦¨à§à¦¨à¦®à¦¤ ও পথ অবলমà§à¦¬à¦¨ করতেন তিনি তাদেরকে আদরà§à¦¶à¦¿à¦• à¦à¦¾à¦¬à§‡à¦‡ দৃঢ়à¦à¦¾à¦¬à§‡ মোকাবেলা করতেন à¦à¦¬à¦‚ তাদের à¦à§à¦°à¦® দৃষà§à¦Ÿà¦¿à¦•à§‡ মৌলিক ও জাতিসতà§à¦¤à¦¾à¦° পকà§à¦·à§‡ কলম সৈনিকের à¦à§‚মিকা পালনের জনà§à¦¯ আহà§à¦¬à¦¾à¦¨ জানাতেন। ঠছিল তার পৌরà§à¦·à¦¦à§€à¦ªà§à¦¤ পà§à¦°à§‹à¦œà§à¦œà¦² কবি সতà§à¦¤à¦¾à¦° নিদরà§à¦¶à¦¨à¥¤ যা অনà§à¦¯à¦¦à§‡à¦° বেলায় খà§à¦¬ কমই পরিলকà§à¦·à¦¿à¦¤ হয়। যাই হোক, সারà§à¦¬à¦¿à¦• দিক থেকে কবি আফজাল চৌধà§à¦°à§€à¦° কাবà§à¦¯ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ ও কবি মানস নিয়ে দেশের আরেকজন বিশিষà§à¦Ÿ কবি মà§à¦•à§à¦² চৌধà§à¦°à§€ তাà¦à¦° সমà§à¦ªà¦°à§à¦•à§‡ নাতিদীরà§à¦˜ à¦à¦•à¦Ÿà¦¿ তà§à¦²à¦¨à¦¾à¦®à§‚লক পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ গবেষণা গà§à¦°à¦¨à§à¦¥ পà§à¦°à¦•à¦¾à¦¶ করেছেন। কবির দীরà§à¦˜à¦¦à¦¿à¦¨à§‡à¦° সাথী হিসেবে তার ঠগà§à¦°à¦¨à§à¦¥à¦Ÿà¦¿à¦“ কবি আফজাল চৌধà§à¦°à§€ সমà§à¦ªà¦°à§à¦•à§‡ আরো অনেক ততà§à¦¤à§à¦¬ ও তথà§à¦¯ জানতে সহযোগিতা করবে বলে মনে করি। তাই আসà§à¦¨ মহান তৌহিদবাদী কবি সমà§à¦ªà¦°à§à¦•à§‡ আমাদের জানার পরিধিকে আরো বিসà§à¦¤à§ƒà¦¤ করে à¦à¦¬à¦‚ তাà¦à¦° অবদানকে জাতীয় চিনà§à¦¤à¦¾ চেতনার সাথে সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤ করে সà§à¦¬à¦šà§à¦› ও আদরà§à¦¶à¦¿à¦• কাবà§à¦¯ জগতে উতà§à¦¤à¦°à¦¸à§à¦°à§€à¦¦à§‡à¦° মৌলিক সাহিতà§à¦¯-সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿ গড়ে উঠà§à¦•, তার আদরà§à¦¶à¦¿à¦• চেতনার চাওয়া পাওয়া পà§à¦°à¦¤à§à¦¯à¦¾à¦¶à¦¾à¦° বিকাশ লাঠকরà§à¦•, à¦à¦•à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦• কামনায় সাহিতà§à¦¯ পà§à¦°à§‡à¦®à¦¿à¦¦à§‡à¦° à¦à¦‡ হোক কলà§à¦¯à¦¾à¦£à¦¬à§à¦°à¦¤à¥¤
লেখক : সাংবাদিক ও কলামিষà§à¦Ÿ ও সহ-সà¦à¦¾à¦ªà¦¤à¦¿ সিলেট লেখক ফোরাম।
এ পাতার অন্যান্য খবর
- সà§à¦®à§ƒà¦¤à¦¿à¦° আয়নায় মলà§à¦²à¦¿à¦• à¦à¦¾à¦‡
- পà§à¦°à¦®à§€à¦²à¦¾ ও নজরà§à¦² ইসলাম
- রবীনà§à¦¦à§à¦°à¦¨à¦¾à¦¥à§‡à¦° ছোট গলà§à¦ªà§‡ টà§à¦°à¦¾à¦œà§‡à¦¡à¦¿
- জà§à¦¯à§‹à§Žà¦¸à§à¦¨à¦¾à¦²à§‹à¦•à¦¿à¦¤ হৃদয়
- মাওলানা আকরম খাà¦à¦° বরà§à¦£à¦¾à¦¢à§à¦¯ জীবন
- বই পরিচিতি