সংবাদ শিরোনামঃ

অন্তিম যাত্রায় রাজনীতি ** বিদেশ নামক সোনার হরিণের পেছনে অন্ধের মতো ছুটবেন না -প্রধানমন্ত্রী ** আমাকে আর কত হয়রানি করা হবে -আদালতে আল্লামা সাঈদী ** আঞ্চলিক দলগুলোর প্রভাব বাড়ছে ** শ্রমিকদের অধিকার আদায়ে সময়োপযোগী নেতৃত্ব তৈরি করতে হবে : আ ন ম শামসুল ইসলাম ** দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করুন -ডা. শফিকুর রহমান ** রোহিঙ্গা ইস্যু সমাধানে কার্যকর পথ পাচ্ছে না বাংলাদেশ? ** ভোটাধিকার হলো গণতন্ত্রের আত্মা ** মানুষের অধিকার প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর--নূরুল ইসলাম বুলবুল ** মানুষের দুর্দশা লাঘবে সবাইকে এগিয়ে আসতে হবে----সেলিম উদ্দিন ** ক্ষমাপ্রার্থীকে আল্লাহ পছন্দ করেন ** নিরাপদ শিক্ষাকার্যক্রম নিশ্চিত করার চ্যালেঞ্জে বিজয়ী হতে হবে **

রেজি: ডিএ ৫১৭।। ৫৯ বর্ষ : ৩৯তম সংখ্যা ॥ ঢাকা শুক্রবার ২৪ পৌষ ১৪২৭ ॥ ২৩ জমা .আউয়াল ১৪৪২ : Friday 8 January 2021

কুমিল্লার ইসলামী আন্দোলনের অন্যতম প্রাণপুরুষ ও অবিসংবাদিত নেতা

অধ্যাপক হাবিবুর রহমান ভূঁইয়া

॥ মু. আবদুস সাত্তার॥
বৃহত্তর কুমিল্লার প্রতিটি উপজেলা ও জনপদে যার পদচারণায় মুখরিত হয়ে উঠতো ইসলামী আন্দোলনের কর্মীরা, যার দারসুল কুরআন ও আলোচনা শোনার জন্য উদগ্রীব হয়ে থাকতো প্রতিটি নেতাকর্মী এবং যার আলোচনার ফাঁকে ফাঁকে ছোট ছোট চুটকি প্রত্যেকটি শ্রোতাকে প্রাণবন্ত করে তুলতো, তিনি হচ্ছেন আমাদের সকলের অত্যন্ত শ্রদ্ধা-ভালোবাসার সম্মানিত ও প্রিয় ব্যক্তিত্ব মরহুম অধ্যাপক হাবিবুর রহমান ভূঁইয়া।
জন্ম : অধ্যাপক হাবিবুর রহমান ভূঁইয়া ১৯৩৭ সালে ৭ মে ব্রাহ্মণবাড়িয়া জেলার (সাবেক কুমিল্লা) সুহিলপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মরহুম আতাউর রহমান ভূঁইয়া এবং মাতার নাম মরহুমা মুন্সেফা বেগম। অধ্যাপক হাবিবুর রহমান একজন মেধাবী ছাত্র ছিলেন। নিজ বাড়ির পার্শ্ববর্তী গ্রামের বাকাইল প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৫১ সালে বৃত্তিসহ প্রাথমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। পঞ্চম ও ষষ্ঠ শ্রেণি তিনি বি-বাড়িয়া হাইস্কুলে, ৭ম থেকে দশম শ্রেণি পর্যন্ত বি-বাড়িয়া শহরের অন্নদা উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন ও ১৯৫৩ সালে বৃত্তিসহ নিম্ন মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন এবং উক্ত বিদ্যালয় থেকে ১৯৫৮ সালে প্রথম বিভাগে ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৬৪ সালে ভিক্টোরিয়া কলেজ থেকে বিএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৬ সালে পদার্থবিজ্ঞানে এমএসসি পাস করেন।
পারিবারিক জীবন : অধ্যাপক হাবিবুর রহমান ১৯৬২ সালে বি-বাড়িয়া জেলার (সাবেক কুমিল্লা) নবীনগর থানার শালিমগঞ্জ ইউনিয়নের ধরাভাঙ্গা গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে বিবাহ করেন। তার স্ত্রীর নাম ফরিদা বেগম। তিনি ২০০৮ সালের ১৫ জানুয়ারি পারিবারিক কাজের সময় অগ্নিদগ্ধ হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। অধ্যাপক হাবিবুর রহমানের মোট চার ছেলে ও ছয় মেয়ে। তাঁরা সকলেই উচ্চশিক্ষিত এবং ইসলামী আন্দোলনের সাথে  জড়িত।
কর্মজীবন
অধ্যাপক হাবিবুর রহমান ছাত্রজীবন শেষ করে বি-বাড়িয়া শহরের অন্নদা মডেল হাইস্কুলের সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন এবং ১৯৬৭ থেকে ১৯৬৯ সাল পর্যন্ত শিক্ষকতা করেন। অতঃপর ঝিনাইদহ জেলার রামনগর কলেজে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত অধ্যাপনা করেন। পরবর্তীতে তিনি ১৯৮০ থেকে ২০০৩ সাল পর্যন্ত? চৌয়ারা আদর্শ কলেজে অধ্যাপনা শেষে অবসর নেন।
ইসলামী আন্দোলন ও রাজনৈতিক জীবন
তদানীন্তন পূর্ব পাকিস্তানে ছাত্র অঙ্গনে যারা ইসলামী আন্দোলনে কাজ করেছেন, তাদের মধ্যে অধ্যাপক হাবিবুর রহমান অন্যতম একজন। তিনি কুমিল্লায় ইসলামী ছাত্রসংঘের কর্মী হিসেবে ১৯৬২ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত কাজ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংঘের সদস্য প্রার্থী হন। ১৯৬৪ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত তিনি মতিঝিল থানার সাব ইউনিটের দায়িত্ব পালন করেন। ছাত্রজীবন শেষে ১৯৬৭ সালে তিনি জামায়াতে যোগদান করে বি-বাড়িয়ায় জামায়াতে ইসলামীর কাজের সূচনা করেন।
১৯৬৯ সালে তিনি জামায়াতের রুকন হন। ১৯৭০ সালে তিনি বৃহত্তর কুমিল্লা জেলা আমীর হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বৃহত্তর যশোর জেলার আমীর হিসেবেও দায়িত্ব পালন করেন এবং কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ছিলেন। পরবর্তীতে তিনি ১৯৭৯ থেকে ১৯৮৪ সালের মাঝামাঝি পর্যন্ত বৃহত্তর কুমিল্লা জেলা আমীরের দায়িত্ব পালন করেন। ১৯৮৫ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত তিনি সাংগঠনিক সেক্রেটারি হিসেবে বিভিন্ন জেলার তদারককারীর দায়িত্ব পালন করেন। ২০০৩ সালের শেষের দিকে শারীরিক অসুস্থতার জন্য কেন্দ্রীয় কর্মপরিষদের দায়িত্ব থেকে অব্যাহতি নেন এবং কুমিল্লার নিজ বাসায় অবস্থান করেন।
উল্লেখ্য, ১৯৭০ সালে বি-বাড়িয়া সদর থেকে তিনি প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেন। তিনি  দীর্ঘদিন কারাভোগ করেন।
সমাজসেবা
কুমিল্লা ইবনে তাইমিয়া স্কুল এন্ড কলেজটি ১৯৭৯ সালে ‘ইসলামী কিন্ডারগার্টেন’ নামে যাত্রা শুরু হয়। কুমিল্লা হাইস্কুলে তখন তার কার্যক্রম পরিচালিত হতো। এরপর পুরাতন চৌধুরীপাড়ায় এডভোকেট বজলুর রহমান সাহেবের বাসা ভাড়া নিয়ে স্কুলটি সেখানে স্থানান্তর করা হয় এবং ১৯৭৯ সালে প্রতিষ্ঠানটি টমছম ব্রিজসংলগ্ন উত্তর আশ্রাফপুরে ‘ইবনে তাইমিয়া স্কুল’ নামে কার্যক্রম শুরু করে। অধ্যাপক হাবিবুর রহমান এ সকল কার্যক্রমের সাথে ওৎপ্রোতভাবে জড়িত ছিলেন ও প্রতিষ্ঠাতা অধ্যক্ষের দায়িত্ব পালন করেন এবং ইবনে তাইমিয়া ট্রাস্টের সদস্য ছিলেন। ১৯৯৬ সালের জুলাই মাসে প্রতিষ্ঠানটিতে কলেজের কার্যক্রম শুরু হয়। তখন থেকে ‘ইবনে তাইমিয়া স্কুল এন্ড কলেজ’Ñ à¦ নামে প্রতিষ্ঠানটি চলছে। পরবর্তী সময়ে কিছুদিন পদার্থবিজ্ঞান বিষয়ে উক্ত প্রতিষ্ঠানে কলেজ সেকশনে অধ্যাপক হাবিবুর রহমান সাহেব অধ্যাপনার কাজ করেন। তিনি ১৯৮৭ সালে কুমিল্লা জেলার দেবিদ্বার থানায় ‘হিলফুল ফুজুল ট্রাস্ট’ ও একটি স্কুল প্রতিষ্ঠা করেন।
কুমিল্লা সিরাতুন্নবী (সা.) কমিটি যার মাধ্যমে কুমিল্লায় ২৫ বছর পর্যন্ত আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর তাফসিরুল কুরআন মাহফিল অনুষ্ঠিত হতো। অধ্যাপক হাবিবুর রহমান তার সহ-সভাপতি ছিলেন।
ইন্তেকাল
অধ্যাপক হাবিবুর রহমান ভূঁইয়া ২০১৮ সালের ২৩ নভেম্বর জুমাবার বিকাল ৩টা ১৫ মিনিটে কুমিল্লা সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসারত অবস্থায় বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
লেখক : সাবেক জেলা আমীর, কুমিল্লা দক্ষিণ জেলা।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।