সংবাদ শিরোনামঃ

ভয়াবহ ইমেজ সঙ্কটে বাংলাদেশ ** মাওলানা নিজামী খালাস চেয়ে রিভিউ আবেদন করবেন ** রাজকোষ কেলেঙ্কারিতে বিশ^ব্যাপী তোলপাড় ** এদেশে একদিন আল্লাহর দ্বীন বিজয়ী হবে ** কার্গো বিমান নিষেধাজ্ঞা ডাল মে কুচ কালা হ্যায় ** সরকারের বিরাজনীতিকরণ ষড়যন্ত্রে অস্থির দেশ ** আমাদের সন্তানদের ফিরিয়ে দিন ** ভোটের অন্যতম ফ্যাক্টর মুসলিম ও বাংলাভাষীরা ** বিরোধীদের ওপর হামলা অব্যাহত উল্টো পথে হাঁটছে ইসি ** সরকারের আর্থিক ব্যবস্থাপনা নড়বড়ে ** সিন্ডিকেটের দৈনিক চাঁদা কোটি টাকা ** আর্থিক ও ব্যাংকিং খাত অব্যবস্থাপনার দায় সরকারকেই বহন করতে হবে ** দেশের রাজনীতিতে ছাত্রদের ভূমিকা ** মুক্তিযুদ্ধের চেতনা ও আমাদের কবিতা ** কুষ্টিয়ায় অপরাধীদের সহজ টার্গেটে পরিণত হচ্ছে শিশুরা ** বেনাপোল কাস্টমসে অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব ঘাটতি ৩০৮ কোটি ৬৮ লাখ টাকা **

ঢাকা, শুক্রবার, ৪ চৈত্র ১৪২২, ৮ জমাদিউস সানি ১৪৩৭, ১৮ মার্চ ২০১৬

॥ সৈয়দ খালিদ হোসেন॥
সাম্প্রতিক বেশ কিছু ঘটনায় সরকারের শীর্ষ মহলে চরম অস্বস্তি ও অস্থিরতা বিরাজ করছে। সরকারের প্রভাবশালী মন্ত্রীরা দায়িত্ব পালনে অপারগতা প্রকাশ করছেন। জনগণের সেবকের দায়িত্ব নিলেও দখল, লুটতরাজের অভিযোগ উঠছে সরকারের কোন কোন কর্তাব্যক্তির বিরুদ্ধে। বাণিজ্যমন্ত্রী বলছেন, রোজ কেয়ামত পর্যন্ত চেষ্টা চালালেও যুক্তরাষ্ট্রের (জিএসপি সুবিধা পেতে) শর্ত পূরণ সম্ভব নয়। অন্যদিকে পরিবেশ ও বনমন্ত্রী বলছেন, বন ও পরিবেশ রক্ষা করা তার পক্ষে অসম্ভব। বিচারাধীন বিষয়ে বক্তব্য দিয়ে আদালতে নিঃশর্ত ক্ষমতা চাইছেন খাদ্যমন্ত্রী। হিন্দু সম্পত্তি দখলে নেতৃত্ব দেয়ার অভিযোগ অন্যমন্ত্রীর বিরুদ্ধে। ছাত্রনেতাদের গ্রেফতারের ছবি পত্রিকায় প্রকাশিত হওয়ার পরও পুলিশ বিস্ময়করভাবে আটকের খবর অস্বীকার করছে। মালয়েশিয়া ১৫ লাখ শ্রমিক নেয়ার চুক্তি আনুষ্ঠানিকভাবে বাতিল হওয়ায় সরকারের দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে। এসব ঘটনায় সরকার গুরুত্বপূর্ণ মন্ত্রীরা, বিশেষ করে প্রধানমন্ত্রীও বিব্রত। পরিস্থিতি থেকে পরিত্রাণ পেতে উপায় খোঁজা হলেও এখনো কাঙ্খিত কোন পথ পায়নি সরকার। এসব ছাড়াও রয়েছে (একটি নতুন নির্বাচন দিতে) দেশী-বিদেশী চাপ। প্রশ্নবিদ্ধ নির্বাচন কমিশন দিয়ে ইউপি নির্বাচন অনুষ্ঠানের আগেই ফলাফল কি হবে তা পূর্বে ধরে নিতে অসুবিধা হচ্ছে না ভোটারদের। সব মিলিয়ে চরম অস্থিরতার মধ্যে রয়েছে দেশ। পুলিশের উপস্থিতিতে মানুষ হত্যা হচ্ছে। এসব ঘটনায় সীমাহীন উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে দেশের সাধারণ মানুষ। রাষ্ট্রের সর্বোচ্চ আর্থিক প্রতিষ্ঠানের (বাংলাদেশ ব্যাংক) ভাণ্ডার থেকে টাকা চুরির ঘটনায় সরকারের প্রতি জনগণের অবিশ্বাস বেড়েছে আরো মারাত্মকভাবে। বিএনপি নেতা মেজর হাফিজ উদ্দিন দৃঢ়তার সঙ্গে বলেছেন, টাকা চুরির ঘটনায় সরকারের শীর্ষ পর্যায়ের লোকেরা জড়িত। আগ থেকে জানলেও জনগণের টাকা চুরির এ ঘটনা ধামাচাপা দেয়া ও দুষ্টচক্রের সদস্যদের আড়াল করার অপচেষ্টার অভিযোগ খোদ গভর্নরের বিরুদ্ধে। এসব নিয়ে সরকার চরম বেকায়দায় রয়েছে। সর্বক্ষেত্রে সৃষ্টি হয়েছে অস্থিরতা। অন্যদিকে ‘১৫ লাখ শ্রমিক নিতে চুক্তি করা হয়েছে’ সরকারের তরফ থেকে এমন খবর জানানোর একদিনের মাথায় তা অস্বীকার করল মালয়েশিয়া। পরে তা বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয় দেশটির পক্ষ থেকে। সবজি, ফলসহ পণ্য রফতানির পথ বন্ধ করে দেয় যুক্তরাজ্য। যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা নেই এমন অভিযোগ এনে এ সুবিধা বন্ধ করে দেয় দেশটি। ফলে বছরে হাজার হাজার কোটি টাকার বাণিজ্য সুবিধা হারাল বাংলাদেশ। বিশ্লেষকরা বলছেন এসবই হচ্ছে রাজনৈতিক শূন্যতার কারণে। হামলা-মামলা দিয়ে বিরোধী দলগুলোর নেতাকর্মীদের দমিয়ে রাখায় সরকার সংশ্লিষ্টরা সব উপায়ে অর্থ আদায়ে প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকারের রাজনৈতিক সহযোগীরা ছাড়াও ক্ষমতার অবৈধ সুবিধা নিতে মরিয়া সরকারি কর্মকর্তারা। ফলে আমানতের টাকা চুরির মতো মহাকেলেঙ্কারী ঘটছে। আর সরকারের-আধা-সরকারি দফতরগুলোতে কাজের বেহাল দশা।

রাজনৈতিক শূন্যতা: ২০১৪ সালের ৫ জানুয়ারি একটি একতরফা নির্বাচন দিয়ে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। ওই সময় বলা হয়েছিল, এটি নিয়ম রক্ষার নির্বাচন। কিন্তু, ওই নিয়ম রক্ষার নির্বাচনকে বৈধতা দিতে জোর করে জাতীয় পার্টির প্রার্থীদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। পার্টির চেয়ারম্যান নির্বাচন বয়কট করার ঘোষণা দেয়ার পরও বিস্ময়করভাবে তাদের দলীয় মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয় এবং এরা সংসদে রয়েছেন। জাতীয় পার্টির তরফ থেকে দলটির চেয়ারম্যান ও কো-চেয়ারম্যান বারবারই বলে আসছেন তারা বিরোধী দলের দায়িত্ব পালন করতে পারছেন না, তারপরও তারা বিরোধী দল। নিয়ম রক্ষার নির্বাচনের পর নিয়ম রক্ষার বিরোধী দল নিয়ে চলছে সংসদ। আর সরকারের মন্ত্রিসভায় কয়েকবার রদবদল করলেও হাতে গোনা দুই চারজন ছাড়া অন্যরা দায়িত্ব পালনে ব্যর্থ হচ্ছেন প্রতি পদে পদে।  দেশের ৬০ শতাংশেরও বেশি জনগোষ্ঠীর প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমন্বয় না করে দেশ পরিচালনা যে সম্ভব নয় তা ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে। বিশ্লেষকরা বলছেন, জনগণের সরকার প্রতিষ্ঠা ছাড়া স্বস্তি ফিরছে না। সরকারের উচিত পরিস্থিতি বিবেচনায় এনে রাজনৈতিক সংলাপের ব্যবস্থা করা।

মন্ত্রীদের অপারগতা : কেয়ামত পর্যন্ত চেষ্টা করেও স্থগিত হওয়া জিএসপির সব শর্ত পূরণ সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ। গত ১০ মার্চ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা বলেন সরকারের প্রভাবশালী এই মন্ত্রী। এর আগে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত পিয়েরে মায়াদুনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করে। বাণিজ্যমন্ত্রী বলেন, ‘যুক্তরাষ্ট্র আমাদের যেসব শর্ত দিয়েছে সেসব পূরণ করেছি। তারপরও তারা বলছে, আরো উন্নতি করতে হবে। রোজ কেয়ামত পর্যন্ত আমরা চেষ্টা করলেও জিএসপির সব শর্ত পূরণ সম্ভব নয়।’

‘পরিবেশ ও বন বাঁচানো আমার পে অসম্ভব’ বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। তিনি মন্ত্রণালয়ের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারছেন না বলে জানিয়েছেন। ১২ মার্চ শনিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বন ভবনে আন্তর্জাতিক বন্যপ্রাণী দিবস উপলে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন মন্ত্রী।

খাদ্যমন্ত্রীর নিঃশর্ত মা প্রার্থনা : জামায়াত নেতা মীর কাসেম আলীর মামলার রায় নিয়ে মন্তব্য করায় আদালত অবমাননার অভিযোগে নিঃশর্ত মা চেয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। ১৪ মার্চ তিনি আইনজীবী মামুন মাহবুবের মাধ্যমে নিঃশর্ত মা চেয়ে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি আবেদন করেন খাদ্যমন্ত্রী। মামুন মাহবুব সাংবাদিকদের জানিয়েছেন, মন্ত্রী দেশের বাইরে থাকায় এক সপ্তাহের সময়ের আবেদন করেছি।

হিন্দুদের জমি দখলের অভিযোগ মন্ত্রীর বিরুদ্ধে : গত ১১ মার্চ অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন বাস্তবায়ন জাতীয় নাগরিক সমন্বয় সেল জাতীয় প্রেস কাবে একটি মানববন্ধন করে। এতে বলা হয়, সংখ্যালঘু সম্প্রদায়ের সম্পত্তি দখল করতে তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ করা হচ্ছে। আর এ কাজে নেতৃত্ব দিচ্ছেন প্রাথমিক ও গণ-শিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। হিন্দুদের উচ্ছেদ করতে মহিলাদের উপর হামলা, জমির ধান কাটছে, তাদের গরু চুরি করে নিয়ে যাচ্ছে ও বসত ভিটায় আক্রমণ চালাচ্ছে মন্ত্রীর লোকজন। জমি দখলে এখন পর্যন্ত সংখ্যালঘুদের বিরুদ্ধে ২০টি ভুয়া মামলা করেছে মন্ত্রীর আস্থাভাজন স্থানীয় আ’লীগ নেতা এমদাদুল। সংবাদ সম্মলনে উপস্থিত ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল। এসময় পার্বতীপুরের সংখ্যালঘু ও ভুক্তভোগী পরিবারবর্গের অনন্ত কুমার রায়, প্রশান্ত কুমার রায় ও গণেশ চন্দ্র রায় তাদের উপর নির্যাতনের চিত্র তুলে ধরেন। সংবাদ সম্মেলনে বলা হয়, দিনাজপুর জেলার পার্বতীপুরে সংখ্যালঘু সম্প্রদায়ের ভোগদখলীয় জমি জবরদখলের চেষ্টা এবং তাদের ওপর হামলা করা হচ্ছে। এ কাজে মন্ত্রীর সহযোগিতা করছে স্থানীয় আ’লীগ নেতা এমদাদুল ইসলাম চৌধুরী ও তার লোকজন। অভিযোগ করা হয়েছে, সংখ্যালঘুদের জমি দখলের জন্য দলিল জালিয়াতি, ভাড়াটিয়া গুণ্ডা দিয়ে তাদের ওপর হামলা, মিথ্যা মামলা দেয়াসহ পরিবারগুলোকে জমি থেকে জোরপূর্বক উচ্ছেদের চেষ্টা করছে। মন্ত্রীর ভয়ে, সংখ্যালঘু পরিবারের ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারছে না, পথে ভয় দেখানো হচ্ছে, তাদের জীবন চলছে না বলে জানানো হয়। সংবাদ সম্মেলনে মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের একটি বক্তব্য তুলে ধরা হয়। সেখানে মন্ত্রী বলেছেন, ‘এ জমি এখন আর অর্পিত সম্পত্তি নয়। কেউ যদি তার দখলে থাকা জমি কাউকে দিয়ে দেয়, তাহলে তার অধিকার আছে জমিতে যাওয়ার।’

বিমানে নিরাপত্তা নিয়ে শঙ্কা : বাংলাদেশে বিমানবন্দরগুলোতে আন্তর্জাতিক মানের নিরাপত্তা ব্যবস্থা নেই, এই যুক্তিতে ব্রিটিশ সরকার বাংলাদেশ এবং ব্রিটেনের মধ্যে কার্গোবাহী সরাসরি বিমান চলাচল এখন সাময়িকভাবে বন্ধ রেখেছে। কিন্তু নিরাপত্তার এ সমস্যাটা ঠিক কোথায় এবং তা কি কিছুদিনের প্রশিণ দিয়ে কাটিয়ে ওঠা সম্ভব? গত মাস দুয়েকের মধ্যে ঢাকার শাহজালাল বিমানবন্দর ব্যবহার করেছেন এমন যাত্রীদের কেউ কেউ বলেন, নানা যন্ত্রপাতি বসানো হলেও বিমানবন্দরের কর্মীরা নিরাপত্তার বিষয়টি বোঝেন না, বা এ নিয়ে তাদের মনোযোগ কম। ইতালি প্রবাসী বাংলাদেশী পলাশ রহমান এমনই একজন। তিনি বলছেন, ইউরোপে কোনো বিমানবন্দরে প্রতিটি যাত্রীকে সর্বণ নজরে রাখা হয় বলে বলা হয়। কিন্তু এটা করা হয় প্রযুক্তির মাধ্যমে। পোশাকধারী নিরাপত্তাকর্মী অত দেখা যায় না। “কিন্তু বাংলাদেশের বিমানবন্দরে পোশাকী নিরাপত্তা কর্মী যাদের দেখা যায় - তারা খুব দায়সারাভাবে কাজ করে।” “অনেক টাকাপয়সা খরচ করে যে যন্ত্র বসানো হয়েছে - তাতে আমার লাগেজ যখন স্ক্যান হচ্ছে, তখন এই নিরাপত্তা কর্মীরা হয়তো কলিগের সাথে গল্প করছেন, পান খাচ্ছেন, আমি দেখতে পাচ্ছি যে তিনি মনিটরের দিকে তাকাচ্ছেন না। জানতেও পারছেন না যে ব্যাগে কি যাচ্ছে।”

যুক্তরাজ্যে সবজি, ফল রফতানি বন্ধ : নিরাপত্তাজনিত কারণে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাজ্যে সরাসরি কার্গো বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করায় গত ১১ মার্চ শুক্রবার থেকে বাংলাদেশ থেকে দেশটিতে সবজি ও ফল রফতানি পুরোপুরি বন্ধ হয়ে গেছে। এ নিষেধাজ্ঞা অব্যাহত থাকলে বছরে প্রায় সাড়ে ৪০০ কোটি টাকার বিদেশী বাজার হারানোর আশঙ্কা ব্যবসায়ীদের।

শঙ্কিত বিজিএমইএ : কার্গো বিমান চলাচলে নিষেধাজ্ঞার ফলে যুক্তরাজ্যের বাজারে পণ্য রফতানিতে নিশ্চিতভাবে নেতিবাচক প্রভাব পড়বে বলে জানিয়েছেন বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান। গত ১০ মার্চ এক জরুরি সংবাদ সম্মেলনে দেশী তৈরি পোশাক কারখানা মালিকদের সংগঠনের এই নেতা এমন শঙ্কার কথা জানান।

শ্রমিক নেয়ার চুক্তি বাতিল মালয়েশিয়ার : বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেওয়ার চুক্তি আনুষ্ঠানিকভাবে বাতিল করেছে মালয়েশিয়া। দেশটির উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি আহমাদ জাহিদ হামিদি জানান, মন্ত্রিসভা নতুন বিদেশী শ্রমিক নিয়োগে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। গত শনিবার মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান উপপ্রধানমন্ত্রী। এর আগে, ১৮ ফেব্র“য়ারি বাংলাদেশ থেকে সম্ভাব্য ১৫ লাখ শ্রমিক নিতে সমঝোতা স্মারকে সই করার পরদিন বিদেশী শ্রমিক নেওয়া স্থগিত করে মালয়শিয়া সরকার। ওই দিন আহমেদ জাহিদ হামিদি বলেন, কতো শ্রমিক আমাদের প্রয়োজন সে বিষয়ে সন্তোষজনক তথ্য না পাওয়া পর্যন্ত সরকার বিদেশি কর্মী নেওয়া স্থগিত রাখবে।

কাতার এয়ারওয়েজেও নিষেধাজ্ঞা : এবার বাংলাদেশ থেকে কাতার এয়ারওয়েজে কার্গো নেয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাজ্য। এই নিষেধাজ্ঞার কারণে গত দু’দিন ধরে কাতার বাংলাদেশ থেকে বিকল্প পথে কার্গো নিচ্ছে না। কাতার এয়ারওয়েজের একজন শীর্ষ কর্মকর্তা গত ১৩ মার্চ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া বিমানে করে ঢাকা থেকে সরাসরি পণ্য নেয়া বন্ধের পর বিকল্প পথে কার্গো নেয়ার বিষয়ে কাতার এয়ারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হলো।

চরম নিরাপত্তহীনতায় জনগণ : প্রতিদিনই খুন হচ্ছে। ধর্ষণ মহামারিতে পরিণত হয়েছে। শিশু হত্যায় বাবা মা জড়িত থাকার খবর প্রকাশিত হচ্ছে। গুম অব্যাহত রয়েছে। প্রকাশ্যে মানুষের সামনে আটকের পর নিখোঁজ রাখা হচ্ছে নাগরিকদের। বুধবারে এ রিপোর্ট লেখা পর্যন্ত যশোরে পুলিশের হাতে আটক হওয়া ৩ শিবির নেতার সন্ধান এখনো মেলেনি। গত ১০ মার্চ  পুলিশ আটক করেন শিবির নেতা নুরুজ্জামান ও বিল্লাল হোসেনকে। আটকের পর দিন আটকদের ছবি ও সংবাদ যশোরের পত্র-পত্রিকায় ফলাও করে ছাপা হয়। অথচ পুলিশ তাদের আটকের কথা স্বীকার করছে না। এ নিয়ে চরম উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছেন তাদের পরিবারের সদস্যরা। তারা আটকদের মুক্তি অথবা আদালতে সোপর্দে সহায়তা করার জন্য জাতির বিবেক সাংবাদিক, আইনজীবী ও মানবাধিকার সংগঠনের কাছে করুণ আকুতি জানিয়েছেন তাদের পরিবার। জানা গেছে, যশোরের বসুন্দিয়ায় গত বৃহস্পতিবার সরকারি এম. এম. কলেজের মেধাবী ছাত্র, পিতা-মাতার একমাত্র ছেলে আবুল কাশেম, মসজিদের ইমাম মাওলানা নুরুজ্জামান ও দাখিল পরীক্ষার্থী হাফেজ বিল্লাল হোসেনকে পুলিশ আটক করে। যা পরের দিন পত্রিকায় ছবিসহ ছাপা হয়। কিন্তু পুলিশ এখনও তাদের ফেরত দেয়নি। বরং উল্টো আটকের কথা অস্বীকার করছে। এদিকে আটকের কারণে অনার্স তৃতীয় বর্ষের চলমান ফাইনাল পরীক্ষায় অংশ নিতে পারেনি আবুল কাশেম। এ নিয়ে পরিবারগুলোতে দেখা দিয়েছে চরম উদ্বেগ-উৎকণ্ঠা। নিরাপত্তার অভাব ও হয়রানির ভয়ে তারা বিষয়টি পুলিশ ও প্রশাসনের কাছে জানাতে পারছেন না এমনকি সাংবাদিক সম্মেলনের সুযোগও মিলছে না। অন্যদিকে, নোয়াখালীর সোনাইমুড়ীতে মিছিলে বাধা ও মসজিদ নির্মাণকে কেন্দ্র করে হিজবুত তাওহীদ ও এলাকাবাসীর মধ্যে সংঘষের্র ঘটনায় চারজন নিহত হয়েছেন। এঘটনায় সাংবাদিকসহ অন্তত শতাধিক আহত হয়েছে। ১৪ মার্চ সোমবার দুপুর ১২টা থেকে উপজেলার চাষির হাট ইউনিয়নের পোরকরা গ্রামে দফায় দফায় এ সংঘর্ষ হয়। এ সময় সড়ক অবরোধ-ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। খবর পেয়ে সোনাইমুড়ী উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) নিকারুজ্জামন ঘটনাস্থলে পৌঁছলে উত্তেজিত জনতা তাকে আধা ঘণ্টা অবরুদ্ধ করে রাখে। তাৎণিক খবর পেয়ে সোনাইমুড়ী থানা পুলিশ ঘটনাস্থল থেকে নির্বাহী অফিসারকে উদ্ধার করে। এসময় উভয় পরে মধ্যে ৬ ঘণ্টাব্যাপী ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিপে সহ দেশীয় অস্ত্র-শস্ত্র এবং বোমা নিেেপর ঘটনা ঘটে। সংঘর্ষ চলাকালে উত্তেজিত গ্রামবাসী হিজবুত তাওহীদের  সদস্য সোলেমান খোকন (৩৫), ইব্রাহীম রুবেল (৩০), আবদুস সোবহান (৬০) কে জবাই করে হত্যার পর আগুন দিয়ে পুড়ে ফেলে। হিজবুত তাওহীদের পাল্টা হামলায় স্থানীয় খোদখাস্তা গ্রামের মৃত আজহার আলীর ছেলে মজিবুল হক (৫০)ও নিহত হয়।

মন্ত্রী বলছেন চক্রান্ত : আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘সরকারকে অস্থিতিশীল করতে একটা চক্রান্ত হচ্ছে। কথা নাই, বার্তা নাই কার্গো বিমান বন্ধ করে দেয়া হয়েছে।’ ১১ মার্চ শুক্রবার সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের জাতীয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।

মন্ত্রীর আশঙ্কা : তথ্যমন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া দম ফেলার চেষ্টা করছে, শক্তি সঞ্চয় করছে। একদিকে, গণতন্ত্রের জন্য মায়াকান্না করছে, অন্যদিকে কৌশল পাল্টিয়ে চূড়ান্ত আক্রমণ হানার চেষ্টা করছে। আরও বড় আক্রমণের প্রস্তুতি নিচ্ছে।’ ১১ মার্চ শুক্রবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) জাতীয় সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।

অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে টাকা চুরির ঘটনায় জাতির কাছে গভর্নরের ব্যাখ্যা না থাকা এবং অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত এ ব্যাপারে না জানায় তার পদত্যাগ দাবি করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রাবিশ ব্যবস্থাপনা : ‘রাবিশ’ ব্যবস্থাপনার জন্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও গভর্নর ড. আতিউর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে তাদের স্ব স্ব পদ থেকে বহিষ্কারের দাবি জানিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ। ১২ মার্চ শনিবার জামিয়া মাদানিয়া বারিধারা মিলনায়তনে জমিয়তে উলামায়ে ইসলামের এক জরুরি সভায় সভাপতির বক্তব্যে দলটির মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী এ দাবি জানান। অবশ্য এরই মধ্যে গত ১৫ মার্চ গভর্নর পদত্যাগ করেছেন।

কমেছে আন্তর্জাতিক লেনদেন : বাংলাদেশ ব্যাংকের সুইফট (সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন) সিস্টেম ব্যবহার করে বৈদেশিক মুদ্রা রিজার্ভ থেকে ডলার চুরির ঘটনা প্রকাশিত হওয়ার পর কেন্দ্রীয় ব্যাংক বৈদেশিক লেনদেন করতে নিরাপত্তাহীনতায় ভুগছে। আবার কোন দিক থেকে কেউ সার্ভারে ঢুকে ডলার চুরি করে ফেলে এই আতঙ্কে তারা আতঙ্কিত। এ ঘটনার পর এখন তারা সব ধরনের আন্তর্জাতিক লেনেদেনে সাবধানতা অবলম্বন করেছে।

শুধু বাংলাদেশ ব্যাংক নয়, বিশ্লেষকরা বলছেন, প্রায় সব সেক্টরেই চলছে অস্বস্তি ও অস্থিরতা। বিএনপি বলছে, জনগণের সরকার না থাকায় রাজনৈতিক কর্মসূচি ছাড়াই সরকারের স্বস্তিতে নেই। দেশকে স্থিতিশীল করতে হলে প্রথমে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে বলেও মনে করছেন বিএনপির নেতারা। জনগণের ভোটে নির্বাচিত সরকার প্রতিষ্ঠা করা না গেলে সরকারের অন্য সেক্টরগুলোতেও নতুন কোনো সঙ্কট সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা বিশ্লেষকদের।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।