সংবাদ শিরোনামঃ

ভয়াবহ ইমেজ সঙ্কটে বাংলাদেশ ** মাওলানা নিজামী খালাস চেয়ে রিভিউ আবেদন করবেন ** রাজকোষ কেলেঙ্কারিতে বিশ^ব্যাপী তোলপাড় ** এদেশে একদিন আল্লাহর দ্বীন বিজয়ী হবে ** কার্গো বিমান নিষেধাজ্ঞা ডাল মে কুচ কালা হ্যায় ** সরকারের বিরাজনীতিকরণ ষড়যন্ত্রে অস্থির দেশ ** আমাদের সন্তানদের ফিরিয়ে দিন ** ভোটের অন্যতম ফ্যাক্টর মুসলিম ও বাংলাভাষীরা ** বিরোধীদের ওপর হামলা অব্যাহত উল্টো পথে হাঁটছে ইসি ** সরকারের আর্থিক ব্যবস্থাপনা নড়বড়ে ** সিন্ডিকেটের দৈনিক চাঁদা কোটি টাকা ** আর্থিক ও ব্যাংকিং খাত অব্যবস্থাপনার দায় সরকারকেই বহন করতে হবে ** দেশের রাজনীতিতে ছাত্রদের ভূমিকা ** মুক্তিযুদ্ধের চেতনা ও আমাদের কবিতা ** কুষ্টিয়ায় অপরাধীদের সহজ টার্গেটে পরিণত হচ্ছে শিশুরা ** বেনাপোল কাস্টমসে অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব ঘাটতি ৩০৮ কোটি ৬৮ লাখ টাকা **

ঢাকা, শুক্রবার, ৪ চৈত্র ১৪২২, ৮ জমাদিউস সানি ১৪৩৭, ১৮ মার্চ ২০১৬

স্টাফ রিপোর্টার : তফসিল ঘোষণার পর থেকে ইউপি  নির্বাচনে অংশ নেয়া প্রার্থীরা ৩ মার্চ থেকে নির্বাচনী মাঠে রয়েছেন। সরকারি বাধার কারণে বিএনপি-জামায়াত ও স্বতন্ত্র প্রার্থীরা মাঠে থাকতে পারছে না বলে প্রতিনিয়তই অভিযোগ করা হচ্ছে প্রার্থী ও দলগুলোর পক্ষ থেকে। বিরোধীজোটের কর্মী বা সমর্থক নয়, প্রার্থীর উপর হামলার খবর প্রায়ই খবরে প্রকাশিত হচ্ছে। নৌকা প্রতীক পাওয়া প্রার্থীরা দলের বিদ্রোহী প্রার্থীদেরও মাঠে থাকে দিচ্ছেন না বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। সরকার দল মনোনীত প্রার্থীরা ছাড়া অন্যদেরকে মাঠে দাঁড়াতেই দেয়া হচ্ছে না। প্রতিদিন দেশের বিভিন্ন নির্বাচনী অফিসে প্রার্থীরা অভিযোগ নিয়ে গেলেও তা আমলে নেয়া হচ্ছে না। সরাসরি নির্বাচন কমিশনে ফ্যাক্স বা টেলিফোনে অভিযোগ দেয়ার কোন ব্যবস্থাও রাখা হয়নি এবারের ইউপি নির্বাচনে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ইসির সভায় বিভিন্ন বাহিনীর প্রধানরা না এসে তাদের প্রতিনিধি পাঠিয়েছেন। উল্টো নির্বাচন কমিশনার জাবেদ আলী আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দ্বারে দ্বারে ঘুরার কর্মসূচি গ্রহণ করেছেন।  আর এই অবস্থায় ইউপি নির্বাচনের ফলাফল কোন দিকে যাবে তা ইতোমধ্যেই ভোটাররা বুঝতে পারছে। 

অধপতনের নিম্নস্তরে ইসি : অধপতনের নিম্নস্তরে গিয়ে ঠেকেছে নির্বাচন কমিশন (ইসি)। আবারো নতুন বিতর্কের জন্ম দিয়ে সংস্থাটি তীব্র সমালোচনার মুখে পড়েছে। দেশব্যাপী এ সংস্থার বিরুদ্ধে নিন্দার ঝড় বইছে। আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ ব্যক্তিদের আমন্ত্রণ করে নির্বাচন কমিশনে না এনে উল্টো তাদের সদর দফতরে গিয়ে নির্বাচন কমিশনারের সাক্ষাৎ করাকে প্রথা বিরোধী কাজ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। নির্বাচন কমিশনার জাবেদ আলীর ইতোমধ্যে এমন একটি কর্মসূচি পালন করায় এ নিয়ে দেশব্যাপী ব্যাপক কৌতূহল সৃষ্টি হয়েছে।

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন সামনে রেখে রীতি ভেঙে এবার উল্টোটা করছে ইসি। অর্থাৎ, আইনশৃঙ্খলা বাহিনীর কর্তাব্যক্তিদের নির্দিষ্ট একটি স্থানে না ডেকে তাদের কাছেই গেলেন নির্বাচন কমিশনার জাবেদ আলী। অনেকে প্রশ্ন রেখে বলেছেন- ইসি আর কত নীচে নামবে?

নাম প্রকাশে অনিচ্ছুক অন্যান্য ইসি কর্মকর্তারা বলছেন, এমনিতেই আমরা সমালোচনার মুখে রয়েছি। আমাদেরকে সরকারের আজ্ঞাবহ বলছে বিএনপি। এ অবস্থায় এমন ঘটনা আমাদের জন্য ইমেজ সঙ্কটের কারণ হয়ে দাঁড়ালো।

৩ মার্চ আইনশৃঙ্খলা বৈঠকে অনেক শীর্ষ কর্মকর্তা উপস্থিত না থেকে প্রতিনিধি পাঠানোয় নির্বাচন কমিশনারের এই পরিদর্শন হতে পারে বলে ধারণা করছেন কর্মকর্তারা।

ইউপি নির্বাচন উপলে আইনশৃঙ্খলা বাহিনীর সর্বশেষ অবস্থা জানতে জাবেদ আলীর গত সোমবার বিকেল থেকে বিভিন্ন দফতরে যাওয়া শুরু করেন। এর মধ্যে কথা রয়েছে, ১৪ মার্চ সোমবার বিকেলে তিনি পুলিশ সদর দফতরে গেছেন। মঙ্গলবার বেলা ১১টায় বিজিবি সদর দফতরে, বিকেল ৩টায় আনসার সদর দফতরে, বুধবার বেলা ১১টায় কোস্টগার্ড সদর দফতরে ও বিকেল ৩টায় র‌্যাব সদর দফতরে যাওয়ার কর্মসূচি নিয়েছেন তিনি।

ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার পর আইনশৃঙ্খলা বাহিনী থাকে ইসির অধীনে। সাংবিধানিক এ সংস্থার একজন নির্বাচন কমিশনারের আইনশৃঙ্খলা বাহিনীর সর্বশেষ অবস্থা জানতে তাদের সদর দফতরে যাওয়ার কোন নিয়ম নেই।

সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ পাঁচ সদস্য নিয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিষয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় বৈঠক করেন ৩ মার্চ। এর ১০ দিন পর পুলিশ, বিজিবি, আনসার, কোস্টগার্ড ও র‌্যাব সদর দফতর পরিদর্শনসূচি রাখেন কমিশনার জাবেদ আলী। শীর্ষ কর্মকর্তাদের নিয়ে নির্বাচন কমিশনের আইনশৃঙ্খলা সংক্রান্ত সমন্বয় বৈঠকের পর আলাদাভাবে সদর দফতরে গিয়ে ‘অবহিত’ হওয়ার রীতি আগে দেখা যায়নি। এদিকে প্রতিদিনই বিভিন্ন স্থানে হামলার ঘটনা ঘটছে।

গৌরনদী : বরিশালের গৌরনদী উপজেলার সরিকল ইউনিয়নে বিএনপির চেয়ারম্যান পদপ্রার্থীর বাড়িতে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থক যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় বিএনপির প্রার্থীর সমর্থকেরা একজোট হয়ে হামলাকারীদের ওপর পাল্টা হামলা চালান। গত শনিবারের পাল্টাপাল্টি এ ঘটনায় আহত হন অন্তত ৪০ জন। এ সময় বাড়িঘরসহ অন্তত ৩০টি মোটরসাইকেল ভাঙচুর ও আগুন দেওয়া হয়।

এছাড়া পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, সাতীরা, নেত্রকোনা, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়াসহ কয়েকটি স্থানে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন নিয়ে সহিংসতার খবর পাওয়া গেছে। এসব ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৭১ জন।

জানা গেছে, গৌরনদীর সরিকল ইউপিতে বিএনপির প্রার্থী মঞ্জুর হোসেন অভিযোগ করেন, ছাত্রলীগ ও যুবলীগের দুই শতাধিক নেতা-কর্মী মোটরসাইকেল নিয়ে আওয়ামী লীগের প্রার্থী মো. ফারুক মোল্লার সমর্থনে এলাকায় মহড়া দেন। বেলা ১১টায় তাঁরা মঞ্জুর হোসেনের কুরিরচর গ্রামের বাড়ির সামনে যান। এ সময় বাড়ির সামনে টাঙানো মঞ্জুরের একটি ব্যানার ছেঁড়া হলে বাড়ির ভেতর থেকে নারীরা প্রতিবাদ করেন। একপর্যায়ে মহড়ায় থাকা নেতা-কর্মীরা মঞ্জুরের বাড়িতে ঢুকে লোকজনকে মারধরের পাশাপাশি ভাঙচুর ও লুটপাট চালান। এ ঘটনায় মঞ্জুর হোসেনের স্ত্রী খালেদা পারভীন, ভাগনি রুবনা আকতার, ভাতিজি সাথী আকতার এবং সমর্থক নুর জামাল, হালিম সরদার, সেকেন্দার সরদার, ফাতেমা বেগমসহ ১০-১৫ জন আহত হন। ঘটনার সময় বিএনপির প্রার্থী মঞ্জুর পাশের গ্রামে ছিলেন।

পটুয়াখালী : দশমিনা উপজেলার আলীপুর ইউপি নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সোহরাব হোসেন ও আওয়ামী লীগের প্রার্থী বাদশা ফয়সলের সমর্থকদের মধ্যে গত শুক্রবার রাতে আলীপুর গ্রামে সংঘর্ষ হয়। এতে অন্তত ১৫ জন আহত হন। একই রাতে পটুয়াখালী সদর উপজেলার ছোটবিঘাই ইউপিতে আওয়ামী লীগের প্রার্থী আলতাফ হোসেন হাওলাদার ও স্বতন্ত্র প্রার্থী মো. লাল গাজীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হন।

বরগুনা : বরগুনা সদরের ফুলঝুরি ইউপিতে আওয়ামী লীগের প্রার্থী জুয়েল খানের সমর্থকেরা ১১ মার্চ শুক্রবার রাতে বিদ্রোহী প্রার্থী গোলাম কিবরিয়ার নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর চালান। বাধা দিতে গেলে হামলাকারীদের ধারালো অস্ত্রের আঘাতে ও পিটুনিতে তরিকুল, সোহেল, কামাল পারভেজ, নিজাম উদ্দীন, আ. গণি, রশিদ খান, জসিম উদ্দিন, জাহিদুল, সুমন ও কিবরিয়া হাওলাদার আহত হন। গুরুতর আহত তরিকুলকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আওয়ামী লীগের প্রার্থী জুয়েল খানের সমর্থকেরা দাবি করেন, কিবরিয়ার সমর্থকেরা তাদের নির্বাচনী কার্যালয়ও ভাঙচুর করেছেন।

এ ছাড়া শুক্রবার রাতে সদরের বুড়িরচর ইউনিয়নে বিএনপি প্রার্থীর বাড়িতে আওয়ামী লীগের প্রার্থীর সমর্থকদের হামলার অভিযোগ পাওয়া গেছে।

পাবনা : বেড়া উপজেলার জাতসাখিনী ইউপিতে বিএনপির প্রার্থী আব্দুল গণি ফকির গত ১১ মার্চ শুক্রবার রাত নয়টার দিকে সিন্দুরী গ্রামে প্রচারণায় যান। এ সময় আওয়ামী লীগের প্রার্থী রেজাউল হক মিয়ার কর্মী-সমর্থকেরা ফাঁকা গুলি ছোড়েন। এরপর তারা লাঠিসোঁটা নিয়ে হামলা চালান। এতে রাজ্জাক ফকির, আসাদ মিয়া, সালাউদ্দিন বাচ্চু, লিটন, শরীফ ফকিরসহ গণি ফকিরের অন্তত ১০ সমর্থক আহত হন। এ ছাড়া হামলাকারীরা বিএনপির প্রার্থীর সমর্থকদের ১৩টি মোটরসাইকেল ভাঙচুর করেন।

পিরোজপুর : নেছারাবাদ উপজেলার কুরিয়ানা বাজারে শনিবার সকালে আওয়ামী লীগের প্রার্থী শেখর কুমার সিকদারের কর্মীদের হামলায় বিএনপির প্রার্থী জাকির হোসেনের চার সমর্থক আহত হন। এ ছাড়া দুপুরে মঠবাড়িয়া উপজেলার হলতা গুলিসাখালী ইউপিতে আওয়ামী লীগের প্রার্থীর কর্মীরা একজন স্বতন্ত্র প্রার্থীর কর্মী জাকির হোসেনকে (৪৫) কুপিয়ে গুরুতর জখম করেন। তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল হাসপাতালে পাঠানো হয়েছে।

সাতীরা : সদর উপজেলার ভোমরা ইউনিয়নের শাখরা বাজারে গত শুক্রবার রাতে বিএনপির প্রার্থী আসাদুর রহমানের নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর করেন আওয়ামী লীগের প্রার্থী শহীদুল ইসলামের সমর্থকেরা। এ সময় পিটুনিতে বিএনপির প্রার্থীর ভাই শরিফুল ইসলামসহ তিনজন আহত হন। পরে বিএনপির প্রার্থীর সমর্থকেরা পাঁচানি মোড় এলাকায় আওয়ামী লীগের প্রার্থীর ওপর হামলা চালান। এ সময় প্রার্থী শহীদুলসহ তিনজন আহত হন।

নেত্রকোনা : খালিয়াজুরী উপজেলার চাকুয়া ইউপিতে আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ ও বিদ্রোহী প্রার্থী নূরুল হুদা চৌধুরীর সমর্থকদের মধ্যে শুক্রবার রাতে পাল্টাপাল্টি ধাওয়া হয়। এ সময় নূরুল হুদার নির্বাচনী কার্যালয়ে অগ্নিসংযোগ করা হয়। হামলায় তাঁর সমর্থক দীপক সরকার ও দেবল সরকার আহত হন। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে ঝন্টু সরকার ও ফুল মিয়া নামের দুই ব্যক্তিকে আটক করেছে পুলিশ।

ময়মনসিংহ : গৌরীপুর উপজেলার পাচার বাজারে স্থানীয় সহনাটি ইউপিতে স্বতন্ত্র প্রার্থী দুলাল আহমেদের নির্বাচনী কার্যালয়ে গত শুক্রবার রাতে ভাঙচুর করেন আওয়ামী লীগের প্রার্থী আবদুল মান্নানের সমর্থকেরা। এ সময় কিছু প্লাস্টিকের চেয়ার, একটি কাঠের টেবিল ও একটি টেলিভিশন ভাঙচুর করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া : আশুগঞ্জ উপজেলার আড়াইসিধা ইউপিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কামরুল হাসানের বাড়িতে শুক্রবার রাতে ককটেল হামলা হয়। একই সময়ে আওয়ামী লীগের প্রার্থী সেলিম মিয়ার বাড়ির কাছে আরেকটি ককটেল বিস্ফোরিত হয়।

মুন্সিগঞ্জে সরে গেল বিএনপি সব প্রার্থী : ইউনিয়ন পরিষদের (ইউপি) দ্বিতীয় ধাপের নির্বাচনে মুন্সিগঞ্জের শ্রীনগর ও সিরাজদিখান উপজেলার দুই ইউনিয়নের চেয়ারম্যান পদে বিএনপির দুজন মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন। এর ফলে এ দুই ইউনিয়নে আওয়ামী লীগের দুই প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে চলেছেন।

যে দুজন মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন, তারা হলেন শ্রীনগর উপজেলার ষোলঘর ইউনিয়নের জুলহাস ব্যাপারী ও সিরাজদিখান উপজেলার কেয়াইন ইউনিয়নের আওলাদ হোসেন মোল্লা।

ভোলা : ভোলার তজুমদ্দিন উপজেলার চাঁচড়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে গত রোববার আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী আবু তাহের ও বিদ্রোহী প্রার্থী আবদুল হান্নানের সমর্থকদের মধ্যে সংঘর্ষে অর্ধশতাধিক লোক আহত হয়েছে। পুলিশ ও প্রত্যদর্শী সূত্রে জানা যায়, উপজেলার চাঁচড়া ইউনিয়ন পরিষদ-সংলগ্ন এলাকায় এ দিন বেলা একটায় দুই প্রার্থীর সমর্থকদের গণসংযোগ চলছিল। একপর্যায়ে ইউপি কার্যালয়ের সামনের বাজারে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবু তাহের ও বিদ্রোহী প্রার্থী রিয়াদ হোসেন ওরফে আবদুল হান্নানের সমর্থকেরা পাশাপাশি প্রচারণা চালাতে থাকে। এ সময় উভয় প্রার্থীর সমর্থকদের কথা-কাটাকাটি শুরু হয়। একপর্যায়ে তা সংঘর্ষে রূপ নেয়। প্রসঙ্গত, সারাদেশে ইউনিয়ন পরিষদের ভোট শুরু হচ্ছে ২২ মার্চ; মোট ছয় ধাপে ৪ হাজার ২৭৯ ইউনিয়নে স্থানীয় সরকারের এ নির্বাচনের আয়োজন হবে এবার।

নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ সাংবাদিকদের জানান, প্রথম ধাপে ৭৫২ ইউপির ভোট হবে ২২ মার্চ। এরপর ৩১ মার্চ ৭১০টি ইউপি, ২৩ এপ্রিল ৭১১টি ইউপি, ৭ মে ৭২৮টি ইউপি, ২৮ মে ৭১৪টি ইউপি এবং ৪ জুন ৬৬০টি ইউপিতে ভোট হবে। এইএসসি পরীক্ষার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পরীক্ষার ফাঁকে ফাঁকে এই তারিখ ঠিক করা হয়েছে। সরকার দলীয় প্রার্থীদের অব্যাহত হামলা ও বাধার পরও মাঠে থাকার চেষ্টা করছে বিএনপি-জামায়াতসহ বিরোধী অন্য দলগুলোর প্রার্থীরা। প্রতিদিনই কোন না কোন স্থানে হামলার খবর প্রকাশিত হচ্ছে। বিএনপির প্রার্থীরা বলছেন, এতো বাধা-বিপত্তির পরও যদি ভোটাররা কেন্দ্রে যেতে পারেন তাহলে, ভোট পড়বে নৌকার বিপক্ষে।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।