হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦° পথিকৃৎ
।। সৈয়দ আশরাফ আলী ।।
আবহমানকাল থেকেই নারী অবহেলিতা, নিরà§à¦¯à¦¾à¦¤à¦¿à¦¤à¦¾, উপেকà§à¦·à§‡à¦¤à¦¾ ও বঞà§à¦šà¦¿à¦¤à¦¾à¥¤ বরà§à¦¤à¦®à¦¾à¦¨ যà§à¦—ের তথাকথিত ‘‘নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦°’’ পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾à¦¦à§‡à¦° সংগà§à¦°à¦¾à¦® সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ সে করà§à¦£ দà§à¦°à§à¦¦à¦¶à¦¾à¦° তেমন কোন উনà§à¦¨à¦¤à¦¿ সাধিত হয়নি। ইসলামের আবিরà§à¦à¦¾à¦¬à§‡à¦° পূরà§à¦¬à§‡à¦“ বিশà§à¦¬à§‡à¦° বিà¦à¦¿à¦¨à§à¦¨ দেশে, বিà¦à¦¿à¦¨à§à¦¨ জাতির মধà§à¦¯à§‡ নারীকে সঠিক বা সà§à¦·à§à¦ ৠকোন মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করা হয়নি। à¦à¦®à¦¨à¦•à¦¿ ইসলামের আবিরà§à¦à¦¾à¦¬à§‡à¦° পরেও অমà§à¦¸à¦²à¦¿à¦® দেশসমূহে নারীর অধিকারের সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ আদায় করার জনà§à¦¯ নারী জাতিকে সহà§à¦¯ করতে হয়েছে শতাবà§à¦¦à§€à¦° পর শতাবà§à¦¦à§€ দà§à¦ƒà¦¸à¦¹ লাঞà§à¦›à¦¨à¦¾, নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨ ও অবমাননা। আজ Women’s Liberation বা নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾ হিসাবে আমরা কেট মিলে, জারà§à¦®à§‡à¦¨ গà§à¦°à§€à§Ÿà¦¾à¦° বা অà§à¦¯à¦¾à¦¨ নূরাকীনের নাম উচà§à¦šà¦¾à¦°à¦£ করি। শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦° সঙà§à¦—ে সà§à¦®à¦°à¦£ করি মেরী উলসà§à¦Ÿà§‹à¦¨à¦•à§à¦°à¦¾à¦«à¦Ÿ অà§à¦¯à¦¾à¦¨à§€ বেসানà§à¦¤ (Annie Besant), পà§à¦¯à¦¾à¦™à§à¦—হারà§à¦¸à§à¦Ÿ মারগারেট সà§à¦¯à¦¾à¦™à§à¦—ার, বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন পà§à¦°à¦®à§à¦– মহীয়সী মহিলাদের বিরামহীন সংগà§à¦°à¦¾à¦®à§‡à¦° ইতিহাস। কিনà§à¦¤à§ মানব সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° ইতিহাসে নারী মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° জনà§à¦¯ যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¥à¦® সোচà§à¦šà¦¾à¦° হয়ে ওঠেন, নারীকে সংসার ও সমাজের অবিচà§à¦›à§‡à¦¦à§à¦¯ অংশ বলে যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ পà§à¦°à¦¥à¦® সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ দান করেন, সতà§à¦¯à¦¿à¦•à¦¾à¦° অরà§à¦¥à§‡ নারী জাগরণ ও নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦° যিনি পà§à¦°à¦¬à¦•à§à¦¤à¦¾, তিনি হচà§à¦›à§‡à¦¨ à¦à¦•à¦œà¦¨ পà§à¦°à§à¦· ... সরà§à¦¬à¦¯à§à¦—ের, সরà§à¦¬à¦•à¦¾à¦²à§‡à¦°, সরà§à¦¬à¦¶à§à¦°à§‡à¦·à§à¦ মানব সনà§à¦¤à¦¾à¦¨, আহমদ মà§à¦œà¦¤à¦¬à¦¾ মোহামà§à¦®à¦¦ মোসà§à¦¤à¦«à¦¾ (সা.)। পৃথিবীর ইতিহাসে তিনিই পà§à¦°à¦¥à¦® মহাপà§à¦°à§à¦· যিনি নারী জাতিকে বসà§à¦¤à§à¦¤à¦¤à¦ªà¦•à§à¦·à§‡ পà§à¦°à¦•à§ƒà¦¤ অধিকার ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেছেন।
জগতে ইসলামের আবিরà§à¦à¦¾à¦¬à§‡à¦° পূরà§à¦¬à§‡ নারীকে বলা হতো ‘‘শয়তানের অঙà§à¦—’’, ‘‘দংশনের নিমিতà§à¦¤ সদা-পà§à¦°à¦¸à§à¦¤à§à¦¤à¦¤ বৃশà§à¦šà¦¿à¦•’’, ‘‘বিষাকà§à¦¤ বোলতা’’। নারী জাতির উপর অà¦à¦¿à¦¸à¦®à§à¦ªà¦¾à¦¤ বরà§à¦·à¦£ করেছেন সেনà§à¦Ÿ বারà§à¦¨à¦¾à¦¡, সেনà§à¦Ÿ অà§à¦¯à¦¾à¦¨à§à¦Ÿà¦¨à§€, সেনà§à¦Ÿ পল-à¦à¦° মত বিশà§à¦¬à¦¬à¦°à§‡à¦£à§à¦¯ ধরà§à¦®à¦¯à¦¾à¦œà¦• ও পà§à¦°à§‹à¦¹à¦¿à¦¤à¦—ণ। টারটà§à¦²à¦¿à§Ÿà¦¾à¦¨à¦“ নারীদেরকে সমà§à¦¬à§‹à¦§à¦¨ করে বলেছেন, ‘‘তোমরা কি জান না যে, তোমাদের পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à§‡à¦‡ à¦à¦• à¦à¦•à¦œà¦¨ ঊাব (বা মা-হাওয়া)? তোমাদের নারী জাতির উপর ঈশà§à¦¬à¦°à§‡à¦° দনà§à¦¡à¦¾à¦¦à§‡à¦¶ আজও বলবৎ রহিয়াছে, সেই পাপ পà§à¦°à¦¬à¦£à¦¤à¦¾à¦“ নিশà§à¦šà§Ÿà¦‡ তোমাদের মধà§à¦¯à§‡ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨à¥¤ তোমরা নরকের দà§à¦¬à¦¾à¦°à¦¸à§à¦¬à¦°à§‚প ও নিষিদà§à¦§ বৃকà§à¦· সমà§à¦¬à¦¨à§à¦§à§‡ বিধিনিষেধ অমানà§à¦¯à¦•à¦¾à¦°à¦¿à¦£à§€ à¦à¦¬à¦‚ à¦à¦¶à§à¦¬à¦°à¦¿à¦• বিধানের লংঘনকারিণী।’’ তাà¦à¦¦à§‡à¦° অà¦à¦¿à¦®à¦¤à§‡, ‘‘নারী যখন আদি পাপের উৎস, মানà§à¦·à§‡à¦° জনà§à¦®à¦—ত পাপের কারণ, তখন সকল à¦à§Žà¦°à§à¦¸à¦¨à¦¾, অবজà§à¦žà¦¾ ও ঘৃণা নারীরই পà§à¦°à¦¾à¦ªà§à¦¯à¥¤’’
à¦à¦¾à¦°à¦¤à§‡à¦“ নারীজাতির অবসà§à¦¥à¦¾ ছিল অতীব শোচনীয়। নারী পাপ-পঙà§à¦•à¦¿à¦² à¦à¦¬à¦‚ পà§à¦°à§à¦·à§‡à¦° চরিতà§à¦° ও আধà§à¦¯à¦¾à¦¤à§à¦®à¦¿à¦•à¦¤à¦¾ ধà§à¦¬à¦‚সের মূল উৎস বলে বিবেচিত হতো। মনà§à¦° মতে নারীকে দিবা-রাতà§à¦°à¦¿ অবশà§à¦¯à¦‡ পà§à¦°à§à¦·à§‡à¦° কড়া শাসনে রাখা আবশà§à¦¯à¦•à¥¤ কারণ, নারী জনà§à¦®à¦—তà¦à¦¾à¦¬à§‡ দà§à¦¶à§à¦šà¦°à¦¿à¦¤à§à¦° ও লমà§à¦ªà¦Ÿà¥¤ তাকে কঠোর শাসনে না রাখলে সে অবশà§à¦¯à¦‡ বিপথগামী হবে।
বৈদিক সমাজে নারী ছিল অশà§à¦ পà§à¦°à¦¾à¦£à§€à¦¬à¦¿à¦¶à§‡à¦·à¥¤ অধà§à¦¯à¦¾à¦ªà¦• ইনà§à¦¦à§à¦°à§‡à§Ÿ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ, ‘‘নারীর নà§à¦¯à¦¾à§Ÿ à¦à¦¤ পাপ-পঙà§à¦•à¦¿à¦²à¦¤à¦¾à¦®à§Ÿ পà§à¦°à¦¾à¦£à§€ আর নাই। নারী পà§à¦°à¦œà§à¦œà§à¦¬à¦²à¦¿à¦¤ অগà§à¦¨à¦¿à¦¸à§à¦¬à¦°à§‚প। সে কà§à¦·à§à¦°à§‡à¦° ধারালো দিক। ঠসমসà§à¦¤à¦‡ তার দেহে সনà§à¦¨à¦¿à¦¬à¦¿à¦·à§à¦Ÿà¥¤ নারীদের à¦à¦¾à¦²à¦¬à¦¾à¦¸à¦¾ পà§à¦°à§à¦·à¦¦à§‡à¦° উচিত নয়।’’ (Prof. Indra, Status of Women in Mahabharat, P. 16)
চীনদেশে নারীর অবসà§à¦¥à¦¾ ছিল অধিকতর করà§à¦£ ও দà§à¦°à§à¦¦à¦¶à¦¾à¦—à§à¦°à¦¸à§à¦¤à¥¤ চীনের ধরà§à¦®à¦—à§à¦°à¦¨à§à¦¥à§‡ নারী বরà§à¦£à¦¿à¦¤ হয়েছে ‘‘দà§à¦ƒà¦–ের পà§à¦°à¦¸à§à¦°à¦¬à¦£’’ হিসাবে। অà¦à¦¿à¦¶à¦ªà§à¦¤ à¦à¦‡ পà§à¦°à¦¸à§à¦°à¦¬à¦£ সকল সৌà¦à¦¾à¦—à§à¦¯ à¦à¦¾à¦¸à¦¿à§Ÿà§‡ নিয়ে যায়। তাদের অà¦à¦¿à¦®à¦¤à§‡, ‘‘নারী সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ হতà¦à¦¾à¦—à§à¦¯ পà§à¦°à¦¾à¦£à§€à¥¤ জগতে নারী হইতে নিকৃষà§à¦Ÿ আর কিছà§à¦‡ নাই।’’
তথাগত বà§à¦¦à§à¦§à§‡à¦° শাশà§à¦¬à¦¤ বাণী উপেকà§à¦·à¦¾ করে বিà¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ বৌদà§à¦§à¦°à¦¾ শিকà§à¦·à¦¾ দিত যে নারীর সাহচরà§à¦¯à§‡ নিরà§à¦¬à¦¾à¦£ লাঠকরা চলে না। নারী সকল অসৎ পà§à¦°à¦²à§‹à¦à¦¨à§‡à¦° যতগà§à¦²à¦¿ ফাà¦à¦¦ বিসà§à¦¤à¦¾à¦° করিয়া রাখিয়াছে, তনà§à¦®à¦§à§à¦¯à§‡ নারীই সরà§à¦¬à¦¾à¦•à§à¦·à§‡à¦¾ বিপদজনক। নারীর মধà§à¦¯à§‡ সকল মোহিনী শকà§à¦¤à¦¿ অঙà§à¦—ীà¦à§‚ত হইয়া আছে- যাহা সমগà§à¦° বিশà§à¦¬à§‡à¦° মনকে অনà§à¦§ করিয়া দেয়।’’
বেটানীও (Betany) তাà¦à¦° World’s Religions গà§à¦°à¦¨à§à¦¥à§‡ উলà§à¦²à§‡à¦– করেছেন যে, ‘‘(বৌদà§à¦§à¦°à¦¾ মনে করতেন) অতলানà§à¦¤ গà¦à§€à¦°à§‡ মৎসের গতিবিধির নà§à¦¯à¦¾à§Ÿ অপà§à¦°à¦®à§‡à§Ÿ ও অবোধà§à¦¯, নারীর চরিতà§à¦° বহà§à¦¬à¦¿à¦§ ছলনায় আচà§à¦›à¦¾à¦¦à¦¿à¦¤à¥¤ তাহার মধà§à¦¯à§‡ সতà§à¦¯ পাওয়া দà§à¦·à§à¦•à¦°à¥¤ তাহার নিকট মিথà§à¦¯à¦¾ সতà§à¦¯à¦¸à¦¦à§ƒà¦¶ à¦à¦¬à¦‚ সতà§à¦¯ মিথà§à¦¯à¦¾à¦¸à¦®à¥¤’’ (Bettany, as quoted in the Encyclopaedia Britanica, Vol. V. P.732)
ইহà§à¦¦à§€à¦°à¦¾à¦“ নারীকে সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦°à§à¦¤à¦¾à¦° চিরনà§à¦¤à¦¨ অà¦à¦¿à¦¶à¦¾à¦ª বলে গণà§à¦¯ করতো। নারী থেকেই পাপের সূতà§à¦°à¦ªà¦¾à¦¤ হয় à¦à¦¬à¦‚ নারীর কারণেই সকলের ধà§à¦¬à¦‚স অনিবারà§à¦¯à¥¤ কারণ, নারীই সকল দà§à¦°à§à¦¨à§€à¦¤à¦¿à¦° উৎস। ইহà§à¦¦à§€à¦¦à§‡à¦° সামাজিক পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾à§Ÿ দশজন পà§à¦°à§à¦·à§‡à¦° উপসà§à¦¥à¦¿à¦¤à¦¿ অতà§à¦¯à¦¾à¦¬à¦¶à§à¦¯à¦• বিবেচিত হত। কিনà§à¦¤à§ নয়জন পà§à¦°à§à¦· ও বহà§à¦¸à¦‚খà§à¦¯à¦• নারী উপসà§à¦¥à¦¿à¦¤ থাকলেও পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ অনà§à¦·à§à¦ িত হত না। কারণ নারী মানà§à¦·à¦°à§‚পে পরিগণিত ছিল না।
সপà§à¦¤à¦¦à¦¶ শতাবà§à¦¦à§€à¦¤à§‡ কাউনà§à¦¸à¦¿à¦² অব দà§à¦¯ ওয়াইজ (Council of the wise) à¦à¦° à¦à¦• অধিবেশন রোম নগরীতে অনà§à¦·à§à¦ িত হয়। উকà§à¦¤ অধিবেশনে সরà§à¦¬à¦¸à¦®à§à¦®à¦¤à¦¿à¦•à§à¦°à¦®à§‡ সিদà§à¦§à¦¾à¦¨à§à¦¤ গৃহীত হয় :à§Woman has no soul” নারীর কোন আতà§à¦®à¦¾ নাই।
ইসলাম à¦à¦¸à¦¬ অলীক ও à¦à§à¦°à¦¾à¦¨à§à¦¤ ধারণা নসà§à¦¯à¦¾à§Ž করে দিয়ে ঘোষণা করে যে, হযরত আদম (আ.) ও বিবি হাওয়া (আ.) উà¦à§Ÿà¦•à§‡ শয়তান পà§à¦°à¦°à§‹à¦šà¦¿à¦¤ করেছিল। উà¦à§Ÿà§‡à¦‡ অনà§à¦¤à¦ªà§à¦¤ হয়ে মহান আলà§à¦²à¦¾à¦¹à¦¤à¦¾à§Ÿà¦¾à¦²à¦¾à¦° নিকট কà§à¦·à¦®à¦¾ পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ করেছিলেন à¦à¦¬à¦‚ রাববà§à¦² আলামীন, তাà¦à¦° সীমাহীন করà§à¦£à¦¾à§Ÿ, উà¦à§Ÿà¦•à§‡ কà§à¦·à¦®à¦¾ করেন। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦¾à¦·à¦¾à§Ÿ, ‘‘à¦à¦‡à¦à¦¾à¦¬à§‡ সে (শয়তান) তাহাদিগকে পà§à¦°à¦¬à¦žà§à¦šà¦¨à¦¾à¦° দà§à¦¬à¦¾à¦°à¦¾ অধঃপতিত করিল। ... তাহাদের পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦• তাহাদিগকে সমà§à¦¬à§‹à¦§à¦¨ করিয়া বলিলেন, ‘‘আমি কি তোমাদিগকে à¦à¦‡ বৃকà§à¦·à§‡à¦° নিকটবরà§à¦¤à§€ হইতে বারণ করি নাই à¦à¦¬à¦‚ আমি কি তোমাদিগকে বলি নাই যে, শয়তান তো মোতাদের পà§à¦°à¦•à¦¾à¦¶à§à¦¯ শতà§à¦°à§?’’
তাহারা বলিল, ‘‘হে আমাদের পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¾à¦²à¦•à¥¤ আমাদের নিজেদের পà§à¦°à¦¤à¦¿ অনà§à¦¯à¦¾à§Ÿ করিয়াছি। যদি তà§à¦®à¦¿ আমাদিগকে কà§à¦·à¦®à¦¾ না কর à¦à¦¬à¦‚ দয়া না কর তবে তো আমরা কà§à¦·à¦¤à¦¿à¦—à§à¦°à¦¸à§à¦¤à¦¦à§‡à¦° অনà§à¦¤à¦°à§à¦à§à¦•à§à¦¤ হইব।’’ (à§:২২-২৩)
ইসলাম à¦à¦•à¦¥à¦¾à¦“ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ ঘোষণা করে যে, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• শিশৠনিষà§à¦ªà¦¾à¦ª হয়ে জগতে জনà§à¦®à¦—à§à¦°à¦¹à¦£ করে à¦à¦¬à¦‚ পাপ-পà§à¦£à§à¦¯ কোন সহজাত সমà§à¦ªà¦¦ নয়। পাপ-পà§à¦£à§à¦¯ পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নর-নারীর অরà§à¦œà¦¿à¦¤ বসà§à¦¤à§à¦¤à¥¤
যখন বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ সকলেরই দৃà§à¦¬à¦¿à¦¶à§à¦¬à¦¾à¦¸ ছিল যে, নারীকে সৃষà§à¦Ÿà¦¿ করা হয়েছে পà§à¦°à§à¦·à§‡à¦° à¦à§‹à¦—ের জনà§à¦¯, তখন ইসলামের নবী (সা.) উদাতà§à¦¤ কণà§à¦ ে ঘোষণা করলেন : ‘‘সà§à¦¤à§à¦°à§€ হচà§à¦›à§‡ পà§à¦°à§à¦·à§‡à¦° অরà§à¦§à¦¾à¦™à§à¦—িনী। সà§à¦¤à§à¦°à§€ হচà§à¦›à§‡ তার গৃহের সমà§à¦°à¦¾à¦œà§à¦žà§€à¥¤’’
শà§à¦§à§ তাই নয়, কà§à¦°à¦†à¦¨ মজিদে আলà§à¦²à¦¾à¦¹à¦¤à¦¾à§Ÿà¦¾à¦²à¦¾ দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ à¦à¦°à¦¶à¦¾à¦¦ করেছেন : ‘‘নারীদের তেমনি নà§à¦¯à¦¾à§Ÿà¦¸à¦™à§à¦—ত অধিকার আছে যেমন আছে তাহাদের উপর পà§à¦°à§à¦·à¦¦à§‡à¦°à¥¤’’ (২:২২৮)
ইসলামে নারীকে ‘‘মà§à¦¹à¦¸à¦¾à¦¨à¦¾à¦¹’’ অরà§à¦¥à¦¾à§Ž শয়তানের চকà§à¦°à¦¾à¦¨à§à¦¤à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ সà§à¦°à¦•à§à¦·à§‡à¦¤, দà§à¦°à§à¦à§‡à¦¦à§à¦¯ দà§à¦°à§à¦— বলে অà¦à¦¿à¦¹à¦¿à¦¤ করা হয়েছে। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ বিধৃত রয়েছে : ‘‘তাহারা (অরà§à¦¥à¦¾à§Ž তোমাদের সà§à¦¤à§à¦°à§€à¦—ণ) তোমাদের অঙà§à¦—াবরণ à¦à¦¬à¦‚ তোমরা তাহাদের অঙà§à¦—াবরণ।’’ (২:১৮à§)
ইসলামের নবী (সা.) দà§à¦¬à¦¿à¦§à¦¾à¦¹à§€à¦¨à¦šà¦¿à¦¤à§à¦¤à§‡ ঘোষণা করেছেন : ‘‘বিশà§à¦¬à§‡ বহৠঅমূলà§à¦¯ সমà§à¦ªà¦¦ রহিয়াছে, কিনà§à¦¤à§ সরà§à¦¬à¦¶à§à¦°à§‡à¦·à§à¦ সমà§à¦ªà¦¦ ধরà§à¦®à¦ªà¦°à¦¾à§Ÿà¦£ সà§à¦¤à§à¦°à§€à¥¤’’ à¦à¦•à¦‡ সঙà§à¦—ে তিনি দাবি করেছেন : ‘‘তোমাদের মধà§à¦¯à§‡ তাহারাই উতà§à¦¤à¦®, যাহারা তাহাদের সà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦° সহিত উতà§à¦¤à¦® বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° করে।’’ দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ তিনি উলà§à¦²à§‡à¦– করেন : ‘‘তোমাদের মধà§à¦¯à§‡ উতà§à¦¤à¦® মানà§à¦· তারা যারা নিজ সà§à¦¤à§à¦°à§€à¦° দৃষà§à¦Ÿà¦¿à¦¤à§‡ উতà§à¦¤à¦® বলে গণà§à¦¯à¥¤’’(জামি তিরমিযী, ইমাম নববী, রিয়াযà§à¦¸ সালিহীন, পৃষà§à¦ া ২৮৩)।
ইসলাম সà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦° সঙà§à¦—ে সরà§à¦¬à§‹à¦¤à§à¦¤à¦® বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à§‡à¦° তাগিদ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেছে। সূরা নিসা-à¦à¦° ১৯নং আয়াতে à¦à¦°à¦¶à¦¾à¦¦ হয়েছে : ওয়া আশিরৠহà§à¦¨à§à¦¨à¦¾ বিল মা’রà§à¦« (অরà§à¦¥à¦¾à§Ž সà§à¦¤à§à¦°à§€à¦¦à§‡à¦° সহিত দয়াও নà§à¦¯à¦¾à§Ÿà¦¬à¦¿à¦šà¦¾à¦°à§‡à¦° সহিত জীবন যাপন করিবে।)
à¦à¦®à¦¨à¦•à¦¿ নিজের সà§à¦¤à§à¦°à§€à¦° জনà§à¦¯ বà§à¦¯à§Ÿ করাও ইসলামের দৃষà§à¦Ÿà¦¿à¦•à§‹à¦£à§‡ à¦à¦•à¦Ÿà¦¿ মহৎ ও পà§à¦£à§à¦¯à¦®à§Ÿ কাজ বলে বিবেচিত হয়। নবী করিম (সা.) à¦à¦° à¦à¦¾à¦·à¦¾à§Ÿ : ‘‘যখন কোন মà§à¦¸à¦²à¦¿à¦® পà§à¦£à§à¦¯ লাà¦à§‡à¦° আশায় তার সà§à¦¤à§à¦°à§€à¦° জনà§à¦¯ কিছৠবà§à¦¯à§Ÿ করে তা à¦à¦•à¦Ÿà¦¿ দানের সমতà§à¦²à§à¦¯à¥¤’’ (বোখারী)।
সà§à¦¤à§à¦°à§€à¦° অধিকার ও সমà§à¦®à¦¾à¦¨à§‡à¦° সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿à¦¸à§‚চক নবী করিম (সা.)-à¦à¦° বলিষà§à¦ ঘোষণা : ‘‘যে মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨ তাহার সà§à¦¤à§à¦°à§€à¦° সহিত যত à¦à¦¦à§à¦° ও সদাশয়, তাহার ঈমান ততই পূরà§à¦£à¦¤à¦¾ লাঠকরিয়াছে।’’
ইসলামের দৃষà§à¦Ÿà¦¿à¦•à§‹à¦£à§‡ নারী যে কি সà§à¦®à¦¹à¦¾à¦¨, উচà§à¦šà¦¾à¦¸à¦¨à§‡ অধিষà§à¦ িত তা সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ পরিসà§à¦«à§‚ট হয় নারী চরিতà§à¦° সমà§à¦ªà¦°à§à¦•à¦¿à¦¤ পবিতà§à¦° আল কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বলিষà§à¦ সতরà§à¦•à¦¬à¦¾à¦£à§€à¦¤à§‡ :
‘‘যাহারা সাধà§à¦¬à§€ রমনীর পà§à¦°à¦¤à¦¿ অপবাদ আরোপ করে à¦à¦¬à¦‚ চারিজন সাকà§à¦·à§€ উপসà§à¦¥à¦¿à¦¤ করে না, তাহাদিগকে আশিটি কশাঘাত করিবে à¦à¦¬à¦‚ কখনও তাহাদের সাকà§à¦·à§à¦¯ গà§à¦°à¦¹à¦£ করিবে না; ইহারাই তো সতà§à¦¯à¦¤à§à¦¯à¦¾à¦—ী।’’ (সূরা নূর, আয়াত ৪)
কোন সà§à¦¤à§à¦°à§€à¦° বিরà§à¦¦à§à¦§à§‡ যদি বà§à¦¯à¦à¦¿à¦šà¦¾à¦°à§‡à¦° অà¦à¦¿à¦¯à§‹à¦— উতà§à¦¥à¦¾à¦ªà¦¿à¦¤ হয় à¦à¦¬à¦‚ কোন সাকà§à¦·à§€ না পাওয়া যায়, তাহলে সেই সà§à¦¤à§à¦°à§€à¦° বকà§à¦¤à¦¬à§à¦¯à§‡à¦° উপরেই নিরà§à¦à¦° করে তার অপরাধের সতà§à¦¯à¦¤à¦¾à¥¤ পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡à¦° à¦à¦¾à¦·à¦¾à§Ÿ : ‘‘যাহারা নিজেদের সà§à¦¤à§à¦°à§€à¦° পà§à¦°à¦¤à¦¿ অপবাদ আরোপ করে অথচ নিজেরা বà§à¦¯à¦¤à§€à¦¤ কোন সাকà§à¦·à§€ নাই, ... সà§à¦¤à§à¦°à§€à¦° শাসà§à¦¤à¦¿ রহিত হইবে যদি সে চারিবার আলà§à¦²à¦¾à¦¹à¦° নামে শপথ করিয়া সাকà§à¦·à§à¦¯ দেয় যে, তাহার সà§à¦¬à¦¾à¦®à§€à¦‡ মিথà§à¦¯à¦¾à¦¬à¦¾à¦¦à§€ à¦à¦¬à¦‚ পঞà§à¦šà¦®à¦¬à¦¾à¦°à§‡ বলে তাহার সà§à¦¬à¦¾à¦®à§€ সতà§à¦¯à¦¬à¦¾à¦¦à§€ তাহার নিজের উপর নামিয়া আসিবে আলà§à¦²à¦¾à¦¹ পাপের গযব।’’ (সূরা নূর, আয়াত ৬, ৮, ৯)। ইসলামে সতà§à¦¯à¦¿à¦‡ সà§à¦‰à¦šà§à¦š আসন অধিকার করে আছে নারী।
ইসলামের নবী (সা.) নিরà§à¦¦à§‡à¦¶ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেছেন মাতা ও পিতা উà¦à§Ÿà¦•à§‡ শà§à¦°à¦¦à§à¦§à¦¾ করতে, à¦à¦•à§à¦¤à¦¿ করযে, দ৒জনেরই নি রà§à¦¦à§‡à¦¶ পালন করতে। কিনà§à¦¤à§ à¦à¦•à¦‡à¦¸à¦™à§à¦—ে দà§à¦¬à§à¦¯à¦°à§à¦¥à¦¹à§€à¦¨ à¦à¦¾à¦·à¦¾à§Ÿ à¦à¦•à¦¥à¦¾à¦“ তিনি ঘোষণা করেছেন যে, ‘‘মায়ের পদতলেই বেহেশত অবসà§à¦¥à¦¿à¦¤à¥¤’’
মায়ের পদতলে সনà§à¦¤à¦¾à¦¨à§‡à¦° বেহেশত- ঠকথা পবিতà§à¦° হাদীসে সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ উলà§à¦²à¦¿à¦–িত রয়েছেৠকিনà§à¦¤à§ সà§à¦¬à¦¾à¦®à§€à¦° পায়ের তলায় সà§à¦¤à§à¦°à§€à¦° বেহেশত বরà§à¦¤à¦®à¦¾à¦¨- ঠহেন কোন উকà§à¦¤à¦¿ পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨ ও হাদীসে কোথাও উলà§à¦²à¦¿à¦–িত হয়নি। পà§à¦°à§à¦·-শাসিত সমাজের ঠà¦à¦• সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à¦¾à¦¨à§à¦¬à§‡à¦·à§€ আবিষà§à¦•à¦¾à¦°à¥¤
সতà§à¦¯à¦¿à¦‡ ইসলাম নারী জাতিকে মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও অধিকার দিয়েছে জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡- মা হিসেবে সà§à¦¤à§à¦°à§€ হিসেবে, কনà§à¦¯à¦¾ হিসেবে।
শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° কথার কথা হিসাবে নয়, বাসà§à¦¤à¦¬ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ নারী মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° à¦à¦‡ সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ পরিলকà§à¦·à§‡à¦¤ হয়। ইসলাম ধরà§à¦®à§‡ পà§à¦°à¦¥à¦® যিনি বিশà§à¦¬à¦¾à¦¸ à¦à¦¨à§‡à¦›à§‡à¦¨ তিনি à¦à¦•à¦œà¦¨ নারী- বিধি খাদিজা (রা.)। ইসলামের ইতিহাসে পà§à¦°à¦¥à¦® শাহাদাতবরণ যিনি করেছেন তিনিও à¦à¦•à¦œà¦¨ নারী- হযরত সà§à¦®à¦¾à¦‡à¦² (রা.)। নবà§à§Ÿà¦¤à§‡à¦° কথা পà§à¦°à¦¥à¦® যিনি জানতে পেরেছিলেন তিনিও à¦à¦•à¦œà¦¨ নারী- হযরত খাদিজা (রা.)। সৃষà§à¦Ÿà¦¿à¦° ইতিহাসে অদà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ ঘটনা পবিতà§à¦° মিরাজ-à¦à¦° কথা পà§à¦°à¦¥à¦® যিনি জানতে পারেন তিনিও à¦à¦•à¦œà¦¨ নারী-বিবি উমà§à¦®à¦¾ হানী (রা.)। সরà§à¦¬à¦•à¦¾à¦²à§‡à¦°, সরà§à¦¬à¦¯à§à¦—ের মানà§à¦·à§‡à¦° বংশধারা যাà¦à¦° মাধà§à¦¯à¦®à§‡ রকà§à¦·à§‡à¦¤ হচà§à¦›à§‡ তিনিও à¦à¦•à¦œà¦¨ নারী- বিবি ফাতেমা (রা.)। রাসূল (সা.) à¦à¦° পারিবারিক জীবনের খà§à¦à¦Ÿà¦¿à¦¨à¦¾à¦Ÿà¦¿ তথà§à¦¯à¦¾à¦¦à¦¿ সà§à¦¨à§à¦¦à¦°, সà§à¦·à§à¦ à§à¦à¦¾à¦¬à§‡ à¦à¦¬à¦‚ সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ অধিক সংখà§à¦¯à¦¾à§Ÿ যেসব হাদীসে পà§à¦°à¦¤à¦¿à¦«à¦²à¦¿à¦¤ হয়েছে তাও আমরা পাচà§à¦›à¦¿ à¦à¦•à¦œà¦¨ নারীর মাধà§à¦¯à¦®à§‡- তিনি হচà§à¦›à§‡à¦¨ বিবি আয়েশা সিদà§à¦¦à¦¿à¦•à¦¾ (রা.)। à¦à¦®à¦¨ কি হযরত আবৠবকর সিদà§à¦¦à¦¿à¦• (রা.) সঙà§à¦•à¦²à¦¿à¦¤ যে ‘‘সহীফা’’ অবলমà§à¦¬à¦¨à§‡ হযরত ওসমান (রা.) কà§à¦°à¦†à¦¨ শরীফের à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• অনà§à¦²à¦¿à¦ªà¦¿à¦¸à¦®à§‚হ পà§à¦°à¦£à§Ÿà¦¨ করেন, সেই ‘‘সহীফা’’ সংরকà§à¦·à§‡à¦¤ ছিল à¦à¦•à¦œà¦¨ মহিলারই কাছে। উমà§à¦®à§à¦² ম৒মেনিন হযরত হাফসা বিনতে ওমর (রা.)-à¦à¦° নিকট সংরকà§à¦·à§‡à¦¤ ‘‘সহীফা’’ অবলমà§à¦¬à¦¨à§‡à¦‡ হযরত ওসমান (রা.) কà§à¦°à¦†à¦¨ মজিদের অনà§à¦²à¦¿à¦ªà¦¿ তৈরি করেন।
à¦à¦¸à¦¬ বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ ঘটনা বা শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° কাকতালীয় যোগাযোগে নয়। ঠসকল à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• ঘটনা সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦®à¦¾à¦£ করে কি অসাধারণ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও গà§à¦°à§à¦¤à§à¦¬ ইসলাম নারীকে দিয়েছে।
ইসলাম নারীকে শà§à¦§à§ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦‡ দেয়নি। বাসà§à¦¤à¦¬ কà§à¦·à§‡à¦¤à§à¦°à§‡à¦“ তাদেরকে সà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত করেছেৠইংলà§à¦¯à¦¾à¦¨à§à¦¡à§‡à¦° মত সà§à¦¸à¦à§à¦¯ দেশেও ১৮৮৮ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡ MARRIED WOMEN’S PROPERTY ACT পাস হবার পর পà§à¦°à¦¥à¦®à¦¬à¦¾à¦°à§‡à¦° মত নারী জাতি পেয়েছে আইনগত ও অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• অধিকার। কিনà§à¦¤à§ তার চেয়ে ১৫শ বৎসর পূরà§à¦¬à§‡à¦‡ নারীর আইনগত সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨ সতà§à¦¤à¦¾ মেনে নিয়ে ইসলামের নবী (সা.) নারীকে SUI JURIS বলে সà§à¦¬à§€à¦•à¦¾à¦° করে নিয়েছেন। নারীকে দিয়েছেন সামাজিক, অরà§à¦¥à¦¨à§ˆà¦¤à¦¿à¦• ও পারিবারিক জীবনের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ পà§à¦°à§à¦·à§‡à¦° সঙà§à¦—ে পূরà§à¦£ অধিকার। ১৫শত বৎসর পূরà§à¦¬à§‡à¦‡ পৃথিবীর ইতিহাসে পà§à¦°à¦¥à¦®à¦¬à¦¾à¦°à§‡à¦° মত নিরà§à¦§à¦¾à¦°à¦£ করে দিয়েছেন পিতা-মাতা, পà§à¦¤à§à¦°-কনà§à¦¯à¦¾ ও সà§à¦¬à¦¾à¦®à§€à¦° সমà§à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ নারীর অংশ ও অধিকার। অà§à¦¯à¦¾à¦¨à§€ বেসানà§à¦¤ (Annie Besant) তাà¦à¦° সà§à¦¬à¦¿à¦–à§à¦¯à¦¾à¦¤ KAMJALA LECTURES - ঠযথারà§à¦¥à¦‡ উলà§à¦²à§‡à¦– করেছনà§In Islam men and women are put perfectly on equal footings. Mussalman women have been far better treated than the Western women by the law. By the laws of Islam her property is carefully guarded whereas christian women do not enjoy such absolute right according to the Laws of Christian West.”
ইসলামের গৌরবোজà§à¦œà§à¦¬à¦² ইতিহাসে হযরত খাদিজা (রা.), হযরত আয়েশা সিদà§à¦¦à¦¿à¦•à¦¾ (রা.) হযরত ফাতেমা (রা.), বিবি সাকিনা (রা.) জà§à¦¬à¦¾à¦‡à¦¦à¦¾, হামিদা, রাবেয়া বসরী (রা.), চাà¦à¦¦ সà§à¦²à¦¤à¦¾à¦¨à¦¾, সà§à¦²à¦¤à¦¾à¦¨à¦¾ রাজিয়া, জেবà§à¦¨à§à¦¨à¦¿à¦¸à¦¾ পà§à¦°à¦®à§à¦– বিদà§à¦·à§€ মহিলাবৃনà§à¦¦ জীবনের বিà¦à¦¿à¦¨à§à¦¨ অঙà§à¦—নে অসাধারণ অবদান রেখে যাওয়া সতà§à¦¤à§à¦¬à§‡à¦“ à¦à¦Ÿà¦¿ দà§à¦ƒà¦–জনক যে, আজ ধরà§à¦®à¦¾à¦¨à§à¦§à¦¤à¦¾, সংকীরà§à¦£à¦¤à¦¾, কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦° ও ইসলামের অপবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾à¦° দরà§à¦£ মà§à¦¸à¦²à¦¿à¦® মহিলাদের বিরাট à¦à¦• অংশকে অমতà§à¦®à¦ƒà¦ªà§à¦°à§‡ বনà§à¦¦à§€ রেখে, সমাজের বিà¦à¦¿à¦¨à§à¦¨ কারà§à¦¯à¦•à§à¦·à§‡à¦¤à§à¦°à§‡ অপাংকà§à¦¤à§‡à§Ÿ করে রাখা হয়েছে।
অথচ, অà§à¦¯à¦¾à¦¨à§€ বেসানà§à¦¤à§‡à¦° নà§à¦¯à¦¾à§Ÿ বলিষà§à¦ , পà§à¦°à¦—তিশীল অমà§à¦¸à¦²à¦¿à¦® নারীও তাà¦à¦° উলà§à¦²à¦¿à¦–িত ‘‘কমলা লেকচারাস’’-ঠসাকà§à¦·à§à¦¯ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেন :à§I often think that woman is more free in Islam than in Chrstianity.” সংসারের বিরাজমান à¦à¦‡ কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦° ও ইসলামের অপবà§à¦¯à¦¾à¦–à§à¦¯à¦¾ অপসৃত করে নারী জাতিকে দিতে হবে পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾ বিকাশের ইসলাম-সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤ পূরà§à¦£ অধিকার। শালীনতা ও আবà§à¦°à§ রকà§à¦·à¦¾ করে সমাজের পà§à¦°à¦¤à¦¿à¦Ÿà¦¿ অঙà§à¦—নে বিচরণের অবাধ ও পূরà§à¦£ সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾à¥¤ মনে রাখতে হবে যে, ইসলামে পরà§à¦¦à¦¾ বলতে শà§à¦§à§à¦®à¦¾à¦¤à§à¦° নারীর পরà§à¦¦à¦¾à¦‡ বোà¦à¦¾à§Ÿ না। ইসলাম দাবি করে যে, নারী ও পà§à¦°à§à¦· উà¦à§Ÿà§‡à¦‡ সংযত ও পবিতà§à¦° জীবন যাপন করবে। শà§à¦§à§ নারীদিগকে দেহ আবৃত করতে ইসলাম নিরà§à¦¦à§‡à¦¶ দেয়নি। পবিতà§à¦° কà§à¦°à¦†à¦¨à§‡ সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿà¦à¦¾à¦¬à§‡ ঘোষনা করা হয়েছে : ‘‘বিশà§à¦¬à¦¾à¦¸à§€ পà§à¦°à§à¦·à¦¦à¦¿à¦—কে বল তাহারা তাহাদের দৃষà§à¦Ÿà¦¿ নত করà§à¦• ও গà§à¦ªà§à¦¤ সà§à¦¥à¦¾à¦¨à¦—à§à¦²à¦¿ আবৃত রাখà§à¦•, ইহাই তাহাদের জনà§à¦¯ পবিতà§à¦°à¦¤à¦¾à¥¤’’ (২৪:৩০)। নারীর পরà§à¦¦à¦¾ তার আবরণ, পà§à¦°à§à¦·à§‡à¦° পরà§à¦¦à¦¾ চোখের মণিতে।
নারী সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ বা নারী জাগরণ বলতে অবশà§à¦¯ ইসলাম নারীর বলà§à¦—াহীন, শরিয়ত-পরিপনà§à¦¥à§€ বিচরণের কেন সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করে না। পà§à¦°à§à¦· থেকে নারীর বিচà§à¦›à¦¿à¦¨à§à¦¨ রূপের সমরà§à¦¥à¦¨à¦“ জানায় না। ইসলাম পরিপূরà§à¦£à¦à¦¾à¦¬à§‡ সামাজিক ধরà§à¦® বৈরাগà§à¦¯à§‡à¦° ধরà§à¦® নয়।à§women Lib” বলতে বরà§à¦¤à¦®à¦¾à¦¨ জগতে যা বোà¦à¦¾à§Ÿ তা ইসলামের চিনà§à¦¤à¦¾-চেতনায় বিধৃত নয়। সহাবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡, পারসà§à¦ªà¦°à¦¿à¦• শà§à¦°à¦¦à§à¦§à¦¾, সমà§à¦®à¦¾à¦¨ ও পà§à¦°à§€à¦¤à¦¿ বিনিময়ে যে সà§à¦–পà§à¦°à¦¦, শানà§à¦¤à¦¿à¦®à§Ÿ পরিবেশ-পরিসà§à¦¥à¦¿à¦¤à¦¿à¦° উদà§à¦à¦¬ ও বিকাশ à¦à¦¬à¦‚ তৎসহ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦¦à¦¾à¦¨, তাতেই কলà§à¦¯à¦¾à¦£ ও নারীর সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ বিদà§à¦¯à¦®à¦¾à¦¨ বলে ইসলাম মনে করে।
à¦à¦•à¦¥à¦¾ সà§à¦®à¦°à§à¦¤à¦¬à§à¦¯ যে, সমà§à¦®à¦¾à¦¨à§€à§Ÿ দূরতà§à¦¬ বজায় রেখে, আতà§à¦®à¦®à¦°à§à¦¯à¦¾à¦¦à¦¾, মান-সমà§à¦®à¦¾à¦¨, ইজà§à¦œà¦¤-আবà§à¦°à§ অকà§à¦·à§à¦£à§à¦£ রেখে মà§à¦¸à¦²à¦¿à¦® নারীরা সমাজ জীবনে পà§à¦°à¦à§‚ত অবদান রেখেছে। ইসলামে, লকà§à¦·à§à¦¯ করা যায়, নারী বীর বেশে যà§à¦¦à§à¦§ করেছে, বিজà§à¦žà¦¾à¦¨à¦šà¦°à§à¦šà¦¾ করেছে, রাষà§à¦Ÿà§à¦° পরিচালনা করেছে, পà§à¦°à§à¦·à¦•à§‡ সাংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦• চরà§à¦šà¦¾à§Ÿ উদà§à¦¬à§à¦¦à§à¦§ করেছেৠসà§à¦¬à¦®à¦¾à¦¹à¦¾à¦¤à§à¦®à§à¦¯ বজায় রেখেই নারী à¦à¦¸à¦¬ দায়িতà§à¦¬ পালন করেছে। মানবজাতির ঘটনাবহà§à¦² ইতিহাসে মà§à¦¸à¦²à¦¿à¦® নারীর অবদান অনসà§à¦¬à§€à¦•à¦¾à¦°à§à¦¯à¥¤
পà§à¦°à¦¸à¦™à§à¦—ত : ইসলামের ইতিহাস পরà§à¦¯à¦¾à¦²à§‹à¦šà¦¨à¦¾à§Ÿ দেখা যায় যে, শালীনতা ও আবà§à¦°à§ পরিপূরà§à¦£à¦à¦¾à¦¬à§‡ অকà§à¦·à§à¦£à§à¦£ রেখে মà§à¦¸à¦²à¦¿à¦® মà§à¦¹à¦¿à¦²à¦¾à¦—ণ সমাজ ও রাষà§à¦Ÿà§à¦°à§€à§Ÿ জীবনে সà§à¦¬à§€à§Ÿ দায়িতà§à¦¬ পালন করেছেন। à¦à¦®à¦¨à¦•à¦¿ à¦à¦•à¦‡ মসজিদে à¦à¦•à¦‡ সঙà§à¦—ে নামায আদায় করেছেন। মসজিদে পà§à¦°à¦•à¦¾à¦¶à§à¦¯à§‡ দাà¦à§œà¦¿à§Ÿà§‡ জনৈকা মহিলা পà§à¦°à¦¶à§à¦¨ করেছেন। দোরà§à¦¦à¦¨à§à¦¡ পà§à¦°à¦¤à¦¾à¦ª ও নিবেদিতপà§à¦°à¦¾à¦£ খলিফা ওমর বিন খাতà§à¦¤à¦¾à¦¬ (রা.)কে, বাধà§à¦¯ করেছেন তাà¦à¦•à§‡ তাà¦à¦° à¦à§à¦² সà§à¦¬à§€à¦•à¦¾à¦° করতে। কিনà§à¦¤à§ পরবরà§à¦¤à§€ সময়ে অনà§à¦§à¦¤à§à¦¬, কà§à¦¸à¦‚সà§à¦•à¦¾à¦° ও ধরà§à¦®à§€à§Ÿ গোà¦à§œà¦¾à¦®à¦¿à¦° শিকার হয়ে নারীকে গৃহবনà§à¦¦à¦¿à¦¨à§€ বা গৃহের অনà§à¦¤à¦°à¦¾à¦²à¦¬à¦°à§à¦¤à§€à¦¨à¦¿ হতে হয়েছে।
à¦à¦•à¦Ÿà¦¿ কথা অবশà§à¦¯à¦‡ সà§à¦®à¦°à¦£ রাখতে হবে যে, নারী করà§à¦£à¦¾à¦° পাতà§à¦°à§€ নয়। সমাজ ও জাতির বৃহতà§à¦¤à¦° সà§à¦¬à¦¾à¦°à§à¦¥à§‡à¦‡ নারীকে তাদের পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ সমà§à¦®à¦¾à¦¨ ও সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦¾à¦¨ করতে হবে। à¦à¦•à¦¥à¦¾à¦“ মনে রাখতে হবে যে, বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বিশà§à¦¬à§‡à¦“ নারীর অবদান অসীম ও অতà§à¦²à¦¨à§€à§Ÿà¥¤ FAO-à¦à¦° à¦à¦•à¦Ÿà¦¿ পà§à¦°à¦¤à¦¿à¦¬à§‡à¦¦à¦¨à§‡ জানা যায় যে, পৃথিবীতে উৎপনà§à¦¨ কৃষি শসà§à¦¯à§‡à¦° অরà§à¦§à§‡à¦•à§‡à¦°à¦“ বেশি মহিলারাই উৎপাদন করে। কবি নজরà§à¦²à§‡à¦° à¦à¦¾à¦·à¦¾à§Ÿ,
‘‘বিশà§à¦¬à§‡ যা- কিছৠমহান সৃষà§à¦Ÿà¦¿ চির-কলà§à¦¯à¦¾à¦£à¦•à¦°
অরà§à¦§à§‡à¦• তার করিয়াছে নারী, অরà§à¦§à§‡à¦• তার নর।’’
à¦à¦‡ বিপà§à¦² শকà§à¦¤à¦¿à¦•à§‡ অবমাননা করে নয়, বরং সমà§à¦®à¦¾à¦¨ পà§à¦°à¦¦à¦°à§à¦¶à¦¨ করে,- সমà¦à§‹à¦¤à¦¾ ও সহাবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ মানবকলà§à¦¯à¦¾à¦£à§‡ সংলগà§à¦¨ করার মধà§à¦¯à§‡, নারী জাতির সà§à¦¬à¦¾à¦§à§€à¦¨à¦¤à¦¾ ও মà§à¦•à§à¦¤à¦¿à¦° পà§à¦°à¦¤à¦¿ শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦ªà§‹à¦·à¦£ করা হবে।
নারী জাতির উনà§à¦¨à§Ÿà¦¨ লকà§à¦·à¦•à§à¦·à§à¦¯, নিপীড়ন, নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨à§‡à¦° বিরà§à¦¦à§à¦§à§‡, বহà§à¦¬à¦¿à¦§ বিধি-বিধান রচিত হয়েছে। কিনà§à¦¤à§, বসà§à¦¤à§à¦¤à¦¤à¦ªà¦•à§à¦·à§‡ কোন বিধি-বিধানই সফলà¦à¦¾à¦¬à§‡ কারà§à¦¯à¦•à¦° হয়ে উঠবে না যদি কিনা ইসলামের আলোকে সহমরà§à¦®à¦¿à¦¤à¦¾, উদার মনোà¦à¦¾à¦¬ ও à¦à¦•à¦¾à¦¨à§à¦¤à¦¿à¦• শà§à¦°à¦¦à§à¦§à¦¾à¦¬à§‹à¦§ সহকারে নারীর পà§à¦°à¦•à§ƒà¦¤ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ লকà§à¦·à§à¦¯ না রাখা হয়। পà§à¦°à§à¦· করà§à¦¤à§ƒà¦• নারীর অধিকার ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° পà§à¦°à¦¤à¦¿ বাসà§à¦¤à¦¬ সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ পà§à¦°à¦¦à¦¾à¦¨ ও সেই সঙà§à¦—ে নারীকে তার মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ লাঠও অধিকার আদায়ের যোগà§à¦¯à¦¤à¦¾ অরà§à¦œà¦¨- à¦à¦‡ দ৒য়ের মধà§à¦¯à§‡ যথাযথ ও অনাবিল সমনà§à¦¬à§Ÿ সাধন পà§à¦°à§Ÿà§‹à¦œà¦¨à¥¤ ঠপথ অনà§à¦¸à¦°à¦£à§‡à¦‡ আলà§à¦²à¦¾à¦¹à¦¤à¦¾à§Ÿà¦¾à¦²à¦¾à¦° à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° মনোনীত দà§à¦¬à§€à¦¨ ইসলাম করà§à¦¤à§ƒà¦• সà§à¦¬à§€à¦•à§ƒà¦¤à¦¿ নারীর পূরà§à¦£ মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ ও অধিকার সমাজের পà§à¦°à¦¤à¦¿ অঙà§à¦— ও অঙà§à¦—নে সà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত হবে। অনà§à¦°à¦£à¦¿à¦¤ হবে মনীষী
Pierre Crabites à¦à¦° অমর উকà§à¦¤à¦¿à¥¤ ‘‘Muhammad was greatest champion of women’s rights the world has ever seen.”
লেখক : সাবেক মহাপরিচালক, বাংলাদেশ ইসলামিক ফাউনà§à¦¡à§‡à¦¶à¦¨
এ পাতার অন্যান্য খবর
- ইতিহাস সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦¾à¦°à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ : মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.)
- রবিউল আউয়ালের পায়গাম
- পà§à¦°à¦¿à§Ÿ নবীকে (সা). ইহà§à¦¦à§€à¦°à¦¾ যেà¦à¦¾à¦¬à§‡ উতà§à¦¤à§à¦¯à¦•à§à¦¤ করতো!
- তায়েফে রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° উপর নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨à§‡à¦° লোমহরà§à¦·à¦• ঘটনা
- রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• মহানবী সা.
- অপ-পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° মোকাবিলায় মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সাঃ)
- সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সংকট নিরসনে রাসূল (সা.)-à¦à¦° অবদান
- ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় নারীর অংশগà§à¦°à¦¹à¦£
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° রাষà§à¦Ÿà§à¦° পরিচালনা কৌশল
- রাসূলের (স.) আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া : বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অবদান
- আদরà§à¦¶ পরিবার গঠনে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- ওংকার মনà§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ পà§à¦°à¦•à§ƒà¦¤ শানà§à¦¤à¦¿ যেখানে
- রাসূল (সা.)-à¦à¦° শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿
- রাসূল-(সা.)-à¦à¦° অনà§à¦•à¦°à¦£à§€à§Ÿ আদরà§à¦¶
- বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সীরাত চরà§à¦šà¦¾
- শিশà§à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ মহানবী (সা.) à¦à¦° à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° হক
- বারনাবাস ইঞà§à¦œà¦¿à¦²à§‡ রসূল (সা.)
- মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° বিচারবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾
- সà§à¦·à¦® সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় মহানবী (সা.) করà§à¦®à¦¸à§‚চি
- সà§à¦¨à§à¦¦à¦°à¦¤à¦® মানà§à¦· রাসূল (সা.)
- বিশà§à¦¬ শানà§à¦¤à¦¿ ও সহঅবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° রূপকার মহানবী (সা.)
- পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ যà§à¦—ে যà§à¦—ে
- বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সমসà§à¦¯à¦¾ সমাধানে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স.) à¦à¦° à¦à§‚মিকা
- আলà§à¦²à¦¾à¦¹à¦° নৈকটà§à¦¯ লাà¦à§‡à¦° উপায়