।। ড. মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ রেজাউল করিম ।।
আলà§à¦²à¦¾à¦¹ তায়ালার পকà§à¦· থেকে পà§à¦°à¦¥à¦® বাণীটিই ছিল-‘‘ইকরা বিইসমি রাবিবকালà§à¦²à¦¾à¦¯à¦¿ খালাক। ‘‘পড় তোমার রবের নামে, যিনি তোমাকে সৃষà§à¦Ÿà¦¿ করেছেন, পড় দিয়েই শà§à¦°à§ হয়েছে সরà§à¦¬à¦•à¦¾à¦²à§‡à¦° সেরা মানà§à¦· আমাদের পà§à¦°à¦¿à§Ÿ নবী মানবতার বনà§à¦§à§ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) à¦à¦° মিশনের যাতà§à¦°à¦¾à¥¤ আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা আদম থেকে শà§à¦°à§ করে সকল নবী à¦à¦¬à¦‚ রাসূলদের শিকà§à¦·à¦¾à¦° সাথে সমà§à¦ªà§ƒà¦•à§à¦¤ করেই তাদের পরিচয় তà§à¦²à§‡ ধরেছেন। আলà§à¦²à¦¾à¦¹ বলেন : ‘হে নবী! আপনাকে আমি à¦à¦®à¦¨ সব জà§à¦žà¦¾à¦¨ শিকà§à¦·à¦¾ দিয়েছি যা আপনিও জানতেন না à¦à¦¬à¦‚ আপনার পূরà§à¦¬à¦ªà§à¦°à§à¦·à¦“ জানতো না।’ (৬:৯২) আলà§à¦²à¦¾à¦¹ পà§à¦°à¦¦à¦¤à§à¦¤ জà§à¦žà¦¾à¦¨à¦¦à¦•à§à¦·à¦¤à¦¾à§Ÿ রাসূল (সা.) à¦à¦¤à¦‡ পারদরà§à¦¶à¦¿à¦¤à¦¾ অরà§à¦œà¦¨ করেছিলেন যে, শিকà§à¦·à¦¾ সমà§à¦ªà§à¦°à¦¸à¦¾à¦°à¦£à§‡ বিশà§à¦¬à¦®à¦¾à¦¨à¦¬à¦¤à¦¾à¦° মহান শিকà§à¦·à¦•à¦°à§‚পে তার আবিরà§à¦à¦¾à¦¬ হয়েছিল। সেজনà§à¦¯ রাসূল (সা.) নিজেও ঠপৃথিবীতে রাষà§à¦Ÿà§à¦° পà§à¦°à¦§à¦¾à¦¨, সেনাপতি কোন নামেই নিজের পরিচয় তà§à¦²à§‡ ধরেননি। বরং তিনি নিজিকে শিকà§à¦·à¦• হিসেবে পরিচয় দিতে à¦à¦à¦¾à¦¬à§‡ গরà§à¦¬à¦¬à§‹à¦§ করেছেন। রাসূল (সা.) বলেন : ‘বà§à§Ÿà§‡à¦¸à§à¦¤à§à¦¤ মোয়ালà§à¦²à§‡à¦®à¦¾à¦¨’ ‘আমি মানবতার জনà§à¦¯ শিকà§à¦·à¦•à¦°à§‚পে পà§à¦°à§‡à¦°à¦¿à¦¤ হয়েছি।’ আলà§à¦²à¦¾à¦¹à§à¦ªà¦¾à¦• রাসূল করীম (সা.)-à¦à¦° পরিচয় দেন à¦à¦à¦¾à¦¬à§‡ : ‘‘তিনি (আলà§à¦²à¦¾à¦¹à§) যিনি নিরকà§à¦·à¦° লোকদের মধà§à¦¯ হতে তাদেরই à¦à¦•à¦œà¦¨à¦•à§‡ নবী হিসেবে উনà§à¦¨à§€à¦¤ করেছেন যিনি নবী-(সা.) তাদের কাছে আবৃতà§à¦¤à¦¿ বা পাঠকরেন তার (আলà§à¦²à¦¾à¦¹) নিদরà§à¦¶à¦¨à¦¸à¦®à§‚হ, তাদের পà§à¦¤-পবিতà§à¦° করেন à¦à¦¬à¦‚ শিকà§à¦·à¦¾ দেন কিতাব ও জà§à¦žà¦¾à¦¨; যদিও তারা পূরà§à¦¬à§‡ মিথà§à¦¯à¦¾ বিশà§à¦¬à¦¾à¦¸à§‡à¦° অনà§à¦¸à¦¾à¦°à§€ ছিল।’’ [৬২:২]
হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) ছিলেন উমà§à¦®à§€à¥¤ মানব রচিত কিতাব বা গà§à¦°à¦¨à§à¦¥à¦œà§à¦žà¦¾à¦¨ তিনি আহরণ করেননি। মানব রচিত গà§à¦°à¦¨à§à¦¥à§‡à¦° শিকà§à¦·à¦¾ অরà§à¦œà¦¨ না করার ফলে তিনি কোন লেখক বা গà§à¦°à¦¨à§à¦¥à¦•à¦¾à¦°à§‡à¦° মতবাদ দà§à¦¬à¦¾à¦°à¦¾ পকà§à¦·à¦ªà¦¾à¦¤à¦¦à§à¦·à§à¦Ÿ হওয়া থেকে ছিলেন পাক ও পবিতà§à¦°à¥¤ কারণ গোটা বিশà§à¦¬à§‡à¦° তথা বিশà§à¦¬à¦®à¦¾à¦¨à¦¬à¦œà¦¾à¦¤à¦¿à¦° যিনি শিকà§à¦·à¦•, তিনি কি করে কোন মানà§à¦· বিশেষের নিকট শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£ করতে পারেন? তাহলে বিশà§à¦¬à¦•à§‡ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ শিকà§à¦·à¦¾ দেবে কে? আর ঠকারণেই আলà§à¦²à¦¾à¦¹ পাক তাà¦à¦° পà§à¦°à¦¿à§Ÿ রাসূল (সা.)-à¦à¦° শিকà§à¦·à¦¾à¦° à¦à¦¾à¦° নিজেই গà§à¦°à¦¹à¦£ করেছেন। রাসূল (সা.) শিকà§à¦·à¦•à¦¸à§à¦²à¦ আচরণের মাধà§à¦¯à¦®à§‡ আরবদের মাà¦à§‡ লà§à¦•à§à¦•à¦¾à§Ÿà¦¿à¦¤ সà§à¦ªà§à¦¤ পà§à¦°à¦¤à¦¿à¦à¦¾à¦•à§‡ বিকশিত করে জà§à¦žà¦¾à¦¨-বিজà§à¦žà¦¾à¦¨à§‡à¦° আলোয় আলোকিত করার করà§à¦®à¦¸à§‚চিতে অà¦à¦¾à¦¬à¦¨à§€à§Ÿ সাফলà§à¦¯ অরà§à¦œà¦¨ করেছিলেন । শà§à¦§à§ তাই নয় তিনি মানবকà§à¦²à§‡à¦° শà§à¦°à§‡à¦·à§à¦ সমà§à¦ªà¦¦ হিসেবে জà§à¦žà¦¾à¦¨ কেই আখà§à¦¯à¦¾à§Ÿà¦¿à¦¤ করলেন। আলà§à¦²à¦¾à¦¹à§ বলেন : ‘‘কà§à¦², রাববী জà§à¦¬à¦¿à¦¦à§à¦¨à§€ ইলমা’’, বল, হে রব আমার, আমার জà§à¦žà¦¾à¦¨ বৃদà§à¦§à¦¿ কর।’’
কà§à¦°à¦†à¦¨à§‡à¦° বাণী: ‘যাকে জà§à¦žà¦¾à¦¨-পà§à¦°à¦œà§à¦žà¦¾à§Ÿ সমৃদà§à¦§ করা হয়েছে তাকে মহাকলà§à¦¯à¦¾à¦£à§‡ à¦à§‚ষিত করা হয়েছে।’ (২:২৬৯) ‘যে বà§à¦¯à¦•à§à¦¤à¦¿ জà§à¦žà¦¾à¦¨ রাখে আর যে জà§à¦žà¦¾à¦¨ রাখে না তারা উà¦à§Ÿ কি সমান হতে পারে?’ (সূরা জà§à¦®à¦¾à¦° : ৯) রাসূল (সা.)-à¦à¦° হাদিসেও আমরা দেখতে পাই ‘জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦¨à§à¦¬à§‡à¦·à¦£ করা পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦• নর-নারীর ওপর ফরজ হিসেবে বিবেচà§à¦¯à¥¤’ তিনি জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦¨à§à¦¬à§‡à¦·à¦£à§‡ যà§à¦•à§à¦¤ হতে à¦à¦¤ বেশি অনà§à¦ªà§à¦°à§‡à¦°à¦£à¦¾ জà§à¦—িয়েছিলেন যে তাà¦à¦° বাণী শিকà§à¦·à¦¾à¦¦à¦°à§à¦¶à¦¨à§‡à¦° কালোতà§à¦¤à§€à¦°à§à¦£ উপমারূপে গণà§à¦¯ হয়েছে। তিনি আরো বলেছেন : ‘রাতের কিছৠসময় জà§à¦žà¦¾à¦¨à§‡à¦° অনà§à¦¶à§€à¦²à¦¨ করা সারারাত জাগà§à¦°à¦¤ থেকে ইবাদত করার চেয়েও উতà§à¦¤à¦®à¥¤’ à¦à¦à¦¾à¦¬à§‡à¦‡ তিনি নিরকà§à¦·à¦°à¦¤à¦¾à¦®à§à¦•à§à¦¤ সমাজ গঠন, শিকà§à¦·à¦¾ ও জà§à¦žà¦¾à¦¨à¦¦à¦•à§à¦·à¦¤à¦¾à¦° উনà§à¦¨à§Ÿà¦¨à§‡à¦° ধারণা গোটা মানব জাতির সামনে তà§à¦²à§‡ ধরে শিকà§à¦·à¦¾à¦° মৌলিক নীতিমালা পেশ করেন।
মূলত রাসূল (সা.) à¦à¦° শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿à¦¤à§‡ গোটা মানব জাতির পাঠকà§à¦°à¦® হচà§à¦›à§‡ আল-কà§à¦°à¦†à¦¨ à¦à¦¬à¦‚ à¦à¦° à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦¤à§‡ পাঠà§à¦¯à¦¸à§‚চি বা à¦à§à¦·à¦·à¦§à¦¨à¦à¦‚ হচà§à¦›à§‡ রাসূলের জীবন ও করà§à¦®-পদà§à¦§à¦¤à¦¿à¥¤ মহান সà§à¦°à¦·à§à¦Ÿà¦¾ আলà§à¦²à¦¾à¦¹à§ তা’আলা à¦à¦‡ মহান শিকà§à¦·à¦•à§‡à¦° জনà§à¦¯ উপহার সà§à¦¬à¦°à§‚প পà§à¦°à¦¦à¦¾à¦¨ করেন মহাগà§à¦°à¦¨à§à¦¥ ‘আল-কà§à¦°à¦†à¦¨’। আলà§à¦²à¦¾à¦¹ তায়ালা মানব জাতিকে কে কোন à¦à¦•à¦¾à¦¡à§‡à¦®à¦¿à¦• শিকà§à¦·à¦¾ দেয়ার জনà§à¦¯ রাসূল (সা.)কে ঠপৃথিবীতে পাঠাননি। à¦à¦•à¦¥à¦¾ নিঃসনà§à¦¦à§‡à¦¹à§‡ বলা যায় যে, শিকà§à¦·à¦¾à¦° জনà§à¦® ও à¦à¦° সারà§à¦¬à¦¿à¦• পà§à¦°à¦¸à¦¾à¦°à§‡ à¦à¦•à¦®à¦¾à¦¤à§à¦° ইসলাম ছাড়া আর কোন মতবাদ বা ধরà§à¦®à§‡ অনà§à¦°à§‚প কোন ধারণাই ছিল না। বরং শিকà§à¦·à¦¾ সংকà§à¦°à¦¾à¦¨à§à¦¤ সব মতবাদ পà§à¦°à¦•à§ƒà¦¤à¦ªà¦•à§à¦·à§‡ ইসলামের শিকà§à¦·à¦¾ হতেই পà§à¦°à¦£à§€à¦¤à¥¤ জাহিলিয়াতের যà§à¦—ে ঠকাবা শরীফই ছিল শিকà§à¦·à¦¾-সাহিতà§à¦¯ ও সংসà§à¦•à§ƒà¦¤à¦¿à¦° পীঠসà§à¦¥à¦¾à¦¨à¥¤ অধà§à¦¯à¦¾à¦ªà¦• পি. কে. হিটà§à¦Ÿà¦¿à¦° কথায়:à§The fair of Ukaz stood in pre-Islamic days for a kind of academic franchise of Arabia.”
অনেকের মতে রাসূল (সা.) তাà¦à¦° নবà§à§Ÿà§à¦¯à¦¤à§‡à¦° অতি শৈশব অবসà§à¦¥à¦¾à§Ÿ মকà§à¦•à¦¾ নগরীতে à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• সাফা পরà§à¦¬à¦¤à§‡à¦° পাদদেশে ‘দারà§à¦² আরকাম’ নামেও à¦à¦•à¦Ÿà¦¿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের সূচনা করেন। বেসরকারি উদà§à¦¯à§‹à¦—ে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত à¦à¦Ÿà¦¿à¦‡ ইতিহাসের সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® শিকà§à¦·à¦¾à¦²à§Ÿà¥¤ আজকের বেসরকারি উদà§à¦¯à§‹à¦—ে পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত শিকà§à¦·à¦¾à¦ªà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের ধারণা আধà§à¦¨à¦¿à¦• পৃথিবী à¦à¦–ান থেকেই লাঠকরেছে। ঠসà§à¦¥à¦¾à¦¨à§‡ তিনি তাà¦à¦° নবদীকà§à¦·à§‡à¦¤ শিষà§à¦¯à¦¦à§‡à¦°à¦•à§‡ গোপনে নামায ও সংশà§à¦²à¦¿à¦·à§à¦Ÿ বিষয়াদি শিকà§à¦·à¦¾ দিতেন। পরে তিনি মদীনা শরীফে হিজরত করে ‘কà§à¦¬à¦¬à¦¾’ নামক সà§à¦¥à¦¾à¦¨à§‡ সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® à¦à¦•à¦Ÿà¦¿ কà§à¦·à§à¦¦à§à¦° মসজিদ সà§à¦¬à¦¹à¦¸à§‡à¦¤à§à¦® সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেন ও পরে তিনি মদীনায় মসজিদে নববী পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেন। রাসূল (সা.) আসরের নামাযের পরেই অধিকাংশ সময় ও মসজিদে শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨à§‡ বà§à¦°à¦¤ থাকতেন। লকà§à¦·à§à¦¯à¦£à§€à§Ÿ, নারীদের মধà§à¦¯à§‡ শিকà§à¦·à¦¾ দান ও পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° জনà§à¦¯ তিনি সপà§à¦¤à¦¾à¦¹à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ দিনও ধারà§à¦¯ করে রেখেছিলেন। সে দিনটিতে মহিলাগণ নিরà§à¦§à¦¾à¦°à¦¿à¦¤ ককà§à¦·à§‡ জমায়েত হয়ে আল-কà§à¦°à¦†à¦¨à§‡à¦° অমিয় শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£ করতেন। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹à¦° (সা.) সহধরà§à¦®à§€à¦¨à¦¿ ও সিদà§à¦¦à¦¿à¦• ননà§à¦¦à¦¿à¦¨à§€ হযরত আয়েশা (রা.) সহ অনেকেই নারী শিকà§à¦·à¦¾à¦° উজà§à¦œà§à¦¬à¦² দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ সà§à¦¥à¦¾à¦ªà¦¨ করেন। নারীর বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¸à¦¤à§à¦¤à¦¾à¦° পরিচরà§à¦¯à¦¾, আতà§à¦®à¦¿à¦• উনà§à¦¨à§Ÿà¦¨ ও নৈতিক গà§à¦£à¦¾à¦¬à¦²à§€à¦° উৎকরà§à¦· সাধনের জনà§à¦¯ নবী (স) পà§à¦à¦¥à¦¿à¦—ত বিদà§à¦¯à¦¾à¦° বাইরেও তিনি জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦°à§à¦œà¦¨à§‡à¦° পরামরà§à¦¶ দিতেন। হযরত আনাস (রা.) হতে বরà§à¦£à¦¿à¦¤ আছে যে, ২রা হিজরীতে (৬২৩ খà§à¦°à¦¿à¦¸à§à¦Ÿà¦¾à¦¬à§à¦¦à§‡) মাকরামাহ ইবনে নাওফেল নামক জনৈক আনসারের গৃহে ‘দারà§à¦² কারবাহ’ নামে à¦à¦•à¦Ÿà¦¿ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ান ছিল। ঠপà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানটি ছিল আবাসিক ধরনের। সাহাবীগণ তাà¦à¦° গৃহে থেকে জà§à¦žà¦¾à¦¨à¦¾à¦°à§à¦œà¦¨ করতেন।
à¦à¦à¦¾à¦¬à§‡ মদিনার আবৠউসামা বিন যà§à¦¬à¦¾à§Ÿà§‡à¦° (রা) বাড়িতে à¦à¦•à¦Ÿà¦¿ শিকà§à¦·à¦¾à¦²à§Ÿ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া করেন। হযরত মà§à¦¸à¦†à¦¬ বিন উমায়ের (রা.) কে রাসূল (সা.) ঠপà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের শিকà§à¦·à¦• ও ততà§à¦¤à§à¦¬à¦¾à¦¬à¦§à¦¾à§Ÿà¦• হিসেবে নিযà§à¦•à§à¦¤ করেন। আর à¦à¦Ÿà¦¿à¦‡ মদিনায় পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ িত সরà§à¦¬à¦ªà§à¦°à¦¥à¦® শিকà§à¦·à¦¾à¦²à§Ÿ । মদিনায় দà§à¦¬à¦¿à¦¤à§€à§Ÿ শিকà§à¦·à¦¾à¦²à§Ÿà¦Ÿà¦¿ হচà§à¦›à§‡ হযরত আবৠআইউব আনসারী (রা.) à¦à¦° বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦—ত বাসà¦à¦¬à¦¨à¥¤ আনসারীর (রা.) à¦à¦‡ à¦à¦¬à¦¨à§‡ রাসূল (সা.) দীরà§à¦˜ আট মাস শিকà§à¦·à¦¾ কারà§à¦¯à¦•à§à¦°à¦® পরিচালনা করেন। শিকà§à¦·à¦¾à¦° আলো মানà§à¦·à§‡à¦° দোরগোড়ায় পৌà¦à¦›à§‡ দিতে রাসূল (সা.) à¦à¦à¦¾à¦¬à§‡ আলোকিত মানà§à¦·à¦•à§‡ নিয়ে আলোকিত সমাজ গড়ার দৃপà§à¦¤ শপথ নেন। সাহাবীগণ কà§à¦°à¦†à¦¨ শরীফের আয়াত মà§à¦–সà§à¦¥ করার জনà§à¦¯ তিনি তিনবার আবৃতà§à¦¤à¦¿ করতেন। আল-কà§à¦°à¦†à¦¨ শিকà§à¦·à¦¾ করা ছাড়াও সাহাবীগণ ধরà§à¦®à§€à§Ÿ বিধান (rituals), কারà§à¦®à§Ÿ হসà§à¦¤à¦²à¦¿à¦ªà¦¿ (calliography), বংশ ইতিহাস (geneology), ঘোড়দৌড়, বিদেশি à¦à¦¾à¦·à¦¾ ও তীর নিকà§à¦·à§‡à¦ª শিকà§à¦·à¦¾ করতেন। à¦à¦•à¦¯à§‹à¦—ে দà§à¦¬à§€à¦¨ ও দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¦à¦¾à¦¨à§‡à¦° পদà§à¦§à¦¤à¦¿ ও পà§à¦°à§Ÿà§‹à¦— আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল (সা.) à¦à¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦šà¦²à¦¿à¦¤ করেন। রাসূল করীম (সা.)-à¦à¦° জীবদà§à¦¦à¦¶à¦¾à§Ÿ ৯টি মসজিদ মদীনায় ছিল। à¦à¦¸à¦¬ মসজিদে মদীনাও à¦à¦° নিকটবরà§à¦¤à§€ অঞà§à¦šà¦²à§‡à¦° ছেলেমেয়েরা শিকà§à¦·à¦¾ গà§à¦°à¦¹à¦£à§‡à¦° জনà§à¦¯ সমবেত হতো। আধà§à¦¨à¦¿à¦• শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨ পদà§à¦§à¦¤à¦¿à¦° মত তখন à¦à¦°à§à¦¤à¦¿ পরীকà§à¦·à¦¾ ও বেতনের দà§à¦¬à¦¾à¦°à¦¾ শিকà§à¦·à¦¾à¦° দà§à¦¬à¦¾à¦° সংকà§à¦šà¦¿à¦¤ ছিল না। মসজিদ ছিল তখন à¦à¦•à¦Ÿà¦¿ উনà§à¦®à§à¦•à§à¦¤ বিদà§à¦¯à¦¾à¦²à§Ÿ, যা হতে বরà§à¦¤à¦®à¦¾à¦¨ বিশà§à¦¬ Open University- à¦à¦¬à¦‚ আবাসিক হলের à¦à¦° ধারণা লাঠকরেছে। শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨à§‡à¦° বহৠপà§à¦°à¦œà§à¦žà¦¾à¦®à§Ÿ ও জà§à¦žà¦¾à¦¨à§€ সাহাবী তখন ছিলেন শিকà§à¦·à¦•à¦¤à¦¾à§Ÿ নিবেদিত। তাà¦à¦¦à§‡à¦°à¦•à§‡ ঘিরে রাখতেন ছাতà§à¦°à¦—ণ মৌমাছির মত।
দূরবরà§à¦¤à§€ মেধাবী শিকà§à¦·à¦¾à¦°à§à¦¥à§€à¦¦à§‡à¦° à¦à¦•à¦¤à§à¦°à¦¿à¦¤ করে কেনà§à¦¦à§à¦°à§€à§Ÿà¦à¦¾à¦¬à§‡ পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£à§‡à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করতেন। যারা পà§à¦°à¦¶à¦¿à¦•à§à¦·à¦£ গà§à¦°à¦¹à¦£ করে উনà§à¦¨à¦¤ পাঠদানে পারদরà§à¦¶à§€ হতেন à¦à¦¦à§‡à¦° থেকে নিরà§à¦¬à¦¾à¦šà¦¨ করে গà§à¦°à§à¦ª à¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• বিà¦à¦¿à¦¨à§à¦¨ à¦à¦²à¦¾à¦•à¦¾à¦° শিকà§à¦·à¦¾à¦•à¦¾à¦°à§à¦¯à¦•à§à¦°à¦® পরিচালনার জনà§à¦¯ পà§à¦°à§‡à¦°à¦£ করতেন। হিজরী ১১ সনে হযরত মà§à¦†à¦¯ বিন জাবাল (রা.) কে ইয়ামেনের গà¦à¦°à§à¦¨à¦° করে পাঠান। সেখানকার পà§à¦°à¦¾à¦¥à¦®à¦¿à¦• শিকà§à¦·à¦¾à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° চিতà§à¦° পরিদরà§à¦¶à¦¨ করা à¦à¦¬à¦‚ বিà¦à¦¿à¦¨à§à¦¨ অঙà§à¦—নের শিকà§à¦·à¦¾à¦¬à¦¿à¦·à§Ÿà¦• সমসà§à¦¯à¦¾à¦—à§à¦²à§‹ সমাধানের নিমিতà§à¦¤à§‡ তিনি দায়িতà§à¦¬à¦ªà§à¦°à¦¾à¦ªà§à¦¤ সাহাবী ছিলেন।
বলা যায় সারা বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ à¦à¦•à¦Ÿà¦¿ নিরকà§à¦·à¦°à¦¤à¦¾ মà§à¦•à§à¦¤ সমাজ গঠনে রাসূল (সা.) à¦à¦° à¦à¦‡ à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• à¦à§‚মিকা ছিল
রাসূল (সা.) পতà§à¦° সাহিতà§à¦¯à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¸à¦¾à¦°à§‡ ও নিরকà§à¦·à¦°à¦¤à¦¾ দূরীকরণে যে নবধারা সৃষà§à¦Ÿà¦¿ করেছিলেন তারই ধারাবাহিকতায় আজ বিশà§à¦¬à¦¬à§à¦¯à¦¾à¦ªà§€ উনà§à¦®à§à¦•à§à¦¤ ও দূরশিকà§à¦·à¦¾à¦° আইডিয়া লাঠকরেছে। পতà§à¦°à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¸à¦¾à¦°à§‡à¦° à¦à¦•à¦Ÿà¦¿ উলà§à¦²à§‡à¦–যোগà§à¦¯ হাদীস হচà§à¦›à§‡-‘নবী (সা.) সিরিয়ার সেনাপà§à¦°à¦§à¦¾à¦¨à§‡à¦° হাতে পতà§à¦° দিয়ে বললেন, তà§à¦®à¦¿ নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ সà§à¦¥à¦¾à¦¨à§‡ পৌà¦à¦›à¦¾à¦° পূরà§à¦¬à§‡ ঠপতà§à¦°à¦Ÿà¦¿ পড়বে না। তোমার বাহিনীর জনà§à¦¯ ঠপতà§à¦°à§‡ কিছৠশিকà§à¦·à¦£à§€à§Ÿ বিষয় আছে। নিরà§à¦¦à¦¿à¦·à§à¦Ÿ সà§à¦¥à¦¾à¦¨à§‡ পৌà¦à¦›à§‡ সেনাপà§à¦°à¦§à¦¾à¦¨ পতà§à¦°à¦Ÿà¦¿ খà§à¦²à¦²à§‡à¦¨’। (বà§à¦–ারী, পৃ. ১৫) তৎকালীন পারসà§à¦¯ সমà§à¦°à¦¾à¦Ÿ পারà¦à§‡à¦œ বিন হà§à¦°à¦®à§à¦¯ বিন নৌশিরাওয়াà¦à¦° কাছে আলà§à¦²à¦¾à¦¹à¦° à¦à¦•à¦¾à¦¤à§à¦¬à¦¬à¦¾à¦¦à§‡ বিশà§à¦¬à¦¾à¦¸ ও সতà§à¦¯ জà§à¦žà¦¾à¦¨ উপলবà§à¦§à¦¿ করার আহবান জানানো হয়। হাদীসে à¦à¦¸à§‡à¦›à§‡ :‘রাসূল (সা.) à¦à¦• বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦° হাতে পতà§à¦° দিয়ে বললেন, সে যেন পতà§à¦°à¦Ÿà¦¿ পারসà§à¦¯ সমà§à¦°à¦¾à¦Ÿ করà§à¦¤à§ƒà¦• নিয়োজিত বাহরাইনের গà¦à¦°à§à¦¨à¦°à§‡à¦° কাছে পৌà¦à¦›à§‡ দেয়। তিনি তার কথামত পতà§à¦°à¦Ÿà¦¿ তার হাতে পৌà¦à¦›à§‡ দেন’। (বà§à¦–ারী, পৃ. ১৫) à¦à¦à¦¾à¦¬à§‡ পতà§à¦°à¦¾à¦²à¦¾à¦ª বা চিঠিপতà§à¦°à§‡à¦° মাধà§à¦¯à¦®à§‡ রাসূল (সা.) শিকà§à¦·à¦¾à¦° আলো বিসà§à¦¤à¦¾à¦°à§‡ সদা সচেষà§à¦Ÿ ছিলেন।
à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• খোদা বকশ ‘Islamic Civilization’ গà§à¦°à¦¨à§à¦¥à§‡ মসজিদের বৈশিষà§à¦Ÿà§à¦¯ ও বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦° সমà§à¦ªà¦°à§à¦•à§‡ মনà§à¦¤à¦¬à§à¦¯ করেন নিমà§à¦¨à¦à¦¾à¦¬à§‡:à§For the Muslims the mosque does not bear the same exclusive character as does a church for the Christians. It is not merely a place of worship. The Muslim indeed honours the mosque but he does not hesitate to use it for any laudab purpose”. রাসূল (সা) করà§à¦¤à§ƒà¦• বিদà§à¦¯à¦¾à¦ªà§€à¦ হিসেবে মসজিদের à¦à¦‡ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ পà§à¦°à¦¶à¦‚সনীয় বà§à¦¯à¦¬à¦¹à¦¾à¦°à¦‡ উতà§à¦¤à¦°à¦•à¦¾à¦²à§‡ শিকà§à¦·à¦¾à¦° গণমà§à¦–ী পà§à¦°à¦¸à¦¾à¦° ও সমà§à¦ªà§à¦°à¦¸à¦¾à¦°à¦£à§‡ অতি বà§à¦¯à¦¾à¦ªà¦• ও গà¦à§€à¦° à¦à§‚মিকা পালন করেছে। à¦à¦¤à¦¿à¦¹à¦¾à¦¸à¦¿à¦• ইয়াকà§à¦¬à§‡à¦° মতে বাগদাদে ৩০ হাজার মসজিদ শিকà§à¦·à¦¾à¦¦à¦¾à¦¨à§‡à¦° জনà§à¦¯ বà§à¦¯à¦¬à¦¹à§ƒà¦¤ হতো; বড় বড় মসজিদগà§à¦²à§‹à¦¤à§‡ পাঠà§à¦¯ তালিকা à¦à¦¾à¦— করা ছিল। শিকà§à¦·à¦•à¦—ণ সে পাঠà§à¦¯à¦¤à¦¾à¦²à¦¿à¦•à¦¾ অনà§à¦¯à¦¾à§Ÿà§€ বিশেষ পাঠà§à¦¯à¦¸à§‚চির উপর বকà§à¦¤à§ƒà¦¤à¦¾ দিতেন। পরিবà§à¦°à¦¾à¦œà¦• নাসির খসরà§à¦° মতে (à¦à¦•à¦¾à¦¦à¦¶ শতাবà§à¦¦à§€à¦¤à§‡) মিসরের রাজধানী কায়রোর মসজিদে পà§à¦°à¦¤à§à¦¯à¦¹ পà§à¦°à¦¾à§Ÿ ৫ হাজার লোক দীন ইলম হাসিল করার জনà§à¦¯ সমবেত হতো। সামà§à¦ªà§à¦°à¦¤à¦¿à¦•à¦•à¦¾à¦²à§‡à¦° মিসরের ‘জামে আযহার’, দিলà§à¦²à§€à¦° ‘জামেয়া মিলà§à¦²à¦¿à§Ÿà¦¾’ à¦à¦¬à¦‚ ‘দেওবনà§à¦¦ মাদà§à¦°à¦¾à¦¸à¦¾’ মসজিদà¦à¦¿à¦¤à§à¦¤à¦¿à¦• শিকà§à¦·à¦¾à¦°à¦‡ উতà§à¦¤à¦° ফসল।
সাইয়েদ সà§à¦²à¦¾à§Ÿà¦®à¦¾à¦¨ নদà¦à§€ ‘পয়গামে মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦à§€’তে বলেন, ‘‘নবà§à§Ÿà¦¾à¦¤ বিশà§à¦¬à¦¬à¦¿à¦¦à§à¦¯à¦¾à¦²à§Ÿà§‡à¦° সরà§à¦¬à¦¶à§‡à¦· শিকà§à¦·à¦¾à¦²à§Ÿ তিনটি তে à¦à¦•à¦‡ সময়ে à¦à¦• লকà§à¦·à§‡à¦°à¦“ বেশি ছাতà§à¦° দেখতে পারেন। তাà¦à¦° [রাসূল (সা.)] পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦¿ ছাতà§à¦°à§‡à¦° নাম, পরিচয়, অবসà§à¦¥à¦¾, জীবনচরিত, শিকà§à¦·à¦¾ ও অনà§à¦¶à§€à¦²à¦¨à§‡à¦° ফলাফল, পà§à¦°à¦¤à§à¦¯à§‡à¦•à¦Ÿà¦¿ বিষয় ইসলামের ইতিহাসের পাতায় লিপিবদà§à¦§ আছে।’’ আধà§à¦¨à¦¿à¦• বিশà§à¦¬à§‡à¦° শিকà§à¦·à¦¾-বিজà§à¦žà¦¾à¦¨à§‡à¦° পরিà¦à¦¾à¦·à¦¾à§Ÿ :Follow up study” বাà§Cumulative Record”-ও ছাতà§à¦°à¦¦à§‡à¦° জীবন বৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤ ততটà§à¦•à§ রাখতে সকà§à¦·à¦® হয়নি, যতটà§à¦•à§ আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূল (সা.)-à¦à¦° ছাতà§à¦°à¦¦à§‡à¦° ‘‘ইতিহাস বৃতà§à¦¤à¦¾à¦¨à§à¦¤’’ বরà§à¦¤à¦®à¦¾à¦¨à§‡ সংরকà§à¦·à§‡à¦¤ হয়ে আছে। হযরত উমর (রা) হতে হযরত বিলাল (রা) পরà§à¦¯à¦¨à§à¦¤ খলীফা, কà§à¦°à§€à¦¤à¦¦à¦¾à¦¸, আরব, অনারব, পà§à¦°à¦¤à¦¿à¦ªà¦¤à§à¦¤à¦¿à¦¶à¦¾à¦²à§€, নিরীহ, সবাই à¦à¦• কাতারে সমমরà§à¦¯à¦¾à¦¦à¦¾à¦° আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূলের (সা.) নিকট বিদà§à¦¯à¦¾à¦¶à¦¿à¦•à§à¦·à¦¾ লাà¦à§‡à¦° সমান সà§à¦¯à§‹à¦— ও মরà§à¦¯à¦¾à¦¦à¦¾ পেয়েছিলেন। রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° শিকà§à¦·à¦¾à§Ÿà¦¤à¦¨à§‡ সারà§à¦¬à¦œà¦¨à§€à¦¨à¦¤à¦¾à¦° ঠদিকটি সà§à¦¸à§à¦ªà¦·à§à¦Ÿ হয়ে উঠে। à¦à¦° মধà§à¦¯à§‡ পà§à¦°à¦¬à§‡à¦¶à¦¾à¦§à¦¿à¦•à¦¾à¦° লাà¦à§‡à¦° জনà§à¦¯ বরà§à¦£ ও আকৃতি, দেশ ও রাষà§à¦Ÿà§à¦°, জাতি ও বংশ à¦à¦¬à¦‚ à¦à¦¾à¦·à¦¾ ও উচà§à¦šà¦¾à¦°à¦£ à¦à¦™à§à¦—িমার কোন পà§à¦°à¦¾à¦šà§€à¦°à¦‡ ছিল না, বরং ঠসময়ে দà§à¦¨à¦¿à§Ÿà¦¾à¦° সকল জাতি, সকল বংশ, সকল দেশ ও সকল à¦à¦¾à¦·à¦¾à¦à¦¾à¦·à§€à¦° জনà§à¦¯ শিকà§à¦·à¦¾à¦° দà§à¦¬à¦¾à¦° ছিল উনà§à¦®à§à¦•à§à¦¤à¥¤
রাসূল (সা.) শিকà§à¦·à¦¾à¦•à§‡ বিশà§à¦¬à¦œà¦¨à§€à¦¨ করতে বিদেশী à¦à¦¾à¦·à¦¾ বোà¦à¦¾à¦° জনà§à¦¯ যায়েদ বিন সাবিত (রা.) কে হিবà§à¦°à§ à¦à¦¾à¦·à¦¾ শিকà§à¦·à¦¾à¦° নিরà§à¦¦à§‡à¦¶ দেন। জানা যায়, তিনি মাতà§à¦° সতের দিনে ঠà¦à¦¾à¦·à¦¾ শিখতে সকà§à¦·à¦® হয়েছিলেন। রাসূল (সা.) শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿à¦° আরো à¦à¦•à¦Ÿà¦¿ অনà§à¦·à¦™à§à¦— হচà§à¦›à§‡-অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° জনà§à¦¯ সà§à¦¬à¦¤à¦¨à§à¦¤à§à¦° শিকà§à¦·à¦¾ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ানের বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করা। মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° জনà§à¦¯ নেয়া শিকà§à¦·à¦¾à¦•à¦°à§à¦®à¦¸à§‚চির পাশাপাশি তিনি অমà§à¦¸à¦²à¦¿à¦®à¦¦à§‡à¦° জনà§à¦¯à¦“ শিকà§à¦·à¦¾à¦° বà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾ করেন। কেননা à¦à¦Ÿà¦¾ ছিল তাদের পà§à¦°à¦¾à¦ªà§à¦¯ মৌলিক অধিকার। তাই দেখা যায় কখনো কখনো ইহà§à¦¦à§€à¦—ণ রাসূলের (সা.) কাছে আসতো à¦à¦¬à¦‚ ধরà§à¦®à§€à§Ÿ জà§à¦žà¦¾à¦¨à¦¶à¦¿à¦•à§à¦·à¦¾à§Ÿ অংশগà§à¦°à¦¹à¦£ করতো। সà§à¦¯à¦¾à¦° উইলিয়াম মূয়ীর : আলà§à¦²à¦¾à¦¹à¦° রাসূলের চারিতà§à¦°à§‡à¦° পà§à¦°à¦à¦¾à¦¬ ও দীপà§à¦¤à¦¿ তà§à¦²à§‡ ধরেন à¦à¦‡ বলে : ‘‘তিনি মধà§à¦¯à¦®à¦¾à¦•à§ƒà¦¤à¦¿ অপেকà§à¦·à¦¾ ঈষৎ দীরà§à¦˜à¦•à¦¾à§Ÿ হলেও দেখতে রাজোপম ও তেজসà§à¦¬à§€ ছিলেন। তিনি মানবকà§à¦²à§‡à¦° সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ রূপবান, সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ সাহসী, সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ পà§à¦°à¦¤à§€à¦ªà§à¦¤ সà§à¦•à¦¾à¦¨à§à¦¤à¦¿ বিশিষà§à¦Ÿ ও সরà§à¦¬à¦¾à¦ªà§‡à¦•à§à¦·à¦¾ উদার ছিলেন। তাà¦à¦•à§‡ দেখলে অনà§à¦®à¦¿à¦¤ হত যেন তাà¦à¦° মà§à¦–মনà§à¦¡à¦² হতে সà§à¦¬à¦°à§à¦—ীয় জà§à¦¯à§‹à¦¤à¦¿ বিচà§à¦›à§à¦¤à¦¿à¦° হচà§à¦›à§‡à¥¤’’
আমরা রাসূল (সা.) à¦à¦° শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿ ও শিকà§à¦·à¦¾à¦¬à§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾à¦° পূনাঈ ধারনা লাঠকরতে পারি আসহাবে সà§à¦«à¦¹à¦¾à¦° à§à§¦ জন সাহাবীর সমষà§à¦Ÿà¦¿à¦° নিকট থেকে। তাà¦à¦°à¦¾ কৃচà§à¦›à§à¦°à¦¤à¦¾ সাধন ও জà§à¦žà¦¾à¦¨ পিপাসা নিবৃতà§à¦¤à¦¿à¦° জনà§à¦¯ যে তà§à¦¯à¦¾à¦— ও কà§à¦°à¦¬à¦¾à¦¨à§€à¦° নজীর রেখে গেছেন তা বিশà§à¦¬à§‡à¦° পà§à¦°à¦²à§Ÿà¦¦à¦¿à¦¨ পরà§à¦¯à¦¨à§à¦¤ সমà§à¦œà§à¦œà§à¦¬à¦² আদরà§à¦¶ হয়ে থাকবে। তাà¦à¦°à¦¾ দিনের বেলায় জঙà§à¦—লে কাঠকাটতেন জীবিকা নিরà§à¦¬à¦¾à¦¹à§‡à¦° জনà§à¦¯, আর রাতà¦à¦° ইবাদত করতেন আলà§à¦²à¦¾à¦¹à¦° সনà§à¦¤à§à¦·à§à¦Ÿà¦¿ অরà§à¦œà¦¨à§‡à¦° নিমিতà§à¦¤à§‡à¥¤ অনাগত জà§à¦žà¦¾à¦¨ পিপাসৠনতà§à¦¨ পà§à¦°à¦œà¦¨à§à¦®à¦®à§‡à¦° জনà§à¦¯ à¦à¦° থেকে বড় দৃষà§à¦Ÿà¦¾à¦¨à§à¦¤ à¦à¦–নো অনাবিষà§à¦•à§ƒà¦¤à¥¤
তাই বলা যেতে পারে পৃথিবীর ইতিহাসে সরà§à¦¬à¦•à¦¾à¦²à§‡à¦° সরà§à¦¬à¦¶à§à¦°à§‡à¦·à§à¦ মহামানব আমাদের পà§à¦°à¦¿à§Ÿ নবী মানবতার বনà§à¦§à§ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.)-à¦à¦° শিকà§à¦·à¦¾à¦¨à§€à¦¤à¦¿,ছাà§à¦¤à§à¦°-শিকà§à¦·à¦• সমà§à¦ªà¦°à§à¦•, চিনà§à¦¤à¦¾ ও করà§à¦®à¦®à§Ÿ জীবনকীরà§à¦¤à¦¿ ও অবদান আমাদের জনà§à¦¯ অবিসà§à¦®à¦°à¦£à§€à§Ÿ ও অনà§à¦•à¦°à¦£à§€à§Ÿ আদরà§à¦¶ হয়ে থাকবে।
লেখক : সহকারী সমà§à¦ªà¦¾à¦¦à¦•, সাপà§à¦¤à¦¾à¦¹à¦¿à¦• সোনার বাংলা, mrkarim_80@yahoo.com
এ পাতার অন্যান্য খবর
- ইতিহাস সৃষà§à¦Ÿà¦¿à¦•à¦¾à¦°à§€ বà§à¦¯à¦•à§à¦¤à¦¿à¦¤à§à¦¬ : মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.)
- রবিউল আউয়ালের পায়গাম
- পà§à¦°à¦¿à§Ÿ নবীকে (সা). ইহà§à¦¦à§€à¦°à¦¾ যেà¦à¦¾à¦¬à§‡ উতà§à¦¤à§à¦¯à¦•à§à¦¤ করতো!
- তায়েফে রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° উপর নিরà§à¦¯à¦¾à¦¤à¦¨à§‡à¦° লোমহরà§à¦·à¦• ঘটনা
- রাষà§à¦Ÿà§à¦°à¦¨à¦¾à§Ÿà¦• মহানবী সা.
- অপ-পà§à¦°à¦šà¦¾à¦°à§‡à¦° মোকাবিলায় মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সাঃ)
- হযরত মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (সা.) নারীমà§à¦•à§à¦¤à¦¿à¦° পথিকৃৎ
- সà¦à§à¦¯à¦¤à¦¾à¦° সংকট নিরসনে রাসূল (সা.)-à¦à¦° অবদান
- ইসলাম পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় নারীর অংশগà§à¦°à¦¹à¦£
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° রাষà§à¦Ÿà§à¦° পরিচালনা কৌশল
- রাসূলের (স.) আদরà§à¦¶ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ া : বাংলাà¦à¦¾à¦·à§€ মà§à¦¸à¦²à¦®à¦¾à¦¨à¦¦à§‡à¦° অবদান
- আদরà§à¦¶ পরিবার গঠনে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- ওংকার মনà§à¦¤à§à¦° à¦à¦¬à¦‚ পà§à¦°à¦•à§ƒà¦¤ শানà§à¦¤à¦¿ যেখানে
- রাসূল-(সা.)-à¦à¦° অনà§à¦•à¦°à¦£à§€à§Ÿ আদরà§à¦¶
- বাংলা à¦à¦¾à¦·à¦¾à§Ÿ সীরাত চরà§à¦šà¦¾
- শিশà§à¦¦à§‡à¦° পà§à¦°à¦¤à¦¿ মহানবী (সা.) à¦à¦° à¦à¦¾à¦²à§‹à¦¬à¦¾à¦¸à¦¾
- রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° হক
- বারনাবাস ইঞà§à¦œà¦¿à¦²à§‡ রসূল (সা.)
- মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¾à¦¦à§à¦° রাসূলà§à¦²à§à¦²à¦¾à¦¹ (সা.)-à¦à¦° বিচারবà§à¦¯à¦¬à¦¸à§à¦¥à¦¾
- সà§à¦·à¦® সমাজ পà§à¦°à¦¤à¦¿à¦·à§à¦ ায় মহানবী (সা.) করà§à¦®à¦¸à§‚চি
- সà§à¦¨à§à¦¦à¦°à¦¤à¦® মানà§à¦· রাসূল (সা.)
- বিশà§à¦¬ শানà§à¦¤à¦¿ ও সহঅবসà§à¦¥à¦¾à¦¨à§‡à¦° রূপকার মহানবী (সা.)
- পà§à¦°à¦¾à¦°à§à¦¥à¦¨à¦¾ যà§à¦—ে যà§à¦—ে
- বরà§à¦¤à¦®à¦¾à¦¨ সমসà§à¦¯à¦¾ সমাধানে রাসূল (সা.)-à¦à¦° আদরà§à¦¶
- সমাজ বিনিরà§à¦®à¦¾à¦£à§‡ মà§à¦¹à¦¾à¦®à§à¦®à¦¦ (স.) à¦à¦° à¦à§‚মিকা
- আলà§à¦²à¦¾à¦¹à¦° নৈকটà§à¦¯ লাà¦à§‡à¦° উপায়