সংবাদ শিরোনামঃ

জনগণ কান পেতে আছে ‘রাজপুত্র’দের কথা শুনছে ** ঝরাও রক্ত ঝরাও রক্ত, যতো খুশী তুমি পারো, রাজপথে আজ জনতা জেগেছে, যতো খুশী তুমি মারো ** মুসলিম উম্মাহকে সম্মিলিতভাবে উদ্যোগ গ্রহণ করতে হবে ** ব্যর্থ সরকার জনসমর্থন হারিয়ে বেসামাল হয়ে পড়েছে ** সরকারকে গণতান্ত্রিক আচরণ করতে হবে ** ২৫ জানুয়ারিতেই সংসদের অধিবেশন কেন? ** সংবাদপত্রের পাতা থেকে ** হাতি ও আবাবিল ** বিশ্ব নবী (সা.) এর ন্যায় বিচার ** উত্তরাঞ্চলে ৬ মাসে ২০ যাত্রীবাহী ট্রেন বন্ধ **

ঢাকা শুক্রবার ২১ মাঘ ১৪১৮, ১০ রবিউল আওয়াল ১৪৩৩, ৩ ফেব্রুয়ারি ২০১২

সোনার বাংলা রিপোর্ট
মতাসীন আওয়ামী লীগ বর্তমান সিইসি এটিএম শামসুল হুদাকে আবারও প্রধান নির্বাচন কমিশনার নিয়োগের পে মত দিয়েছে। এ জন্য পাঁচজনের একটি তালিকা সার্চ কমিটির কাছে পাঠিয়েছে দলটি। এদিকে সার্চ কমিটিতে যাদের নিয়োগ দেয়া হয়েছে তাদের অতীত রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে প্রশ্ন রয়েছে। আর তাই দেশের প্রধান বিরোধী দল বিএনপি সার্চ কমিটিতে কোনো নাম দিবে না বলে আগেই জানিয়ে দিয়েছে। প্রধান বিরোধী দল বিএনপি ও জামায়াত নাম না দেয়া অপরদিকে বর্তমান সিইসি এটিএম শামসুল হুদাকে বহাল রাখার আওয়ামী লীগের চেষ্টার কারণে সার্চ কমিটির পুরো কার্যক্রমই জনগণের কাছে গ্রহণযোগ্যতা পাবে না বলে রাজনৈতিক বিশ্লেষকদের অভিমত। নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগে গঠিত সার্চ কমিটির কাছে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ স্বারিত নামের তালিকা গত মঙ্গলবার বিশেষ দূত মারফত পাঠানো হয়েছে।

আওয়ামী লীগের বিশেষ সূত্র থেকে পাওয়া তথ্যে জানা গেছে, তালিকায় এটিএম শামসুল হুদাকে সিইসি রেখে নির্বাচন কমিশনার হিসেবে বর্তমান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব মুহম্মদ হুমায়ুন কবিরের নাম প্রস্তাব করেছে। এ আমলা নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় নির্বাচন কমিশনের সচিব পদে দায়িত্ব পালন করেন। এরপর তাকে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ করা হয়। বর্তমানেও তিনি এ পদে কর্মরত রয়েছেন। এছাড়া, সাবেক সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব কামরুন্নেসা খানমকেও নির্বাচন কমিশনার পদে নিয়োগ দেয়ার প্রস্তাব করেছে আওয়ামী লীগ। মুক্তিযোদ্ধা এ কর্মকর্তা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন শেষে এখন তিনি অবসরে আছেন। এ দুই জন ছাড়া সাবেক অতিরিক্ত সচিব আবু হাফিজ এবং এএফজি মঈন উদ্দিনকে নির্বাচন কমিশনার পদে নিয়োগ করার প্রস্তাব করেছে আওয়ামী লীগ। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ দুই কর্মকর্তা আওয়ামী ঘরানার কর্মকর্তা হিসেবে প্রশাসনে পরিচিত।

বিএনপি ও জামায়াত নাম দেয়নি

গত মঙ্গলবার সার্চ কমিটিতে রাজনৈতিক দলগুলোর ইসি নিয়োগে নাম দেয়ার শেষ দিনে বিএনপি ও জামায়াতে ইসলামী কোন নাম দেয়নি। অবশ্য বিএনপি নেতারা আগে থেকেই বলে আসছেন সার্চ কমিটিতে তারা কোনো নাম দেবেন না। তারা সার্চ কমিটির বৈধতা নিয়েও প্রশ্ন তুলেছেন।

পরবর্তী নির্বাচন কমিশনার নিয়োগের জন্য দেশের অন্যান্য রাজনৈতিক দলগুলোর নামের প্রস্তাব পেয়েছে সার্চ কমিটি। তা থেকে সংপ্তি তালিকা তৈরির কাজ শুরু করেছেন কমিটির সদস্যরা। প্রেসিডেন্ট গঠিত এই সার্চ কমিটির সদস্যরা গত মঙ্গলবার আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কে বৈঠক করেন। এই কমিটি পরবর্তী নির্বাচন কমিশনারদের নাম প্রস্তাব করতে রাজনৈতিক দলগুলোর কাছে নামের যে প্রস্তাব করেছিল, তা মঙ্গলবার বিকালেই শেষ হয়েছে। রাজনৈতিক দলগুলো জোটগতভাবে নয়, দলগতভাবে সার্চ কমিটির কাছে নাম পাঠিয়েছে। মঙ্গলবার বিকাল পর্যন্ত জাতীয় পার্টি (এরশাদ), বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (ডব্লিউপি), জাসদ (ইনু), জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ তরিকত ফেডারেশনসহ কয়েকটি দল সার্চ কমিটির কাছে নাম পাঠিয়েছে। জাসদ (ইনু) সূত্রে জানা গেছে, মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদসহ আরও কয়েকজনকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নিয়োগ দেয়ার প্রস্তাব করে নাম পাঠিয়েছে।

মঙ্গলবার সার্চ কমিটির বৈঠকের পর এই বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য মহাহিসাব নিরীক আহমেদ আতাউল হাকিম সাংবাদিকদের জানান, আমরা বেশকিছু নাম পেয়েছি। শিগগির সংপ্তি তালিকা তৈরি করবো। এই কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার হিসেবে প্রতিটি পদের বিপরীতে দুজনের নাম প্রস্তাব করবে প্রেসিডেন্টের কাছে। সংবিধান অনুযায়ী, প্রেসিডেন্ট নির্বাচন কমিশন গঠন করবেন। এটিএম শামসুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী মাসের মাঝামাঝি সময়ে শেষ হচ্ছে। তার আগে নতুন নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনার পর সম্প্রতি প্রেসিডেন্ট সার্চ কমিটি গঠন করেন। চার সদস্যের কমিটির অন্য দুই সদস্য হলেন হাইকোর্ট বিভাগের বিচারক মো. নূরুজ্জামান ও সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান এটি আহমেদুল হক চৌধুরী। 

গত মঙ্গলবার  সার্চ কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে রাজনৈতিক দলের কাছ থেকে পাওয়া নাম ছাড়াও সুপ্রিমকোর্টের সাবেক রেজিস্ট্রার, সাবেক জেলা জজদের তালিকা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের এ সংক্রান্ত তালিকা ধরে আলোচনা অনুষ্ঠিত হয়। তবে কোনো ধরনের সিদ্ধান্ত এখনও পর্যন্ত হয়নি।

সার্চ কমিটিতে কারা?

নির্বাচন কমিশন গঠনের জন্য যে সার্চ কমিটি গঠন করা হয়েছে তাদের সবাই সরকারি দল আওয়ামী লীগের সুবিধাভোগী লোক। সার্চ কমিটির প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসাইন আওয়ামী লীগের ১৯৯৬-২০০১ শাসনামলে ডেপুটি এটর্নি জেনারেল নিয়োজিত হয়ে দায়িত্ব পালন করেন। তারপর তিনি আওয়ামী লীগ শাসনামলের শেষ দিকে ২০০১ সালের ২২ ফেব্রুয়ারিতে হাইকোর্ট ডিভিশনের বিচারপতি নিয্ক্তু হন। ২০১১ সালের ফেব্রুয়ারিতে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি নিযুক্ত হন।

সার্চ কমিটির অপর সদস্য বিচারপতি মুহাম্মদ নুরুজ্জামান আওয়ামী লীগের সমর্থনে ঢাকা বারের সেক্রেটারি ও সভাপতি নির্বাচিত হয়েছিলেন। ২০০৯ সালে আওয়ামী লীগের শাসনামলে ডেপুটি এটর্নি জেনারেল নিযুক্ত হন।

আর এক সদস্য এটি আহমেদুল হক চৌধুরী ২০১১ সালের ২৩ নভেম্বর বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান নিযুক্ত হন। তিনি বাংলাদেশ পুলিশের সাবেক আইজি এবং ১৯৯৬ সালে জনতার মঞ্চের একজন কর্মকর্তা অভিযোগে বিএনপি সরকার তাকে বরখাস্ত করে।

সৈয়দ মাহমুদ হোসাইন আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে পঞ্চম এবং বিচারপতি নুরুজ্জামান হাইকোর্ট বিভাগের ৫৮তম বিচারপতি।

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।