সংবাদ শিরোনামঃ

মহাবিপর্যয়ের দিকে বাংলাদেশ ** সংবিধান সংশোধনের নামে এমন কিছু করা ঠিক হবে না যা জাতিকে আরো বিভক্ত করে মুখোমুখি হতে প্রণোদিত করে ** রাজনৈতিক নিপীড়নের উদ্দেশ্যেই মুজাহিদকে শ্যোন অ্যারেস্ট ** পশ্চিমবঙ্গে লাল দুর্গের পতন ** জামায়াত গণমানুষের অধিকারের কথা বলে তাই সরকার নেতৃবৃন্দের উপর দলন-পীড়ন চালাচ্ছে ** সাহসী বুকে অব্যাহত থাকুক এ পথচলা ** বিসমিল্লাহ বর্জন : হিন্দুত্ববাদের অধীনস্থ করাই ল্য ** প্রচারের অভাবের পরেও ডাক বিভাগের মোবাইল মানিঅর্ডার জনপ্রিয় হয়ে উঠছে ** গ্রামের পতিত জমিতে সূর্যমুখী ও কৃষকের হাসি ** গ্রাহাম ই ফুলারের ইসলামবিহীন পৃথিবী **

ঢাকা শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪১৮, ১৫ জমাদিউস সানি ১৪৩২, ২০ মে ২০১১

আবদুল হালীম খাঁ
সাপ্তাহিক সোনার বাংলা আমার প্রিয় পত্রিকা। সমাজ রাষ্ট্র ও জাতি গঠনমূলক একটি আদর্শ পত্রিকা। প্রতি সপ্তাহে নিয়মিত প্রকাশিত হয়। অনেক বাঁধার পাহাড় পেরিয়ে সোনার বাংলা ৪৯ বছর পার করে এসেছে। এ মার্চ মাসেই সোনার বাংলা ৪৯ বছর অতিক্রম করে ৫০ বর্ষে পদার্পণ করছে। এটি আমাদের জন্য এক আনন্দের সংবাদ। চার যুগেরও অধিক সময়ে পত্রিকাটির রয়েছে কত না অম্লমধুর স্মৃতি, কতজনের কতমুখ আর কত কথা। মানুষের জীবনে যৌবন চলে গেলে পৌঢ়ত্ব ও বার্ধক্য আসে। পত্রিকার জীবনে বার্ধক্য আসে না, প্রতিটি ভোরের মতো চিরনতুন চির উজ্জ্বল আমার সাপ্তাহিক সোনার বাংলা। পত্রিকাটি হাতে পেতে এক শুক্রবার থেকে আরেক শুক্রবার পর্যন্ত মাঝখানে ছয়দিন অপেক্ষা করতে হয়, এ ছয়টি দিন মনে হয় ছয়টি যুগ। দীর্ঘকাল পর দূর দেশ থেকে প্রিয়জনের আগমনের প্রতীক্ষায় যেমন থাকে মানুষ। শুক্রবার সকালে কান পেতে থাকি কখন হকার এসে দরজায় ডাক দেবে- স্যার, এই যে আপনার সোনার বাংলা। ‘সোনার বাংলা’ কারো মুখে এই নামটা শুনলেই মনটা আনন্দে দোয়েলের মতো নেচে ওঠে। নামটা যে উচ্চারণ করে তাকেও ভালো লাগে। যাদের হাতে সোনার বাংলা দেখি, যারা এতে লিখেন পণ্যের বিজ্ঞাপন দিয়ে সহায়তা করেন তাদেরকেও ভালো লাগে। আর যারা এ পত্রিকার বিভিন্ন বিভাগে কাজ করেন সম্পাদনা করেন তাদের কথা কি বলবো! তাদের প্রতি আরো এবং আরো ... পত্রিকা পেয়েই হাতের কাজ ফেলে আদর করে তুলে নিই। আগে প্রথম ও শেষ পৃষ্ঠার বড় বড় হেডিংগুলোর ওপরে চোখ বুলিয়ে নিই। তারপর দেখি ভেতরের পাতায় কোথায় কি কি আছে, কে কি লিখেছেন। অতঃপর গুরুত্বপূর্ণ বিষয়গুলো একটি একটি করে মনোযোগ দিয়ে পড়তে থাকি আর ঢোক গিলতে থাকি ুধার্ত মানুষ সামনে খাদ্য পেলে যেভাবে খাওয়া শুরু করে।

সোনার বাংলায় কী থাকে না! সবই থাকে। একজন সচেতন নাগরিক সপ্তাহ অন্তে যা জানতে চান, যা জানা প্রয়োজন তার সবই পাওয়া যায় সোনার বাংলায়। দেশের চলমান রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, খেলাধুলা, গ্রামবাংলার খবরাখবর ছাড়াও থাকে বিশেষ প্রবন্ধ, নিবন্ধন, ফিচার, গল্প, কবিতা, ছড়া, চিত্রাঙ্কন, আলোচনা সমালোচনা নানা রকমের  লেখা নানা রুচির পাঠকের জন্য। শুধু দেশের নয়, বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক, অর্থনৈতিক অবস্থা, পরিবেশ পরিস্থিতি, কোন দেশে কি ঘটে গেল ও কি ঘটতে যাচ্ছে- সবই জানা যায় আমার প্রিয় পত্রিকা সোনার বাংলা পড়ে। স্বদেশ ও বিদেশের সপ্তাহের সার্বিক একটি চিত্র পাওয়া যায় এতে। সংবাদ জগতে সাপ্তাহিক সোনার বাংলা একটি আয়না। এতে আমাদের ইতিহাস ঐতিহ্য তাহজিব তমদ্দুনের পরিচয় পাওয়া যায়।

মানুষ নিজের চিন্তা-ভাবনা ও স্বপ্ন সাধের কথা অন্যকে জানাতে চায়, জানাতে চায় নিজের আদর্শ ও মতাদর্শ এবং সেই সাথে অন্যের কথাও জানতে ইচ্ছে করে। এই মনোভাবের মধ্যে পরস্পরের ভাব বিনিময় ঘটে, মানব সভ্যতা ও সংস্কৃতির বিস্তার ঘটে। সংবাদপত্র সারা পৃথিবীর সংবাদ বুকে ধারণ করে। এ জন্য বলা যায় সংবাদপত্র একটি ছোট পৃথিবী। মানুষের মনের শুধু কৌতূহলই নয়, নানা বিষয় জানার আকাক্সা পূরণ করে প্রতিনিয়ত। আমাদের জীবনের পরিধি ক্রমশই বাড়ছে আর পৃথিবী ছোট হয়ে আসছে। প্রতিদিন জানাজানির ফলে দূরের মানুষ নিকটে এসে যাচ্ছে, অচেনা অদেখা মানুষ আত্মীয় হয়ে ওঠছে।  গোটা বিশ্বের মানুষ একই পরিবারভুক্ত হয়ে পড়ছে। তাই বিশাল বিশ্ব পরিবারের সদস্যদের সংবাদ, তাদের সুখ-দুঃখ ব্যথা বেদনার কথা জানার আগ্রহ ক্রমশই তীব্র হতে তীব্রতর হয়ে ওঠছে। আমরা প্রতিদিন পেটের ুধা মেটানোর জন্য খাদ্য সংগ্রহ করছি, তেমনি মনের ুধা মেটানোর জন্য খাদ্য অর্থাৎ সংবাদপত্র সংগ্রহ করছি ও পড়ছি।

একটি সংবাদপত্রের আলাদা মত ও দৃষ্টিভঙ্গি থাকতে পারে, থাকছেও, তবে একটি বিষয় প্রশ্নাতীত আর তা হলো খাঁটি সংবাদ। তা না হলে  পাঠকদের প্রতি অবিচার করা হয়। অসহ্য সংবাদ পরিবেশনে পাঠকগণ হন বিভ্রান্ত। আমাদের মতো কম শিক্ষিতদের দেশে গণমাধ্যমগুলো সত্যিকার অর্থে জাতির এক একটি স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালনকারী প্রতিষ্ঠান হতে পারে। আমার মনে হয় সাপ্তাহিক সোনার বাংলা এ বিষয়ে সচেতনভাবে সেই জাতীয় দায়িত্ব পালন করছে।

সম্প্রতি সোনার বাংলা প্রতিটি শিক্ষিত মানুষের হাতে হাতে দেখা যাচ্ছে। পাঠক সংখ্যাক্রমশই বাড়ছে। এর বস্তুনিষ্ঠ সাংবাদিকতা এবং নির্ভুল তথ্যের জন্য সবার মুখে প্রশংসা শোনা যাচ্ছে।

সোনার বাংলা এখন বাংলাদেশের সকল শ্রেণীর মানুষের মুখপত্র, বিবেকের সাহসী কণ্ঠস্বর, একটি আদর্শ সাপ্তাহিক পত্রিকা।    

লেখক : কবি

এ পাতার অন্যান্য খবর

অন্যান্য মিডিয়া bdnews24 RTNN Sheersha News barta24 Prothom Alo Daily Nayadiganta Jugantor Samakal Amardesh Kaler Kantho Daily Ittefaq Daily Inqilab Daily Sangram Daily Janakantha Amader Shomoy Bangladesh Pratidin Bhorerkagoj Daily Dinkal Manob Zamin Destiny Sangbad Deshbangla Daily Star New Age New Nation Bangladesh Today Financial Express Independent News Today Shaptahik 2000 Computer Jagat Computer Barta Budhbar Bangladesherkhela Holiday Bangladesh Monitor BBC Bangla Pars Today
homeabout usdeveloped by

ভারপ্রাপ্ত সম্পাদকঃ মো. তাসনীম আলম।

এটিএম সিরাজুল হক কর্তৃক হক প্রিন্টার্স ১০/৮ আরামবাগ, ঢাকা-১০০০ হতে মুদ্রিত ও প্রকাশিত। যোগাযোগের ঠিকানাঃ ৪২৩ এলিফেন্ট রোড, বড় মগবাজার, ঢাকা - ১২১৭।

ফোন: ৮৮ ০২ ৪৮৩১৯০৬৫, ই-মেইল: sonarbanglaweekly@gmail.com, weeklysonarbangla@yahoo.com, সার্কুলেশন: ০১৫৫২৩৯৮১৯০, বিজ্ঞাপন: ৪৮৩১৫৫৭১, ০১৯১৬৮৬৯১৬৮, ০১৭৩৪০৩৬৮৪৬।